মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৩:৫৩ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
চৌদ্দগ্রামে নানার বাড়ি বেড়াতে এসে পানিতে ডুবে শিশুর মৃত্যু কুমিল্লার দেবিদ্বারের ধামতীতে ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদককে কুপিয়ে আহত  ইলিয়টগঞ্জে চামড়া সংরক্ষণে ব্যস্ত শ্রমিকরা দেবিদ্বারে এলজিসহ ডাকাত সদস্য গ্রেফতার বিদেশের বাজারেও চাহিদা ধরে রেখেছে কুমিল্লার লতি দেবিদ্বারের ধামতী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কার্যালয়ে যেতে পারছেন না - পুলিশ সুপার ও বিভাগীয় কমিশনারের কাছে লিখিত অভিযোগ কাভার্ডভ্যানকে ধাক্কা দিয়ে গরুবাহী ট্রাক উল্টে লাকসামের ব্যাপারীসহ দুই জন নিহত এসএসসির উত্তরপত্র পুনর্নিরীক্ষণ : কুমিল্লা শিক্ষাবোর্ডে ৭৮১ জনের ফলাফল পরিবর্তন কুমিল্লার চৌদ্দগ্রামে কিশোরী ধর্ষণের দায়ে কসমেটিকস দোকানির যাবজ্জীবন কারাদণ্ড কুমিল্লায় মেধা অন্বেষণে ‘ছাত্রী সংঘ’ সিনেমার জন্য ২৫ অভিনয়শিল্পী নির্বাচিত কুমিল্লার দেবিদ্বারে প্রতিপক্ষের হামলায় গুরুতর আহত হয়েও মেডিকেল রিপোর্টে ‘নরমাল’, ন্যায় বিচার নিয়ে শঙ্কিত কমবে উৎপাদন খরচ ও সময় ।। মুরাদনগরে সমলয় পদ্ধতিতে ধানের চারা রোপণ শুরু মুরাদনগরে গ্রাম পুলিশের ওপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে মানববন্ধন সমিতির সদস্য পথ হারালো কুবির তিন শিক্ষক চান্দিনা পৌর এলাকার রাস্তাঘাটের বেহালদশা, জনদুর্ভোগ চরমে মুরাদনগরে মদ খেয়ে মাতলামি, পাঁচ দিনের কারাবাস নাঙ্গলকোটে অটোরিকশা চালক হত্যাকারীদের ফাঁসির দাবিতে মানববন্ধন মুরাদনগরে কৃষক ও উদ্যোক্তা প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন হাসেম-ইলিয়াসের নেতৃত্বে বরুড়া প্রেসক্লাবের কমিটি গঠন বিজয়নগর উপজেলা চেয়ারম্যান প্রার্থীর গাড়ি চালকের ওপর হামলার অভিযোগ

কুবি শিক্ষার্থীদের আয়োজনে টেডএক্স ইভেন্ট ৩০ সেপ্টেম্বর

তুষার ইমরান, কুবি প্রতিনিধি
  • আপডেট টাইম রবিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৩
  • ৮১ দেখা হয়েছে

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আয়োজনে ও টেড ইন্টারন্যাশনালের অনুমতিতে প্রথমবারের মতো কুবিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে জনপ্রিয় ও বিখ্যাত ব্যক্তিদের বক্তব্য তুলে ধরার অনুষ্ঠান টেডএক্স। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের এই অনুষ্ঠানের নামকরণ হয়েছে ‘TEDx Comilla University’। এতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি কুমিল্লা জেলার শিক্ষার্থীও অংশগ্রহণ করতে পারবে।

 

আগামী ৩০ সেপ্টেম্বর বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি’র (বার্ড) ময়নামতি অডিটোরিয়াম এ অনুষ্ঠান অনুষ্ঠিত হতে যাচ্ছে। অনুষ্ঠানে অংশগ্রহণ করতে বিশ্ববিদ্যালয়ের TEDx বুথ থেকে টিকেট সংগ্রহ করতে হবে।

 

এ বিষয়ে TEDxCoU এর লাইসেন্স এন্ড লিড অর্গানাইজার মহিউদ্দীন খান মাহিন বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ে বুদ্ধিভিত্তিক চর্চা খুব কম হয়। TEDx এমন একটি বুদ্ধিভিত্তিক প্লাটফর্ম যা অ্যাকাডেমিক এবং মোটিভেশন এর সংমিশ্রণ। আমরা চাচ্ছি কুবি সবদিক দিয়ে এগিয়ে যাক। আমরা যাতে আরো দূরবর্তী চিন্তা করতে পারি সে জন্য আমাদের দরকার সফল কিংবা ভিন্নধর্মী মানুষদের কাজ নিয়ে জানা, তাদের ধারণাগুলোকে যদি আমরা আমাদের মেধার সাথে সংমিশ্রণ করতে পারি তবে হয়ত আমরা আরো বড় কিছু করতে পারবো। TEDx প্লাটফর্মে পুরো বিশ্বে এই সুযোগটি করে দেয় যাতে মানুষ নতুন নতুন ধারণার সাথে পরিচিত হতে পারে। একই সাথে এটি একটি আন্তর্জাতিক প্লাটফর্ম বিধায় এটি আমাদের বিশ্ববিদ্যালয়ের স্ট্যান্ডার্ড বৃদ্ধি করতেও সহায়তা করবে। দেশ এবং বিশ্বমণ্ডলে আমরা আরো বেশি পরিচিত হওয়ার সুযোগ পাবো ।

 

উল্লেখ্য, TED এমন একটি মিডিয়া অর্গানাইজেশন যারা কিনা এমন সব কনফারেন্স আয়োজন করে যেখানে অনেক মান্যগণ্য ব্যক্তিরা এসে কথা বলেন। এবং সেসবের ভিডিও তারা তাদের ওয়েবসাইটে, ইউটিউব চ্যানেলে আপলোড করে। বিশ্বব্যাপী TED এর অনুষ্ঠান আয়োজনকে সবার কাছে পৌঁছিয়ে দিতে TEDx এর উদ্ভব। যেখানে TED এসব প্রোগ্রামের মনিটর করে না। শুধু TED International এর অনুমতির প্রয়োজন হয়।

দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে TEDx এর এমন আয়োজন দিনদিন বৃদ্ধি পাচ্ছে। যা কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রথমবারের মতো এ ধরনের আয়োজন করতে যাচ্ছে।

Last Updated on September 17, 2023 8:51 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102