রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৪:৩৫ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
তীব্র গরমে অতিষ্ঠ মুরাদনগরের জনজীবন মাভাবিপ্রবিতে বেড়েছে ৩০ আসন‌ চান্দিনায় দেশ ট্রাভেলস এক্সপ্রেসের সুপারভাইজার নিহত মাদক সেবনের বকেয়া টাকার পরিশোধ হিসেবে স্ত্রীকে বন্ধক, গণধর্ষণের শিকার চান্দিনায় বাল্য বিবাহ পড়ানোর দায়ে মৌলভীকে জরিমানা করায় তুলকালাম কান্ড! শিক্ষক বাতায়নে সেরা উদ্ভাবক নির্বাচিত হলেন হোমনার নজরুল ইসলাম শিব নারায়ণ দাস আর নেই, প্রধানমন্ত্রীর শোক -শনিবার বিকেলে কুমিল্লা টাউন হল মাঠে শ্রদ্ধা জানাবে সর্বস্তরের মানুষ মুরাদনগরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন উদ্বোধনের দুই ঘণ্টা পরই পর্দা নামলো প্রাণিসম্পদ প্রদর্শনীর! চিকিৎসকের পাশাপাশি রোগীর সুরক্ষা নিশ্চিত করাও আমার দায়িত্ব : স্বাস্থ্যমন্ত্রী -কুমিল্লায় ক্যান্সার হাসপাতাল নির্মাণের দাবি জানালেন এমপি বাহার কুমিল্লা সাংস্কৃতিক জোটের নববর্ষের অনুষ্ঠান ‘বৈশাখ অবগাহন’ পরিবেশিত হবে ৪ মে নাঙ্গলকোট উপজেলায় নতুন এসিল্যান্ড দাউদকান্দিতে সরকারি ন্যায্য মূল্যের ফার্মেসি বন্ধ বাংলাদেশের চিকিৎসা সেবা বিশ্বের অনেক উন্নত দেশের তুলনায় এগিয়ে আছে : স্বাস্থ্যমন্ত্রী বুড়িচংয়ে এক সপ্তাহের ব্যবধানে তিন বাড়িতে ডাকাতি! সাংবাদিক রমিজ খানের দাফন সম্পন্ন -কুমিল্লা প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠনের শ্রদ্ধা মল্লিকা বিশ্বাসের কবিতা ‘দীপ্ত বৈশাখ’ মুরাদনগরের রামচন্দ্রপুর বাজারে জমে ওঠেছে বৈশাখী মাছের মেলা পহেলা বৈশাখের রাতে চান্দিনার মধ্যবাজারে অগ্নিকান্ডে ১১ ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই কুমিল্লা নগরীতে বৈশাখি মাছের মেলায় ঐতিহ্যের ছোঁয়া 

আত্মরক্ষায় জুডো-কারাতে শিখছে কুমিল্লার মেয়েরা

সাদিক মামুন
  • আপডেট টাইম শনিবার, ১৭ অক্টোবর, ২০২০
  • ২৯৯ দেখা হয়েছে

যে হারে নারীর প্রতি সহিংসতা ও অমানবিক আচরণের ঘটনা বাড়ছে, তাতে মেয়েদের জুডো-কারাতে বা মার্শাল আর্ট শেখার বিকল্প নেই।ফলে কুমিল্লায় মার্শাল আর্টের প্রতি ঝুঁকছে মেয়েরা।কেবল স্কুল, কলেজ, মাদরাসা, বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরাই নয়, গৃহিনী ও চাকরিজীবী নারীরাও মার্শাল আর্টের প্রশিক্ষণ গ্রহণের জন্য আগ্রহী হয়ে ওঠেছেন।

কুমিল্লা জেলা ক্রীড়া সংস্থা ও কুমিল্লা ড্রাগন কারাতে অ্যাসোসিয়েশন আয়োজিত ‘ফ্রি সেল্ফ ডিফেন্স ওয়ার্কশপ’ শীর্ষক মাসব্যাপী এ প্রশিক্ষণের উদ্বোধন করেন কুমিল্লা জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর। শুক্রবার (১৬ অক্টোবর) দুপুরে কুমিল্লা শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়াম সংলগ্ন সুইমিংপুল লাগোয়া একটি হল রুমে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর বলেন- জুডো কারাতে শিখলে আত্মবিশ্বাস বাড়ে। শারীরিক সক্ষমতা ও কৌশল দিয়ে যেকোন বিপদ প্রতিহত করার সুযোগ থাকে।  এছাড়া শারীরিক সুস্থতা ও নিরাপদ পথচলা নিশ্চিত করতে পারে মার্শাল আর্টের প্রশিক্ষণ।  ছেলেদের পাশাপাশি আমাদের মেয়েরাও এধরণের প্রশিক্ষন গ্রহণে আগ্রহী হয়ে উঠছে এটা তাদের আত্মরক্ষার জন্য অত্যন্ত পজিটিভ দিক।

কুমিল্লা জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক নাজমুল আহসান ফারুক রোমান বলেন, সময়ের প্রয়োজনে নারীদের সুরক্ষা দিতে এমন প্রশিক্ষণ অত্যন্ত জরুরি। তাই কুমিল্লা ড্রাগন কারাতে অ্যাসোসিয়েশনের সহায়তায় আমরা বিনামূল্যে নারীদের আত্মরক্ষার প্রশিক্ষণের ব্যবস্থা করেছি। জুডো-কারাতের প্রশিক্ষণ গ্রহণ নারীর প্রতি সহিংসতা কমাতে সাহায্য করে বলে আমি মনে করি।  এছাড়া নারীদের মানসিক শক্তি যোগাতেও এই প্রশিক্ষণ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

মাসব্যাপী ফ্রি সেল্ফ ডিফেন্স ওয়ার্কশপে প্রশিক্ষণের দায়িত্বে রয়েছেন কুমিল্লা ড্রাগন কারাতে অ্যাসোসিয়েশনের প্রশিক্ষক ও বাংলাদেশ কারাতে ফেডারেশনের কোচ এস ইসলাম শুভ।  তিনি বলেন-দেশে ধর্ষণ,পথে ঘাটে যৌন হয়রানি ও শ্লীলতাহানি মহামারির মতো ছড়িয়ে পড়েছে। এ থেকে রক্ষা পেতে মেয়েদের আত্মরক্ষার কৌশল জানতে হবে। পথে চলতে গেলে তাদের হাত ধরে, ওড়না বা চুল ধরে টানাটানি করে বখাটেরা। বাসে, ট্রেনে বা সিএনজি অটোরিকশায়ও মেয়েদের হয়রানি করা হয়। মানসিক মনোবল আর কিছু কৌশল আয়ত্ত করলে তারা এসব হয়রানি থেকে রক্ষা পেতে পারেন।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে protisomoy ফেসবুক পেইজে লাইক দিয়ে এবং ভিডিও খবর দেখতে  protisomoy news ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে অ্যাকটিভ থাকুন।

Last Updated on October 17, 2020 5:58 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102