বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৯:১৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
কুমিল্লার তিতাসে দুইপক্ষের সংঘর্ষে একজন নিহত কুমিল্লার মনোহরগঞ্জে রেলক্রসিং পারাপারের সময় ট্রেনের ধাক্কায় সিএনজি অটোরিকসার চার যাত্রী নিহত শেখ মনি’র জন্মদিনে কুমিল্লায় মাদ্রাসা শিক্ষার্থীরা পেল শীতবস্ত্র কিশোরগঞ্জ বুড়িচংয়ের ময়নামতিতে বাস-সিএনজি সংঘর্ষে ১ জন নিহত কুমিল্লা শিক্ষাবোর্ডের মহান বিজয় দিবসের মাসব্যাপী কর্মসূচির উদ্বোধন চৌদ্দগ্রামে কলেজ শিক্ষার্থী হত্যার ঘটনায় আটক ৪ মেসি জাদুতে কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা লালমাই দুই ইউপি নির্বাচনে ১১১ জনের প্রার্থীতা বৈধ কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সম্মেলন ৮ ডিসেম্বর দেবিদ্বারে ছাত্রলীগের কমিটিতে কিশোর গ্যাং সদস্য! কুবি শিক্ষকের বিরুদ্ধে সহকারী প্রক্টরকে লাঞ্ছনার অভিযোগ বীর মুক্তিযোদ্ধা সংস্কৃতিজন ও ছড়াকার জহিরুল হক দুলালের সুস্থতা কামনায় দোয়া ও মিলাদ  কুমিল্লা নগরীর বিসিক এলাকা থেকে ইয়াবা ও দেশীয় অস্ত্রসহ চারজন গ্রেফতার কুমিল্লায় বন্ধুকে খুনের দায়ে একজনের মৃত্যুদণ্ড চৌদ্দগ্রামে ব্যাডমিন্টন খেলা নিয়ে সংঘর্ষে প্রাণ গেল কলেজ ছাত্রের কুমিল্লার দেবিদ্বারে আমিরুন নেছা ফাউন্ডেশনের উদ্যোগে শীত বস্ত্র বিতরণ কুমিল্লা জেলা পুলিশের ব্যতিক্রমী উদ্যোগ : পাসপোর্ট সেবা গ্রহীতাদের জন্য চালু হলো ‘ক্ষুদে বার্তা’ সেবা ব্রাহ্মণপাড়ায় বাইপাস সড়কসহ তিনটি প্রকল্পের উদ্বোধন কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নির্বাচনে হট্টগোল সদর দক্ষিণে গাঁজাসহ দুই মাদক কারবারি আটক

কুমিল্লার ভুবনঘর গ্রামে টিউবওয়েলে সংসার পেতেছে জাতীয় পাখি দোয়েল

মো. জাকির হোসেন, স্টাফ রিপোর্টার-কুমিল্লা
  • আপডেট টাইম শুক্রবার, ১১ জুন, ২০২১
  • ১৯৪ দেখা হয়েছে

কুমিল্লা আদর্শ সদর উপজেলার ভূবনঘর গ্রাম।ওই গ্রামের মানিক মাস্টারের বাড়ীর টিউবওয়েলে সংসার পেতেছে জাতীয় পাখি দোয়েল।সেই সংসারে দোয়েল দম্পত্তির কোল জুড়ে এসেছে তিনটি নতুন অতিথি।মানুষের ভয়ভীতি উপেক্ষা করে তিনটি ছানার যত্নআত্তিতে ব্যস্ত সময় পার করছে দোয়েল দম্পত্তি।

বাড়ীর মালিক আবুল হাশেম জানান, তার বাসায় মোটর দিয়ে পানি উত্তোলন করে প্রয়োজনীয় কাজ সম্পাদন করা হয়। তবুও জরুরী কাজে পানি উত্তোলনের জন্য  বাড়ির পাশে টিউবওয়েল স্থাপন করেছেন।জরুরী প্রয়োজন হলে টিউবওয়েল দিয়ে পানি উত্তোলন করেন।  তাই খুব বেশী প্রয়োজন না হলে টিউবওয়েলটি ব্যবহার করেন না। আর এই কম ব্যবহারের সুযোগ নিয়েছে একজোড়া দোয়েল।

আবুল হাশেম বলেন, গত এক মাস আগে দেখি একজোড়া দোয়েল পাখি বাসা তৈরীর জন্য খড়কুটা নিয়ে এসেছে। টিউবওয়েলের ব্রাকেটে ছোট্ট বাসা তৈরী করছে।  তখন থেকেই টিউবওয়েল দিয়ে পানি উঠানো বন্ধ করেছি। বাসা বানানোর পরে তিনটি ডিম দিয়েছে স্ত্রী দোয়েল পাখিটা। গত কয়েকদিন আগে ডিম ফুটে ছানা বের হয়েছে। তাদের কিচিরমিচির খুবই ভালো লাগে।

আবুল হাশেম জানান, কেউ যাতে দোয়েল পাখি ও  ছানাদের ক্ষতি করতে না পারে সে জন্য পরিবারের সদস্যরা সতর্ক থাকে। ছানাগুলো বড় হয়ে উড়ে যাওয়া পর্যন্ত তারা সতর্ক থাকবেন।

কুমিল্লা ভিক্টোরিয়া সরকারী কলেজের প্রানীবিদ্যা বিভাগের প্রভাষক ও পাখি বিশেষজ্ঞ রইস উদ্দিন জানান, জনবসতির পাশে নিরাপদ জায়গায় গাছের ডালে, গাছের কোটরে  বাসা বাঁধে দোয়েল পাখি । ভুবনঘরে যে টিউবওয়েলে দোয়েল দম্পত্তির বাসা তৈরী করেছে তা হয়তো পাখিগুলো নিরাপদ মনে করেই তৈরী করেছে। এখন ওই বাড়ীর সদস্যরা পাখিগুলোর জন্য নিরাপদ পরিবেশ অব্যহত রাখলেই ভালো হবে।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।        

Last Updated on June 11, 2021 10:06 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102