শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:১৮ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
চান্দিনায় বাল্য বিবাহ পড়ানোর দায়ে মৌলভীকে জরিমানা করায় তুলকালাম কান্ড! শিক্ষক বাতায়নে সেরা উদ্ভাবক নির্বাচিত হলেন হোমনার নজরুল ইসলাম শিব নারায়ণ দাস আর নেই, প্রধানমন্ত্রীর শোক -শনিবার বিকেলে কুমিল্লা টাউন হল মাঠে শ্রদ্ধা জানাবে সর্বস্তরের মানুষ মুরাদনগরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন উদ্বোধনের দুই ঘণ্টা পরই পর্দা নামলো প্রাণিসম্পদ প্রদর্শনীর! চিকিৎসকের পাশাপাশি রোগীর সুরক্ষা নিশ্চিত করাও আমার দায়িত্ব : স্বাস্থ্যমন্ত্রী -কুমিল্লায় ক্যান্সার হাসপাতাল নির্মাণের দাবি জানালেন এমপি বাহার কুমিল্লা সাংস্কৃতিক জোটের নববর্ষের অনুষ্ঠান ‘বৈশাখ অবগাহন’ পরিবেশিত হবে ৪ মে নাঙ্গলকোট উপজেলায় নতুন এসিল্যান্ড দাউদকান্দিতে সরকারি ন্যায্য মূল্যের ফার্মেসি বন্ধ বাংলাদেশের চিকিৎসা সেবা বিশ্বের অনেক উন্নত দেশের তুলনায় এগিয়ে আছে : স্বাস্থ্যমন্ত্রী বুড়িচংয়ে এক সপ্তাহের ব্যবধানে তিন বাড়িতে ডাকাতি! সাংবাদিক রমিজ খানের দাফন সম্পন্ন -কুমিল্লা প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠনের শ্রদ্ধা মল্লিকা বিশ্বাসের কবিতা ‘দীপ্ত বৈশাখ’ মুরাদনগরের রামচন্দ্রপুর বাজারে জমে ওঠেছে বৈশাখী মাছের মেলা পহেলা বৈশাখের রাতে চান্দিনার মধ্যবাজারে অগ্নিকান্ডে ১১ ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই কুমিল্লা নগরীতে বৈশাখি মাছের মেলায় ঐতিহ্যের ছোঁয়া  বর্ষবরণ উৎসব আমাদের জাতিসত্ত্বার বিকাশ ঘটায় : এমপি বাহার -পহেলা বৈশাখে অসাম্প্রদায়িক চেতনায় উজ্জীবিত কুমিল্লার সর্বস্তরের মানুষ বিএনপির সব ষড়যন্ত্র ব্যর্থ হওয়ার পর তারা এখন মনগড়া তথ্য দিয়ে নির্লজ্জ মিথ্যাচার করছে : ওবায়দুল কাদের উপজেলা নির্বাচনে নিজেদের গ্রহণযোগ্যতা পরীক্ষা করে দেখতে পারেন : কুমিল্লায় স্থানীয় সরকারমন্ত্রী মুরাদনগরে ইউপি সদস্যের বাড়িতে ভাঙচুর অগ্নিসংযোগ

কোরবানি পশুর বর্জ্য অপসারণে কুমিল্লা সিটিতে ৩৬টি ট্রাক ও চারশ পরিচ্ছন্নতাকর্মী প্রস্তুত 

নেকবর হোসেন, স্টাফ রিপোর্টার
  • আপডেট টাইম শনিবার, ৯ জুলাই, ২০২২
  • ১০৮ দেখা হয়েছে
কুমিল্লা সিটি করপোরেশনের নগর ভবন

কুমিল্লা নগরী থেকে কোরবানির বর্জ্য দ্রুত সময়ে অপসারণের জন্য ৪ শত পরিচ্ছন্নতাকর্মী এবং ৩৬ টি ট্রাক নিয়োজিত থাকবে। এছাড়া প্রধান সড়কগুলোতে বিশেষ ৬টি ট্রাক এবং আলাদা পরিচ্ছন্নতা কর্মীসহ ট্রাক থাকবে। নগরীর ২৭টি ওয়ার্ডে প্রায় ২০ হাজর পলিবস্তা এবং প্রতি ওয়ার্ডে ৫০ কেজি করে ব্লিচিং পাউডার দেয়া হবে। রাত ১২ টার মধ্যে শহর থেকে সম্পূর্ণ ভাবে কোরবানির বর্জ্য অপসারন করা হবে। কুমিল্লা সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. শফিকুল ইসলাম এসব তথ্য জানিয়েছেন।

প্রধান নির্বাহী জানান, সিটি মেয়রের নির্দেশনায় প্রতিটি ওয়ার্ডের কাউন্সিলররা এই পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালিত হবে। এছাড়া সিটি কর্পোরেশনের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ এসব কাজের তত্ত্বাতবধান করবেন। সিটি কর্পোরেশনের প্রথম সভায় মেয়র ও কাউন্সিলরদের সাথে সভায় কোরবানির বর্জ্য অপসারণ নিয়ে আলোচনা করে পরিকল্পনা করা হয়েছে।
এছাড়াও সিটি কর্পোরেশন থেকে জানানো হয়েছে, যরাই চামড়া ব্যবসা করবেন তাদের যদি অতি লবন প্রয়োজন হয় তাদেরকে সিটি কর্পোরেশন থেকে দেয়া হবে।পুরো শহরকে একদিনের মধ্যে পরিচ্ছন্ন এবং দুর্গন্ধমুক্ত করতে সবাইকে সচেষ্ট থাকার জন্য নগর কর্তৃপক্ষ নির্দেশনা দিয়েছেন।
প্রতিবছরই কুমিল্লা নগরীতে ঈদ উল আযহার বেশির ভাগ পশু নগরবাসীর বাড়ির আঙিনায় কিংবা রাস্তায় কোরবানি করা হয়। রক্ত এবং অন্যান্য তরল বর্জ্য পানি দিয়ে ধুঁয়ে ফেলা হয়। এছাড়া অন্যান্য বর্জ্য অপসারণের জন্য সিটি কর্পোরেশনের পক্ষ থেকে পলিবস্তা সরবরাহ করা হয়। সেসব বস্তায় বর্জ্য ভরে নির্ধারিত স্থানে রাখলেই পরিচ্ছন্নতাকর্মী এবং ট্রাক এসে নিয়ে যায়।
সিটি কর্পোরেশন থেকে বলা হয়েছে, নগরবাসী যেন কোরবানির বর্জ্য এলোমেলোভাবে না ফেলে। নির্ধারিত বস্তায় বর্জ্য রাখা হলে পরিচ্ছন্নতা কর্মীদের অপসারন করতে সহজ হবে।

Last Updated on July 9, 2022 11:54 am by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102