সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:২৬ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
Ücretsiz Slot Oyunlar Türkiye’nin En İyi Bahis Şirketi Ve Online Casin মুরাদনগরে এসএসসি পরীক্ষায় নকল সরবরাহের দায়ে তিন যুবকের কারাদণ্ড উপহারস্বরূপ কম্পিউটার পেল প্রেসক্লাব বিজয়নগর প্রচার-প্রচারণায় জমে ওঠেছে কুমিল্লা সিটি নির্বাচন : ভোটের জটিল সমীকরণে চার মেয়র প্রার্থী সংরক্ষণের অভাবে নষ্ট হচ্ছে কুমিল্লার রামমালা গ্রন্থাগারের দুষ্প্রাপ্য পুঁথি-পান্ডুলিপি হানিমুন শেষে বাড়ি ফিরে কর্মস্থলে যাওয়ার পথে সড়কে প্রাণ গেল স্বামীর ইসলাম হচ্ছে শান্তি-কল্যাণের ধর্ম ও একটি পূর্ণাঙ্গ জীবনব্যবস্থা : মাওলানা শাহ মোহাম্মদ ছাইফুল্লাহ সিদ্দিকী মাদকের লাগাম টানতে সামাজিক আন্দোলন ও সমন্বিত পরিকল্পনার প্রয়েজন : এমপি আবু জাহের মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণে শিক্ষকদের ভূমিকা সবচেয়ে গুরুত্বপূর্ণ : অধ্যক্ষ আব্দুল মজিদ এমপি কুবিতে দিনব্যাপী জাতীয় বিজ্ঞান উৎসব অনুষ্ঠিত কুমিল্লা নগরীর থিরাপুকুরপাড়ের যুবককে নেউরায় খুন শবে বরাত মুসলিম সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ : সাইফুদ্দীন আহমদ মাইজভাণ্ডারী মুরাদনগর পুলিশের অভিযানে মটরসাইকেল চোরচক্রের তিন সদস্য গ্রেফতার প্রতীক পেয়ে চার মেয়র প্রার্থীর প্রচারণায় উৎসবমুখর নগরী কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গেস্টহাউজ ‘দখলদারিত্ব’ মুক্ত চায় শিক্ষক সমিতি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সাত শিক্ষকের বিরুদ্ধে থানায় জিডি করলেন ডেপুটি রেজিষ্ট্রার কুমিল্লার তিতাসে স্বর্ণের দোকানে ডাকাতির ঘটনায় আরো দুই জন গ্রেফতার নোবিপ্রবিতে সম্মেলন শুরু ছায়া জাতিসংঘের # বিভিন্ন প্রতিষ্ঠানের ২২০ শিক্ষার্থীর অংশগ্রহণ শান্তি ও সৌহার্দ্যের শহর হবে কুমিল্লা নগরী : মেয়র প্রার্থী তানিম

কুমিল্লায় ভ্যাট দিবস ও সপ্তাহ উদযাপন : ভ্যাট সম্পর্কে জনগণকে সচেতন ও উদ্বুদ্ধ করার ওপর গুরুত্বারোপ

প্রতিসময় রিপোর্ট
  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর, ২০২০
  • ২৬৭ দেখা হয়েছে

# আলোচনা সভায় বক্তব্য দিচ্ছেন ভ্যাট কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী।

‘মুজিববর্ষের অঙ্গীকার, ইএফডিতে এনবিআর’ এই প্রতিপাদ্যকে ধারণ করে বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) কুমিল্লায় পালিত হলো জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ।  যথাযথ ভ্যাট আদায়ে জনসাধারণকে অধিক সচেতন করতেই প্রতি বছর উদযাপিত হয় জাতীয় ভ্যাট দিবস। বাংলাদেশে ১৯৯১ সালে ভ্যাট প্রবর্তিত হওয়ার পর এ বিষয়ে অধিক সচেতনতা বৃদ্ধির জন্য ২০১১ সাল থেকে ভ্যাট দিবস ও সপ্তাহ উদযাপন হয়ে আসছে।

মূল্য সংযোজন কর সম্পর্কে জনগণকে আরও সচেতন এবং উদ্বুদ্ধ করার লক্ষ্যে বৃহস্পতিবার বেলা ১১টায় কুমিল্লা কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট অফিসের সম্মেলন কক্ষে দিবসটির গুরুত্ব তুলে ধরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ভ্যাট কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন ভ্যাটের অতিরিক্ত কমিশনার মো. আবদুল হাকিম। বক্তব্য রাখেন যুগ্ম কমিশনার মো. মুশফিকুর রহমান, কুমিল্লা সদরের সহকারী কমিশনার ছালাউদ্দিন রিপন প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী বলেন, ‘মুজিব জন্ম শতবর্ষ’ পালন উপলক্ষে জাতীয় রাজস্ব বোর্ড বেশ কয়েকটি অঙ্গিকার পূরণে সচেষ্ট রয়েছে। এর মধ্যে ই-পেমেন্ট ব্যবস্থা চালু করা হয়েছে। দেশের সার্বিক উন্নয়নে আমরা কাজ করে যাচ্ছি। ২০১১ সাল থেকে সরকারিভাবে ভ্যাট দিবস উদযাপন হয়ে আসছে।  ২০১২ সালের ১০ ডিসেম্বর মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন পাস হয়। এরপর থেকে এই দিনটি ভ্যাট দিবস হিসেবে পরিচিতি লাভ করে। এবারে আমরা পঞ্চমবারের মতো দিবসটি পালন করছি। করোনা মহামারির কারণে আমরা দিবসটি উদযাপনে বড় ধরণের আয়োজনে যেতে না পারলেও ভ্যাট প্রদানকারি বিশিষ্টজনদের নিয়ে আলোচনায় বসতে পেরেছি। ’

সভায় ব্যবসায়িগণ যাতে ভ্যাট প্রদানে আরো সচেতন হোন এবং অন্যদের উৎসাহিত করতে পারেন এসব বিষয় বক্তাদের আলোচনায় উঠে এসেছে। সভায় কুমিল্লার বিভিন্ন সেক্টরের ব্যবসায়ী, উৎপাদনকারী, ভ্যাটদাতা চেম্বারের প্রতিনিধিরা অংশ নেন। আগামী ১৫ ডিসেম্বর পর্যন্ত ভ্যাট সপ্তাহ চলবে। এতে ২০১৮-২০১৯ অর্থবছরে জেলা পর্যায়ে সর্বোচ্চ ভ্যাট পরিশোধকারী ১৫টি প্রতিষ্ঠানকে পুরষ্কার দেওয়া হয়। এর মধ্যে কুমিল্লার শফিউল আলম স্টিল রিরোলিং মিলস, লুবনান ট্রেড কনসোর্টিয়াম লিমিটেড (ইনফিনিটি) এবং বনফুল এন্ড কোং রয়েছে।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিন। এছাড়া protisomoy ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন ও বেলবাটন ক্লিক করে নতুন নতুন ভিডিও নিউজ পেতে অ্যাকটিভ থাকুন।

Last Updated on December 10, 2020 11:33 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102