মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৫:০৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
চৌদ্দগ্রামে নানার বাড়ি বেড়াতে এসে পানিতে ডুবে শিশুর মৃত্যু কুমিল্লার দেবিদ্বারের ধামতীতে ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদককে কুপিয়ে আহত  ইলিয়টগঞ্জে চামড়া সংরক্ষণে ব্যস্ত শ্রমিকরা দেবিদ্বারে এলজিসহ ডাকাত সদস্য গ্রেফতার বিদেশের বাজারেও চাহিদা ধরে রেখেছে কুমিল্লার লতি দেবিদ্বারের ধামতী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কার্যালয়ে যেতে পারছেন না - পুলিশ সুপার ও বিভাগীয় কমিশনারের কাছে লিখিত অভিযোগ কাভার্ডভ্যানকে ধাক্কা দিয়ে গরুবাহী ট্রাক উল্টে লাকসামের ব্যাপারীসহ দুই জন নিহত এসএসসির উত্তরপত্র পুনর্নিরীক্ষণ : কুমিল্লা শিক্ষাবোর্ডে ৭৮১ জনের ফলাফল পরিবর্তন কুমিল্লার চৌদ্দগ্রামে কিশোরী ধর্ষণের দায়ে কসমেটিকস দোকানির যাবজ্জীবন কারাদণ্ড কুমিল্লায় মেধা অন্বেষণে ‘ছাত্রী সংঘ’ সিনেমার জন্য ২৫ অভিনয়শিল্পী নির্বাচিত কুমিল্লার দেবিদ্বারে প্রতিপক্ষের হামলায় গুরুতর আহত হয়েও মেডিকেল রিপোর্টে ‘নরমাল’, ন্যায় বিচার নিয়ে শঙ্কিত কমবে উৎপাদন খরচ ও সময় ।। মুরাদনগরে সমলয় পদ্ধতিতে ধানের চারা রোপণ শুরু মুরাদনগরে গ্রাম পুলিশের ওপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে মানববন্ধন সমিতির সদস্য পথ হারালো কুবির তিন শিক্ষক চান্দিনা পৌর এলাকার রাস্তাঘাটের বেহালদশা, জনদুর্ভোগ চরমে মুরাদনগরে মদ খেয়ে মাতলামি, পাঁচ দিনের কারাবাস নাঙ্গলকোটে অটোরিকশা চালক হত্যাকারীদের ফাঁসির দাবিতে মানববন্ধন মুরাদনগরে কৃষক ও উদ্যোক্তা প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন হাসেম-ইলিয়াসের নেতৃত্বে বরুড়া প্রেসক্লাবের কমিটি গঠন বিজয়নগর উপজেলা চেয়ারম্যান প্রার্থীর গাড়ি চালকের ওপর হামলার অভিযোগ

কাজী নজরুল ইসলাম ছিলেন সুফি ও মনুষ্যত্বের কবি : শাহজাদা ড. সৈয়দ সাইফুদ্দীন আহমদ মাইজভান্ডারী

প্রতিসময় ডেস্ক
  • আপডেট টাইম রবিবার, ২৭ আগস্ট, ২০২৩
  • ৫২৮ দেখা হয়েছে
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৭তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে কবির সমাধিতে শ্রদ্ধাঞ্জলী জানায় বিএসপি নেতৃবৃন্দ।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে সুফি ও মনুষ্যত্বের কবি উল্লেখ করে বাংলাদেশ সুপ্রিম পার্টির চেয়ারম্যান শাহজাদা ড. সৈয়দ সাইফুদ্দীন আহমদ মাইজভান্ডারী বলেছেন, মানবতাবাদী কবি নজরুল এই শতকে এসে হয়ে উঠেছেন মনুষ্যত্বের কবি। যখন দেশে দেশে সাম্প্রদায়িকতা, জঙ্গিবাদ, ধর্মীয় কুসংস্কার বাড়ছে তখন তার বিপরীতে কবি কাজী নজরুল ইসলামের লেখনী মানুষকে মনুষ্যত্ব বোধের প্রেরণা যুগিয়ে যাচ্ছে। তিনি শুধু বিদ্রোহী কবিই নন; তিনি একজন সুফি কবি হিসেবেও সমাদৃত।

 

রবিবার ( ২৭ আগস্ট, ১২ ভাদ্র) সকালে ঢাকা মিরপুর-১ নম্বরে পার্টির কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৭তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে বাংলাদেশ সুপ্রিম পার্টি ( বিএসপি) আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে সভাপতির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

 

এর আগে বাঙালির আবেগ, অনুভূতিতে জড়িয়ে থাকা চির বিদ্রোহী সুফি কবি কাজী নজরুল ইসলামের ৪৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে কবির সমাধিতে শ্রদ্ধাঞ্জলী জানায় পার্টির নেতৃবৃন্দ। পরে আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

 

আলোচনা সভায় বিএসপি চেয়ারম্যান আরো বলেন, এই মহান কবি তার কবিতা, গান ও উপন্যাসে সাম্প্রদায়িকতা, সামন্তবাদ, সাম্রাজ্যবাদ ও উপনিবেশবাদের বিরুদ্ধে সোচ্চার ছিলেন।

 

তিনি বলেন, বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম একাধারে কবি, ঔপন্যাসিক, নাট্যকর, সাংবাদিক ও সঙ্গীতজ্ঞ হিসেবে অনন্য অবদানে বাংলা ভাষা, সাহিত্য ও সংস্কৃতিকে সমৃদ্ধ করেছেন।

 

ড. সৈয়দ সাইফুদ্দীন আহমদ মাইজভান্ডারী এই মহান কবির অসাম্প্রদায়িক চেতনার চর্চা সর্বস্তরের মানুষের মাঝে ছড়িয়ে দেয়ার আহ্বান জানান।

 

আলোচনায় অংশগ্রহণ করেন বিএসপি’র  কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ফজলুল হক আখন্দ, মাওলানা রুহুল আমিন ভূঁইয়া চাঁদপুরী, সাংগঠনিক সম্পাদক মোঃ আবুল কালাম আজাদ, দপ্তর সম্পাদক মোঃ ইব্রাহিম মিয়া, প্রকাশনা বিষয়ক সম্পাদক মাহিদুল ইসলাম মাহি, ঢাকা জেলা সভাপতি দেলোয়ার হোসেন জন, সদস্য মাসুদুর রহমানসহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

 

অনুষ্ঠানে সর্ব মানবতা ও দেশের সমৃদ্ধি, কল্যাণ কামনা করে বিশেষ মুনাজাত করেন ড. সৈয়দ সাইফুদ্দীন আহমদ মাইজভান্ডারী।

Last Updated on August 27, 2023 9:32 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102