বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ০১:২৭ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
কুমিল্লার বুড়িচংয়ে একদিনে তিন জনের আত্মহত্যা এলজিইডি কুমিল্লা দপ্তরে মান নিয়ন্ত্রণ ল্যাবরেটরি সংক্রান্ত প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত ধর্মের অপব্যাখ্যা রোধে ওলামা মাশায়েখদের মূখ্য ভূমিকা পালন করতে হবে : উপজেলা চেয়ারম্যান টুটুল কুমিল্লাস্থ বরুড়া উপজেলা উন্নয়ন সমিতির উদ্যোগে সহস্রাধিক শিক্ষার্থী পেল খাবার ও কলম কুমিল্লার সদর দক্ষিণে ফেন্সিডিলসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার প্রায় এক যুগ পর মুরাদনগরে ক্ষতিগ্রস্ত রাস্তার সংস্কার কাজের উদ্বোধন শত কেজি গাঁজা ও ইয়াবা ট্যাবলেট সহ দুই ভারতীয় নাগরিক আটক শেখ হাসিনা উন্নয়নের স্বপ্ন দেখেন আবার তা বাস্তবায়নও করেন : কুমিল্লা জেলা প্রশাসক চান্দিনায় এমপি’র পর এবার অনুসারীদের ভিডিও ভাইরাল চান্দিনায় পুলিশ পরিচয়ে ছিনতাইকালে চারজন আটক ব্রাহ্মণপাড়ায় মসজিদের ইমামকে গলা কেটে হত্যা চেষ্টার  অভিযোগে একজন গ্রেফতার  যোগদান করেই বুড়িচং থানার নতুন ওসি ইসলাম হোসেন যা বললেন রবীন্দ্রের মাত্র ২৪ হাজারের মরোনত্তর বীমা দাবির লক্ষাধিক টাকার চেক পেল নমিনি রমা রানী কুমিল্লায় র‍্যাবের অভিযানে ভারতীয় পণ্যসহ পাঁচ চোরাকারবারি আটক ভাষার মাসে ৫২ তে দৈনিক রূপসী বাংলা কুমিল্লা টাউনহল মাঠে বিএনপির সমাবেশে মুরাদনগরের সহস্রাধিক নেতাকর্মীর অংশগ্রহণ  দাউদকান্দিতে ৫শ পিস ইয়াবা সহ মাদক কারবারি আটক দেশে সত্যিকার গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হলে রাজপথের আন্দোলনের বিকল্প নেই : কুমিল্লার সমাবেশে ড. খন্দকার মোশাররফ সিসি ক্যামেরায় চোরের দেখা মিললেও উদ্ধার হয়নি মোটরসাইকেল খলিফায়ে আজম শাহসূফি আলমগীর খান মাইজভান্ডারীর খোশরোজ শরীফ উদযাপন

কুমিল্লায় তাপদাহ থাকবে আরও কয়েকদিন, আজ সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস

প্রতিসময় রিপোর্ট
  • আপডেট টাইম রবিবার, ২৩ মে, ২০২১
  • ১৮০ দেখা হয়েছে
# ফাইলফটো

বৈশাখ পেরিয়ে জ্যৈষ্ঠ মাস এলেও নেই কাঙ্খিত বৃষ্টিপাত,শুকিয়ে চৌচির খাল-বিল,পুকুর-জলাশয়। বাতাসে বাড়ছে জলীয় বাস্পের পরিমাণ আর পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে সৃষ্ট সুস্পষ্ট লঘুচাপটি আরও ঘনীভূত হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে । যা পরবর্তীতে সুস্পষ্ট লঘুচাপ, নিম্নচাপ, গভীর নিম্নচাপ, এরপর শক্তি অর্জন করে ঘূর্ণিঝড় ‘ইয়াশ’ এ রূপ নিতে পারে। এসব কারণে কুমিল্লায় গত কয়েকদিন ধরে তীব্র তাপদাহ বইছে। এতে অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন।

আজ রবিবার (২৩ মে) কুমিল্লায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮.০০ ডিগ্রি সেলসিয়াস, যা চলতি মে মাসে সবছেয়ে বেশি তাপমাত্রা। কুমিল্লার উপর দিয়ে বয়ে যাওয়া মৃদু তাপপ্রবাহ আরও দুই/তিন দিন অব্যাহত থাকবে বলে জানান আবহাওয়া অফিস। তাপমাত্রা কমলেও এই মৃদু তাপপ্রবাহে কুমিল্লায় পুড়বে কাঠফাটা তপ্ত রোদ আর ভ্যাপসা গরমে। রাতের বেলায় তা বেশি পরিলক্ষিত হবে।

কুমিল্লা জেলা আবহাওয়া কর্মকর্তা ইসমাইল ভূঁইয়া জানান, চলছে কালবৈশাখ ও প্রাক-বর্ষা মৌসুম। বর্ষার আগমনী বার্তা হিসেবে অন্যান্য বছরের চেয়ে এই বছর খুব কম বৃষ্টি হচ্ছে। বায়ুমন্ডলের বিভিন্ন কারণে এবং জলবায়ু পরিবর্তনসহ নানা কারণে কাক্সিক্ষত মাত্রায় বৃষ্টি হচ্ছে না। কুমিল্লা জেলায় গত ৪/৫ থেকে বয়ে যাওয়া মৃদু তাপপ্রবাহ অব্যাহত থাকবে আরও ২/৩ দিন। এই মৃদু তাপপ্রবাহে রবিবার কুমিল্লা ৩৮.০ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যা চলতি মে মাসে সর্বোচ্চ তাপমাত্রা। এর আগে গত (২৫ এপ্রিল) কুমিল্লা সর্বোচ্চ ৩৮.৮ ডিগ্রি সেলসিয়াম তাপমাত্রা রেকর্ড করা হয়। যা ছিলো কুমিল্লায় সাম্প্রতিক কয়েক মাসের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা।

তিনি আরও জানান, এই মৃদু তাপপ্রবাহ আরও ২/৩ দিন অব্যাহত থাকলেও সঙ্গে অস্থায়ীভাবে দমকা/ ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিপাতে সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে জেলার কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণও হতে পারে।

সুস্পষ্ট লঘুচাপটি নিম্নচাপে পরিণত :

পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে সৃষ্ট সুস্পষ্ট লঘুচাপটি আরও ঘনীভূত হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আগামীকাল আরও শক্তিশালী হয়ে ঘূর্ণিঝড় ‘ইয়াস’ এ পরিণত হতে পারে। নিম্নচাপের কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ৪০ কিলোমিটার, যা দমকা বা ঝড়ো হাওয়ার আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। কেন্দ্রের কাছের সাগর উত্তাল রয়েছে।

নিম্নচাপ হলেও দেশের চার সমুদ্র বন্দরকে আগের মতোই ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। একইসঙ্গে সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে গভীর সাগরে বিচরণ না করার পাশাপাশি তাদের রবিবার (২৩ মে) মধ্যে উপকূলে ফিরে আসতে বলা হয়েছে। আবহাওয়াবিদরা আগামী ২৬ মে বুধবার ঘূর্ণিঝড় ‘ইয়াস’ বাংলাদেশের খুলনা ও সাতক্ষীরা এবং ভারতের পশ্চিমবঙ্গ ও উড়িষ্যার উপকূলে আঘাত হানার শঙ্কা প্রকাশ করছে।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।  

Last Updated on May 23, 2021 8:51 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102