সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ০৪:৫০ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
পদ্মা মেঘনা বিভাগ প্রস্তাব স্থগিত : টিকে রইলো কুমিল্লা নামে বিভাগের স্বপ্ন কুমিল্লায় আমন উৎপাদনে রেকর্ড : কৃষকের সঙ্গে খুশি কৃষি কর্মকর্তারাও কুমিল্লায় চৌদ্দগ্রামে বিয়ারসহ দুই মাদক কারবারি আটক ১৭বছর পর কুমিল্লার হোমনার মনির হত্যা মামলার তিন আসামীর যাবজ্জীবন কুমিল্লার ময়নামতিতে ধানক্ষেতে গৃহশিক্ষকের লাশ : পরিবারের দাবী পরিকল্পিত হত্যা ইটভাটা নিয়ন্ত্রণ আইনের ধারা পরিবর্তন-সংযোজনের দাবিতে সংবাদ সম্মেলন ও মানববন্ধন কুমিল্লা সদর দক্ষিণের ৫ ইউপিতে আগামীকাল ভোটগ্রহণ অসাধারণ দুই গোলে আর্জেন্টিনার জয় মল্লিকা বিশ্বাসের কবিতা ‘শহর কমলাঙ্ক’ ১৪ এবং ১৮ সালে তামাশা হয়েছে, ২৪ সালে কোনো তামাশা হবেনা : রুমিন ফারহানা ব্রাহ্মণপাড়ায় মাদক সেবনের দায়ে চার তরুণের এক মাসের কারাদন্ড নাঙ্গলকোটে বীর মুক্তিযোদ্ধা আবুল হাশেম ভূঁইয়া স্মরণে শোকসভা দেশের মানুষ এখন পরিবর্তন চায় : কুমিল্লায় বিএনপির গণসমাবেশে মির্জা ফখরুল বিএনপির সমাবেশ ঘিরে নেইপরিবহন ধর্মঘট : সাধারণ মানুষ ও ব্যবসায়ীদের স্বস্তি প্রকাশ কুমিল্লায় বিএনপির সমাবেশ শুরু, টাউন হল মাঠে জনস্রোত   টাউনহলের পরিস্থিতি দেখে সন্তোষ প্রকাশ মির্জা ফখরুলের ব্রাহ্মণপাড়ায় ৫ পিস ইয়াবা রাখার দায়ে ৩ মাসের কারাদণ্ড সাংবাদিক সোহরাব সুমনের উপর সন্ত্রাসী হামলা : বুড়িচং প্রেসক্লাবের নিন্দা ও প্রতিবাদ ব্যাপক প্রস্তুতিতে কুমিল্লায় বিএনপির বিভাগীয় গণসমাবেশ আগামীকাল মুরাদনগরে ডাকাতির প্রস্তুতিকালে অস্ত্রসহ ৫ জন আটক

কুমিল্লায় ভ্যাট দিবস ও সপ্তাহ উদযাপন : ভ্যাট সম্পর্কে জনগণকে সচেতন ও উদ্বুদ্ধ করার ওপর গুরুত্বারোপ

প্রতিসময় রিপোর্ট
  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর, ২০২০
  • ২৩২ দেখা হয়েছে

# আলোচনা সভায় বক্তব্য দিচ্ছেন ভ্যাট কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী।

‘মুজিববর্ষের অঙ্গীকার, ইএফডিতে এনবিআর’ এই প্রতিপাদ্যকে ধারণ করে বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) কুমিল্লায় পালিত হলো জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ।  যথাযথ ভ্যাট আদায়ে জনসাধারণকে অধিক সচেতন করতেই প্রতি বছর উদযাপিত হয় জাতীয় ভ্যাট দিবস। বাংলাদেশে ১৯৯১ সালে ভ্যাট প্রবর্তিত হওয়ার পর এ বিষয়ে অধিক সচেতনতা বৃদ্ধির জন্য ২০১১ সাল থেকে ভ্যাট দিবস ও সপ্তাহ উদযাপন হয়ে আসছে।

মূল্য সংযোজন কর সম্পর্কে জনগণকে আরও সচেতন এবং উদ্বুদ্ধ করার লক্ষ্যে বৃহস্পতিবার বেলা ১১টায় কুমিল্লা কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট অফিসের সম্মেলন কক্ষে দিবসটির গুরুত্ব তুলে ধরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ভ্যাট কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন ভ্যাটের অতিরিক্ত কমিশনার মো. আবদুল হাকিম। বক্তব্য রাখেন যুগ্ম কমিশনার মো. মুশফিকুর রহমান, কুমিল্লা সদরের সহকারী কমিশনার ছালাউদ্দিন রিপন প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী বলেন, ‘মুজিব জন্ম শতবর্ষ’ পালন উপলক্ষে জাতীয় রাজস্ব বোর্ড বেশ কয়েকটি অঙ্গিকার পূরণে সচেষ্ট রয়েছে। এর মধ্যে ই-পেমেন্ট ব্যবস্থা চালু করা হয়েছে। দেশের সার্বিক উন্নয়নে আমরা কাজ করে যাচ্ছি। ২০১১ সাল থেকে সরকারিভাবে ভ্যাট দিবস উদযাপন হয়ে আসছে।  ২০১২ সালের ১০ ডিসেম্বর মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন পাস হয়। এরপর থেকে এই দিনটি ভ্যাট দিবস হিসেবে পরিচিতি লাভ করে। এবারে আমরা পঞ্চমবারের মতো দিবসটি পালন করছি। করোনা মহামারির কারণে আমরা দিবসটি উদযাপনে বড় ধরণের আয়োজনে যেতে না পারলেও ভ্যাট প্রদানকারি বিশিষ্টজনদের নিয়ে আলোচনায় বসতে পেরেছি। ’

সভায় ব্যবসায়িগণ যাতে ভ্যাট প্রদানে আরো সচেতন হোন এবং অন্যদের উৎসাহিত করতে পারেন এসব বিষয় বক্তাদের আলোচনায় উঠে এসেছে। সভায় কুমিল্লার বিভিন্ন সেক্টরের ব্যবসায়ী, উৎপাদনকারী, ভ্যাটদাতা চেম্বারের প্রতিনিধিরা অংশ নেন। আগামী ১৫ ডিসেম্বর পর্যন্ত ভ্যাট সপ্তাহ চলবে। এতে ২০১৮-২০১৯ অর্থবছরে জেলা পর্যায়ে সর্বোচ্চ ভ্যাট পরিশোধকারী ১৫টি প্রতিষ্ঠানকে পুরষ্কার দেওয়া হয়। এর মধ্যে কুমিল্লার শফিউল আলম স্টিল রিরোলিং মিলস, লুবনান ট্রেড কনসোর্টিয়াম লিমিটেড (ইনফিনিটি) এবং বনফুল এন্ড কোং রয়েছে।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিন। এছাড়া protisomoy ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন ও বেলবাটন ক্লিক করে নতুন নতুন ভিডিও নিউজ পেতে অ্যাকটিভ থাকুন।

Last Updated on December 10, 2020 11:33 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102