রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৫:০০ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
তীব্র গরমে অতিষ্ঠ মুরাদনগরের জনজীবন মাভাবিপ্রবিতে বেড়েছে ৩০ আসন‌ চান্দিনায় দেশ ট্রাভেলস এক্সপ্রেসের সুপারভাইজার নিহত মাদক সেবনের বকেয়া টাকার পরিশোধ হিসেবে স্ত্রীকে বন্ধক, গণধর্ষণের শিকার চান্দিনায় বাল্য বিবাহ পড়ানোর দায়ে মৌলভীকে জরিমানা করায় তুলকালাম কান্ড! শিক্ষক বাতায়নে সেরা উদ্ভাবক নির্বাচিত হলেন হোমনার নজরুল ইসলাম শিব নারায়ণ দাস আর নেই, প্রধানমন্ত্রীর শোক -শনিবার বিকেলে কুমিল্লা টাউন হল মাঠে শ্রদ্ধা জানাবে সর্বস্তরের মানুষ মুরাদনগরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন উদ্বোধনের দুই ঘণ্টা পরই পর্দা নামলো প্রাণিসম্পদ প্রদর্শনীর! চিকিৎসকের পাশাপাশি রোগীর সুরক্ষা নিশ্চিত করাও আমার দায়িত্ব : স্বাস্থ্যমন্ত্রী -কুমিল্লায় ক্যান্সার হাসপাতাল নির্মাণের দাবি জানালেন এমপি বাহার কুমিল্লা সাংস্কৃতিক জোটের নববর্ষের অনুষ্ঠান ‘বৈশাখ অবগাহন’ পরিবেশিত হবে ৪ মে নাঙ্গলকোট উপজেলায় নতুন এসিল্যান্ড দাউদকান্দিতে সরকারি ন্যায্য মূল্যের ফার্মেসি বন্ধ বাংলাদেশের চিকিৎসা সেবা বিশ্বের অনেক উন্নত দেশের তুলনায় এগিয়ে আছে : স্বাস্থ্যমন্ত্রী বুড়িচংয়ে এক সপ্তাহের ব্যবধানে তিন বাড়িতে ডাকাতি! সাংবাদিক রমিজ খানের দাফন সম্পন্ন -কুমিল্লা প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠনের শ্রদ্ধা মল্লিকা বিশ্বাসের কবিতা ‘দীপ্ত বৈশাখ’ মুরাদনগরের রামচন্দ্রপুর বাজারে জমে ওঠেছে বৈশাখী মাছের মেলা পহেলা বৈশাখের রাতে চান্দিনার মধ্যবাজারে অগ্নিকান্ডে ১১ ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই কুমিল্লা নগরীতে বৈশাখি মাছের মেলায় ঐতিহ্যের ছোঁয়া 

গোমতী নদী পথে ভারত-বাংলাদেশ বাণিজ্যের নতুন দিগন্তের সূচনা

এম এইচ মনির, স্টাফ রিপোর্টার, কুমিল্লা
  • আপডেট টাইম রবিবার, ৬ সেপ্টেম্বর, ২০২০
  • ২৬৮ দেখা হয়েছে

ছবি: নৌ-পথে দুইদেশের বাণিজ্যিক সম্পর্ক শুরুর বিষয় নিয়ে সাংবাদিকদের সামনে কথা বলেন ভারতের হাইকমিশনার রিভা গাঙ্গলী দাস # 

গোমতী নদীপথে বাংলাদেশ থেকে প্রিমিয়ার সিমেন্ট কোম্পানির একটি ট্রলার তাদের উৎপাদিত ১০ টন সিমেন্ট নিয়ে ভারতের ত্রিপুরা রাজ্যে সোনামুড়া বন্দরে পৌঁছানোর মধ্যদিয়ে নৌপথে ভারত-বাংলাদেশ বাণিজ্যের নতুন দিগন্তের সূচনা হলো।

শনিবার (৫ সেপ্টেম্বর) দাউদকান্দি থেকে গোমতী নদী দিয়ে তিতাস মুরাদনগর, দেবীদ্বার, ব্রাহ্মণপাড়া, বুড়িচং ও সদরের বিবিরবাজার হয়ে সোনামুড়ায় পৌঁছে সিমেন্ট বোঝাই নৌযানটি। এরমধ্যদিয়ে পরীক্ষামূলকভাবে নৌ-পথে দুই দেশের মধ্যে পন্য আমদানি রফতানির আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়।

নৌপথে ভারতের সাথে বাংলাদেশের পন্য রফতানি উপলক্ষে শনিবার কুমিল্লার বিবির বাজার গোমতীর অংশে বিআইডব্লিও  এর চেয়ারম্যান গোলাম সাদেক বেলুন উড়িয়ে পরীক্ষামূলক নৌ চলাচল উদ্বোধন করেন এবং পন্য বোঝাই  ট্রলারটিকে বিদায় জানান। এসময় কুমিল্লা জেলা প্রশাসক মোঃ আবুল ফজল মীর, কাস্টমস অফিসার সুভাস চন্দ্র মজুমদার, অতিরিক্ত জেলা পুলিশ সুপার আজিমুল আহসান, অতিরিক্ত জেলা পুলিশ সুপার তানভীর সালেহীন ইমন, কাস্টমস কর্মকর্তা শফিকুল ইসলামসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

এ উপলক্ষে সোনামুড়া যাওয়ার পথে বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার রিভা গাঙ্গলী দাসকে কুমিল্লার বিবির বাজার স্থলবন্দরে বাংলাদেশ পুলিশ এর পক্ষ থেকে গার্ড অব অনার প্রদান করা হয়।

এ সময় বাংলাদেশ ভারতের জন্য এটি একটি ঐতিহাসিক দিন উল্লেখ করে হাইকমিশনার রিভা গাঙ্গুলী দাস সাংবাদিকদের বলেন, সাধারণত দু’দেশে মধ্যে ট্রাকে পণ্য আমদানি রফতানি করা হয়। নৌ পথ চালু হলে তা হব সাশ্রয়ী ও পরিবেশ বান্ধব। করোনা মহামারীতেও দুইদেশেরে মধ্যে বানিজ্যিক সংযোগ অব্যাহত আছে। এই নৌ পথ চালুর কারণে বর্তমানে দু’দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো বৃদ্ধি পাবে আমদানি রফতানি ক্ষেত্রে নতুন দিগন্ত উন্মোচিত হবে।

রিভা গাঙ্গলী দাস আরও বলেন, গত মে মাসে ঢাকায় দু’দেশের মধ্যে নতুন দুটি নৌ পথের চুক্তিসাক্ষরিত হয়েছিলো,এর একটি রাজশাহী থেকে ভারতের দুলিহান এবং অপরটি কুমিল্লা দাউদকান্দি থেকে ত্রিপুরা সোনামুড়া গোমতী নদীপথে ভারতের ত্রিপুরার সিপাহিজলা জেলার সোনামুড়া পর্যন্ত পণ্য আমদানি-রফতানি হবে। ওই চুক্তি অনুসারে প্রথম সিমেন্ট এক্সপোর্টের মাধ্যমে ট্রায়াল রান শুরু করা হলো। নৌ পথের নাব্যতা সংকটসহ আরও যে সকল সমস্যা চিহ্নিত হবে সেগুলো পর্যায়ক্রমে সমাধান করা হবে। এর ফলে দুই দেশের মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক তৈরি হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

# দেশবিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন

Last Updated on September 6, 2020 10:59 am by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102