বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৪:৫৪ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
নাঙ্গলকোট উপজেলায় নতুন এসিল্যান্ড দাউদকান্দিতে সরকারি ন্যায্য মূল্যের ফার্মেসি বন্ধ বাংলাদেশের চিকিৎসা সেবা বিশ্বের অনেক উন্নত দেশের তুলনায় এগিয়ে আছে : স্বাস্থ্যমন্ত্রী বুড়িচংয়ে এক সপ্তাহের ব্যবধানে তিন বাড়িতে ডাকাতি! সাংবাদিক রমিজ খানের দাফন সম্পন্ন -কুমিল্লা প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠনের শ্রদ্ধা মল্লিকা বিশ্বাসের কবিতা ‘দীপ্ত বৈশাখ’ মুরাদনগরের রামচন্দ্রপুর বাজারে জমে ওঠেছে বৈশাখী মাছের মেলা পহেলা বৈশাখের রাতে চান্দিনার মধ্যবাজারে অগ্নিকান্ডে ১১ ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই কুমিল্লা নগরীতে বৈশাখি মাছের মেলায় ঐতিহ্যের ছোঁয়া  বর্ষবরণ উৎসব আমাদের জাতিসত্ত্বার বিকাশ ঘটায় : এমপি বাহার -পহেলা বৈশাখে অসাম্প্রদায়িক চেতনায় উজ্জীবিত কুমিল্লার সর্বস্তরের মানুষ বিএনপির সব ষড়যন্ত্র ব্যর্থ হওয়ার পর তারা এখন মনগড়া তথ্য দিয়ে নির্লজ্জ মিথ্যাচার করছে : ওবায়দুল কাদের উপজেলা নির্বাচনে নিজেদের গ্রহণযোগ্যতা পরীক্ষা করে দেখতে পারেন : কুমিল্লায় স্থানীয় সরকারমন্ত্রী মুরাদনগরে ইউপি সদস্যের বাড়িতে ভাঙচুর অগ্নিসংযোগ উৎসবমুখর পরিবেশে বরুড়ার পয়ালগাছা বহুমুখী উচ্চবিদ্যালয়ের গৌরবের ৮০ বছর পূর্তি উদযাপন বিনোদনকেন্দ্রগুলোতে দর্শনার্থীদের ঢল ঈদের জামাতে ঈদগাহ ছাপিয়ে সড়কে মুসল্লিদের ঢল সাম্য-সম্প্রীতির বার্তা নিয়ে এলো খুশির ঈদ ব্রা‏হ্মনপাড়ায় মাওলানা আ. বাতেন ফাউন্ডেশনের সেলাই মেশিন ও নগদ অর্থ পেল হতদরিদ্ররা চান্দিনায় সড়ক দুর্ঘটনায় স্বামীর পর চিকিৎসাধীন স্ত্রী ও ছেলের মৃত্যু ঈদের অনাবিল আনন্দে মেতে উঠতে প্রস্তুত কুমিল্লাবাসী

কুমিল্লার দেবিদ্বার মোহনপুর উচ্চ বিদ্যালয় : অনিয়ম ও অর্থ আত্মসাতের তদন্ত প্রতিবেদন জেলা প্রশাসক কার্যালয়ে

প্রতিসময় রিপোর্ট
  • আপডেট টাইম বুধবার, ১২ আগস্ট, ২০২০
  • ৩১৫ দেখা হয়েছে

ছবি: অনিয়ম ও অর্থ আত্মসাতের অভিযোগ তুলে ধরেন বিদ্যালয়ের সভাপতি ও দাতাসদস্য ময়নাল হোসেন।।

অনিয়ম ও অর্থ আত্মসাতের অভিযোগ উঠেছে কুমিল্লা দেবিদ্বার উপজেলার ঐতিহ্যবাহী মোহনপুর উচ্চ বিদ্যালয়ের সাবেক সভাপতি ও ভারপ্রাপ্ত সাবেক প্রধান শিক্ষকের বিরুদ্ধে।

মঙ্গলবার (১১ আগষ্ট) বিকেলে দেবিদ্বারের কুরুইন এলাকায় সংবাদ সম্মেলন করে সাবেক সভাপতি শাহাদাৎ হোসেন মিঠু ও ভারপ্রাপ্ত সাবেক প্রধান শিক্ষক হরে কৃষ্ণ দেবনাথের বিরূদ্ধে দূর্নীতি-অনিয়মসহ বিদ্যালয়ের ২৫ লাখ টাকা আত্মসাতের অভিযোগ তুলে ধরেন বিদ্যালয়ের বর্তমান পরিচালনা কমিটির সভাপতি ও বিদ্যালয়ের দাতাসদস্য ময়নাল হোসেন।

সংবাদ সম্মেলনে অনিয়ম ও অর্থ আত্মসাতের বিষয়ে আরও বক্তব্য রাখেন, বিদ্যালয়ের সাবেক শিক্ষক মোতাহের হোসেন ও বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য নজরুল ইসলাম। উপস্থিত ছিলেন মোহনপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান তাজুল ইসলাম, বিদ্যালয় ম্যানেজিং কমিটির সদস্যবৃন্দ, অভিভাবক ও এলাকার বিভিন্ন পেশার শতাধিক লোক।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ময়নাল হোসেন বলেন, বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি থাকাকালীন সময়ে শাহাদাৎ হোসেন মিঠু ব্যাপক অনিয়ম ও দূর্নীতি মাধ্যেমে বিদ্যালয়ের প্রায় ২৫ লাখ টাকা আত্মসাত করেন। এর মধ্যে গত ৫ জানুয়ারি ২০১৭ তারিখে ১০ লাখ ৮১ হাজার ৪৩০ টাকা এবং সাধারন তহবিল হইতে উত্তোলিত ১৪ লাখ ৫৩ হাজার ৭২০ টাকা একুনে ২৫ লাখ ৩৫ হাজার ১৫০ টাকা ব্যায়ের স্বপক্ষে বৈধ কোন ব্যায় ভাউচার নেই। এছাড়া ২ জানুয়ারি ৫০ হাজার টাকা এবং ৪ জানুয়ারী ২ লাখ টাকা ক্যাশ লেজারের আয়ের হিসাবে অন্তভূক্তি হয়নি। অনুমতি ছাড়া গাছ বিক্রি ও দুই মাসে বিদ্যালয়ের তহবিল হতে দেড় লাখ টাকার মামলা খরচ দেখানো হয়েছে যা অসঙ্গতিপূর্ন।

সংবাদ সম্মেলনে বলা হয়, প্রধান শিক্ষক নিয়ে মামলা জটিলতা সৃষ্টি হলে সহকারি প্রধান শিক্ষক কাজী আলমগীর হোসেনকে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব না দিয়ে সহকারী শিক্ষক বাবু হরে কৃষ্ণ দেবনাথকে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্বে বসিয়ে দুইজন মিলে যোগসাজসে ভূয়া বিল-ভাউচার বানিয়ে বিদ্যালয়ের এসব টাকা আত্মসাত করেন।
সংবাদ সম্মেলনে ময়নাল বলেন, তিনি সভাপতির দায়িত্ব নেওয়ার পর এসব অনিয়ম তদন্তে অভ্যন্তরীন আয়-ব্যায় নিরীক্ষন কমিটি গঠন করেন। নিরীক্ষনে ব্যাপক অনিয়ম ও টাকা আত্মসাতের প্রমান মেলে।

এসব অনিয়ম ও দূনীতির বিষয়ে অভিযোগ পেয়ে দেবিদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা রাকিব হাসান এবছরের ৩মার্চ সহকারি কমিশনার (ভূমি) সাহিদা আক্তারকে প্রধান করে দুই সদস্যের তদন্ত কমিটি গঠন করেন। ওই তদন্ত কমিটি গত ১৮ মার্চ ২০২০ বিদ্যালয়ে সরজমিনে এসে তদন্ত করে অভিযোগের সত্যতা পায়। গত ২৬ জুলাই দেবিদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা ওই তদন্ত প্রতিবেদনের আলোকে এবিষয়ে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য জেলা প্রশাসকের নিকট প্রেরণ করেন।

এ বিষয়ে জানতে চাইলে সাবেক সভাপতি শাহাদাৎ হোসেন মিঠু বলেন, ‘যেসব অনিয়মের অভিযোগ আনা হয়েছে তা ততকালীন সময়ে আয়-ব্যয়ের হিসাব নিরীক্ষা কমিটি দ্বারা নিরীক্ষা করা হয়। এতে কোন অনিয়ম পাওয়া যায়নি। বর্তমান সভাপতি কারসাজি করে আগের বিল-ভাউচার সরিয়ে আমাকে সামাজিকভাবে হেয় করার উদ্দেশ্যে এসব ভিত্তিহীন অভিযোগ ও আমার বিরুদ্ধে অপপ্রচার করছেন’।

 

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

Last Updated on August 12, 2020 2:46 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102