শনিবার, ১৫ জুন ২০২৪, ১১:২৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
বিদেশের বাজারেও চাহিদা ধরে রেখেছে কুমিল্লার লতি দেবিদ্বারের ধামতী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কার্যালয়ে যেতে পারছেন না - পুলিশ সুপার ও বিভাগীয় কমিশনারের কাছে লিখিত অভিযোগ কাভার্ডভ্যানকে ধাক্কা দিয়ে গরুবাহী ট্রাক উল্টে লাকসামের ব্যাপারীসহ দুই জন নিহত এসএসসির উত্তরপত্র পুনর্নিরীক্ষণ : কুমিল্লা শিক্ষাবোর্ডে ৭৮১ জনের ফলাফল পরিবর্তন কুমিল্লার চৌদ্দগ্রামে কিশোরী ধর্ষণের দায়ে কসমেটিকস দোকানির যাবজ্জীবন কারাদণ্ড কুমিল্লায় মেধা অন্বেষণে ‘ছাত্রী সংঘ’ সিনেমার জন্য ২৫ অভিনয়শিল্পী নির্বাচিত কুমিল্লার দেবিদ্বারে প্রতিপক্ষের হামলায় গুরুতর আহত হয়েও মেডিকেল রিপোর্টে ‘নরমাল’, ন্যায় বিচার নিয়ে শঙ্কিত কমবে উৎপাদন খরচ ও সময় ।। মুরাদনগরে সমলয় পদ্ধতিতে ধানের চারা রোপণ শুরু মুরাদনগরে গ্রাম পুলিশের ওপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে মানববন্ধন সমিতির সদস্য পথ হারালো কুবির তিন শিক্ষক চান্দিনা পৌর এলাকার রাস্তাঘাটের বেহালদশা, জনদুর্ভোগ চরমে মুরাদনগরে মদ খেয়ে মাতলামি, পাঁচ দিনের কারাবাস নাঙ্গলকোটে অটোরিকশা চালক হত্যাকারীদের ফাঁসির দাবিতে মানববন্ধন মুরাদনগরে কৃষক ও উদ্যোক্তা প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন হাসেম-ইলিয়াসের নেতৃত্বে বরুড়া প্রেসক্লাবের কমিটি গঠন বিজয়নগর উপজেলা চেয়ারম্যান প্রার্থীর গাড়ি চালকের ওপর হামলার অভিযোগ চান্দিনা প্রেসক্লাবের আহ্বায়ক কমিটি গঠন কুমিল্লা জেলা ক্রীড়া সংস্থার কার্যনির্বাহী পরিষদের নির্বাচন সম্পন্ন, সাধারণ সম্পাদক পদে রোমেন পুনর্নির্বাচিত বরুড়ায় বিশ্ব তামাক মুক্ত দিবস পালিত দেশপ্রেমিক ও স্মার্ট নাগরিক গড়ে তুলতে স্কাউট আন্দোলন এগিয়ে যাচ্ছে : অধ্যক্ষ মহিউদ্দিন লিটন

এনার্জি ড্রিংকস নামীয় শক্তিবর্ধক পণ্য বিএসটিআই’র বাধ্যতামূলক পণ্যের আওতাভুক্ত নয়

প্রতিসময় ডেস্ক
  • আপডেট টাইম সোমবার, ১ মার্চ, ২০২১
  • ২৩৯ দেখা হয়েছে

উৎপাদনকারি প্রতিষ্ঠানসহ দেশের সকল ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় কার্বোনেটেড বেভারেজ নিয়ে বিভ্রান্তিকর বিজ্ঞাপন প্রচারণা থেকে বিরত থাকার জন্য আহ্বান জানিয়েছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।

সম্প্রতি বিএসটিআই এ সংক্রান্ত একটি পত্র জারি করেছে। পত্রে বলা হয়, কার্বোনেটেড বেভারেজ পণ্যটি বিএসটিআই’র বাধ্যতামূলক পণ্যের আওতাভুক্ত হলেও এনার্জি ড্রিংকস নামীয় শক্তিবর্ধক পণ্য বিএসটিআই’র বাধ্যতামূলক পণ্যের আওতাভুক্ত নয়। এনার্জি ড্রিংকস নামীয় শক্তিবর্ধক পণ্যের ওপর কোনো বাংলাদেশ মান (বিডিএস) প্রণীত হয়নি এবং বিএসটিআই হতে কোনো প্রতিষ্ঠানকে উক্ত পণ্যের অনুকূলে সিএম লাইসেন্স দেয়া হয়নি।

ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় এনার্জি ড্রিংকস বা তাৎক্ষণিক শক্তিবর্ধক পানীয় সম্পর্কে প্রায়শ বিভিন্ন ধরনের আকর্ষণীয় ও মনোলোভা বিজ্ঞাপন প্রচারিত হতে দেখা যায়। বিজ্ঞাপনের ভাষ্য অনুযায়ী এসব পণ্য পান করলে সুপার পাওয়ারের অধিকারী হওয়া যায়, যা রীতিমত প্রতারণামূলক। এরূপ বিজ্ঞাপনে উঠতি বয়সের তরুণরা বেশি আকৃষ্ট হয়ে এ জাতীয় পানীয় পান করে নানাবিধ সমস্যায় পড়তে পারে।

পত্রে আরও বলা হয়, কোনো কোনো স্বনামধন্য প্রতিষ্ঠান কার্বোনেটেড বেভারেজ পণ্যের অনুকূলে বিএসটিআই হতে সিএম লাইসেন্স গ্রহণ করে বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় এমনভাবে বিজ্ঞাপন প্রচার করছে যাতে ভোক্তাসাধারণ কার্বোনেটেড বেভারেজকে এনার্জি ড্রিংকস হিসেবে পান করতে উদ্বুদ্ধ হচ্ছে । এ ধরনের কার্যক্রম এক ধরনের প্রতারণার শামিল।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

Last Updated on March 1, 2021 6:32 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102