শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ১২:৫০ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
কুমিল্লায় বেগম রোকেয়া দিবস পালন ও জয়িতা সংবর্ধনা কুমিল্লা স্টেডিয়ামে আবাহনী-ফরটিজের খেলা ১ -১ গোলে ড্র গোলাপবাগ মাঠে গণসমাবেশের অনুমতি পেল বিএনপি মির্জা ফখরুল ও মির্জা আব্বাস কারাগারে কুমিল্লা দক্ষিণ জেলা আ’লীগের সভাপতি লোটাস কামাল সাধারণ সম্পাদক মুজিবুল হক আওয়ামী লীগকে এতো সহজে ক্ষমতা থেকে সরানো যাবে না : কুমিল্লায় আ’লীগের সম্মেলনে শেখ সেলিম নাঙ্গলকোটে হাফেজদের পাগড়ী প্রদান ও কৃতি শিক্ষার্থীদের পুরষ্কার বিতরণ কুমিল্লায় খেলা হবে কোয়ার্টার ফাইনাল : ওবায়দুল কাদের কুমিল্লা মুক্ত দিবস উদযাপন কুমিল্লা দক্ষিণ জেলা যুবদল সভাপতি সহ দুইজন গ্রেফতার নয়াপল্টনে পুলিশ-বিএনপি সংঘর্ষে নিহত এক, আহত ২০ কুমিল্লার ব্রাহ্মণপাড়ায় ১৮ কেজি গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার  দাউদকান্দিতে মুক্তিযুদ্ধের স্মৃতি বিজরিত ডাকবাংলোর সংস্কার কাজের উদ্বোধন কুমিল্লার তিতাসে শয়নকক্ষে বৃদ্ধার গলাকাটা লাশ কুমিল্লায় জামাত শিবিরের ২০ নেতা-কর্মী আটক বাগমারা স্কুল মাঠে কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সম্মেলন কাল কুমিল্লার তিতাসে দুইপক্ষের সংঘর্ষে একজন নিহত কুমিল্লার মনোহরগঞ্জে রেলক্রসিং পারাপারের সময় ট্রেনের ধাক্কায় সিএনজি অটোরিকসার চার যাত্রী নিহত শেখ মনি’র জন্মদিনে কুমিল্লায় মাদ্রাসা শিক্ষার্থীরা পেল শীতবস্ত্র কিশোরগঞ্জ বুড়িচংয়ের ময়নামতিতে বাস-সিএনজি সংঘর্ষে ১ জন নিহত

কুমিল্লা সদরের দুর্গাপুরে ভূমিহীন সেজে স্বামী-স্ত্রী বাগিয়ে নিয়েছে খাসভূমি

প্রতিসময় রিপোর্ট
  • আপডেট টাইম বৃহস্পতিবার, ২০ আগস্ট, ২০২০
  • ৬০১ দেখা হয়েছে

ছবি: কুমিল্লা আদর্শ সদর উপজেলার ৩নং দুর্গাপুর ইউনিয়নের রঙ্গপুর মৌজার মদিনগর, হালিমানগর গ্রামে সরকারি খাসভূমির এখানেই মিলেছে ভূমিহীন সেজে স্বামী-স্ত্রীর নামে বন্দোবস্তীয় জমি।

নিজের বসতঘর ছাড়াও রয়েছে জমি। সচ্ছলভাবে চলছে গোটা পরিবার। তারপরও ভূমিহীন সেজে স্বামী-স্ত্রী বাগিয়ে নিয়েছে খাসভূমি। তাদের মালিকানাধীন কিছু সম্পত্তি বিক্রিও করেছেন খাসভূমি বন্দোবস্ত পাওয়ার পর। ভূমি বন্দোবস্ত পাওয়ার প্রায় চার বছর পর প্রকৃত তথ্য গোপনের এঘটনা প্রশাসনের নজরে এসেছে মাস খানেক আগে। স্থানীয় একটি সমবায় সমিতি গত মাসে কুমিল্লা জেলা প্রশাসক বরাবর ওই বন্দোবস্ত বাতিলের আবেদন করে। একই সাথে স্থানীয় লোকজন মিথ্যা তথ্য দিয়ে ভূমিহীন সেজে খাসভূমি বন্দোবস্ত পাওয়া ব্যক্তির বিরুদ্ধে এধরণের প্রতারণামূলক কর্মকান্ডের জন্য আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবী জানিয়েছেন।

ঘটনাটি কুমিল্লা আদর্শ সদর উপজেলার ৩নং দুর্গাপুর ইউনিয়নের রঙ্গপুর মৌজার মদিনগর, হালিমানগর গ্রামের।

জানা গেছে, রঙ্গপুর মৌজার রংপুর গ্রামের মৃত রমজান আলীর ছেলে মো. বাবুল নিজেকে ভূমিহীন ও অসচ্ছল উল্লেখ করে রঙ্গপুর মৌজার মদিনগর হালিমানগরে মোকদ্দমা নং-২২/২০১৪-২০১৫, বিএস ৪০নং দাগের ৪ শতক ভূমি এবং তার স্ত্রী সেলিনা আক্তারকেও ভূমিহীন সাজিয়ে একই মৌজায় মোকদ্দমা নং-১২/২০১৫-২০১৬, বিএস ৩৮,৩৯নং দাগের ৩ শতক খাসভূমি বন্দোবস্ত পায়।

খোঁজ নিয়ে জানা গেছে, বাবুল ও তার স্ত্রী সেলিনা প্রকৃত ভূমিহীন নন। তাদের নামে রঙ্গপুর মৌজায় সাবেক দাগ নং ৬১, বিএস দাগ-২৪, দলিল নং-৩৬৪২, সাবেক দাগ ৬৮/৮, বিএস দাগ-৩৫, দলিল নং-৪০৪৪ এবং একই মৌজায় ১৬৪৮ নং দলিল ও ১৬৪৯ নং দলিল মূলে ভূমি রয়েছে। এসব ভূমি থেকে বেশ কিছু ভূমি খাসভূমি বন্দোবস্ত পাওয়ার পর ২০১৮ সাল থেকে ২০২০ সালের ফেব্রুয়ারি পর্যন্ত সময়ে বিভিন্ন জনের কাছে বিক্রি করেছেন।

এদিকে গত ১৫ জুলাই ৩নং দুর্গাপুর ইউনিয়নের সমতা সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতির সভাপতি আলী আশরাফ কুমিল্লা জেলা প্রশাসক বরাবর মো. বাবুল ও তার স্ত্রী সেলিনা আক্তার প্রকৃত ভূমিহীন নন উল্লেখ করে তাদের বন্দোবস্ত বাতিলের আবেদন করেন। বিষয়টি আমলে নিয়ে প্রশাসন কাজ শুরু করে।

এবিষয়ে জানতে চাইলে দুর্গাপুর ইউনিয়ন ভূমি অফিসের তহশীলদার আবদুল মালেক মুঠোফোনে বুধবার দুপুরে বলেন, ‘ভুমিহীন হিসেবে বন্দোবস্ত পাওয়া বাবুল ও তার স্ত্রীর প্রায় ১৭ শতক ভূমির মালিকানা বিষয়ে কাগজপত্র পাওয়া গেছে। সেই হিসেবে তারা প্রকৃত ভূমিহীন নন। মিথ্যা তথ্য দিয়ে তারা খাস ভূমি বন্দোবস্ত নিয়েছেন। বিষয়টি এসিল্যান্ড স্যারকে অবগত করার পর ৪/৫দিন আগে এব্যাপারে রিপোর্ট জমা দেওয়া হয়েছে। লিজ বাতিলের বিষয়টি লিজ কমিটি দেখবে’।

ইউনিয়ন ভূমি অফিসের ওই কর্মকর্তা আরও বলেন, ‘রঙ্গপুর মৌজায় সরকারি ভূমি পরিমাপ করে লাল পতাকা ও সাইনবোর্ড লাগানো হয়েছে। এছাড়াও সরকারি সম্পত্তিতে একটি সমিতির অবৈধ স্থাপনাও ভেঙ্গে অপসারণ করা হয়েছে’।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

 

Last Updated on August 20, 2020 11:37 am by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102