সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ০৫:৩১ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
দাউদকান্দিতে আওয়ামী লীগ নেতার গাড়ি ভাংচুর ও হামলার ঘটনায় মূল আসামী গ্রেফতার ইটভাটার মাটিতে কর্দমাক্ত কুমিল্লা-সিলেট সড়কে ঘটছে দুর্ঘটনা কুমিল্লা নগরীর আনন্দধারা বিদ্যাপীঠে ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ কুমিল্লার লালমাই বাজারে চার প্রতিষ্ঠানকে জরিমানা দাউদকান্দিতে এমপির সেচ্ছাধীন তহবিলের আর্থিক অনুদান পেল অসহায় ও হতদরিদ্র পরিবার আলোকিত শিক্ষা প্রতিষ্ঠান নজরুল মেমোরিয়াল একাডেমীর বর্ণাঢ্য বার্ষিক ক্রীড়ানুষ্ঠান বুড়িচংয়ে মিথলমা সমাজ কল্যাণ ট্রাস্টের উদ্যোগে দুস্থদের আর্থিক সহায়তা দেবিদ্বারে ইটভাটার ট্রাক্টরে পিষ্ট হয়ে শিশুর মৃত্যু কুমিল্লায় ফেন্সিডিল ও গাঁজাসহ দুই জন আটক মুরাদনগরে বীর মুক্তিযোদ্ধা সন্তান ফাউন্ডেশনের কার্যালয় উদ্বোধন বই মেলায় কুবি শিক্ষকের প্রথম উপন্যাস ‘মহারাজাধিরাজ’ অধুনা থিয়েটারের নাট্যউৎসবের লোগো উন্মোচন অবশেষে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মুর্শেদ রায়হানকে অব্যাহতি ব্রাহ্মণপাড়ায় মেয়ের জন্য পাত্র দেখতে যাওয়ার পথে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো পিতার চৌদ্দগ্রামে ট্রাক চাপায় মোটরসাইকেল আরোহী নিহত দেবীদ্বার উপজেলা আ’লীগের কার্যনির্বাহী কমিটি স্থগিত তজুমদ্দিনে পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির উদ্বুদ্ধকরণ কর্মশালা নগরীর ফুটপাতে কুসিকের উচ্ছেদ অভিযান ভাষায় দক্ষতা অর্জনই নিজেকে এগিয়ে নেবে : এলজিআরডি মন্ত্রী কায়কোবাদের নির্দেশে কুমিল্লার বিক্ষোভ সমাবেশে মুরাদনগরের শতশত নেতাকর্মী

কলেজ জীবনে সঙ্গ পাওয়া প্রয়াত পাঁচ বীর মুক্তিযোদ্ধার কবরের পাশে অধ্যাপক ফটিক

সাদিক মামুন
  • আপডেট টাইম বৃহস্পতিবার, ২৫ মার্চ, ২০২১
  • ২৬০ দেখা হয়েছে
মুক্তিযোদ্ধারা জাতির শ্রেষ্ঠ সন্তান ।তাদের আত্মত্যাগ ও সাহসিকতার কারণেই আমরা স্বাধীন বাংলাদেশ পেয়েছি ।তাদের কারণেই আজ আমরা স্বাধীনভাবে চলার ও বলার অধিকার লাভ করেছি এবং এই বাংলার প্রকৃতিতে মিশে নিজেদের বিকশিত করার সুযোগ পাচ্ছি ।

শুক্রবার (২৬মার্চ) স্বাধীন বাংলাদেশের ৫০ বছর পূর্ণ হবে। অর্থাৎ স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী। বাঙালি জাতি ও মুক্তিযোদ্ধাদের জীবনের এক অবিস্মরণীয় দিন।আর এদিনটিকে সামনে রেখে কলেজ জীবনে চাকরির শুরু থেকে সঙ্গে পাওয়া প্রয়াত পাঁচ বীর মুক্তিযোদ্ধাকে শ্রদ্ধার সাথে স্মরণ করলেন কুমিল্লা শহরের ছাতিপট্টি সুপারীবাগান এলাকায় অবস্থিত অজিত গুহ কলেজের সদ্য বিদায়ী অধ্যক্ষ অধ্যাপক হাসান ইমাম মজুমদার ফটিক।

বৃহস্পতিবার (২৫ মার্চ) অজিতগুহ কলেজের পাঁচ শিক্ষক- যারা জীবন বাজি রেখে একাত্তরের রণাঙ্গনে যুদ্ধ করেছিলেন। সেই প্রয়াত বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ আবদুর রউফ, অধ্যক্ষ আলকাসুর রহমান খোকা, উপাধ্যক্ষ সৈয়দ আহমাদ বাকের এবং অধ্যাপক সৈয়দ জাহাঙ্গীর আলম ও অধ্যাপক শেখ সফিকুর রহমানের কবর জিয়ারত ও ফুলেল শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে তাদের স্মরণ করলেন অধ্যাপক হাসান ইমাম মজুমদার ফটিক।সঙ্গে ছিলেন তার দুই বন্ধু।

বৃহস্পতিবার বেলা তিনটার দিকে অধ্যাপক হাসান ইমাম মজুমদার ফটিক তার ফেসবুক আইডিতে পাঁচ বীর মুক্তিযোদ্ধা কলেজ শিক্ষকের কবর জিয়ারত ও ফুলেল শ্রদ্ধার ছবি আপলোড দিয়ে আবেগঘন পোষ্ট দেন।  তিনি লিখেন-

‘কলেজে যোগদানের সময়যাদের সাথে কাজ শুরু করেছি তাদের ৫ জন বীর মুক্তিযোদ্ধা  ইতোমধ্যে সকলের মমতার বন্ধন ছিন্ন করে পৃথিবী থেকে বিদায় নিয়েছেন। ১.কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ মো: আবদুর রউফ (৭/২/২০১৬), ২.উপাধ্যক্ষ সৈয়দ আহমাদ বাকের (২২/১০/২০০১), ৩. অধ্যক্ষ এ কে এম আলকাসুর রহমান (১৫/৬/২০২০), ৪.অধ্যাপক সৈয়দ জাহাঙ্গীর আলম (৯/২/২০০২), ৫.অধ্যাপক শেখ সফিকুর রহমান (১৩/৪/২০১৩)।

আগামীকাল স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী। এ উপলক্ষে আজ ৫জন বীর সহকর্মীর কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানাই ও দোয়া পাঠ করি। সাথে ছিলেন প্রাক্তন সহকর্মী অধ্যাপক এ কে এম পেয়ার আহাম্মদ,আমাদের সুপ্রিয় বন্ধু বীর মুক্তিযোদ্ধা অবসরপ্রাপ্ত জেলা কালচারাল অফিসার বশীর উল আনোয়ার।

মহান আল্লাহর কাছে, মরহুম বীর মুক্তিযোদ্ধাদের জান্নাত বাসী করুন এ দোয়া করেছি। আল্লাহ মেহেরবান।’

কুমিল্লার জনপ্রিয় শিক্ষক, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব অধ্যাপক হাসান ইমাম মজুমদার ফটিক স্বাধীনতার সুবর্ণ জয়ন্তিকে সামনে রেখে কুমিল্লা শহরের চকবাজার টিক্কাচর কবরস্থানে বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ আবদুর রউফের কবর, কুমিল্লা সদর দক্ষিন উপজেলার লালবাগে বীর মুক্তিযোদ্ধা উপাধ্যক্ষ সৈয়দ আহমাদ বাকেরের কবর, চৌয়ারা ধনজোর এলাকায় বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ আলকাসুর রহমান খোকার কবর, কুমিল্লার দেবিদ্বার উপজেলার ভৈষেরকোট গ্রামে বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক শেখ সফিকুর রহমানের কবর এবং কুমিল্লা শহরের শাসনগাছায় বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক সৈয়দ জাহাঙ্গীর আলমের কবর জিয়ারত ও তাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

অধ্যাপক হাসান ইমাম মজুমদার ফটিক তার দায়বোধ থেকে এ কাজটি করে জানান দিলেন- জাতির এ শ্রেষ্ঠ সন্তানদের ঋণ কোন না কোনভাবেই যেনো আমরা শোধ করতে পারি, যেনো একাত্তরের চেতনাবাহী প্রজন্ম থেকে প্রজন্মের মাঝেই বেঁচে থাকে আমাদের মুক্তিযুদ্ধ, আমাদের বীর মুক্তিযোদ্ধারা।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

Last Updated on March 25, 2021 11:33 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102