শনিবার, ১৫ জুন ২০২৪, ১১:১৩ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
দেবিদ্বারে এলজিসহ ডাকাত সদস্য গ্রেফতার বিদেশের বাজারেও চাহিদা ধরে রেখেছে কুমিল্লার লতি দেবিদ্বারের ধামতী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কার্যালয়ে যেতে পারছেন না - পুলিশ সুপার ও বিভাগীয় কমিশনারের কাছে লিখিত অভিযোগ কাভার্ডভ্যানকে ধাক্কা দিয়ে গরুবাহী ট্রাক উল্টে লাকসামের ব্যাপারীসহ দুই জন নিহত এসএসসির উত্তরপত্র পুনর্নিরীক্ষণ : কুমিল্লা শিক্ষাবোর্ডে ৭৮১ জনের ফলাফল পরিবর্তন কুমিল্লার চৌদ্দগ্রামে কিশোরী ধর্ষণের দায়ে কসমেটিকস দোকানির যাবজ্জীবন কারাদণ্ড কুমিল্লায় মেধা অন্বেষণে ‘ছাত্রী সংঘ’ সিনেমার জন্য ২৫ অভিনয়শিল্পী নির্বাচিত কুমিল্লার দেবিদ্বারে প্রতিপক্ষের হামলায় গুরুতর আহত হয়েও মেডিকেল রিপোর্টে ‘নরমাল’, ন্যায় বিচার নিয়ে শঙ্কিত কমবে উৎপাদন খরচ ও সময় ।। মুরাদনগরে সমলয় পদ্ধতিতে ধানের চারা রোপণ শুরু মুরাদনগরে গ্রাম পুলিশের ওপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে মানববন্ধন সমিতির সদস্য পথ হারালো কুবির তিন শিক্ষক চান্দিনা পৌর এলাকার রাস্তাঘাটের বেহালদশা, জনদুর্ভোগ চরমে মুরাদনগরে মদ খেয়ে মাতলামি, পাঁচ দিনের কারাবাস নাঙ্গলকোটে অটোরিকশা চালক হত্যাকারীদের ফাঁসির দাবিতে মানববন্ধন মুরাদনগরে কৃষক ও উদ্যোক্তা প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন হাসেম-ইলিয়াসের নেতৃত্বে বরুড়া প্রেসক্লাবের কমিটি গঠন বিজয়নগর উপজেলা চেয়ারম্যান প্রার্থীর গাড়ি চালকের ওপর হামলার অভিযোগ চান্দিনা প্রেসক্লাবের আহ্বায়ক কমিটি গঠন কুমিল্লা জেলা ক্রীড়া সংস্থার কার্যনির্বাহী পরিষদের নির্বাচন সম্পন্ন, সাধারণ সম্পাদক পদে রোমেন পুনর্নির্বাচিত বরুড়ায় বিশ্ব তামাক মুক্ত দিবস পালিত

কলেজ জীবনে সঙ্গ পাওয়া প্রয়াত পাঁচ বীর মুক্তিযোদ্ধার কবরের পাশে অধ্যাপক ফটিক

সাদিক মামুন
  • আপডেট টাইম বৃহস্পতিবার, ২৫ মার্চ, ২০২১
  • ৩২২ দেখা হয়েছে
মুক্তিযোদ্ধারা জাতির শ্রেষ্ঠ সন্তান ।তাদের আত্মত্যাগ ও সাহসিকতার কারণেই আমরা স্বাধীন বাংলাদেশ পেয়েছি ।তাদের কারণেই আজ আমরা স্বাধীনভাবে চলার ও বলার অধিকার লাভ করেছি এবং এই বাংলার প্রকৃতিতে মিশে নিজেদের বিকশিত করার সুযোগ পাচ্ছি ।

শুক্রবার (২৬মার্চ) স্বাধীন বাংলাদেশের ৫০ বছর পূর্ণ হবে। অর্থাৎ স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী। বাঙালি জাতি ও মুক্তিযোদ্ধাদের জীবনের এক অবিস্মরণীয় দিন।আর এদিনটিকে সামনে রেখে কলেজ জীবনে চাকরির শুরু থেকে সঙ্গে পাওয়া প্রয়াত পাঁচ বীর মুক্তিযোদ্ধাকে শ্রদ্ধার সাথে স্মরণ করলেন কুমিল্লা শহরের ছাতিপট্টি সুপারীবাগান এলাকায় অবস্থিত অজিত গুহ কলেজের সদ্য বিদায়ী অধ্যক্ষ অধ্যাপক হাসান ইমাম মজুমদার ফটিক।

বৃহস্পতিবার (২৫ মার্চ) অজিতগুহ কলেজের পাঁচ শিক্ষক- যারা জীবন বাজি রেখে একাত্তরের রণাঙ্গনে যুদ্ধ করেছিলেন। সেই প্রয়াত বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ আবদুর রউফ, অধ্যক্ষ আলকাসুর রহমান খোকা, উপাধ্যক্ষ সৈয়দ আহমাদ বাকের এবং অধ্যাপক সৈয়দ জাহাঙ্গীর আলম ও অধ্যাপক শেখ সফিকুর রহমানের কবর জিয়ারত ও ফুলেল শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে তাদের স্মরণ করলেন অধ্যাপক হাসান ইমাম মজুমদার ফটিক।সঙ্গে ছিলেন তার দুই বন্ধু।

বৃহস্পতিবার বেলা তিনটার দিকে অধ্যাপক হাসান ইমাম মজুমদার ফটিক তার ফেসবুক আইডিতে পাঁচ বীর মুক্তিযোদ্ধা কলেজ শিক্ষকের কবর জিয়ারত ও ফুলেল শ্রদ্ধার ছবি আপলোড দিয়ে আবেগঘন পোষ্ট দেন।  তিনি লিখেন-

‘কলেজে যোগদানের সময়যাদের সাথে কাজ শুরু করেছি তাদের ৫ জন বীর মুক্তিযোদ্ধা  ইতোমধ্যে সকলের মমতার বন্ধন ছিন্ন করে পৃথিবী থেকে বিদায় নিয়েছেন। ১.কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ মো: আবদুর রউফ (৭/২/২০১৬), ২.উপাধ্যক্ষ সৈয়দ আহমাদ বাকের (২২/১০/২০০১), ৩. অধ্যক্ষ এ কে এম আলকাসুর রহমান (১৫/৬/২০২০), ৪.অধ্যাপক সৈয়দ জাহাঙ্গীর আলম (৯/২/২০০২), ৫.অধ্যাপক শেখ সফিকুর রহমান (১৩/৪/২০১৩)।

আগামীকাল স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী। এ উপলক্ষে আজ ৫জন বীর সহকর্মীর কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানাই ও দোয়া পাঠ করি। সাথে ছিলেন প্রাক্তন সহকর্মী অধ্যাপক এ কে এম পেয়ার আহাম্মদ,আমাদের সুপ্রিয় বন্ধু বীর মুক্তিযোদ্ধা অবসরপ্রাপ্ত জেলা কালচারাল অফিসার বশীর উল আনোয়ার।

মহান আল্লাহর কাছে, মরহুম বীর মুক্তিযোদ্ধাদের জান্নাত বাসী করুন এ দোয়া করেছি। আল্লাহ মেহেরবান।’

কুমিল্লার জনপ্রিয় শিক্ষক, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব অধ্যাপক হাসান ইমাম মজুমদার ফটিক স্বাধীনতার সুবর্ণ জয়ন্তিকে সামনে রেখে কুমিল্লা শহরের চকবাজার টিক্কাচর কবরস্থানে বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ আবদুর রউফের কবর, কুমিল্লা সদর দক্ষিন উপজেলার লালবাগে বীর মুক্তিযোদ্ধা উপাধ্যক্ষ সৈয়দ আহমাদ বাকেরের কবর, চৌয়ারা ধনজোর এলাকায় বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ আলকাসুর রহমান খোকার কবর, কুমিল্লার দেবিদ্বার উপজেলার ভৈষেরকোট গ্রামে বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক শেখ সফিকুর রহমানের কবর এবং কুমিল্লা শহরের শাসনগাছায় বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক সৈয়দ জাহাঙ্গীর আলমের কবর জিয়ারত ও তাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

অধ্যাপক হাসান ইমাম মজুমদার ফটিক তার দায়বোধ থেকে এ কাজটি করে জানান দিলেন- জাতির এ শ্রেষ্ঠ সন্তানদের ঋণ কোন না কোনভাবেই যেনো আমরা শোধ করতে পারি, যেনো একাত্তরের চেতনাবাহী প্রজন্ম থেকে প্রজন্মের মাঝেই বেঁচে থাকে আমাদের মুক্তিযুদ্ধ, আমাদের বীর মুক্তিযোদ্ধারা।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

Last Updated on March 25, 2021 11:33 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102