বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৩:৫৮ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
কুমিল্লার নাঙ্গলকোটে স্ত্রীকে শ্বাসরোধে হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড বিজয়নগরে যৌনকর্মী হত্যার দায়ে দুই জন গ্রেফতার কুবিতে সেইভ ইয়ুথ চ্যাপ্টারের চিত্রপ্রদর্শনী বরুড়ায় চেয়ারম্যান কামাল ভাইসচেয়ারম্যান ফরহাদ ও মিনুয়ারা নির্বাচিত কুমিল্লা আইডিয়াল কলেজে রঙিন ঘুড়ির কালচারাল ডে অনুষ্ঠিত কুমিল্লার নিউমার্কেটে তিন প্রতিষ্ঠানকে জরিমানা কুমিল্লা সদর দক্ষিণে বিপুল ভোটে বাবলুর জয় মুরাদনগরে ভোটের মাঠে প্রচার প্রচারণায় ঘাম ঝরাচ্ছেন প্রার্থীরা কুমিল্লার সদর দক্ষিণে ভোটকেন্দ্রে টাকা বিতরণ : প্রার্থীর সমর্থকের তিনদিনের কারাদণ্ড শিশু মীম হত্যার দায়ে চান্দিনার ওমর ফারুকের যাবজ্জীবন কারাদণ্ড কুমিল্লা শিক্ষাবোর্ড : এসএসসির পৌনে এক লক্ষাধিক উত্তরপত্র পুনর্নিরীক্ষনের আবেদন # গণিত বিষয়ে আবেদন বেশি বিজয়নগরে সরকারি ধান সংগ্রহে কৃষক তালিকা প্রণয়নে বৈষম্যের অভিযোগ মোটরসাইকেলে বাড়ি ফেরার পথে ট্রাক চাপায় দুই বন্ধুর মর্মান্তিক মৃত্যু হোমনার ব্যবসায়ী সাদেক হত্যা মামলায় সাত জনের মৃত্যুদণ্ড দেবিদ্বারে উপজেলা চেয়ারম্যান প্রার্থী ভাইয়ের পক্ষে এমপির কলাকৌশল, ফেসবুকে প্রচারণার ছবি আনন্দমুখর পরিবেশে কুমিল্লা সাংস্কৃতিক জোটের প্রতিনিধি সভা ও নেতৃত্বের পালাবদল দেবিদ্বার উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর দুই কর্মীকে মারধরের অভিযোগ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে চেয়ারম্যান প্রার্থী শাহিদা আক্তারের সৌজন্য সাক্ষাৎ কুমিল্লায় মেঘনা গ্রুপের কোল্ড স্টোরেজে বিপুল পরিমাণ ডিম ও মিষ্টির সন্ধান! আড়াই লক্ষাধিক টাকা জরিমানা চান্দিনায় বাল্য বিবাহ বন্ধ, মাদ্রাসা ছাত্রীর পিতাকে জরিমানা

ওয়ার্ল্ড হার্ট ফেডারেশনের সম্মাননা স্মারক পেলেন ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ

প্রতিসময় রিপোর্ট
  • আপডেট টাইম রবিবার, ৫ মার্চ, ২০২৩
  • ২০৭ দেখা হয়েছে

ওয়ার্ল্ড হার্ট ফেডারেশনের পক্ষ থেকে সম্মাননা স্মারক পেলেন হার্টকেয়ার ফাউন্ডেশন কুমিল্লার প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ। শনিবার (৪ মার্চ) মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ অরলিন্স এল এ’র কংগ্রেস ভেন্যুতে হার্টকেয়ার ফাউন্ডেশন কুমিল্লা এবং ওয়ার্ল্ড হার্ট ফেডারেশন এর মধ্যে একটি ফলপ্রসু মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

 

সভা শেষে ওয়ার্ল্ড হার্ট ফেডারেশানের প্রেসিডেন্ট ইলেক্ট্র প্রফেসর জগত নরুলা এবং প্রধান নির্বাহী জিন লুক আইজেল বাংলাদেশে হৃদস্বাস্থ্য সচেতনতা বৃদ্ধিতে কুমিল্লা হার্ট কেয়ার ফাউন্ডেশনের বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ এই সম্মাননা প্রদান করেন।

 

রোববার (৫ মার্চ) বিকেলে বিষয়টি নিশ্চিত করেন কুমিল্লা সিডিপ্যাথ হসপিটালের সনোলজিষ্ট ও হার্টকেয়ার ফাউন্ডেশন কুমিল্লার সহসভাপতি ডা. মল্লিকা বিশ্বাস।

 

এদিকে সম্মাননা প্রাপ্তির পর প্রতিক্রিয়ায় হার্টকেয়ার ফাউন্ডেশনে র প্রতিষ্ঠাতা ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ বলেছেন- এ সম্মাননা নিজের ও সংগঠনের পাশাপাশি সারা বাংলাদেশের মানুষের জন্যও সম্মান এবং গৌরবের। প্রতিক্রিয়ায় তিনি এ সম্মাননাকে কুমিল্লার তথা বাংলাদেশের মানুষের জন্য উৎসর্গ করে দেশের জনগনগোষ্ঠীর মধ্যে হৃদরোগের ঝুঁকি কমিয়ে আনার লক্ষ্যে হার্টকেয়ার ফাউন্ডেশনের আগামীদিনের কর্মকান্ডে সকলের সহযোগিতা কামনা করেন।

 

উল্লেখ্য, অধ্যাপক ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ টাংগাইল জেলার নাগরপুরে এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি চট্টগ্রাম মেডিকেল কলেজ থেকে চিকিৎসা বিজ্ঞানে স্নাতক এমবিবিএস ডিগ্রী অর্জন করেন। তিনি সরকারি স্কলারশীপে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের তাসখন্দ থেকে ১৯৯২ সালে কার্ডিওলোজিতে পিএইচডি ডিগ্রি লাভ করেন। তিনি ২০০৫ সালে আমেরিকান কলেজ অব কার্ডিওলোজি এবং ২০০৭ সালে রয়েল কলেজ অব ফিজিশিয়ানস অব এডিনবার্গ থেকে ফেলোশিপ ডিগ্রি অর্জন করেন। এ ছাড়াও হৃদরোগ চিকিৎসা ও গবেষণায় বিশেষ অবদানের জন্য ইউরোপিয়ান সোসাইটি অব কার্ডিওলোজি ২০০৬ সালে তাকে সম্মানসূচক ফেলোশিপ প্রদান করেন। তিনি কুমিল্লার ময়নামতি মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ। বর্তমানে তিনি কুমিল্লা সিডি প্যাথ এন্ড হসপিটালে হৃদরোগে বিশেষজ্ঞ হিসেবে চিকিৎসা সেবা প্রদান করছেন। তার বহু বৈজ্ঞানিক গবেষণা প্রবন্ধ দেশীয় ও আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে। এছাড়াও তার লেখা বেশ কিছু বই ও কাব্যগ্রন্থ প্রকাশ হয়েছে। করোনাভাইরাসের লকডাউনের সময়েও ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ নিয়মিত হৃদরোগীদের চিকিৎসা সেবা দিয়ে মানবতার অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন।

বাংলাদেশের জনগোষ্ঠির মধ্যে হৃদরোগ প্রতিরোধে জীবনধারা পরিবর্তন সম্পর্কিত জনসচেতনতা সৃষ্টি, চিকিৎসা, পুনর্বাসন এবং গবেষণার লক্ষ্যে অধ্যাপক ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ ২০০৪ সালের ১ সেপ্টেম্বর হার্টকেয়ার ফাউন্ডেশন, কুমিল্লা, বাংলাদেশ নামের সংগঠনটি প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠার ১৯ বছরে হার্টকেয়ার ফাউন্ডেশনের মাধ্যমে কুমিল্লা জেলার শহর ও গ্রামাঞ্চলের বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়, মাদরাসা, এতিমখানার কয়েক হাজার শিশুর হার্ট স্ক্রিনিং করে তাদের মধ্যে জন্মগত হৃদরোগের উপস্থিতি নির্ণয়, শতাধিক হার্ট ক্যাম্প গঠনের মাধ্যমে এবং বিভিন্ন সেমিনার ও স্বাস্থ্যসেবা কার্যক্রমের মাধ্যমে লক্ষাধিক গরীব অসহায় ও দুস্থ রোগী ফ্রি চিকিৎসাসেবা, ওষুধ, পরামর্শ প্রদান করেছেন। সাংগঠনিক সামর্থ্য দিয়ে ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষের নেতৃত্বে ১৯ বছর ধরে সংগঠনটি সরকারি পৃষ্ঠপোষকতা ছাড়াই মাঠপর্যায়ে ঘাতক ব্যাধি হৃদরোগ থেকে মানুষকে রক্ষা ও সচেতন করে তুলতে বিনাখরচে চিকিৎসাসেবা ও হৃদরোগ প্রতিরোধে কাজ করে যাচ্ছে।করোনাভাইরাসের কঠিন সময়ে সংগঠনটি অসহায় হতদরিদ্রদের মাঝে সাধ্যমত মানবিক সহায়তা দিয়েছে।

Last Updated on March 5, 2023 9:04 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102