রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৫:১১ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
তীব্র গরমে অতিষ্ঠ মুরাদনগরের জনজীবন মাভাবিপ্রবিতে বেড়েছে ৩০ আসন‌ চান্দিনায় দেশ ট্রাভেলস এক্সপ্রেসের সুপারভাইজার নিহত মাদক সেবনের বকেয়া টাকার পরিশোধ হিসেবে স্ত্রীকে বন্ধক, গণধর্ষণের শিকার চান্দিনায় বাল্য বিবাহ পড়ানোর দায়ে মৌলভীকে জরিমানা করায় তুলকালাম কান্ড! শিক্ষক বাতায়নে সেরা উদ্ভাবক নির্বাচিত হলেন হোমনার নজরুল ইসলাম শিব নারায়ণ দাস আর নেই, প্রধানমন্ত্রীর শোক -শনিবার বিকেলে কুমিল্লা টাউন হল মাঠে শ্রদ্ধা জানাবে সর্বস্তরের মানুষ মুরাদনগরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন উদ্বোধনের দুই ঘণ্টা পরই পর্দা নামলো প্রাণিসম্পদ প্রদর্শনীর! চিকিৎসকের পাশাপাশি রোগীর সুরক্ষা নিশ্চিত করাও আমার দায়িত্ব : স্বাস্থ্যমন্ত্রী -কুমিল্লায় ক্যান্সার হাসপাতাল নির্মাণের দাবি জানালেন এমপি বাহার কুমিল্লা সাংস্কৃতিক জোটের নববর্ষের অনুষ্ঠান ‘বৈশাখ অবগাহন’ পরিবেশিত হবে ৪ মে নাঙ্গলকোট উপজেলায় নতুন এসিল্যান্ড দাউদকান্দিতে সরকারি ন্যায্য মূল্যের ফার্মেসি বন্ধ বাংলাদেশের চিকিৎসা সেবা বিশ্বের অনেক উন্নত দেশের তুলনায় এগিয়ে আছে : স্বাস্থ্যমন্ত্রী বুড়িচংয়ে এক সপ্তাহের ব্যবধানে তিন বাড়িতে ডাকাতি! সাংবাদিক রমিজ খানের দাফন সম্পন্ন -কুমিল্লা প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠনের শ্রদ্ধা মল্লিকা বিশ্বাসের কবিতা ‘দীপ্ত বৈশাখ’ মুরাদনগরের রামচন্দ্রপুর বাজারে জমে ওঠেছে বৈশাখী মাছের মেলা পহেলা বৈশাখের রাতে চান্দিনার মধ্যবাজারে অগ্নিকান্ডে ১১ ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই কুমিল্লা নগরীতে বৈশাখি মাছের মেলায় ঐতিহ্যের ছোঁয়া 

এপ্রিলের যেকোন দিন মুক্ত আকাশে ডানা মেলবে সুস্থ হয়ে উঠা ১৬ শকুন

প্রতিসময় ডেস্ক
  • আপডেট টাইম রবিবার, ২৮ মার্চ, ২০২১
  • ২২১ দেখা হয়েছে

হিমালয়ের পাদদেশ থেকে খাদ্যের সন্ধানে বাংলাদেশে ছুটে এসে দুর্বল হয়ে আকাশ থেকে মাটিতে পড়ে থাকা ১৬টি শকুন উদ্ধার ও পরিচর্যা শেষে এপ্রিলের যেকোন দিন আবারও মুক্ত আকাশে ডানা মেলবে।আর উড়ে চলে যাবে ফের আপন ঠিকানায়।

বলছি, দিনাজপুরের বীরগঞ্জে ২০১৬ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশের একমাত্র শকুন উদ্ধার ও পরিচর্যা কেন্দ্রের কথা। এ কেন্দ্রে সুস্থ হয়ে ওঠা ১৬টি শকুন এপ্রিলের যে কোনো দিন শকুনগুলোকে মুক্ত করা হবে বলে গণমাধ্যমকে জানিয়েছেন সিংড়া জাতীয় উদ্যানের বিট কর্মকর্তা হরিপদ দেবনাথ।

তিনি বলেন, হিমালয়ের পাদদেশে দিনাজপুর, ঠাকুরগাঁও এবং পঞ্চগড়ে এখনো কিছু শকুন দেখা যায়। শকুনগুলো অনেক দূর থেকে আমাদের দেশে আসায় ক্লান্ত হয়ে পড়ে। গত বছর ১৩টি শকুন উদ্ধার করে পরিচর্যা শেষে সুস্থ হওয়ার পর ছেড়ে দেওয়া হয়। এবার সংরক্ষণে থাকা ১৬টি শকুন নিবিড় পরিচর্যা শেষে তাদের সুস্থ করে প্রকৃতিতে ছেড়ে দেয়া হবে।

তিনি আরও বলেন, ‘শকুন উদ্ধার ও পরিচর্যা কেন্দ্রে যে শকুনগুলো রয়েছে তা হিমালয়ান গ্রিফন ভালচার বা গৃধিনী জাতের শকুন। শীতের সময় এসব শকুন খাদ্যের সন্ধানে ভারত, নেপাল থেকে উড়ে এ দেশে আসে। দীর্ঘদিন আকাশে উড়ে খাদ্যাভাবে তারা দুর্বল হয়ে মাটিতে পড়ে যায়।  দিনাজপুরসহ উত্তরবঙ্গের বিভিন্ন অঞ্চল থেকে মোবাইল ফোনে খবর পেয়ে অসুস্থ অবস্থায় ১৬টি শকুন সংগ্রহ করা হয়।  তাদের খাবার ও অন্যান্যপরিচর্যা শেষে সুস্থ করে এপ্রিল মাসের যেকোন দিন প্রকৃতিতে ছেড়ে দেওয়া হবে।

প্রসঙ্গত, বাংলাদেশের এখন অতি বিপন্ন একটি প্রাণীর নাম শকুন। এক সময়ে প্রায় সর্বত্রই দেখা মিলত বৃহদাকার এই পাখিটির। কিন্তু এখন প্রায় বিলুপ্তির পথে। পরিবেশবিদেরা বহু আগেই এই পাখিকে প্রকৃতির ‘পরিচ্ছন্নতাকর্মী’ বলে স্বীকৃতি দিয়েছেন। মৃত প্রাণীর মাংস খেয়ে পরিবেশের ভারসাম্য রক্ষা করে শকুন।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

Last Updated on March 28, 2021 11:35 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102