বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:৫০ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
এমপি বাহারের ধারাবাহিক উন্নয়নে কুমিল্লায় শিক্ষাঙ্গনগুলোতে সুন্দর পরিবেশ বিরাজ করছে :  মেয়র রিফাত  জাতীয় সাংবাদিক সংস্থা’র বুড়িচং উপজেলা কমিটি গঠন, জাবির সভাপতি হৃদয় সাধারণ সম্পাদক কুমিল্লার সদর দক্ষিণে গাঁজাসহ দুই মাদক কারবারি গ্রেফতার কুমিল্লায় চুরি হওয়া ১১ মোটরসাইকেল উদ্ধার, সঙ্ঘবদ্ধ চোর চক্রের ৯ সদস্য গ্রেফতার কুমিল্লা জেলা পুলিশের নতুন ডিআইও- ওয়ান ফজলে রাব্বি কুমিল্লায় ভুয়া ডিবি পুলিশ চক্রের এক সদস্য আটক কুমিল্লার চৌদ্দগ্রামে অটো চালকের ঘাতক গ্রেফতার কুমিল্লার মুরাদনগরে মাটি কাটা চক্রের হাতে বিনষ্ট প্রায় ৭শ বিঘা কৃষি জমি কুমিল্লা সদর দক্ষিনে ফেনসিডিলসহ মাদক কারবারি আটক নগরীর হাউজিং এস্টেটে সম্পত্তির দ্বন্দ্বে পিতার লাশের সামনে মেয়ে ও সৎ মায়ের ধস্তাধস্তি কুমিল্লার জনপ্রিয় ক্রীড়া সংগঠক ও সামাজিক ব্যক্তিত্ব সাইফুল ইসলাম জানু আর নেই কুমিল্লায় দুই শিশু হত্যা মামলায় একজনের মৃত্যুদন্ড অপরজনের যাবজ্জীবন কারাদণ্ড ভোলার নূরে আলম গাঁজাসহ কুমিল্লা নগরীর কাপ্তানবাজারে আটক বুড়িচংয়ে পারিবারিক কলহের জেরে কলেজ ছাত্রের আত্মহত্যা  চট্টগ্রামে প্রকল্প পরিচালকের ওপর হামলার ঘটনার প্রতিবাদে এলজিইডি কুমিল্লা দফতরের মানববন্ধন দাউদকান্দিতে কাভার্ডভ্যান চাপায় বাখরাবাদ গ্যাস অফিসের গাড়ী চালক নিহত দাউদকান্দিতে আওয়ামী লীগ নেতার গাড়িতে হামলা ও ভাঙচুরের ঘটনায় ৫ আসামি গ্রেফতার এক লাখ ২০ হাজার টাকা জরিমানা গুনলো কুমিল্লার নুরজাহান ও ছন্দু হোটেল কুমিল্লায় ‘নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত মুরাদনগরের সবুজ ১১৩৬ বোতল বিদেশী মদসহ কুমিল্লা নগরীর টমছমব্রীজে আটক

গণতন্ত্রের মানসকন্যা শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ

প্রতিসময় ডেস্ক
  • আপডেট টাইম শুক্রবার, ১১ জুন, ২০২১
  • ১৯১ দেখা হয়েছে

আজ ১১ জুন। আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারামুক্তি দিবস।দীর্ঘ ১১ মাস কারাভোগের পর ২০০৮ সালের ১১ জুন সংসদ ভবন চত্বরে স্থাপিত বিশেষ কারাগার থেকে মুক্তি পান তিনি। সেনাসমর্থিত ১/১১-এর তত্ত্বাবধায়ক সরকারের সময় ২০০৭ সালের ১৬ জুলাই গ্রেফতার হয়েছিলেন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সময় কারাগারের অভ্যন্তরে শেখ হাসিনা অসুস্থ হয়ে পড়েন। তখন বিদেশে চিকিৎসার জন্য তাকে মুক্তি দেয়ার দাবি ওঠে বিভিন্ন মহল থেকে। আওয়ামী লীগসহ অন্যান্য অঙ্গ ও সহযোগী সংগঠনের ক্রমাগত চাপ, আপসহীন মনোভাব ও অনড় দাবির মুখে তৎকালীন তত্ত্বাবধায়ক সরকার শেখ হাসিনাকে মুক্তি দিতে বাধ্য হয়। এরপর থেকে দিনটি শেখ হাসিনার কারামুক্তি দিবস হিসেবে পালন করে আসছে আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনগুলো।

ড. ফখরুদ্দীন আহমদের নেতৃত্বাধীন তত্ত্বাবধায়ক সরকারের দুর্নীতিবিরোধী অভিযানকালে ২০০৭ সালের ১৬ জুলাই গ্রেফতার হন শেখ হাসিনা। বেশ কয়েকটি মামলায় প্রায় ১১ মাস কারাবন্দি ছিলেন তিনি। পরে জরুরি অবস্থার মধ্যেই নিয়মতান্ত্রিক আন্দোলন ও প্রতিবাদের মুখে এবং উন্নত চিকিৎসার প্রয়োজনে আট সপ্তাহের জামিনে মুক্তি দেয়া হয় তাকে। মুক্তি পেয়েই চিকিৎসার উদ্দেশ্যে যুক্তরাষ্ট্রে যান তিনি। সেখানে চিকিৎসাধীন অবস্থায়ই তার অস্থায়ী জামিনের মেয়াদ কয়েক দফা বাড়ানো হয়। ২০০৮ সালের ৬ নভেম্বর দেশে ফিরলে স্থায়ী জামিন দেয়া হয় তাকে।

পরে ২০০৮ সালের ২৯ ডিসেম্বরের জাতীয় নির্বাচনে ঐতিহাসিক বিজয়ের মাধ্যমে ২০০৯ সালের ৬ জানুয়ারি তার নেতৃত্বাধীন আওয়ামী লীগসহ মহাজোট সরকার গঠিত হয়। এরপর ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচনেও বিজয়ী হয়ে সরকার গঠন করে আওয়ামী লীগ।গণতন্ত্রের মানসকন্যা শেখ হাসিনাও টানা তৃতীয়বারসহ চতুর্থবারের মতো দেশের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।        

Last Updated on June 11, 2021 12:01 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102