বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৩:৩৬ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
কুমিল্লার নাঙ্গলকোটে স্ত্রীকে শ্বাসরোধে হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড বিজয়নগরে যৌনকর্মী হত্যার দায়ে দুই জন গ্রেফতার কুবিতে সেইভ ইয়ুথ চ্যাপ্টারের চিত্রপ্রদর্শনী বরুড়ায় চেয়ারম্যান কামাল ভাইসচেয়ারম্যান ফরহাদ ও মিনুয়ারা নির্বাচিত কুমিল্লা আইডিয়াল কলেজে রঙিন ঘুড়ির কালচারাল ডে অনুষ্ঠিত কুমিল্লার নিউমার্কেটে তিন প্রতিষ্ঠানকে জরিমানা কুমিল্লা সদর দক্ষিণে বিপুল ভোটে বাবলুর জয় মুরাদনগরে ভোটের মাঠে প্রচার প্রচারণায় ঘাম ঝরাচ্ছেন প্রার্থীরা কুমিল্লার সদর দক্ষিণে ভোটকেন্দ্রে টাকা বিতরণ : প্রার্থীর সমর্থকের তিনদিনের কারাদণ্ড শিশু মীম হত্যার দায়ে চান্দিনার ওমর ফারুকের যাবজ্জীবন কারাদণ্ড কুমিল্লা শিক্ষাবোর্ড : এসএসসির পৌনে এক লক্ষাধিক উত্তরপত্র পুনর্নিরীক্ষনের আবেদন # গণিত বিষয়ে আবেদন বেশি বিজয়নগরে সরকারি ধান সংগ্রহে কৃষক তালিকা প্রণয়নে বৈষম্যের অভিযোগ মোটরসাইকেলে বাড়ি ফেরার পথে ট্রাক চাপায় দুই বন্ধুর মর্মান্তিক মৃত্যু হোমনার ব্যবসায়ী সাদেক হত্যা মামলায় সাত জনের মৃত্যুদণ্ড দেবিদ্বারে উপজেলা চেয়ারম্যান প্রার্থী ভাইয়ের পক্ষে এমপির কলাকৌশল, ফেসবুকে প্রচারণার ছবি আনন্দমুখর পরিবেশে কুমিল্লা সাংস্কৃতিক জোটের প্রতিনিধি সভা ও নেতৃত্বের পালাবদল দেবিদ্বার উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর দুই কর্মীকে মারধরের অভিযোগ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে চেয়ারম্যান প্রার্থী শাহিদা আক্তারের সৌজন্য সাক্ষাৎ কুমিল্লায় মেঘনা গ্রুপের কোল্ড স্টোরেজে বিপুল পরিমাণ ডিম ও মিষ্টির সন্ধান! আড়াই লক্ষাধিক টাকা জরিমানা চান্দিনায় বাল্য বিবাহ বন্ধ, মাদ্রাসা ছাত্রীর পিতাকে জরিমানা

আজ জাতীয় আইনগত সহায়তা দিবস : করোনাকালেও থেমে নেই আইনিসেবা কার্যক্রম

প্রতিসময় রিপোর্ট
  • আপডেট টাইম বুধবার, ২৮ এপ্রিল, ২০২১
  • ১৬৬ দেখা হয়েছে

দেশের আপামর জনসাধারণকে সরকারি খরচে আইনগত সহায়তা প্রদান কার্যক্রম সম্পর্কে সচেতন করতে ২৮ এপ্রিল জাতীয় আইনগত সহায়তা দিবস হিসাবে পালিত হয়ে আসছে। আর্থিকভাবে অস্বচ্ছল, সহায়সম্বলহীন এবং নানাবিধ আর্থ-সামাজিক কারণে বিচারপ্রাপ্তিতে অসমর্থ জনগোষ্ঠিকে আইনগত সহায়তা প্রদানের জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ২০০০ সালে ‘আইনগত সহায়তা প্রদান আইন ২০০০’ প্রণয়ন করেন।

এই আইনের আওতায় সরকার ‘জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা’ প্রতিষ্ঠা করেছে এবং দরিদ্র অসহায় মানুষের আইনের আশ্রয় ও বিচার ব্যবস্থায় প্রবেশেধিকার নিশ্চিত করার উদ্দেশ্যে এ সংস্থার অধীনে প্রত্যেক জেলার জজ কোর্ট প্রাঙ্গনে জেলা লিগ্যাল এইড অফিস স্থাপন করেছে। জেলা লিগ্যাল এইড অফিসে সরকার সিনিয়র সহকারী জজ পদমর্যদার একজন বিচারককে ‘জেলা লিগ্যাল এইড অফিসার’ হিসেবে পদায়ন করেছে। দেশের সর্বোচ্চ আদালতে সরকারি আইনি সেবা নিশ্চিত করার উদ্দেশ্যে স্থাপন করা হয়েছে সুপ্রীম কোর্ট লিগ্যাল এইড অফিস।

এই কার্যক্রমের আওতায় আর্থিকভাবে অস্বচ্ছল, সহায়সম্বলহীন এবং নানাবিধ আর্থ-সামাজিক কারণে বিচার প্রাপ্তিতে অসমর্থ জনগোষ্ঠি সরকারি খরচে মামলা পরিচালনার ব্যবস্থা করতে পারবে।এ ছাড়া বাংলাদেশের সকল নাগিরক জেলা লিগ্যাল এইড অফিস হতে বিনামূল্যে আইনগত পরামর্শ এবং আপোষ যোগ্য বিরোধ একজন বিচারকের মধ্যস্থতায় মামলা চলাকালীন সময়ে অথবা মামলার পূর্বে বিকল্প বিরোধ নিষ্পত্তি বা মধ্যস্থাতার মাধ্যমে নিষ্পত্তি করার ব্যবস্থা করা হয়েছে।

২০১৩ সালে ২৮শে এপ্রিল ‘জাতীয় আইনগত সহায়তা দিবস’ হিসেবে ঘোষণা করা হয়। ২০১৪ সাল থেকে প্রতিবছর জাতীয় ও জেলা পর্যায়ে নানাবিধ কর্মসূচীর মধ্য দিয়ে উৎসবমুখর পরিবেশে জাতীয় আইনগত সহায়তা দিবস পালন করা হলেও করোনা মহামারীর কারণে সরাকারি সিদ্ধান্ত অনুযায়ী গতবছর যেমনি দিবসটি পালন করা হয়নি, তেমনি এবছরও দিবসটি পালন করা হচ্ছেনা। তবে তাই বলে থেমে নেই আইনি সেবা। লকডাউনের মধ্যেও অসহায় কারাবন্দীদেরকে আইনজীবী নিয়োগের মাধ্যমে জামিন শুনানীর ব্যবস্থা করছে লিগ্যাল এইড অফিসসমূহ।এছাড়া জাতীয় হেল্প লাইন ১৬৪৩০ এবং জেলা পর্যায় সকল হটলাইন নাম্বারের মাধ্যমে দেওয়া হচ্ছে আইনি পরামর্শ।

কুমিল্লায় জেলা লিগ্যাল এইড অফিসের কার্যক্রম:
২০২০ সাল থেকে ২০২১ সালের মার্চ মাস পর্যন্ত কুমিল্লায় মহামাকারী চলাকালীন সময়ে ১০৪৭ জন ব্যাক্তি আইনি পরামর্শ গ্রহণ করেছেন। ১০০৬ জন অসহায় বিচারপ্রার্থীদের পক্ষে আইনজীবী নিয়োগ করা হয়েছে, ৫২২টি বিরোধ বিকল্প বিরোধ নিষ্পত্তির জন্য গ্রহণ করা হয়েছে যার মধ্যে ৪৫৪টি বিরোধ নিষ্পত্তি করা হয়েছে, বিকল্প বিরোধ নিষ্পত্তির মাধ্যমে ১০৬৮৪৪০২ টাকা ক্ষতিগ্রস্ত পক্ষদের আদায় করে দেওয়া হয়েছে।

২০১৫ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত কুমিল্লায় ৩৯৭৭টি আইনি পরামর্শ গ্রহণ করেছেন। ৬৫৩১ জন বিচারপ্রার্থীদের পক্ষে আইনজীবী নিয়োগ করা হয়েছে এবং ১৬৪৭টি বিরোধ বিকল্প বিরোধ নিষ্পত্তির জন্য গ্রহণ করা হয়েছে যার মধ্যে ১৩২২ টি বিরোধ নিষ্পত্তি করা হয়েছে,বিকল্প বিরোধ নিষ্পত্তি বা মধ্যস্থতার মাধ্যমে ২৯১৫০১৭৭ টাকা ক্ষতিগ্রস্ত পক্ষদের আদায় করে দেওয়া হয়েছে।

কুমিল্লায় জেলা লিগ্যাল এইডের সেবা পেতে ০১৭০১২৬৭৩৮২ মোবাইল ফোন নম্বরে কল করেও মিলছে আইনি পরামর্শ।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

Last Updated on April 28, 2021 6:04 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102