সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ০৫:৩১ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
পদ্মা মেঘনা বিভাগ প্রস্তাব স্থগিত : টিকে রইলো কুমিল্লা নামে বিভাগের স্বপ্ন কুমিল্লায় আমন উৎপাদনে রেকর্ড : কৃষকের সঙ্গে খুশি কৃষি কর্মকর্তারাও কুমিল্লায় চৌদ্দগ্রামে বিয়ারসহ দুই মাদক কারবারি আটক ১৭বছর পর কুমিল্লার হোমনার মনির হত্যা মামলার তিন আসামীর যাবজ্জীবন কুমিল্লার ময়নামতিতে ধানক্ষেতে গৃহশিক্ষকের লাশ : পরিবারের দাবী পরিকল্পিত হত্যা ইটভাটা নিয়ন্ত্রণ আইনের ধারা পরিবর্তন-সংযোজনের দাবিতে সংবাদ সম্মেলন ও মানববন্ধন কুমিল্লা সদর দক্ষিণের ৫ ইউপিতে আগামীকাল ভোটগ্রহণ অসাধারণ দুই গোলে আর্জেন্টিনার জয় মল্লিকা বিশ্বাসের কবিতা ‘শহর কমলাঙ্ক’ ১৪ এবং ১৮ সালে তামাশা হয়েছে, ২৪ সালে কোনো তামাশা হবেনা : রুমিন ফারহানা ব্রাহ্মণপাড়ায় মাদক সেবনের দায়ে চার তরুণের এক মাসের কারাদন্ড নাঙ্গলকোটে বীর মুক্তিযোদ্ধা আবুল হাশেম ভূঁইয়া স্মরণে শোকসভা দেশের মানুষ এখন পরিবর্তন চায় : কুমিল্লায় বিএনপির গণসমাবেশে মির্জা ফখরুল বিএনপির সমাবেশ ঘিরে নেইপরিবহন ধর্মঘট : সাধারণ মানুষ ও ব্যবসায়ীদের স্বস্তি প্রকাশ কুমিল্লায় বিএনপির সমাবেশ শুরু, টাউন হল মাঠে জনস্রোত   টাউনহলের পরিস্থিতি দেখে সন্তোষ প্রকাশ মির্জা ফখরুলের ব্রাহ্মণপাড়ায় ৫ পিস ইয়াবা রাখার দায়ে ৩ মাসের কারাদণ্ড সাংবাদিক সোহরাব সুমনের উপর সন্ত্রাসী হামলা : বুড়িচং প্রেসক্লাবের নিন্দা ও প্রতিবাদ ব্যাপক প্রস্তুতিতে কুমিল্লায় বিএনপির বিভাগীয় গণসমাবেশ আগামীকাল মুরাদনগরে ডাকাতির প্রস্তুতিকালে অস্ত্রসহ ৫ জন আটক

এইচএসসির ফল প্রকাশ : কুমিল্লা শিক্ষাবোর্ডে এবার জিপিএ ৫ বেড়েছে চার গুণ, এগিয়ে মেয়েরা

প্রতিসময় রিপোর্ট
  • আপডেট টাইম শনিবার, ৩০ জানুয়ারী, ২০২১
  • ২০৩ দেখা হয়েছে
কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড

কুমিল্লা শিক্ষাবোর্ডে গত বছরের তুলনায় এবার জিপিএ ৫ বেড়েছে প্রায় ৪ গুণ। আর তিন বিভাগেই জিপিএ-৫ এ এগিয়ে রয়েছে মেয়েরা। শনিবার (৩০ জানুয়ারি) প্রকাশিত ফলাফল বিশ্লেষনে এ চিত্র দেখা গেছে। এতো ভালো ফলাফলেও করোনা মহামারীতে প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষা প্রতিষ্ঠানে ছিল না কোন উচ্ছাস। রেজাল্ট জানতে কেউ আসেনি প্রতিষ্ঠানে। নিরুত্তাপ ছিল কুমিল্লার শিক্ষা প্রতিষ্ঠানগুলো।

কুমিল্লা শিক্ষা বোর্ডে ২০২০ সালের এইচএসসি পরীক্ষায় মোট ১ লাখ ২ হাজার ৪৩৪ জন পরীক্ষার মধ্যে জিপিএ ৫ পেয়েছে ৯ হাজার ৩৬৪ জন পরীক্ষার্থী। এদের মধ্যে ছেলে ৩ হাজার ৯৭৮জন এবং মেয়ে ৫ হাজার ৩৮৬ জন। ২০১৯ সালের এইচএসসি পরীক্ষায় জিপিএ ৫ পেয়েছিল মাত্র ২ হাজার ৩৭৫ জন। গত বছরের তুলনায় এবার জিপিএ ৫ বেড়েছে প্রায় ৪ গুণ।

শনিবার সকালে কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রনের কক্ষে ফলাফল বিবরনী তুলে ধরেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. মো. আসাদুজ্জামান ফল ঘোষণা করেন। এ সময় কুমিল্লা শিক্ষাবোর্ডের সচিব প্রফেসর নূর মোহাম্মদ,উপ-পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ হাবিবুর রহমান উপস্থিত ছিলেন।
২০২০ সালে কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষার্থী ছিল ১ লাখ ২ হাজার ৪৩৪ জন। এর মধ্যে বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থী ২৩ হাজার ৭১ জন,মানবিক বিভাগে ৪৭ হাজার ২১৭ জন এবং ব্যাবসায় শিক্ষা বিভাগে ৩২ হাজার ১৪৬ জন। তিন বিভাগে মোট জিপিএ ৫ পেয়েছে ৯ হাজার ৩৬৪ জন পরীক্ষার্থী।

বিজ্ঞান বিভাগ থেকে মোট জিপিএ ৫ পেয়েছে ৭ হাজার ৬০৫ জন। এদের মধ্যে ছেলে ৩ হাজার ৪৯৮ জন এবং মেয়ে ৪ হাজার ১০৭ জন। মানবিক বিভাগ থেকে মোট জিপিএ ৫ পেয়েছে ১ হাজার ১৩০ জন । এদের মধ্যে ছেলে ২৭৯ জন এবং মেয়ে ৮৫১ জন। ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে মোট জিপিএ ৬২৯ জন । এদের মধ্যে ছেলে ২০১ জন এবং মেয়ে ৪২৮ জন। এবার কুমিল্লা শিক্ষাবোর্ডের অংশগ্রহণকারী ও শতভাগ পাস শিক্ষাপ্রতিষ্ঠান সংখ্যা ৩৯৫।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় ডট কম ( protisomoy.com) এ চোখ রাখুন এবং প্রতিসময় protisomoy ফেসবুক পেইজে লাইক দিন। এছাড়াও protisomoy ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন এবং বেলবাটন ক্লিক করে নতুন নতুন সংবাদ ও বিনোদন ভিডিও পেতে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ

Last Updated on January 30, 2021 10:17 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102