শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ০২:১২ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গেস্টহাউজ ‘দখলদারিত্ব’ মুক্ত চায় শিক্ষক সমিতি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সাত শিক্ষকের বিরুদ্ধে থানায় জিডি করলেন ডেপুটি রেজিষ্ট্রার কুমিল্লার তিতাসে স্বর্ণের দোকানে ডাকাতির ঘটনায় আরো দুই জন গ্রেফতার নোবিপ্রবিতে সম্মেলন শুরু ছায়া জাতিসংঘের # বিভিন্ন প্রতিষ্ঠানের ২২০ শিক্ষার্থীর অংশগ্রহণ শান্তি ও সৌহার্দ্যের শহর হবে কুমিল্লা নগরী : মেয়র প্রার্থী তানিম প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী নেতৃত্বে দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে দেশ : জাহাঙ্গীর আলম সরকার এমপি নতুন প্রজন্মের মাঝে মহান একুশের গুরুত্ব ও চেতনা জাগিয়ে তুলতে হবে : আঞ্চলিক পরিচালক-বাউবি বরুড়ায় ব্র্যাকের ৭০টি উপানুষ্ঠানিক শিখন কেন্দ্রে নিজেদের তৈরি শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধা আজ ২১শে ফেব্রুয়ারি, অন্যায়ের বিরুদ্ধে মাথা নত না করার দুর্দম সাহসের উৎস এম এ জাহের ফাউন্ডেশনের শিক্ষা বৃত্তি পেল মেধাবী শিক্ষার্থীরা কুমিল্লা জেলা আইনজীবী সমিতির নির্বাচনে মনোনয়নপত্র জমা দিল সম্মিলিত আইনজীবী সম্বন্বয় পরিষদ # লিটন সভাপতি জাহাঙ্গীর সাধারণ সম্পাদক চৌদ্দগ্রামে ৫৪ কেজি গাঁজাসহ একজন আটক কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে দীর্ঘ হচ্ছে পদত্যাগের তালিকা শিক্ষক হেনস্তার ঘটনায় কুবির দুই কর্মকর্তা ও সাবেক শিক্ষার্থীদের বিরুদ্ধে থানায় জিডি কুবি শিক্ষক সমিতির সভাপতি তাহের সম্পাদক মেহেদি # নীল দলের নিরঙ্কুশ জয় কুমিল্লা আইডিয়াল কলেজে ইয়ুথ চেঞ্জ সোসাইটি বাংলাদেশের স্পিক টু লিড সেমিনার অনুষ্ঠিত বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে মিলনমেলা ও বসন্ত উৎসব ব্রাহ্মণপাড়ায় ৬৪ কেজি গাঁজাসহ দুই মাদক কারবারি গ্রেফতার কুমিল্লায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির ৫০ বছর পূর্তি উদযাপন কুবি শিক্ষক সমিতির নির্বাচন সোমবার

করোনায় শেষ বিদায়ের সম্মুখযোদ্ধা ‘বিবেক’ টিম

সাদিক মামুন
  • আপডেট টাইম রবিবার, ১২ জুলাই, ২০২০
  • ৭১০ দেখা হয়েছে

করোনায় মৃত্যু! যেনো সবকিছু বদলে দিয়েছে। দুর থেকে আপনজনের বুকফাটা কান্নার আওয়াজ। এদৃশ্য বড়ই হৃদয় বিদারক। সংক্রমনঝুঁকি বা মৃত্যুর ভয়ে প্রিয়জনের লাশ কাঁধে নিতে এবং কবরস্থান যেতেও চায়না স্বজনরা। কিন্তু কুমিল্লায় দাফনের এ ভয় জয় করে মানবিক দৃষ্টান্ত স্থাপন করেছে সামাজিক ও রাজনৈতিক ব্যক্তিত্ব ইউসুফ মোল্লা টিপুর নেতৃত্বাধীন স্বেচ্ছাসেবি সংগঠন ‘বিবেক’। সোশ্যাল মিডিয়ায় টিপু ও বিবেক টিমকে সংগ্রামি স্যালুট আর শুভকামনা জানাচ্ছে হাজারো মানুষ। সংগঠনটি কেবল লাশ দাফনই নয়, ফ্রি অ্যাম্বুলেন্স সেবা, ফ্রি অক্সিজেন সেবা এবং প্লাজমা ডোনেটের মতো মানবিক কাজটিও করছে।

করোনাকালের এমন দু:সময়ে লাশের পাশে যখন কেউ নেই তখন কুমিল্লায় ধর্মবর্ণ, দলমতের উর্ধ্বে থেকে জীবনবাজী রেখে লাশ দাফন বা সৎকারে মানবিকতার অনন্য নজির স্থাপন করেছে স্বেচ্ছাসেবি সংগঠন বিবেক। ‘নো মোর হিউম্যান ক্রাই’ এ শ্লোগানকে সামনে রেখে কুমিল্লা মহানগর যুবদলের সাধারণ সম্পাদক ইউসুফ মোল্লা টিপুর নেতৃত্বে সংগঠনের ১২ সদস্য করোনায় মৃত্যুবরণ করা লাশের সৎকার কার্যক্রম অব্যাহত রেখেছে। মাত্র ১২জন নিয়ে শুরু করা এ সংগঠনে এখন মানবিক কাজে যুক্ত হওয়ার জন্য ৫০জনের বেশি সদস্য দাঁড়িয়েছে।

করোনায় মারা যাওয়া ব্যক্তির কাফন-দাফনের ভয় জয় করে দুর্যোগ মূহুর্তে এগিয়ে চলছে বিবেক। বিশ্বব্যাপী করোনা মহামারিতে মৃত্যুর স্বাভাবিক চিত্র বদলে গেছে। স্বজন প্রিয়জনরা লাশের ধারে কাছেও আসতে চায়না। এমনকি জানাজায় অংশ নিতেও দ্বিধাগ্রস্ত থাকে। কুমিল্লা নগরীতে গত আড়াই মাসের বেশি সময়ে এমন দু:খজনক দৃশ্যের বিপরীতে দেখা গেছে স্বেচ্ছাসেবি সংগঠন বিবেকের মানবিকতার অনন্য উদাহরণ।

বিবেকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ইউসুফ মোল্লা টিপুর নেতত্বে তাঁর সাথে টিমে রয়েছে মুফতি হেলাল উদ্দিন, সাইফুল ইসলাম রনি, রোমান হাসান, মহিউদ্দিন হোসেন, আসিফ ইকবাল ফারিয়াল, মাহমুদুল হাসান, আজহার বাবু, হাবিবুছ ছালিহিন সমাপ্ত, সালেহ আহমেদ, সহিদুল ইসলাম ছোটন ও মো. হাদীসহ ১২ করোনাযোদ্ধা। করোনায় মৃতব্যক্তির দাফন বা সৎকারের ফোনকল পেলেই সুরক্ষা সামগ্রী পড়ে লাশ সৎকারের সকল উপকরণ নিয়ে শেষবিদায়ের দায় নিতে ছুটে চলে বিবেকের ১২ সদস্য। করোনায় মৃত ব্যক্তির সৎকারে মানবিকতার প্রতীক হয়ে দাঁড়িয়েছে বিবেকের এ টিম।

বিবেকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও কুমিল্লা মহানগর যুবদলের সাধারণ সম্পাদক ইউসুফ মোল্লা টিপু অনলাইন নিউজপোর্টাল প্রতিসময়কে জানান, ‘আমাদের ভাবনায় হিন্দু-মুসলিম, খ্রিষ্টান বা ধর্ম বর্ণ নেই। আমরা কুমিল্লায় শনিবার পর্যন্ত ৫০টির বেশি লাশ দাফন করেছি। ফ্রি অ্যাম্বুলেন্স সার্ভিস রয়েছে আমাদের টিমের। এছাড়াও ফ্রি অক্সিজেন সেবা এবং প্লাজমা ডোনেটের মতো সেবাটি আমরা দিচ্ছি। গত ১৮ মে থেকে বিবেকের ১২জন সদস্য মানবিক-সামাজিক দায়বোধ থেকে লাশ দাফনের সামগ্রিক কাজটি করে আসছি। বর্তমানে সদস্য সংখ্যা ৫০ ছাড়িয়েছে।

করোনা পরিস্থিতিতে এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়া মানুষগুলোর শেষ বিদায়ের সকল আনুষ্ঠানিকতা পরিপূর্ণভাবে সারতে আমরা ফ্রন্ট লাইনে থাকতে পারছি,   এটাই বড় প্রাপ্তি  বড় মানসিক প্রশান্তি’।

 

 

 

Last Updated on July 12, 2020 7:14 am by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102