বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৯:১৫ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
এমপি বাহারের ধারাবাহিক উন্নয়নে কুমিল্লায় শিক্ষাঙ্গনগুলোতে সুন্দর পরিবেশ বিরাজ করছে :  মেয়র রিফাত  জাতীয় সাংবাদিক সংস্থা’র বুড়িচং উপজেলা কমিটি গঠন, জাবির সভাপতি হৃদয় সাধারণ সম্পাদক কুমিল্লার সদর দক্ষিণে গাঁজাসহ দুই মাদক কারবারি গ্রেফতার কুমিল্লায় চুরি হওয়া ১১ মোটরসাইকেল উদ্ধার, সঙ্ঘবদ্ধ চোর চক্রের ৯ সদস্য গ্রেফতার কুমিল্লা জেলা পুলিশের নতুন ডিআইও- ওয়ান ফজলে রাব্বি কুমিল্লায় ভুয়া ডিবি পুলিশ চক্রের এক সদস্য আটক কুমিল্লার চৌদ্দগ্রামে অটো চালকের ঘাতক গ্রেফতার কুমিল্লার মুরাদনগরে মাটি কাটা চক্রের হাতে বিনষ্ট প্রায় ৭শ বিঘা কৃষি জমি কুমিল্লা সদর দক্ষিনে ফেনসিডিলসহ মাদক কারবারি আটক নগরীর হাউজিং এস্টেটে সম্পত্তির দ্বন্দ্বে পিতার লাশের সামনে মেয়ে ও সৎ মায়ের ধস্তাধস্তি কুমিল্লার জনপ্রিয় ক্রীড়া সংগঠক ও সামাজিক ব্যক্তিত্ব সাইফুল ইসলাম জানু আর নেই কুমিল্লায় দুই শিশু হত্যা মামলায় একজনের মৃত্যুদন্ড অপরজনের যাবজ্জীবন কারাদণ্ড ভোলার নূরে আলম গাঁজাসহ কুমিল্লা নগরীর কাপ্তানবাজারে আটক বুড়িচংয়ে পারিবারিক কলহের জেরে কলেজ ছাত্রের আত্মহত্যা  চট্টগ্রামে প্রকল্প পরিচালকের ওপর হামলার ঘটনার প্রতিবাদে এলজিইডি কুমিল্লা দফতরের মানববন্ধন দাউদকান্দিতে কাভার্ডভ্যান চাপায় বাখরাবাদ গ্যাস অফিসের গাড়ী চালক নিহত দাউদকান্দিতে আওয়ামী লীগ নেতার গাড়িতে হামলা ও ভাঙচুরের ঘটনায় ৫ আসামি গ্রেফতার এক লাখ ২০ হাজার টাকা জরিমানা গুনলো কুমিল্লার নুরজাহান ও ছন্দু হোটেল কুমিল্লায় ‘নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত মুরাদনগরের সবুজ ১১৩৬ বোতল বিদেশী মদসহ কুমিল্লা নগরীর টমছমব্রীজে আটক

আজ আন্তর্জাতিক নারী দিবস : নারীর জন্য আরও গৌরবময় হয়ে ওঠুক আগামী দিনগুলো

প্রতিসময় ডেস্ক
  • আপডেট টাইম সোমবার, ৮ মার্চ, ২০২১
  • ১১৩ দেখা হয়েছে

এবার নারী দিবসের প্রতিপাদ্য- ‘করোনাকালে নারী নেতৃত্ব, গড়বে নতুন সমতার বিশ্ব’- এ প্রতিপাদ্যকে সামনে রেখে আজ ৮ মার্চ সারাবিশ্বের মতো বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় ‘আন্তর্জাতিক নারী দিবস’ পালিত হচ্ছে।

নারী দিবস হচ্ছে- জাতিগত, গোষ্ঠীগত, ভাষাগত, সাংস্কৃতিক, অর্থনৈতিক কিংবা রাজনৈতিক সব ক্ষেত্রে বৈষম্যহীনভাবে নারীর অর্জনকে মর্যাদা দেয়ার দিন। এদিনে নারীরা তাদের অধিকার আদায়ের জন্য দীর্ঘ সংগ্রামের ইতিহাসকে স্বরণ করে এবং ভবিষ্যতের পথ পরিক্রমা নির্ধারণ করে, যাতে আগামী দিনগুলো নারীর জন্য আরও গৌরবময় হয়ে ওঠে।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তার বাণীতে সমৃদ্ধ বাংলাদেশ গড়তে নারী-পুরুষ সবাইকে সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেছেন, বর্তমান সরকারের বিভিন্ন উদ্যোগের সফল বাস্তবায়নের ফলে নারী উন্নয়ন আজ সুস্পষ্টভাবে দৃশ্যমান। ব্যবসা-বাণিজ্য, রাজনীতি, বিচারবিভাগ, প্রশাসন, কূটনীতি, সশস্ত্রবাহিনী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, শান্তিরক্ষা মিশনসহ সর্বক্ষেত্রে নারীর সফল অংশগ্রহণের মাধ্যমে দেশ ক্রমান্বয়ে উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে।

পৃথক বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় জীবনের সকল ক্ষেত্রে নারীর সম অধিকারের বিষয়টি সংবিধানে নিশ্চিত করেছেন। নারী পুরুষের যৌথ প্রচেষ্টায় বিনির্মাণ হবে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলাদেশ।

তিনি আরও বলেন, নারী তার মেধা ও শ্রম দিয়ে যুগে যুগে সভ্যতার সকল অগ্রগতি এবং উন্নয়নে করেছে সমঅংশীদারিত্ব। আর তাই সারা বিশ্বে বদলে গেছে নারীর প্রতি দৃষ্টিভঙ্গি। এখন নারীর কাজের মূল্যায়ন হচ্ছে, বৃদ্ধি পাচ্ছে স্বীকৃতি।

প্রধানমন্ত্রী আরও উল্লেখ করেন, লিঙ্গ সমতা ও নারীর ক্ষমতায়নে বাংলাদেশ এখন রোল মডেল। আমাদের জাতীয় উন্নয়নের প্রতিটি ক্ষেত্রে নারীর অংশগ্রহণ নিশ্চিত করতে আমরা গ্রহণ করেছি নানামুখী পরিকল্পনা ও পদক্ষেপ।

উল্লেখ্য, ১৯১০ সালের এই দিনে ডেনমাকের্র কোপেনহেগেনে অনুষ্ঠিত আন্তর্জাতিক সমাজতান্ত্রিক সম্মেলনে জার্মানির নেত্রী ক্লারা জেটকিন ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে ঘোষণা করেন। এরপর থেকেই সারাবিশ্বে দিবসটি আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

জাতিসংঘ ১৯৭৫ সালে আন্তর্জাতিক নারীবর্ষে ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালন করা শুরু করে। এর দুই বছর পর ১৯৭৭ সালে জাতিসংঘ দিনটিকে আনুষ্ঠানিকভাবে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে স্বীকৃতি দেয়।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

Last Updated on March 8, 2021 1:12 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102