বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৯:০১ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
কুমিল্লার তিতাসে দুইপক্ষের সংঘর্ষে একজন নিহত কুমিল্লার মনোহরগঞ্জে রেলক্রসিং পারাপারের সময় ট্রেনের ধাক্কায় সিএনজি অটোরিকসার চার যাত্রী নিহত শেখ মনি’র জন্মদিনে কুমিল্লায় মাদ্রাসা শিক্ষার্থীরা পেল শীতবস্ত্র কিশোরগঞ্জ বুড়িচংয়ের ময়নামতিতে বাস-সিএনজি সংঘর্ষে ১ জন নিহত কুমিল্লা শিক্ষাবোর্ডের মহান বিজয় দিবসের মাসব্যাপী কর্মসূচির উদ্বোধন চৌদ্দগ্রামে কলেজ শিক্ষার্থী হত্যার ঘটনায় আটক ৪ মেসি জাদুতে কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা লালমাই দুই ইউপি নির্বাচনে ১১১ জনের প্রার্থীতা বৈধ কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সম্মেলন ৮ ডিসেম্বর দেবিদ্বারে ছাত্রলীগের কমিটিতে কিশোর গ্যাং সদস্য! কুবি শিক্ষকের বিরুদ্ধে সহকারী প্রক্টরকে লাঞ্ছনার অভিযোগ বীর মুক্তিযোদ্ধা সংস্কৃতিজন ও ছড়াকার জহিরুল হক দুলালের সুস্থতা কামনায় দোয়া ও মিলাদ  কুমিল্লা নগরীর বিসিক এলাকা থেকে ইয়াবা ও দেশীয় অস্ত্রসহ চারজন গ্রেফতার কুমিল্লায় বন্ধুকে খুনের দায়ে একজনের মৃত্যুদণ্ড চৌদ্দগ্রামে ব্যাডমিন্টন খেলা নিয়ে সংঘর্ষে প্রাণ গেল কলেজ ছাত্রের কুমিল্লার দেবিদ্বারে আমিরুন নেছা ফাউন্ডেশনের উদ্যোগে শীত বস্ত্র বিতরণ কুমিল্লা জেলা পুলিশের ব্যতিক্রমী উদ্যোগ : পাসপোর্ট সেবা গ্রহীতাদের জন্য চালু হলো ‘ক্ষুদে বার্তা’ সেবা ব্রাহ্মণপাড়ায় বাইপাস সড়কসহ তিনটি প্রকল্পের উদ্বোধন কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নির্বাচনে হট্টগোল সদর দক্ষিণে গাঁজাসহ দুই মাদক কারবারি আটক

কাশিমপুর কারাগার থেকে আসামীর পলায়ন : দায়িত্ব ও কর্তব্যে চরম অবহেলার অভিযোগ ২০ কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে

মোঃ দেলোয়ার হোসেন, স্টাফ রিপোর্টার, গাজীপুর
  • আপডেট টাইম শনিবার, ২৯ আগস্ট, ২০২০
  • ২৩১ দেখা হয়েছে
# ফাইলফটো

কাশিমপুর কেন্দ্রিয় কারাগার (ফাইল ছবি)#

গাজীপুরের কাশিমপুর কেন্দ্রিয় কারাগার থেকে যাবজ্জীবন  দন্ডপ্রাপ্ত পলাতক কয়েদি আবু বকর সিদ্দিকের সন্ধান এখনও পায়নি কারা কর্তৃপক্ষসহ আইন শৃঙ্খলা বাহিনী।আর এ ঘটনায় দায়িত্ব ও কর্তব্যে চরম অবহেলার অভিযোগ এনে ২০ কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার সুপারিশ করেছে তদন্ত কমিটি।

অভিযুক্ত ২০ কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে চাকরিবিধি অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা, বিভাগীয় ব্যবস্থা এবং কেন্দ্রিয় কারাগারের পরিবর্তে জেলা কারাগারে ও কম গুরুত্বপূর্ণ স্থানে পদায়নের সুপারিশ করেছেন তদন্ত কমিটি।

দেশজুড়ে আলোচিত এ ঘটনায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সাংবাদিকদের বলেছেন, ‘তদন্ত কমিটির সুপারিশগুলো অত্যন্ত গুরুত্বের সাথে বাস্তবায়নের জন্য আইজি প্রিজনকে নির্দেশ দেওয়া হয়েছে। যা হয়েছে, তা গুরুতর অন্যায়।’

তদন্ত কমিটির প্রধান ও অতিরিক্ত কারা মহাপরিদর্শক কর্নেল আবরার হোসেন বলেন, ‘সবচেয়ে বড় অপরাধ হচ্ছে, কারাগারের কোন কর্মকর্তা এত বড় একটি ঘটনার পর তা জানাননি। আমরা জেনেছি গোয়েন্দাদের কাছ থেকে। যেসব অনিয়ম কারাগারের ভেতরে পেয়েছি, সেগুলোর দায়ভার ঊর্ধ্বতন ব্যক্তিদের নিতেই হবে।’

যাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়েছে এরা হলেন, প্রধান কারারক্ষী আবুল কালাম আজাদ, সহকারী প্রধান কারারক্ষী আবদুর রউফ, শওকত আলী, কারারক্ষী আহম্মদ আলী, হক মিয়া, মনিরুল ইসলাম, আলী নূর, সজীব হোসাইন, আনোয়ার, ইউসুফ, রাকিবুল হাসান, শহিদুল ইসলাম ও আরিফ সরকার।

ঊর্ধ্বতনদের মধ্যে রয়েছেন ডেপুটি জেলার ফারুক হোসেন, মনির হোসেন, আখেরুল ইসলাম, নূর মোহাম্মদ সোহেল, জেলার বাহারুল ইসলাম, ডেপুটি জেল সুপার মাহবুব কবির ও সিনিয়র জেল সুপার জাহানারা বেগম।

তদন্ত কমিটির সুপারিশে বলা হয়, কেন্দ্রিয় কারাগারে দায়িত্ব পালনের জন্য তাদের দক্ষতা ও সক্ষমতা নেই বলে তদন্তে প্রমাণিত হয়েছে। তারা দায়িত্ব ও কর্তব্যে চরম অবহেলা করেছেন।

উল্লেখ্য,যাবজ্জীবন দন্ডপ্রাপ্ত কয়েদি  আবুবক্কর সিদ্দিক (৩৪) গত ৬ আগষ্ট গাজীপুরের কাশিমপুর কেন্দ্রিয় কারাগার পাট-২ থেকে পালিয়ে যায়। এরপর থেকে  কারা কর্তৃপক্ষ ও আইন শৃঙ্খলা বাহিনী তার খোঁজ পাচ্ছেনা। এর আগেও রাজশাহী কারাগারে থাকতে আবুবক্কর ছিদ্দিক সেপটি ট্যাংকে লুকিয়েছিল।পলাতক কয়েদি আবুবক্কর ছিদ্দিক সাতক্ষীরার শ্যামনগর উপজেলার আবাদ চন্ডিপুর এলাকার তেছের আলী গাইনের ছেলে। তার কয়েদি নং- ৭৯৩৪/এ।

# দেশবিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন

Last Updated on August 29, 2020 3:39 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102