বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ১১:৫৭ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
কুমিল্লার নাঙ্গলকোটে সাংবাদিকদের সঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তার মতবিনিময় শিক্ষার্থীর সৃজনশীল মেধা বিকাশে শিক্ষকের ভূমিকা ‘কুমিল্লা আরবান টিউশনি মিড়িয়া’ হাতিয়ে নিয়েছে কুবি শিক্ষার্থীদের অর্থ লক্ষাধিক টাকা কুমিল্লার মুরাদনগর বিএনপির প্রবীণ নেতা মতি মাষ্টারের ইন্তেকাল  কুমিল্লার নাঙ্গলকোটে স্ত্রীকে শ্বাসরোধে হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড বিজয়নগরে যৌনকর্মী হত্যার দায়ে দুই জন গ্রেফতার কুবিতে সেইভ ইয়ুথ চ্যাপ্টারের চিত্রপ্রদর্শনী বরুড়ায় চেয়ারম্যান কামাল ভাইসচেয়ারম্যান ফরহাদ ও মিনুয়ারা নির্বাচিত কুমিল্লা আইডিয়াল কলেজে রঙিন ঘুড়ির কালচারাল ডে অনুষ্ঠিত কুমিল্লার নিউমার্কেটে তিন প্রতিষ্ঠানকে জরিমানা কুমিল্লা সদর দক্ষিণে বিপুল ভোটে বাবলুর জয় মুরাদনগরে ভোটের মাঠে প্রচার প্রচারণায় ঘাম ঝরাচ্ছেন প্রার্থীরা কুমিল্লার সদর দক্ষিণে ভোটকেন্দ্রে টাকা বিতরণ : প্রার্থীর সমর্থকের তিনদিনের কারাদণ্ড শিশু মীম হত্যার দায়ে চান্দিনার ওমর ফারুকের যাবজ্জীবন কারাদণ্ড কুমিল্লা শিক্ষাবোর্ড : এসএসসির পৌনে এক লক্ষাধিক উত্তরপত্র পুনর্নিরীক্ষনের আবেদন # গণিত বিষয়ে আবেদন বেশি বিজয়নগরে সরকারি ধান সংগ্রহে কৃষক তালিকা প্রণয়নে বৈষম্যের অভিযোগ মোটরসাইকেলে বাড়ি ফেরার পথে ট্রাক চাপায় দুই বন্ধুর মর্মান্তিক মৃত্যু হোমনার ব্যবসায়ী সাদেক হত্যা মামলায় সাত জনের মৃত্যুদণ্ড দেবিদ্বারে উপজেলা চেয়ারম্যান প্রার্থী ভাইয়ের পক্ষে এমপির কলাকৌশল, ফেসবুকে প্রচারণার ছবি আনন্দমুখর পরিবেশে কুমিল্লা সাংস্কৃতিক জোটের প্রতিনিধি সভা ও নেতৃত্বের পালাবদল

কুমিল্লা টাউন হল আধুনিকায়ন করা হবে : বার্ষিক সাধারণ সভায় আ ক ম বাহাউদ্দিন বাহার এমপি

এম এইচ মনির, স্টাফ রিপোর্টার, কুমিল্লা
  • আপডেট টাইম রবিবার, ৩০ আগস্ট, ২০২০
  • ২৭৫ দেখা হয়েছে

ছবি: কুমিল্লা টাউন হলের ১৩২ তম বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন আ ক ম বাহাউদ্দিন বাহার এমপি #

কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য (এমপি) ও কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সভাপতি হাজী আ ক ম বাহাউদ্দিন বাহার বলেছেন, কুমিল্লা টাউন হলের (বীরচন্দ্র গণপাঠাগার ও নগর মিলনায়তন)পুরাতন ভবন ভেঙ্গে নতুন আঙ্গিকে সম্পূর্ণ আধুনিকায়ন ও বহুতল ভবন নির্মাণ করা হবে।তিনি এপ্রকল্প বাস্তবায়নে সকলের সহযোগিতা কামনা কর আরও বলেন,কুমিল্লা টাউন হলের ডিজিটাল সার্ভে করা হয়েছে যা কুমিল্লার বিশিষ্টজনদের নিয়ে আলোচনার মাধ্যমে উপস্থাপন করা হবে।

কুমিল্লা বীরচন্দ্র গণ পাঠাগার ও নগর মিলনায়তনের (কুমিল্লা টাউন হল) ১৩২ তম বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে আ ক ম বাহাউদ্দিন বাহার এমপি একথা বলেন।

শনিবার (২৯ আগস্ট) বিকেলে টাউনহল মিলনায়তনে এসভা অনুষ্ঠিত হয়।এতে সভাপতিত্ব করেন প্রতিষ্ঠানটির সহ-সভাপতি মিয়া মোঃ গিয়াস উদ্দিন। সভাপরিচালনা করেন সাধারণ সম্পাদক সাধারণ সম্পাদক হেলাল উদ্দিন।

করোনাভাইরাস সংক্রমণরোধে অনুষ্ঠিত সাধারণ সভায় পরিপূর্ণ স্বাস্থ্যবিধি মেনে বীরচন্দ্র গণ পাঠাগার ও নগর মিলনায়তনের সদস্যরা অংশগ্রহণ করেন। সভায় বিগত সালের কার্যবিবরণী পাঠ ও অনুমোদন করা হয়। এরপর ঐতিহাসিক এ প্রতিষ্ঠানের সাথে জড়িতদের যারা বিগত বছরে পরলোকগমণ করেছেন তাদের স্মরণ করে শোক প্রস্তাব পাঠ করা করা।বার্ষিক সাধারণ সভায় সাধারণ সম্পাদকের  প্রতিবেদন  এবং ২০১৯-২০ অর্থ বছরের আয়-ব্যয়ের হিসাব উপস্থাপন ও অনুমোদন করা হয়।

প্রসঙ্গত,শতাব্দী পার হওয়া কুমিল্লা টাউনহল তথা গণপাঠাগারটি ঘিরে রয়েছে ত্রিপুরার মহারাজার ইতিহাস সমৃদ্ধ কাহিনী। তৎকালীন ত্রিপুরার মহারাজা বীরচন্দ্র মানিক্য কিশোর বাহাদুরের জমিদারি ছিল কুমিল্লাতে।গণপাঠাগারের শৈল্পিক কারুকাজের দ্বিতল বিশিষ্ট ভবনটি মহারাজার কাছারি বাড়ি হিসেবে ব্যবহৃত হতো। ১৮৮৫ সালের দিকে মহারাজা বীরচন্দ্র মানিক্য কিশোর বাহাদুর পাঠাগারের জন্য এভূমি বরাদ্দ দেন। মহারাজার নাম অনুযায়ি পাঠাগারের নামকরণও করা হয়। পাঠাগারটি করার পেছনে পৃষ্ঠপোষকতা ছিল তৎকালীন জেলা ম্যাজিস্ট্রেট এফএইচবি স্ক্রাইনের। প্রায় ১শ’ ৩৫ বছরের ইতিহাসে বীরচন্দ্র গণপাঠাগার ব্যাপক সমৃদ্ধতা অর্জন করে। যার পেছনে রয়েছে কুমিল্লার বিভিন্ন কৃর্তিমান মানুষের সহযোগিতা।পাঠাগারে এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা, রাজমালা থেকে শুরু করে পৃথিবীর বিভিন্ন দেশের কবি, সাহিত্যিক, রাজনৈতিক ও ধর্মীয় মনীষীদের রচনাসমগ্র রয়েছে। এখানে  বাংলা ভাষার ২৪ হাজার বই ও ইংরেজি ভাষার ছয় হাজার বই রয়েছে। ৩০ হাজার বই দিয়ে ৬৩টি আলমারি সজ্জিত রয়েছে। এছাড়াও পাঠাগারে শতবর্ষের পুরনো অনেক আসবাবপত্র রয়েছে যা বীরচন্দ্র গণপাঠাগারের স্মৃতি ধরে রেখেছে। এই পাঠাগারে মহাত্মা গান্ধী, কবি রবীন্দ্রনাথ ঠাকুর, কবি কাজী নজরুল ইসলাম, সঙ্গীতাজ্ঞ শচীন দেব বর্মনসহ আরো অনেক কীর্তিমান ব্যক্তির পদচারণা ঘটেছে।

# দেশবিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন

Last Updated on August 30, 2020 4:05 am by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102