সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ০৬:২৩ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
মুরাদনগরের সবুজ ১১৩৬ বোতল বিদেশী মদসহ কুমিল্লা নগরীর টমছমব্রীজে আটক কুমিল্লা নগরীর ঠাকুরপাড়ায় ডাস্টবিনে নবজাতকের লাশ দাউদকান্দিতে আওয়ামী লীগ নেতার গাড়ি ভাংচুর ও হামলার ঘটনায় মূল আসামী গ্রেফতার ইটভাটার মাটিতে কর্দমাক্ত কুমিল্লা-সিলেট সড়কে ঘটছে দুর্ঘটনা কুমিল্লা নগরীর আনন্দধারা বিদ্যাপীঠে ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ কুমিল্লার লালমাই বাজারে চার প্রতিষ্ঠানকে জরিমানা দাউদকান্দিতে এমপির সেচ্ছাধীন তহবিলের আর্থিক অনুদান পেল অসহায় ও হতদরিদ্র পরিবার আলোকিত শিক্ষা প্রতিষ্ঠান নজরুল মেমোরিয়াল একাডেমীর বর্ণাঢ্য বার্ষিক ক্রীড়ানুষ্ঠান বুড়িচংয়ে মিথলমা সমাজ কল্যাণ ট্রাস্টের উদ্যোগে দুস্থদের আর্থিক সহায়তা দেবিদ্বারে ইটভাটার ট্রাক্টরে পিষ্ট হয়ে শিশুর মৃত্যু কুমিল্লায় ফেন্সিডিল ও গাঁজাসহ দুই জন আটক মুরাদনগরে বীর মুক্তিযোদ্ধা সন্তান ফাউন্ডেশনের কার্যালয় উদ্বোধন বই মেলায় কুবি শিক্ষকের প্রথম উপন্যাস ‘মহারাজাধিরাজ’ অধুনা থিয়েটারের নাট্যউৎসবের লোগো উন্মোচন অবশেষে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মুর্শেদ রায়হানকে অব্যাহতি ব্রাহ্মণপাড়ায় মেয়ের জন্য পাত্র দেখতে যাওয়ার পথে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো পিতার চৌদ্দগ্রামে ট্রাক চাপায় মোটরসাইকেল আরোহী নিহত দেবীদ্বার উপজেলা আ’লীগের কার্যনির্বাহী কমিটি স্থগিত তজুমদ্দিনে পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির উদ্বুদ্ধকরণ কর্মশালা নগরীর ফুটপাতে কুসিকের উচ্ছেদ অভিযান

করোনার মধ্যেও সচল জাতীয় বিশ্ববিদ্যালয়

মো. দেলোয়ার হোসেন, স্টাফ রিপোর্টার, গাজীপুর
  • আপডেট টাইম সোমবার, ৮ ফেব্রুয়ারী, ২০২১
  • ১৫৯ দেখা হয়েছে

করোনা মহামারীর মধ্যেও স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা গ্রহণ ও ফলাফল প্রকাশ অব্যাহত রেখেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। ২০২০ সালের ১৭ মার্চ করোনা মহামারীর কারণে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার।এ সময়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন বিভিন্ন পাবলিক পরীক্ষা চলমান ছিল। এরমধ্যে উল্লেখযোগ্য পরীক্ষাসমূহ হচ্ছে- অনার্স ৪র্থ বর্ষ ফাইনাল পরীক্ষা, যার ৩০টি বিষয়ের তত্ত্বীয় পরীক্ষা সম্পন্ন হওয়ার পূর্বে সরকারি নির্দেশ অনুযায়ী বাকি পরীক্ষাগুলো স্থগিত ঘোষণা করা হয়। এ পরীক্ষায় পরীক্ষার্থী সংখ্যা ছিল ২ লাখ ২৬ হাজার। এছাড়া ২০১৯ সালের তৃতীয় বর্ষের লিখিত পরীক্ষা শেষ হলেও ব্যবহারিক ও মৌখিক পরীক্ষা স্থগিত হয়ে যায়।

করোনাকালীন সময়ের মধ্যেই সারাদেশে ২০১৮ সালের অনার্স ৪র্থ বর্ষ বিশেষ পরীক্ষার মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা জুম অ্যাপস এবং স্বাস্থ্যবিধি মেনে গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে এর ফলাফলও প্রকাশ করা হয়েছে। ২০১৮ সালের ডিগ্রি পাস ১ম বর্ষ এবং ২০১৯ সালের ২য় বর্ষ অনার্স পরীক্ষা শেষ হলেও ফল প্রকাশ স্থগিত হয়ে যায়। করোনার প্রাদুর্ভাব কিছুটা কমার সাথে সাথে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সম্পন্ন হয়ে যাওয়া পরীক্ষাসমূহের ফলাফল প্রকাশের উদ্যোগ গ্রহণ করে।

এ জন্য পরীক্ষা বিভাগ থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের আঞ্চলিক কার্যালয়ের মাধ্যমে উত্তরপত্র বিতরণের কাজ শুরু হয়। সম্পূর্ণ স্বাস্থ্যবিধি অনুসরণ করে উত্তরপত্র বিতরণ, নম্বর সংগ্রহ, স্ক্যানিং ও ফলাফল প্রসেসিংয়ের কাজ সম্পন্ন করে করোনা মহামারীর মধ্যে ১ম বর্ষ ডিগ্রি পাস ২০১৮, ২য় বর্ষ অনার্স ২০১৯, তৃতীয় বর্ষ অনার্স ২০১৯ পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। এছাড়াও বিভিন্ন প্রফেশনাল পরীক্ষার ফলাফলও প্রকাশ করা হয়েছে। বর্তমানে কোন ফলাফল অপ্রকাশিত নেই। করোনাকালীন সময়ে আনুমানিক বিভিন্ন বর্ষের ৭ লাখ শিক্ষার্থীর ফলাফল প্রকাশ করা হয়েছে।

ইতোমধ্যে যথাযথভাবে স্বাস্থ্যবিধি অনুসরণ করে শিক্ষা মন্ত্রণালয়ের সকল নির্দেশনা মেনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত ৪র্থ বর্ষ অনার্স পরীক্ষা শুরু হয়েছে যা আগামী ১০ ফেব্রুয়ারি শেষ হবে। ২০২০ সালের ২ এপ্রিল মাস্টার্স শেষ পর্ব পরীক্ষা শুরুর সময়সূচি প্রকাশ করা হয়েছিল যা কোভিড-১৯ এর কারণে স্থগিত করা হয়। স্থগিত হয়ে যাওয়া এ মাস্টার্স শেষ পর্ব পরীক্ষা গত ৭ফেব্রুয়ারি সারা দেশে একযোগে শুরু হয়েছে।

আগামী ১৩ ফেব্রুয়ারি ডিগ্রি পাস ২য় বর্ষ পরীক্ষা শুরু হবে যা ২০২০ সালের ১৩ এপ্রিল শুরুর তারিখ নির্ধারিত ছিল। এছাড়া আগামী মার্চ-এপ্রিল মাসে মাস্টার্স ১ম পর্ব ২০১৮ এবং ২০১৮ সালের ডিগ্রি পাস তৃতীয় বর্ষের চ‚ড়ান্ত পরীক্ষা শুরু হবে।

উল্লেখ্য, এসব পরীক্ষার ফরম পুরনের কাজ চলমান রয়েছে। একই সাথে ২০২০ সালের ১ম বর্ষ অনার্স পরীক্ষার ফরম পুরন চলতি সপ্তাহে শুরু হবে। বিশ্ববিদ্যালয়ের অধীনে সকল প্রফেশনাল পরীক্ষা যেমন- বিবিএ, সিএসই, ইসিই, এলএলবি, গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান, বিএড, বিএড অনার্স, এমএডসহ সকল পরীক্ষা শুরু হয়েছে। এরই ধারাবাহিকতায় অনার্স ২য় বর্ষ ২০২০, ডিগ্রি ১ম বর্ষ ২০২০ পরীক্ষাও পর্যায়ক্রমে গ্রহণ করা হবে। শিক্ষার্থীদের পরীক্ষার প্রস্তুতি গ্রহণের জন্য বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ইতোমধ্যে নির্দেশ দিয়েছেন। এছাড়া ২০২০-২০২১ শিক্ষাবর্ষের ১ম বর্ষে অনার্সে ভর্তির প্রক্রিয়া সত্বর শুরু হবে। এর প্রস্তুতি চলছে।

বিগত ১০ মাস কোভিড-১৯ করোনাকালীন সময়ে বিশ্ববিদ্যালয়ের জরুরি বিভাগসমূহ খোলা রাখা হয়েছে। শিক্ষার্থীদের জরুরি সেবা অনলাইনে ও বিশ্ববিদ্যালয় থেকে সরাসরি প্রদান করা হয়েছে এবং সেবা প্রদান অব্যাহত রয়েছে। শিক্ষার্থীদের অবহিত করা যাচ্ছে যে, বিশ্ববিদ্যালয়ের সকল সেবা এখন অনলাইনে প্রদান করা হয়। করোনায় ঝুঁকি না নিয়ে অনলাইনে সেবা গ্রহণের জন্য সকলকে অনুরোধ করা হলো।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর পরিচালক (ভারপ্রাপ্ত) মোঃ ফয়জুল করিম সোমবার এক প্রেস বিজ্ঞপ্তিতে করোনা মহামারীর মধ্যেও স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা গ্রহণ ও ফলাফল প্রকাশের এসব তথ্য জানান।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় ডট কম ( protisomoy.com) এ চোখ রাখুন এবং প্রতিসময় protisomoy ফেসবুক পেইজে লাইক দিন। এছাড়াও protisomoy ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন এবং বেলবাটন ক্লিক করে নতুন নতুন সংবাদ ও বিনোদন ভিডিও পেতে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ

Last Updated on February 8, 2021 8:24 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102