রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৬:১০ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
তীব্র গরমে অতিষ্ঠ মুরাদনগরের জনজীবন মাভাবিপ্রবিতে বেড়েছে ৩০ আসন‌ চান্দিনায় দেশ ট্রাভেলস এক্সপ্রেসের সুপারভাইজার নিহত মাদক সেবনের বকেয়া টাকার পরিশোধ হিসেবে স্ত্রীকে বন্ধক, গণধর্ষণের শিকার চান্দিনায় বাল্য বিবাহ পড়ানোর দায়ে মৌলভীকে জরিমানা করায় তুলকালাম কান্ড! শিক্ষক বাতায়নে সেরা উদ্ভাবক নির্বাচিত হলেন হোমনার নজরুল ইসলাম শিব নারায়ণ দাস আর নেই, প্রধানমন্ত্রীর শোক -শনিবার বিকেলে কুমিল্লা টাউন হল মাঠে শ্রদ্ধা জানাবে সর্বস্তরের মানুষ মুরাদনগরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন উদ্বোধনের দুই ঘণ্টা পরই পর্দা নামলো প্রাণিসম্পদ প্রদর্শনীর! চিকিৎসকের পাশাপাশি রোগীর সুরক্ষা নিশ্চিত করাও আমার দায়িত্ব : স্বাস্থ্যমন্ত্রী -কুমিল্লায় ক্যান্সার হাসপাতাল নির্মাণের দাবি জানালেন এমপি বাহার কুমিল্লা সাংস্কৃতিক জোটের নববর্ষের অনুষ্ঠান ‘বৈশাখ অবগাহন’ পরিবেশিত হবে ৪ মে নাঙ্গলকোট উপজেলায় নতুন এসিল্যান্ড দাউদকান্দিতে সরকারি ন্যায্য মূল্যের ফার্মেসি বন্ধ বাংলাদেশের চিকিৎসা সেবা বিশ্বের অনেক উন্নত দেশের তুলনায় এগিয়ে আছে : স্বাস্থ্যমন্ত্রী বুড়িচংয়ে এক সপ্তাহের ব্যবধানে তিন বাড়িতে ডাকাতি! সাংবাদিক রমিজ খানের দাফন সম্পন্ন -কুমিল্লা প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠনের শ্রদ্ধা মল্লিকা বিশ্বাসের কবিতা ‘দীপ্ত বৈশাখ’ মুরাদনগরের রামচন্দ্রপুর বাজারে জমে ওঠেছে বৈশাখী মাছের মেলা পহেলা বৈশাখের রাতে চান্দিনার মধ্যবাজারে অগ্নিকান্ডে ১১ ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই কুমিল্লা নগরীতে বৈশাখি মাছের মেলায় ঐতিহ্যের ছোঁয়া 

গোমতী চরে ফসলের বুকে বালি-মাটির স্তুপ

প্রতিসময় রিপোর্ট
  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২০
  • ২৫০ দেখা হয়েছে

গোমতী নদীর কুমিল্লার দাউদকান্দি থেকে সদর উপজেলা পর্যন্ত বিভিন্ন অংশে ড্রেজার মেশিনের সাহায্যে বালু উত্তোলন করে তা নদীর চরের ফসলি জমিতে স্তুপ করায় ক্ষতি ক্ষতির মুখে পড়ছে কৃষক।এধরণের ঘটনায় গোমতী বালু মহাল সংলগ্ন বিভিন্ন এলাকায় প্রতিবাদ, মানববন্ধন এবং জমি ও ফসল রক্ষার প্রতিকার চেয়ে জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট দফতরে লিখিতভাবে বিষয়টি অবহিত করছেন কৃষকরা।

এবার ফসলের বুক থেকে বালুর স্তুপ সরিয়ে চাষকৃত জমি রক্ষার দাবীতে মানববন্ধন করেছেন কুমিল্লা সদরের গোমতী নদীর উত্তরপারের শাহপুর এলাকার কৃষকরা।রবিবার (১৩ সেপ্টেম্বর) সকালে নদীরপারে অনুষ্ঠিত মানববন্ধনে কৃষকরা জানান,গোমতীর চরে ফসলি জমিগুলোতে সারাবছর ধান ও বিভিন্ন ধরনের সবজি চাষ করেন তারা।এলাকার অনেকেরই নদীর চরে ফসল চাষাবাদ প্রধান জীবিকা ও আয়ের উৎস।কিন্তু নদী থেকে বালু উত্তোলন করে চরের জমিতে স্তপ করায় ফসল চাষে ব্যাঘাতের ও মাঠে থাকা সবজির ক্ষতির আশঙ্কা দেখা দিয়েছে।

কৃষকরা এবিষয়ে প্রশাসনের সহযোগিতা কামনা করেন।

এদিকে নদীর উত্তরপারে চরের জমিতে বালু উত্তোলন করে স্তুপ করার বিষয়ে একাজে সংশ্লিষ্টরা দাবী করেন-তারা চরের জমির মালিক থেকে জায়গা ভাড়া নিয়ে বালি-মাটি রাখছেন। যারা ফসল চাষ করেন না, তারাই তাদের জমির জায়গা বালি-মাটি রাখার জন্য বাৎসরিক চুক্তিতে ভাড়া দিচ্ছেন।এখানে কোন কৃষকের জমি বা ফসল নষ্ট করার অভিযোগ সঠিক নয়।

কুমিল্লার জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর বলেন,‘ইজাদারদের বালু উত্তোনের জন্য ইজারা দেওয়ার সময় যে সকল নির্দেশনা দেওয়া হয়েছে, সেগুলো না মেনে বালু উত্তোলন করলে পরবর্তীতে ব্যবস্থা নেওয়া হবে।তবে কৃষকদের ফসলি জমি বিনষ্ট হতে পারবে না।’

# দেশবিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন

Last Updated on September 17, 2020 12:39 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102