শুক্রবার, ০৮ ডিসেম্বর ২০২৩, ০২:২৮ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
পেশাগত স্বচ্ছতাই পারে সমাজে সত্য ও সুন্দর প্রতিষ্ঠায় ইতিবাচক ভূমিকা রাখতে : কুমিল্লা প্রেসক্লাব সভাপতি কুমিল্লা শিক্ষা বোর্ডে মহান বিজয়ের মাস জুড়ে কর্মসূচির উদ্বোধন কুমিল্লা নগরীর উনাইসারে বাসে আগুন দেবিদ্বার আসনের স্বতন্ত্র প্রার্থী আবুল কালাম আজাদকে হুমকি : স্বেচ্ছাসেবকলীগ নেতাকে নির্বাচনি অনুসন্ধান কমিটির নোটিশ ব্রাহ্মণপাড়ায় বাল্য বিয়ে থেকে রক্ষা পেল সপ্তম শ্রেণীর ছাত্রী কুবিতে ভলিবল টুর্নামেন্টে চ্যাম্পিয়ন ফিন্যান্স ও বাংলা বিভাগ দলবদল ডিগবাজি নয়, সাংবিধানিক অধিকার : ব্যারিস্টার শাহজাহান ওমর মুরাদনগরে পল্লী বিদ্যুৎ সমিতির বিরুদ্ধে সেবা প্রত্যাশি ও গ্রাহকদের নানা অভিযোগ কুমিল্লার ১১টি আসনে নির্বাচনি নির্বাচনপূর্ব অনিয়ম প্রতিরোধ ও নিয়ন্ত্রণে অনুসন্ধান কমিটি জীবনধারার পরিবর্তনই নিজের ও পরিবারের সবার হার্টকে সুস্থ রাখবে : ডা. তৃপ্তীশ কুমিল্লার ১১টি আসনে ৫৬ জনের মনোনয়ন বৈধ ঘোষণা কুমিল্লার ৫টি সংসদীয় আসনে ২৯ জনের মনোনয়ন বৈধ, বাতিল ও স্থগিতের তালিকায় হেভিওয়েট ৯ স্বতন্ত্র প্রার্থী দাউদকান্দি-তিতাস এলাকায় মেরিন ফিশারী একাডেমি প্রতিষ্ঠা করা হবে : ইঞ্জিনিয়ার সবুর ভূমিকম্পে কুবির আবাসিক হলের দেয়ালে ফাটল মনোনয়ন বাতিলের ষড়যন্ত্র চলছে, সংবাদ সম্মেলনে কুমিল্লা-৭ আসনের স্বতন্ত্র প্রার্থী টিটুর অভিযোগ এমপি রাজি মোহাম্মদ ফখরুলকে নির্বাচনি অনুসন্ধান কমিটির কারণ দর্শানো নোটিশ কুমিল্লায় ভূমিকম্প আতঙ্কে ২০ জন আহত দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত, উৎপত্তিস্থল কুমিল্লার রামগঞ্জ অঞ্চল ভবিষ্যত গঠনে সর্বোত্তম সময় ছাত্রজীবন অনূর্ধ্ব-১৮ ক্রিকেটে চ্যাম্পিয়ন কুমিল্লা জেলা দল

দেশে করোনার ভয়াবহতা : এক মাসের ব্যবধানে মৃত্যু বেড়েছে চারগুণ,শনাক্ত তিনগুণ

প্রতিসময় ডেস্ক
  • আপডেট টাইম শুক্রবার, ২ জুলাই, ২০২১
  • ১৫২ দেখা হয়েছে
# ফাইলফটো

দেশে করোনায় মৃত্যুর নতুন রেকর্ড ছুঁয়েছে।গত পাঁচ দিন ধরে করোনায় মৃত্যুর সংখ্যা ১০০ অতিক্রম করে যাচ্ছে।এর মধ্যে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে খুলনা বিভাগে।

আবার করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েই চলেছে।গত এপ্রিল-মে পর্যন্ত করোনা রোগীর সিংহভাগই ঢাকা ও চট্টগ্রাম বিভাগে শনাক্ত হলেও বর্তমানে দেশের আট বিভাগেই অধিক সংখ্যায় রোগী শনাক্ত হচ্ছে।

এর ফলে মাত্র এক মাসের ব্যবধানে ৩ গুণেরও বেশি বৃদ্ধি পেয়েছে। এক মাস আগে (২ জুন) ২০ হাজার ২৫৯টি নমুনা পরীক্ষায় এক হাজার ৯৮৮ জন রোগী শনাক্ত হয়। নমুনা পরীক্ষার হিসেবে শনাক্তের হার ছিল ৯ দশমিক ৮১ শতাংশ। এক মাস পর আজ (২ জুলাই) ৩০ হাজার ১২টি নমুনা পরীক্ষায় ৮ হাজার ৪৮৩ জন রোগী শনাক্ত হয়েছে। নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ২৮ দশমিক ২৯ শতাংশ।

স্বাস্থ্য অধিদফতরের দেয়া করোনার নিয়মিত পরিসংখ্যান বিশ্লেষণে এ তথ্য বেরিয়ে এসেছে।

অন্যদিকে করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়া রোগীর সংখ্যাও একই সময়ে প্রায় চারগুণ বেড়েছে।২ জুন মৃতের সংখ্যা ছিল ৩৪ জন। এক মাসের ব্যবধানে (২জুলাই) এ সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩২ জনে। আগের দিন ১ জুলাই মৃতের সংখ্যা ছিল ১৩৯জনে।

বর্তমানে দেশের অধিকাংশ জেলা করোনার ভয়াবহতার ঝুঁকিতে রয়েছে। ১৪ থেকে ২০ জুন নমুনা পরীক্ষা ও রোগী শনাক্তের হার বিবেচনায় নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাপ্তাহিক রোগতাত্ত্বিক বিশ্লেষণে বলা হয়েছে, বাংলাদেশের ৬৪ জেলার মধ্যে ৪০টিই সংক্রমণের অতি উচ্চ ঝুঁকিতে রয়েছে। পরিস্থিতি উদ্বেগজনক হওয়ায় ২২ জুন থেকে ঢাকাকে সারা দেশ থেকে অনেকটা বিচ্ছিন্ন রাখার সিদ্ধান্ত নেয় সরকার। এরই ধারাবাহিকতায় গতকাল (১জুলাই) থেকে সাতদিনের কঠোর লকডাউন শুরু হয়েছে।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

Last Updated on July 2, 2021 9:32 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102