সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ০৫:২৮ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
দাউদকান্দিতে আওয়ামী লীগ নেতার গাড়ি ভাংচুর ও হামলার ঘটনায় মূল আসামী গ্রেফতার ইটভাটার মাটিতে কর্দমাক্ত কুমিল্লা-সিলেট সড়কে ঘটছে দুর্ঘটনা কুমিল্লা নগরীর আনন্দধারা বিদ্যাপীঠে ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ কুমিল্লার লালমাই বাজারে চার প্রতিষ্ঠানকে জরিমানা দাউদকান্দিতে এমপির সেচ্ছাধীন তহবিলের আর্থিক অনুদান পেল অসহায় ও হতদরিদ্র পরিবার আলোকিত শিক্ষা প্রতিষ্ঠান নজরুল মেমোরিয়াল একাডেমীর বর্ণাঢ্য বার্ষিক ক্রীড়ানুষ্ঠান বুড়িচংয়ে মিথলমা সমাজ কল্যাণ ট্রাস্টের উদ্যোগে দুস্থদের আর্থিক সহায়তা দেবিদ্বারে ইটভাটার ট্রাক্টরে পিষ্ট হয়ে শিশুর মৃত্যু কুমিল্লায় ফেন্সিডিল ও গাঁজাসহ দুই জন আটক মুরাদনগরে বীর মুক্তিযোদ্ধা সন্তান ফাউন্ডেশনের কার্যালয় উদ্বোধন বই মেলায় কুবি শিক্ষকের প্রথম উপন্যাস ‘মহারাজাধিরাজ’ অধুনা থিয়েটারের নাট্যউৎসবের লোগো উন্মোচন অবশেষে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মুর্শেদ রায়হানকে অব্যাহতি ব্রাহ্মণপাড়ায় মেয়ের জন্য পাত্র দেখতে যাওয়ার পথে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো পিতার চৌদ্দগ্রামে ট্রাক চাপায় মোটরসাইকেল আরোহী নিহত দেবীদ্বার উপজেলা আ’লীগের কার্যনির্বাহী কমিটি স্থগিত তজুমদ্দিনে পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির উদ্বুদ্ধকরণ কর্মশালা নগরীর ফুটপাতে কুসিকের উচ্ছেদ অভিযান ভাষায় দক্ষতা অর্জনই নিজেকে এগিয়ে নেবে : এলজিআরডি মন্ত্রী কায়কোবাদের নির্দেশে কুমিল্লার বিক্ষোভ সমাবেশে মুরাদনগরের শতশত নেতাকর্মী

কুমিল্লার চিকিৎসক দম্পতি পেলেন কোভিড-১৯ হিরো অ্যাওয়ার্ড

প্রতিসময় ডেস্ক
  • আপডেট টাইম শনিবার, ১৯ জুন, ২০২১
  • ২৬৪ দেখা হয়েছে

কুমিল্লার বিশিষ্ট হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ ও তার সহধর্মিনী ডা. মল্লিকা বিশ্বাস ‘কোভিড-১৯ হিরো’ অ্যাওয়ার্ড অর্জন করেছেন। বাংলাদেশে করোনা মহামারীর ভয়াবহ পরিস্থিতিতে নিরবচ্ছিন্ন স্বাস্থসেবা প্রদানসহ বিভিন্ন সামাজিক ও মানবিক কর্মকান্ডের স্বীকৃতিস্বরূপ কোভিড-১৯ হিরো অ্যাওয়ার্ড পেলেন কুমিল্লার সর্বজনপ্রিয় চিকিৎসক দম্পতি অধ্যাপক ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ ও ডা. মল্লিকা বিশ্বাস।

শুক্রবার (১৮জুন ) বিকেলে রাজধানী ঢাকায় হোটেল সেরিনায় অনুষ্ঠিত রোটারি ইন্টারন্যাশনালের রিজিওনাল পাবলিক ইমেজ কনফারেন্সে আনুষ্ঠানিকভাবে পৃথিবীর সর্ববৃহৎ আন্তর্জাতিক সেবামূলক সংগঠন রোটারি ইন্টারন্যাশনালের পক্ষ থেকে এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়। কুমিল্লার এই চিকিৎসক দম্পত্তির হাতে অ্যাওয়ার্ড তুলে দেন রোটারি ইন্টারন্যাশনালের রিজিওনাল পাবলিক ইমেজ কো-অর্ডিনেটর পিডিজি স্যাম শওকত হোসেন। অনুষ্ঠানে  কুমিল্লার আরও পাঁচজনকে কোভিড-১৯ হিরো অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

অধ্যাপক ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ একজন কার্ডিওলজির অধ্যাপক এবং ময়নামতি মেডিকেল কলেজ, কুমিল্লা’র সাবেক অধ্যক্ষ। তিনি ১৯৯৩ সাল থেকে কুমিল্লা সিডি প্যাথ এন্ড হসপিটালে হৃদরোগ বিশেষজ্ঞ হিসেবে চিকিৎসা দিয়ে আসছেন।

অধ্যাপক ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ গত এক বছরেরও বেশী সময়কাল ধরে দেশে করোনা মহামারীর প্রথম ও দ্বিতীয় ঢেউয়ের সময় নিজের ব্যক্তিগত চেম্বার খোলা রেখে সরাসরি রোগীদের চিকিৎসা সেবা কার্যক্রম অব্যাহত রেখেছেন।পাশাপশি অনলাইন নিউজ মিডিয়া, প্রিন্ট মিডিয়ায় নিবন্ধন প্রকাশ এবং বিভিন দেশী-বিদেশী টিভি চ্যানেল, সামাজিক যোগাযোগ মাধ্যমে কোভিড-১৯ সম্পর্কে সচেতনতামূলক আলোচনা ও টকশোতে অংশগ্রহণ এবং ‘করোনাকালে হৃদরোগ’ নামে একটি বই রচনা ও প্রকাশ করার মাধ্যমে তিনি জনগনকে সচেতন করার গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। তিনি রোটারি ক্লাব অব কুমিল্লার উদ্যোগে কোভিড রোগীদের সাহায্যার্থে ‘রোটারি অক্সিজেন ব্যাংক’ গঠনেও উদ্যোগী ভুমিকা পালন করেন। তিনি হৃদরোগ প্রতিরোধ, চিকিৎসা, পুণর্বাসন ও গবেষণামূলক প্রতিষ্ঠান হার্ট কেয়ার ফাউন্ডেশন, কুমিল্লা, বাংলাদেশ -এর প্রতিষ্ঠাতা ও সভাপতি। তিনি বিভিন্ন সামাজিক ও পেশাজীবি সংগঠনের সাথে জড়িত রয়েছেন।

কোভিডের বিরুদ্ধে সম্মূখসারির যোদ্ধা ডা. মল্লিকা বিশ্বাস বিশিষ্ট সনোলজিষ্ট ও ক্লিনিক্যাল আল্ট্রাসনোগ্রাফির শিক্ষক। ডা. মল্লিকা বিশ্বাস কুমিল্লা সিডি প্যাথ এন্ড হসপিটালে চিকিৎসাসেবা দিয়ে আসছেন।করোনা মহামারীকালে তিনি যথাযথ স্বাস্থ্যবিধি মেনে অত্যন্ত সতর্কতার সাথে নিয়মিত রোগীর সেবাদান কার্যক্রম অব্যহত রেখেছেন এবং এখনো রাখছেন।

ইনার হুইল ক্লাব অব কুমিল্লার চার্টার প্রেসিডেন্ট ডা. মল্লিকা বিশ্বাস করোনা মহামারীকালে স্তন ক্যান্সার ও জরায়ুমুখ ক্যান্সার সচেতনতার ওপর, করোনা মহামারীকালে পারিবারিক সহিংসতার ফলে নারীর মানসিক স্বাস্থ্যে প্রভাব শীর্ষক ভার্র্চুয়াল সেমিনার ও অনলাইনভিত্তিক বিভিন্ন চ্যানেলে স্বাস্থ্য সচেতনতা বিষয়ক অনুষ্ঠানে অংশ নিয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। এখনো এধরণের অনুষ্ঠানে অংশ নিচ্ছেন।

ডা. মল্লিকা বিশ্বাস বাংলাদেশ সোসাইটি অফ আল্ট্রাসনোগ্রাফি, কুমিল্লা’র সভাপতি। ইনার হুইল ক্লাব অব কুমিল্লার প্রতিষ্ঠাতা সভাপতি। তিনি বিশ্বের সর্ববৃহৎ সেবামূলক প্রতিষ্ঠান রোটারি ইন্টারন্যাশনাল থেকে পল হ্যারিস ফেলো (পি.এইচ.এফ) সম্মানে ভূষিত হয়েছেন। জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ, কুমিল্লা জেলা শাখার সভাপতি কবি ও চিকিৎসক মল্লিকা বিশ্বাস ।

অধ্যাপক ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ ও তাঁর স্ত্রী ডা. মল্লিকা বিশ্বাস দুজনই টাঙ্গাইল জেলার সম্ভ্রান্তপরিবারের সন্তান। এই চিকিৎসক দম্পতি স্থায়ীভাবে বসবাস করছেন কুমিল্লা নগরীর বাদুরতলা এলাকায়। তাদের তিন সন্তানের মধ্যে দুইকন্যার একজন চিকিৎসক। তার নাম ডা. মেধা ঘোষ। কনিষ্ঠকন্যা নেহা ঘোষ ইংরেজি সাহিত্যে মাষ্টার্সে অধ্যয়নরত। আর একমাত্র পুত্র দিগ্বিজয় ঘোষ রোহন যুক্তরাজ্যের একটি বিশ্ববিদ্যালয় থেকে ক্লিনিক্যাল সাইকোলজিতে গ্র্যাজুয়েশন সম্পন্ন করেছে।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

Last Updated on June 19, 2021 4:58 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102