মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারী ২০২৪, ১১:২৬ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
এম এ জাহের ফাউন্ডেশনের শিক্ষা বৃত্তি পেল মেধাবী শিক্ষার্থীরা কুমিল্লা জেলা আইনজীবী সমিতির নির্বাচনে মনোনয়নপত্র জমা দিল সম্মিলিত আইনজীবী সম্বন্বয় পরিষদ # লিটন সভাপতি জাহাঙ্গীর সাধারণ সম্পাদক চৌদ্দগ্রামে ৫৪ কেজি গাঁজাসহ একজন আটক কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে দীর্ঘ হচ্ছে পদত্যাগের তালিকা শিক্ষক হেনস্তার ঘটনায় কুবির দুই কর্মকর্তা ও সাবেক শিক্ষার্থীদের বিরুদ্ধে থানায় জিডি কুবি শিক্ষক সমিতির সভাপতি তাহের সম্পাদক মেহেদি # নীল দলের নিরঙ্কুশ জয় কুমিল্লা আইডিয়াল কলেজে ইয়ুথ চেঞ্জ সোসাইটি বাংলাদেশের স্পিক টু লিড সেমিনার অনুষ্ঠিত বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে মিলনমেলা ও বসন্ত উৎসব ব্রাহ্মণপাড়ায় ৬৪ কেজি গাঁজাসহ দুই মাদক কারবারি গ্রেফতার কুমিল্লায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির ৫০ বছর পূর্তি উদযাপন কুবি শিক্ষক সমিতির নির্বাচন সোমবার পদত্যাগ জ্বরে কাঁপছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়, এবারের তালিকায় সহকারী প্রক্টর প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে ইলিয়াস সানীর লেখা প্রথম বই সর্বমহলে প্রশংসিত সীমান্তে হত্যা বন্ধের দাবিতে হানিফ বাংলাদেশীর নেতৃত্বে প্রতীকী লাশের মিছিল কুবিতে দুই রুমমেটের মারামারি রোহিঙ্গা যুবকের পাসপোর্ট তৈরিতে সম্পৃক্ত তিনজন গ্রেফতার কুমিল্লাস্থ বরুড়া জনকল্যাণ সমিতির নতুন কমিটি গঠন শহীদ মিনার নেই দেড় হাজারেরও বেশি শিক্ষা প্রতিষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুখে যা বলেন দেশের উন্নয়নে তা করে দেখান : ইঞ্জিনিয়ার আবদুস সবুর এমপি বরুড়ার কাদবা তলাগ্রাম বিদ্যালয়ের কেন্দ্রসচিব আইয়ুব আলীকে প্রত্যাহার

করোনার মধ্যেও সচল জাতীয় বিশ্ববিদ্যালয়

মো. দেলোয়ার হোসেন, স্টাফ রিপোর্টার, গাজীপুর
  • আপডেট টাইম সোমবার, ৮ ফেব্রুয়ারী, ২০২১
  • ২০৪ দেখা হয়েছে

করোনা মহামারীর মধ্যেও স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা গ্রহণ ও ফলাফল প্রকাশ অব্যাহত রেখেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। ২০২০ সালের ১৭ মার্চ করোনা মহামারীর কারণে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার।এ সময়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন বিভিন্ন পাবলিক পরীক্ষা চলমান ছিল। এরমধ্যে উল্লেখযোগ্য পরীক্ষাসমূহ হচ্ছে- অনার্স ৪র্থ বর্ষ ফাইনাল পরীক্ষা, যার ৩০টি বিষয়ের তত্ত্বীয় পরীক্ষা সম্পন্ন হওয়ার পূর্বে সরকারি নির্দেশ অনুযায়ী বাকি পরীক্ষাগুলো স্থগিত ঘোষণা করা হয়। এ পরীক্ষায় পরীক্ষার্থী সংখ্যা ছিল ২ লাখ ২৬ হাজার। এছাড়া ২০১৯ সালের তৃতীয় বর্ষের লিখিত পরীক্ষা শেষ হলেও ব্যবহারিক ও মৌখিক পরীক্ষা স্থগিত হয়ে যায়।

করোনাকালীন সময়ের মধ্যেই সারাদেশে ২০১৮ সালের অনার্স ৪র্থ বর্ষ বিশেষ পরীক্ষার মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা জুম অ্যাপস এবং স্বাস্থ্যবিধি মেনে গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে এর ফলাফলও প্রকাশ করা হয়েছে। ২০১৮ সালের ডিগ্রি পাস ১ম বর্ষ এবং ২০১৯ সালের ২য় বর্ষ অনার্স পরীক্ষা শেষ হলেও ফল প্রকাশ স্থগিত হয়ে যায়। করোনার প্রাদুর্ভাব কিছুটা কমার সাথে সাথে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সম্পন্ন হয়ে যাওয়া পরীক্ষাসমূহের ফলাফল প্রকাশের উদ্যোগ গ্রহণ করে।

এ জন্য পরীক্ষা বিভাগ থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের আঞ্চলিক কার্যালয়ের মাধ্যমে উত্তরপত্র বিতরণের কাজ শুরু হয়। সম্পূর্ণ স্বাস্থ্যবিধি অনুসরণ করে উত্তরপত্র বিতরণ, নম্বর সংগ্রহ, স্ক্যানিং ও ফলাফল প্রসেসিংয়ের কাজ সম্পন্ন করে করোনা মহামারীর মধ্যে ১ম বর্ষ ডিগ্রি পাস ২০১৮, ২য় বর্ষ অনার্স ২০১৯, তৃতীয় বর্ষ অনার্স ২০১৯ পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। এছাড়াও বিভিন্ন প্রফেশনাল পরীক্ষার ফলাফলও প্রকাশ করা হয়েছে। বর্তমানে কোন ফলাফল অপ্রকাশিত নেই। করোনাকালীন সময়ে আনুমানিক বিভিন্ন বর্ষের ৭ লাখ শিক্ষার্থীর ফলাফল প্রকাশ করা হয়েছে।

ইতোমধ্যে যথাযথভাবে স্বাস্থ্যবিধি অনুসরণ করে শিক্ষা মন্ত্রণালয়ের সকল নির্দেশনা মেনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত ৪র্থ বর্ষ অনার্স পরীক্ষা শুরু হয়েছে যা আগামী ১০ ফেব্রুয়ারি শেষ হবে। ২০২০ সালের ২ এপ্রিল মাস্টার্স শেষ পর্ব পরীক্ষা শুরুর সময়সূচি প্রকাশ করা হয়েছিল যা কোভিড-১৯ এর কারণে স্থগিত করা হয়। স্থগিত হয়ে যাওয়া এ মাস্টার্স শেষ পর্ব পরীক্ষা গত ৭ফেব্রুয়ারি সারা দেশে একযোগে শুরু হয়েছে।

আগামী ১৩ ফেব্রুয়ারি ডিগ্রি পাস ২য় বর্ষ পরীক্ষা শুরু হবে যা ২০২০ সালের ১৩ এপ্রিল শুরুর তারিখ নির্ধারিত ছিল। এছাড়া আগামী মার্চ-এপ্রিল মাসে মাস্টার্স ১ম পর্ব ২০১৮ এবং ২০১৮ সালের ডিগ্রি পাস তৃতীয় বর্ষের চ‚ড়ান্ত পরীক্ষা শুরু হবে।

উল্লেখ্য, এসব পরীক্ষার ফরম পুরনের কাজ চলমান রয়েছে। একই সাথে ২০২০ সালের ১ম বর্ষ অনার্স পরীক্ষার ফরম পুরন চলতি সপ্তাহে শুরু হবে। বিশ্ববিদ্যালয়ের অধীনে সকল প্রফেশনাল পরীক্ষা যেমন- বিবিএ, সিএসই, ইসিই, এলএলবি, গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান, বিএড, বিএড অনার্স, এমএডসহ সকল পরীক্ষা শুরু হয়েছে। এরই ধারাবাহিকতায় অনার্স ২য় বর্ষ ২০২০, ডিগ্রি ১ম বর্ষ ২০২০ পরীক্ষাও পর্যায়ক্রমে গ্রহণ করা হবে। শিক্ষার্থীদের পরীক্ষার প্রস্তুতি গ্রহণের জন্য বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ইতোমধ্যে নির্দেশ দিয়েছেন। এছাড়া ২০২০-২০২১ শিক্ষাবর্ষের ১ম বর্ষে অনার্সে ভর্তির প্রক্রিয়া সত্বর শুরু হবে। এর প্রস্তুতি চলছে।

বিগত ১০ মাস কোভিড-১৯ করোনাকালীন সময়ে বিশ্ববিদ্যালয়ের জরুরি বিভাগসমূহ খোলা রাখা হয়েছে। শিক্ষার্থীদের জরুরি সেবা অনলাইনে ও বিশ্ববিদ্যালয় থেকে সরাসরি প্রদান করা হয়েছে এবং সেবা প্রদান অব্যাহত রয়েছে। শিক্ষার্থীদের অবহিত করা যাচ্ছে যে, বিশ্ববিদ্যালয়ের সকল সেবা এখন অনলাইনে প্রদান করা হয়। করোনায় ঝুঁকি না নিয়ে অনলাইনে সেবা গ্রহণের জন্য সকলকে অনুরোধ করা হলো।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর পরিচালক (ভারপ্রাপ্ত) মোঃ ফয়জুল করিম সোমবার এক প্রেস বিজ্ঞপ্তিতে করোনা মহামারীর মধ্যেও স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা গ্রহণ ও ফলাফল প্রকাশের এসব তথ্য জানান।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় ডট কম ( protisomoy.com) এ চোখ রাখুন এবং প্রতিসময় protisomoy ফেসবুক পেইজে লাইক দিন। এছাড়াও protisomoy ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন এবং বেলবাটন ক্লিক করে নতুন নতুন সংবাদ ও বিনোদন ভিডিও পেতে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ

Last Updated on February 8, 2021 8:24 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102