শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ০১:২৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
কুমিল্লায় বেগম রোকেয়া দিবস পালন ও জয়িতা সংবর্ধনা কুমিল্লা স্টেডিয়ামে আবাহনী-ফরটিজের খেলা ১ -১ গোলে ড্র গোলাপবাগ মাঠে গণসমাবেশের অনুমতি পেল বিএনপি মির্জা ফখরুল ও মির্জা আব্বাস কারাগারে কুমিল্লা দক্ষিণ জেলা আ’লীগের সভাপতি লোটাস কামাল সাধারণ সম্পাদক মুজিবুল হক আওয়ামী লীগকে এতো সহজে ক্ষমতা থেকে সরানো যাবে না : কুমিল্লায় আ’লীগের সম্মেলনে শেখ সেলিম নাঙ্গলকোটে হাফেজদের পাগড়ী প্রদান ও কৃতি শিক্ষার্থীদের পুরষ্কার বিতরণ কুমিল্লায় খেলা হবে কোয়ার্টার ফাইনাল : ওবায়দুল কাদের কুমিল্লা মুক্ত দিবস উদযাপন কুমিল্লা দক্ষিণ জেলা যুবদল সভাপতি সহ দুইজন গ্রেফতার নয়াপল্টনে পুলিশ-বিএনপি সংঘর্ষে নিহত এক, আহত ২০ কুমিল্লার ব্রাহ্মণপাড়ায় ১৮ কেজি গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার  দাউদকান্দিতে মুক্তিযুদ্ধের স্মৃতি বিজরিত ডাকবাংলোর সংস্কার কাজের উদ্বোধন কুমিল্লার তিতাসে শয়নকক্ষে বৃদ্ধার গলাকাটা লাশ কুমিল্লায় জামাত শিবিরের ২০ নেতা-কর্মী আটক বাগমারা স্কুল মাঠে কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সম্মেলন কাল কুমিল্লার তিতাসে দুইপক্ষের সংঘর্ষে একজন নিহত কুমিল্লার মনোহরগঞ্জে রেলক্রসিং পারাপারের সময় ট্রেনের ধাক্কায় সিএনজি অটোরিকসার চার যাত্রী নিহত শেখ মনি’র জন্মদিনে কুমিল্লায় মাদ্রাসা শিক্ষার্থীরা পেল শীতবস্ত্র কিশোরগঞ্জ বুড়িচংয়ের ময়নামতিতে বাস-সিএনজি সংঘর্ষে ১ জন নিহত

কুমিল্লার দাউদকান্দিতে বিষমুক্ত সবজি উৎপাদনে কৃষকদের উৎসাহ বেড়েছে

মোহাম্মদ আলী শাহীন, স্টাফ রিপোর্টার (দাউদকান্দি) কুমিল্লা
  • আপডেট টাইম রবিবার, ৭ মার্চ, ২০২১
  • ১৬৩ দেখা হয়েছে

ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক সংলগ কুমিল্লার দাউদকান্দি উপজেলার ইলিয়টগঞ্জ দক্ষিণ ইউনিয়নের ইলিয়টগঞ্জ বাজারের পশ্চিম পাশে টামটা, বিটমান. পুটিয়া, দৈয়াবাড়ি ও দৌলতপুর গ্রামের মাঠে পরিবেশ সম্মত বিষমুক্ত সবজি উৎপাদনে সাড়া পড়েছে। এসব গ্রামের সবজি চাষিরা পোকা-মাকড় দমনে নতুন পদ্ধতি ব্যবহার করছেন।এভাবে সবজি উৎপাদনে তাদের মাঝে উৎসাহ বেড়েছে।

চট্টগ্রাম ও সিলেট বিভাগের একমাত্র আইপিএম মডেল ইউনিয়ন হচ্ছে কুমিল্লার দাউদকান্দি উপজেলার ইলিয়টগঞ্জ দক্ষিণ ইউনিয়ন।পরিবেশ সম্মত কৌশল অবলম্বনে জৈবিক পদ্ধতিতে কোনো ধরনের কীটনাশক ব্যবহার না করে বিষমুক্ত নিরাপদ সবজি উৎপাদনের জন্য ইলিয়টগঞ্জ দক্ষিণ ইউনিয়নের ৫টি গ্রাম নিয়ে কৃষি জমিতে প্রায় ১হাজার ২শত মেট্রিক টন বিষমুক্ত সবজি উৎপাদিত হবে।দেশের এরকম ১০টি ইউনিয়নে বিষমুক্ত এক প্রদর্শনী ফসলের মাঠ তৈরী করে সবজির চাষ করা হচ্ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা সারোয়ার জামান জানান, পরিবেশবান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্প তথা আইপিএম কৃষকদের মধ্যে জনপ্রিয় করতে সরকার এই প্রকল্প হাতে নিয়েছে।দেশের ১০টি ইউনিয়নের মধ্যে দাউদকান্দির ইলিয়টগঞ্জ দক্ষিণ ইউনিয়নকে বাছাই করা হয়েছে।আইপিএম পদ্ধতিতে সবজি চাষে মডেল ইউনিয়ন হিসেবে ইলিয়টগঞ্জ দক্ষিণ ইউনিয়কে গড়ে তোলা হবে। এখানে ৫শ সবজি চাষিকে ২০টি গ্রুপে বিভক্ত করে ২৫জনের একটি দল তৈরী করে আইপিএম পদ্ধতিতে ৩শ বিঘা জমিতে সবজির মাঠ প্রদর্শনী করা হয়েছে।

উপজেলা কৃষি অফিস সূত্র জানায়, অতিমাত্রায় রাসায়নিক সার ও বালাইনাশক ব্যবহারে তৈরী হচ্ছে স্বাস্থ্যঝুঁকি। দূষিত হচ্ছে মাটি, পানি ও বাতাস। জীববৈচিত্র ক্ষতিগ্রস্থ হচ্ছে। এসব সমস্যা থেকে কৃষক ও পরিবেশকে বাঁচাতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আইপিএম (সমন্বিত বালাই ব্যবস্থাপনা) প্রকল্পের আওতায় মডেল প্রকল্প হিসেবে বিষমুক্ত নিরাপদ সবজি চাষ করছে। প্রকল্পের অধীনে দেশে ১০টি উপজেলায় আইপিএম মডেল ইউনিয়নের ২৫টি দল রয়েছে। এতে আটজন নারীসহ ২০ জন সদস্য রয়েছে। কিষাণ-কিষাণীর সমন্বয়ে মোট ৫শ জনের দল গঠন করে ১০০ একর জমিতে তারা জৈব কৃষি ও জৈব বালাইনাশক ব্যবহারের মাধ্যমে সবজি উৎপাদন করছে। সবজির মধ্যে রয়েছে টমেটো, ফুলকপি, বাঁধাকপি, মিষ্টি কুমড়া, খিরা, লাউ ও স্কোয়াস ইত্যাদি।

এসব গ্রামের সবজি মাঠ ঘুরে দেখা গেছে, কৃষি কমকর্তারা জমিতে নিরাপদ সবজি উৎপাদনে কৃষকদের পরামর্শ দিচ্ছেন। জমিতে সেক্স ফেরোমোন ফাঁদ, হলু, আঠালো ফাঁদ ও নেট হাউস লাগানো হয়েছে। এসব সবজি খেতে রাসায়নিক সারের পরিবর্তে পরিবেশবান্ধব ভার্মি কম্পোস্ট ব্যবহার করা হচ্ছে। ক্ষতিকর পোকা-মাকড় দমনের জন্য রাসায়নিক কীটনাশকের পরিবর্তে জৈব বালাইনাশক ব্যবহার করা হচ্ছে। সবজির ভাইরাসবাহিত রোগ দমনে এখানে ১০টি নেট হাউস স্থাপন করা হয়েছে।

পুটিয়া গ্রামের কৃষক সফিক মিয়া জানান,ছয় বিঘা জমিতে বিষমুক্ত টমেটো চাষ করেছি। সরকার এ জন্য সব ধরনের কৃষি উপকরণ সরবরাহ করেছে। নিরাপদ সবজি বিক্রির পৃথক বাজার স্থাপন করলে কৃষক উপকৃত হবে এবং ক্রেতারাও বিষমুক্ত সবজি সহজেই হাতের নাগালে পাবে।

দাউদকান্দি উপজেলা চেয়ারম্যান মেজর (অব.) মোহাম্মদ আলী সুমন বলেন,উপজেলার ইলিয়টগঞ্জ দক্ষিণ ইউনিয়নে বিষমুক্ত ফসল ও সবজির চাষের মাঠ পরিদর্শন করেছি।কৃষকদের দাবি নিরাপদ সবজি বিক্রির জন্য পৃথক বাজার স্থাপন করা।ভালো দাম না পেলে তারা এই পদ্ধতিতে আগ্রহী হবেন না।এ বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

উপজেলা উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা সৈয়দ জামান বলেন,কৃষকদের বিনামূল্যে বীজ, সেক্স ফেরোমোন ফাঁদ, জৈব বালাইনাশক ও নগদ অর্থ দিচ্ছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। এসব ব্যবহার পদ্ধতির ওপর কিষাণ-কিষাণিদের সাতবার হাতে-কলমে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।
উপজেলার কেন্দ্রীয় আইপিএম (সমন্বিত বালাই ব্যবস্থাপনা) ক্লাবের সভাপতি কৃষি সংগঠক মতিন সৈকত বলেন, আমরা বিষমুক্ত ফসল উৎপাদনে ২০বছর আগে থেকে আন্দোলন শুরু করেছি। উপজেলায় আইপিএমের ১৬০টি সংগঠন রয়েছে।দক্ষিণ ইলিয়টগঞ্জ ইউনিয়নের নিরাপদ সবজি উৎপাদন সফল হবে বলে আমরা আশা করি।

এদিকে বিষমুক্ত ফসলের মাঠ পরিদর্শন করেছেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো.আসাদুল্লাহ। এসময় উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মনোজিত কুমার মল্লিকসহ কৃষি কর্মকর্তারা।

মহাপরিচালক মো.আসাদুল্লাহ পরিদর্শন শেষে সন্তোষ প্রকাশ করে বলেন, পুষ্টি সমৃদ্ধ নিরাপদ খাদ্য উৎপাদন করতে হবে।নিরাপদ সবজি,ফল উৎপাদনের পাশাপাশি কৃষক যেন সবধরনের চাষাবাদ স্বাস্থ্য সম্মত উপায়ে করতে পারে এবং ক্রেতা সাধারণ ও ভোক্তারা নিরাপদ খাদ্য গ্রহণের বিষয়ে সচেতন হয়ে উঠতে পারে-এবিষয়ে আমরা কাজ করছি। কীটনাশকবিহীন নিরাপদ খাদ্য উৎপাদনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার কাজ করছে।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

Last Updated on March 7, 2021 5:32 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102