মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০৩:৩১ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
কুমিল্লা প্রেসক্লাবে সাংবাদিক জালাল উদ্দিন স্মরণে শোকসভা ও মিলাদ ব্রাহ্মণপাড়ায় শহীদ বুদ্ধিজীবী দিবস ও মহান বিজয় দিবসের প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত কুমিল্লা শিক্ষাবোর্ড : বেড়েছে জিপিএ-৫, কমেছে পাসের হার মুরাদনগরে কলেজের সভাপতির বিরুদ্ধে নিয়োগ বাণিজ্যের অভিযোগ কুমিল্লা সদর দক্ষিণের সেই সুমাইয়া জিপিএ ৫ পেয়েছে চাঁদা না দেওয়ায় ও সমাবেশে যাওয়ায় মুরাদনগরে বিএনপি সমর্থককে পিটিয়েছে দুর্বৃত্তরা কুমিল্লায় বিএনপির গণসমাবেশ : মঞ্চজুড়ে বিশৃঙ্খলায় বিরক্ত কেন্দ্রিয় নেতারা এসএসসির ফল প্রকাশ : ছেলেরা এগিয়ে কুমিল্লা শিক্ষাবোর্ডে  পদ্মা মেঘনা বিভাগ প্রস্তাব স্থগিত : টিকে রইলো কুমিল্লা নামে বিভাগের স্বপ্ন কুমিল্লায় আমন উৎপাদনে রেকর্ড : কৃষকের সঙ্গে খুশি কৃষি কর্মকর্তারাও কুমিল্লায় চৌদ্দগ্রামে বিয়ারসহ দুই মাদক কারবারি আটক ১৭বছর পর কুমিল্লার হোমনার মনির হত্যা মামলার তিন আসামীর যাবজ্জীবন কুমিল্লার ময়নামতিতে ধানক্ষেতে গৃহশিক্ষকের লাশ : পরিবারের দাবী পরিকল্পিত হত্যা ইটভাটা নিয়ন্ত্রণ আইনের ধারা পরিবর্তন-সংযোজনের দাবিতে সংবাদ সম্মেলন ও মানববন্ধন কুমিল্লা সদর দক্ষিণের ৫ ইউপিতে আগামীকাল ভোটগ্রহণ অসাধারণ দুই গোলে আর্জেন্টিনার জয় মল্লিকা বিশ্বাসের কবিতা ‘শহর কমলাঙ্ক’ ১৪ এবং ১৮ সালে তামাশা হয়েছে, ২৪ সালে কোনো তামাশা হবেনা : রুমিন ফারহানা ব্রাহ্মণপাড়ায় মাদক সেবনের দায়ে চার তরুণের এক মাসের কারাদন্ড নাঙ্গলকোটে বীর মুক্তিযোদ্ধা আবুল হাশেম ভূঁইয়া স্মরণে শোকসভা

খাদ্যতালিকায় প্রতিদিন রাখুন শাক : গুনাগুণ ও উপকারিতা জেনে নিন স্বাস্থ্য পাতায় চোখ রেখে…

স্বাস্থ্য ডেস্ক
  • আপডেট টাইম সোমবার, ২৪ আগস্ট, ২০২০
  • ২০৮ দেখা হয়েছে

আমাদের প্রতিদিনের খাদ্যতালিকায় অন্তত এক, দুইপদের শাক রাখার চেষ্টা করি। গরম ভাতের সাথে শাক, ব্যাপারটা দুপুরের খাবারকে যেনো সঠিক শুরুওয়াত দেয়। বেশির ভাগ ক্ষেত্রে আমরা অনেকেই শাক খেলেও এসবের গুনাগুণ, উপকারিতা সম্পর্কে না জেনেই ভিটামিন ও খনিজ লবণ পাওয়ার জন্য খেয়ে থাকি।  তাই জানা প্রয়োজন কোন শাকে কি ধরনের গুনাগুণ রয়েছে এবং এটি মানবদেহের কী উপকার করে।  ‘প্রতিসময়’ এর স্বাস্থ্য বিভাগে সপ্তাহের সোমবার ও বুধবারের আয়োজনে আজ রয়েছে “শাকের গুনাগুণ ও উপকারিতা” নিয়ে স্বাস্থ্যকথা।

লালশাক: লালশাক ভিটামিন এ সমৃদ্ধ। এই শাক রক্তে হিমোগ্লোবিন পরিমান বৃদ্ধি করে। তাই রক্ত স্বল্পতা ভোগা মানুষের জন্য বেশ উপযোগী এই শাক। লাল শাকে থাকা এন্টি অক্সিডেন্ট ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে।লাল শাক শিশুদের অপুষ্টি দূর করে।ভিটামিন সি এর অভাবজনিত স্কার্ভি  রোগ প্রতিরোধ করে।

পালং শাক: শাকের মধ্যে সবচেয়ে আয়রণ সমৃদ্ধ হল পালং শাক। এটি খেলে এতে রক্তে আয়রনের মাএা বেড়ে যায়। কোষ্ঠকাঠিন্য বা পেটের যেকোন সমস্যায় পালং শাক বেশ উপকার। পালং শাকের রসে প্রচুর পরিমাণে ভিটামিন এ, বি, সি এবং ই রয়েছ।

ডাটাশাক: ডাটাশাকে প্রচুর পরিমানে ভিটামিন সি, ফলিক এসিড রয়েছে। নিয়মিত ডাটা শাক খেলে ত্বক ও চুলের ক্ষয় রোধ করে। তাছাড়া এতে রয়েছে ভিটামিন এ যা রাতকানা রোগ দূর করে।

পাটশাক: পাটশাকের রয়েছে প্রচুর পুষ্টিগুণ।পাটশাকের ভিটামিন এ, ই এবং সি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এতে থাকা ভিটামিন সি ও ক্যারোটিন মুখের ঘা দূর করতে সাহায্য করে।পাটশাকে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম আছে, যা হাড় ভালো রাখতে সাহায্য করে এবং হাড়ের ক্ষয় রোধ করে।

কচুশাক: আয়রণ ও ভিটামিন সি সমৃদ্ধ এই শাক অত্যন্ত পুষ্টিকর। উচ্চ রক্তচাপ কমায় এই শাক। কচু শাক খেলে হৃদরোগের ঝুঁকিও কমে। কচু শাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে এ কারণে এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।  কচু শাক খেলে কারো কারো অ্যালার্জির সম্ভাবনা বেড়ে যায়, চুলকানি হয়। এজন্য যাদের এ ধরনের সমস্যা আছে তাদের এই শাক খাওয়ার ব্যাপারে বিশেষজ্ঞর পরামর্শ নেয়া উচিত।

কলমি শাক: প্রাকৃতিক ভাবে পেট পরিস্কার করে কলমি শাক। তাছাড়া প্রসূতি মায়ের জন্য বেশ পুষ্টিকর এই শাক। নিয়মিত এই শাক খেলে গর্বাবস্থায় মায়ের হাতে পায়ের পানি কমে যায়।

সুতরাং শাক কেবল স্বাদ ও পুষ্টির জন্য নয়। এর গুনাগুণ, উপকারিতা ভালোভাবে জেনে শরীরের প্রয়োজন-অপ্রয়োজনের সঙ্গে সামঞ্জস্য রেখে  তবেই প্রতিদিনের খাদ্য তালিকায় যোগ করুন।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

Last Updated on August 24, 2020 4:33 am by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102