বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৪:১৬ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
নাঙ্গলকোট উপজেলায় নতুন এসিল্যান্ড দাউদকান্দিতে সরকারি ন্যায্য মূল্যের ফার্মেসি বন্ধ বাংলাদেশের চিকিৎসা সেবা বিশ্বের অনেক উন্নত দেশের তুলনায় এগিয়ে আছে : স্বাস্থ্যমন্ত্রী বুড়িচংয়ে এক সপ্তাহের ব্যবধানে তিন বাড়িতে ডাকাতি! সাংবাদিক রমিজ খানের দাফন সম্পন্ন -কুমিল্লা প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠনের শ্রদ্ধা মল্লিকা বিশ্বাসের কবিতা ‘দীপ্ত বৈশাখ’ মুরাদনগরের রামচন্দ্রপুর বাজারে জমে ওঠেছে বৈশাখী মাছের মেলা পহেলা বৈশাখের রাতে চান্দিনার মধ্যবাজারে অগ্নিকান্ডে ১১ ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই কুমিল্লা নগরীতে বৈশাখি মাছের মেলায় ঐতিহ্যের ছোঁয়া  বর্ষবরণ উৎসব আমাদের জাতিসত্ত্বার বিকাশ ঘটায় : এমপি বাহার -পহেলা বৈশাখে অসাম্প্রদায়িক চেতনায় উজ্জীবিত কুমিল্লার সর্বস্তরের মানুষ বিএনপির সব ষড়যন্ত্র ব্যর্থ হওয়ার পর তারা এখন মনগড়া তথ্য দিয়ে নির্লজ্জ মিথ্যাচার করছে : ওবায়দুল কাদের উপজেলা নির্বাচনে নিজেদের গ্রহণযোগ্যতা পরীক্ষা করে দেখতে পারেন : কুমিল্লায় স্থানীয় সরকারমন্ত্রী মুরাদনগরে ইউপি সদস্যের বাড়িতে ভাঙচুর অগ্নিসংযোগ উৎসবমুখর পরিবেশে বরুড়ার পয়ালগাছা বহুমুখী উচ্চবিদ্যালয়ের গৌরবের ৮০ বছর পূর্তি উদযাপন বিনোদনকেন্দ্রগুলোতে দর্শনার্থীদের ঢল ঈদের জামাতে ঈদগাহ ছাপিয়ে সড়কে মুসল্লিদের ঢল সাম্য-সম্প্রীতির বার্তা নিয়ে এলো খুশির ঈদ ব্রা‏হ্মনপাড়ায় মাওলানা আ. বাতেন ফাউন্ডেশনের সেলাই মেশিন ও নগদ অর্থ পেল হতদরিদ্ররা চান্দিনায় সড়ক দুর্ঘটনায় স্বামীর পর চিকিৎসাধীন স্ত্রী ও ছেলের মৃত্যু ঈদের অনাবিল আনন্দে মেতে উঠতে প্রস্তুত কুমিল্লাবাসী

কুমিল্লায় আবাসিক এলাকায় অটোরাইস মিল ! রিপোর্টে ভুল ছিল বললেন পরিবেশ কর্মকর্তা

মো. জাকির হোসেন, স্টাফ রিপোর্টার, কুমিল্লা
  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৬ আগস্ট, ২০২০
  • ২২৬ দেখা হয়েছে

নিয়মনীতির তোয়াক্কা না করে কুমিল্লায় গড়ে উঠছে অটোরাইস মিল ও ধান চাতাল।এসব অপরিকল্পিত রাইসমিল-কারখানার বর্জ্য, ধুলো ময়লা, তুষ ছাই উড়ে আবাসিক ঘরবাড়ি, শিক্ষা প্রতিষ্ঠানে পড়ে একদিকে যেমন এলাকার পরিবেশ বিঘ্নিত হওয়ার আশঙ্কা রয়েছে, তেমনি অন্যদিকে নানা রোগবালাইয়ে আক্রান্ত হয়ে হুমকির মুখে পড়বে এলাকার জনস্বাস্থ্য।

কুমিল্লা-মীরপুর সড়কের বুড়িচং উপজেলার ষোলনল ইউনিয়নের গাজীপুরের খাড়াতাইয়া ইসলামিয়া ফাজিল মাদ্রাসা ও মর্ডান ইসলামিয়া স্কুল এন্ড টেকনিক্যাল কলেজের পাশে আবাসিক এলাকায় স্থাপিত হচ্ছে মেসার্স জাহানারা অটো রাইস মিল নামে একটি কারখানা। ইতোমধ্যে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নিয়ে রাইস মিল নির্মান শুরু করেছে মালিকপক্ষ।রাইস মিলটির মালিক বুড়িচং উপজেলার খাড়াতাইয়া গাজীপুর গ্রামের মোঃ আবদুল মান্নান ওরফে মোনাফ মেম্বারের ছেলে বুড়িচং উপজেলা স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক সম্পাদক মোঃ কামাল হোসেন।

আবাসিক এলাকা ও শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে এমন জায়গার কাছাকাছি পরিবেশ অধিদফতর রাইস মিল করার ছাড়পত্র দেওয়া নিয়ে এলাকার মানুষের মাঝে ক্ষোভ সৃষ্টি হয়েছে। এলাকার লোকজন রাইস মিলটি অন্যত্র সরিয়ে নেওয়ার জন্য অভিযোগপত্রের মাধ্যমে বুড়িচং-ব্রাহ্মণপাড়া আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট আবদুল মতিন খসরু, পরিবেশ ও জলবায়ূ পরিবর্তন মন্ত্রনালয়ের সচিব, কুমিল্লা জেলা প্রশাসক, কুমিল্লা পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক, বুড়িচং উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা সহকারী কমিশনার (ভূমি), থানা অফিসার ইনচার্জসহ গণমাধ্যমের দৃষ্টি আকর্ষন করেছেন।

কুমিল্লা পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক শওকত আরা কলি বলেন, ‘রাইস মিলটির ছাড়পত্রের জন্য আবেদন করলে ইন্সপেক্টর নজরুল ইসলাম ইসলাম তদন্ত করে রিপোর্ট জমা দেয়ার পর প্রাথমিক পর্যায়ে ছাড়পত্র দেয়া হয়। পরবর্তীতে রাইস মিলটির বিষয়ে অভিযোগ এলে আমি নিজে পরিদর্শন করে বুঝতে পারি, তদন্ত করে দেওয়া প্রথম রিপোর্টে কিছু ভূল ছিলো। তাই আমি পুনরায় উর্দ্ধতন কর্তৃপক্ষের বরাবরে নতুন করে সংশোধিত রিপোর্ট পেশ করেছি। জনবহুল ও শিক্ষা প্রতিষ্ঠান সংলগ্ন এলাকায় কখনো শিল্প কারখানার ছাড়পত্র দেয়া হবে না’।

বুড়িচং উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরুল হাসান বলেন, ‘মাননীয় সংসদ সদস্য ও জেলা প্রশাসকের দুটি অনুলিপি পেয়েছি। বিয়ষটি গুরুত্ব দিয়ে দেখার জন্য উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কে দায়িত্ব দেয়া হয়েছে’।

বুড়িচং উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তাহমিদা আক্তার জানান, ‘দ্রুত সময়ের মধ্যে রাইস মিল এলাকাটি পরিদর্শন পূর্বক রিপোর্ট প্রদান করা হবে’।

 

Last Updated on August 6, 2020 5:08 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102