বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ০১:৩৯ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
কুমিল্লার বুড়িচংয়ে একদিনে তিন জনের আত্মহত্যা এলজিইডি কুমিল্লা দপ্তরে মান নিয়ন্ত্রণ ল্যাবরেটরি সংক্রান্ত প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত ধর্মের অপব্যাখ্যা রোধে ওলামা মাশায়েখদের মূখ্য ভূমিকা পালন করতে হবে : উপজেলা চেয়ারম্যান টুটুল কুমিল্লাস্থ বরুড়া উপজেলা উন্নয়ন সমিতির উদ্যোগে সহস্রাধিক শিক্ষার্থী পেল খাবার ও কলম কুমিল্লার সদর দক্ষিণে ফেন্সিডিলসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার প্রায় এক যুগ পর মুরাদনগরে ক্ষতিগ্রস্ত রাস্তার সংস্কার কাজের উদ্বোধন শত কেজি গাঁজা ও ইয়াবা ট্যাবলেট সহ দুই ভারতীয় নাগরিক আটক শেখ হাসিনা উন্নয়নের স্বপ্ন দেখেন আবার তা বাস্তবায়নও করেন : কুমিল্লা জেলা প্রশাসক চান্দিনায় এমপি’র পর এবার অনুসারীদের ভিডিও ভাইরাল চান্দিনায় পুলিশ পরিচয়ে ছিনতাইকালে চারজন আটক ব্রাহ্মণপাড়ায় মসজিদের ইমামকে গলা কেটে হত্যা চেষ্টার  অভিযোগে একজন গ্রেফতার  যোগদান করেই বুড়িচং থানার নতুন ওসি ইসলাম হোসেন যা বললেন রবীন্দ্রের মাত্র ২৪ হাজারের মরোনত্তর বীমা দাবির লক্ষাধিক টাকার চেক পেল নমিনি রমা রানী কুমিল্লায় র‍্যাবের অভিযানে ভারতীয় পণ্যসহ পাঁচ চোরাকারবারি আটক ভাষার মাসে ৫২ তে দৈনিক রূপসী বাংলা কুমিল্লা টাউনহল মাঠে বিএনপির সমাবেশে মুরাদনগরের সহস্রাধিক নেতাকর্মীর অংশগ্রহণ  দাউদকান্দিতে ৫শ পিস ইয়াবা সহ মাদক কারবারি আটক দেশে সত্যিকার গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হলে রাজপথের আন্দোলনের বিকল্প নেই : কুমিল্লার সমাবেশে ড. খন্দকার মোশাররফ সিসি ক্যামেরায় চোরের দেখা মিললেও উদ্ধার হয়নি মোটরসাইকেল খলিফায়ে আজম শাহসূফি আলমগীর খান মাইজভান্ডারীর খোশরোজ শরীফ উদযাপন

করোনায় কোমলমতি শিক্ষার্থীদের জন্য অভিভাবকদের করণীয় পড়ুন শিক্ষা-সাহিত্য পাতায়

শিক্ষা-সাহিত্য ডেস্ক
  • আপডেট টাইম শুক্রবার, ১১ সেপ্টেম্বর, ২০২০
  • ৪৭৩ দেখা হয়েছে

দু’দিন আগে হোক আর দু’দিন  পরে হোক করোনার মহামারি থেমে যাবে। জীবন তার স্বাভাবিক গতি ফিরে পাবে। আমাদেরকে তখনকার হিসেব এখন থেকেই করতে হবে।তাই কোমলমতি শিক্ষার্থীদের লেখাপড়ার ধারা অব্যাহত রাখতে অভিভাবকদের দায়িত্বশীল ভূমিকা খুব বেশি প্রযোজন।অনলাইন নিউজপোর্টাল ‘প্রতিসময়’ এর শিক্ষা-সাহিত্য পাতায় এ বিষয়ে লিখেছেন কুমিল্লার নজরুল মেমোরিয়াল একাডেমী’র সিনিয়র সহকারী শিক্ষক রোটারিয়ান মোঃ ফারুকুল ইসলাম।

করোনায় কোমলমতি শিক্ষার্থীদের জন্য অভিভাবকদের করণীয়

করোনা ভাইরাসের প্রকোপে বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশেই শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।প্রতিটি  শিক্ষার্থীর প্রতিদিনের একাডেমীক ব্যস্ততা, খেলাধুলা, গান  শেখা, নাচ শেখা, হোমওয়ার্ক করাসহ ইত্যাদি সবই এখন বন্ধ। ফলে শিক্ষার্থীরা বাসায় থেকে থেকে অস্থির হয়েও উঠছে।এ অবস্থায় কোমলমতি শিক্ষার্থীদের ঘরেই পড়লেখার প্রতি মনোযোগি করে তোলাসহ সংক্রামক ভাইরাস করোনা থেকে রক্ষা পেতে স্বাস্থ্যবিধি মেনে চলা। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এমন খাদ্য গ্রহণ  করা। নিয়মিত শরীর চর্চা করা।

আমি যেহেতু প্রাথমিকের শিক্ষক, তাই আমি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে আলোচনা করছি।

দৈনিক রুটিন করে দিতে হবেঃঅভিভাবক হিসেবে  প্রথম কাজ হচ্ছে সন্তানের একটা প্রাত্যহিক রুটিন করে দেয়া। রুটিন করার সময় অবশ্যই খেয়াল রাখতে হবে যাতে রুটিনে তাদের বিনোদন, খেলাধুলা, নিয়মিত পরিস্কার পরিচ্ছন্নতার দিক, শরীরচর্চা, অবসর এই বিষয়গুলো অন্তর্ভুক্ত থাকে। অবশ্যই খেয়াল রাখতে হবে আমাদের সন্তানরা যাতে কোনো মতেই একঘেয়ামিতে না ভুগে।

বিনোদনের মাধ্যমে পাঠদান পাঠ আদায়ঃমনে রাখতে হবে যে, আমাদের সন্তানরা যাতে শিক্ষা পদ্ধতির মাঝে বিনোদন খুঁজে পায়। কেননা বিনোদনের মাধ্যমের শিক্ষা কোমলমতি শিক্ষার্থীরা সহজে বুঝতে পারে, মনে রাখতে পারে।

সন্তানদেরকে বন্ধু ভাবতে হবেঃ সন্তানদের বন্ধু ভাবতে হবে, যাতে করে তারা তাদের সমস্যাগুলো বাবা-মায়ের সাথে শেয়ার করতে পারে। তাতে করে সমস্যা সমাধান সহজ হয়ে উঠবে।

সন্তানদেরকে গুণগত সময় দিতে হবেঃ অভিভাবক হিসেবে সন্তানদের কোয়ালিটি সময় দিতে হবে।যাতে  সন্তানরা একাকীত্ববোধ না করে। তাদের সাথে গল্প করতে হবে। তাদের কথা মনোযোগ সহকারে শুনতে হবে। কোনো প্রকার ভুল থাকলে, হাসিমুখে তা বুঝিয়ে দিতে হবে।

প্রতিদিনের পড়া প্রতিদিন আদায় করাঃ সন্তানরা যাতে প্রতিদিনের পড়া প্রতিদিন শেষ করে সেজন্য একটা নির্দিষ্ট সময় পড়া  আদায় করতে হবে। তাতে তারা কোনো রকম ফাঁকিবাজি করতে পারবে না।

সাপ্তাহিক পরীক্ষার ব্যবস্থা করাঃসন্তানদের জন্য প্রতি সপ্তাহে পরীক্ষার ব্যবস্থা করতে হবে। পরীক্ষার সময়  অভিভাবকরা পরীক্ষকের ভূমিকা পালন করবেন। পরীক্ষায় কোনো বিষয়ে দুর্বল হলে তা আবার ভালো করে বুঝিয়ে দিতে হবে।

এত গেল  অভিভাবকদের দায়িত্ব ও কর্তব্যের কথা। শিক্ষার্থীদেরও দায়িত্ব কর্তব্য কিন্তু কম নয়। তোমরা তোমাদের বাবা মার কথা মনোযোগ সহকারে শুনবে, তা পালন করবে। ভুলে গেলে চলবে না ভবিষ্যৎ জীবনকে সুন্দর ও সার্থক করতে এখনকার সময়কে কাজে লাগাতে হবে।

 

Last Updated on September 11, 2020 2:17 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102