মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০৩:০৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
কুমিল্লা প্রেসক্লাবে সাংবাদিক জালাল উদ্দিন স্মরণে শোকসভা ও মিলাদ ব্রাহ্মণপাড়ায় শহীদ বুদ্ধিজীবী দিবস ও মহান বিজয় দিবসের প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত কুমিল্লা শিক্ষাবোর্ড : বেড়েছে জিপিএ-৫, কমেছে পাসের হার মুরাদনগরে কলেজের সভাপতির বিরুদ্ধে নিয়োগ বাণিজ্যের অভিযোগ কুমিল্লা সদর দক্ষিণের সেই সুমাইয়া জিপিএ ৫ পেয়েছে চাঁদা না দেওয়ায় ও সমাবেশে যাওয়ায় মুরাদনগরে বিএনপি সমর্থককে পিটিয়েছে দুর্বৃত্তরা কুমিল্লায় বিএনপির গণসমাবেশ : মঞ্চজুড়ে বিশৃঙ্খলায় বিরক্ত কেন্দ্রিয় নেতারা এসএসসির ফল প্রকাশ : ছেলেরা এগিয়ে কুমিল্লা শিক্ষাবোর্ডে  পদ্মা মেঘনা বিভাগ প্রস্তাব স্থগিত : টিকে রইলো কুমিল্লা নামে বিভাগের স্বপ্ন কুমিল্লায় আমন উৎপাদনে রেকর্ড : কৃষকের সঙ্গে খুশি কৃষি কর্মকর্তারাও কুমিল্লায় চৌদ্দগ্রামে বিয়ারসহ দুই মাদক কারবারি আটক ১৭বছর পর কুমিল্লার হোমনার মনির হত্যা মামলার তিন আসামীর যাবজ্জীবন কুমিল্লার ময়নামতিতে ধানক্ষেতে গৃহশিক্ষকের লাশ : পরিবারের দাবী পরিকল্পিত হত্যা ইটভাটা নিয়ন্ত্রণ আইনের ধারা পরিবর্তন-সংযোজনের দাবিতে সংবাদ সম্মেলন ও মানববন্ধন কুমিল্লা সদর দক্ষিণের ৫ ইউপিতে আগামীকাল ভোটগ্রহণ অসাধারণ দুই গোলে আর্জেন্টিনার জয় মল্লিকা বিশ্বাসের কবিতা ‘শহর কমলাঙ্ক’ ১৪ এবং ১৮ সালে তামাশা হয়েছে, ২৪ সালে কোনো তামাশা হবেনা : রুমিন ফারহানা ব্রাহ্মণপাড়ায় মাদক সেবনের দায়ে চার তরুণের এক মাসের কারাদন্ড নাঙ্গলকোটে বীর মুক্তিযোদ্ধা আবুল হাশেম ভূঁইয়া স্মরণে শোকসভা

গোমতী নদী পথে ভারত-বাংলাদেশ বাণিজ্যের নতুন দিগন্তের সূচনা

এম এইচ মনির, স্টাফ রিপোর্টার, কুমিল্লা
  • আপডেট টাইম রবিবার, ৬ সেপ্টেম্বর, ২০২০
  • ২১১ দেখা হয়েছে

ছবি: নৌ-পথে দুইদেশের বাণিজ্যিক সম্পর্ক শুরুর বিষয় নিয়ে সাংবাদিকদের সামনে কথা বলেন ভারতের হাইকমিশনার রিভা গাঙ্গলী দাস # 

গোমতী নদীপথে বাংলাদেশ থেকে প্রিমিয়ার সিমেন্ট কোম্পানির একটি ট্রলার তাদের উৎপাদিত ১০ টন সিমেন্ট নিয়ে ভারতের ত্রিপুরা রাজ্যে সোনামুড়া বন্দরে পৌঁছানোর মধ্যদিয়ে নৌপথে ভারত-বাংলাদেশ বাণিজ্যের নতুন দিগন্তের সূচনা হলো।

শনিবার (৫ সেপ্টেম্বর) দাউদকান্দি থেকে গোমতী নদী দিয়ে তিতাস মুরাদনগর, দেবীদ্বার, ব্রাহ্মণপাড়া, বুড়িচং ও সদরের বিবিরবাজার হয়ে সোনামুড়ায় পৌঁছে সিমেন্ট বোঝাই নৌযানটি। এরমধ্যদিয়ে পরীক্ষামূলকভাবে নৌ-পথে দুই দেশের মধ্যে পন্য আমদানি রফতানির আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়।

নৌপথে ভারতের সাথে বাংলাদেশের পন্য রফতানি উপলক্ষে শনিবার কুমিল্লার বিবির বাজার গোমতীর অংশে বিআইডব্লিও  এর চেয়ারম্যান গোলাম সাদেক বেলুন উড়িয়ে পরীক্ষামূলক নৌ চলাচল উদ্বোধন করেন এবং পন্য বোঝাই  ট্রলারটিকে বিদায় জানান। এসময় কুমিল্লা জেলা প্রশাসক মোঃ আবুল ফজল মীর, কাস্টমস অফিসার সুভাস চন্দ্র মজুমদার, অতিরিক্ত জেলা পুলিশ সুপার আজিমুল আহসান, অতিরিক্ত জেলা পুলিশ সুপার তানভীর সালেহীন ইমন, কাস্টমস কর্মকর্তা শফিকুল ইসলামসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

এ উপলক্ষে সোনামুড়া যাওয়ার পথে বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার রিভা গাঙ্গলী দাসকে কুমিল্লার বিবির বাজার স্থলবন্দরে বাংলাদেশ পুলিশ এর পক্ষ থেকে গার্ড অব অনার প্রদান করা হয়।

এ সময় বাংলাদেশ ভারতের জন্য এটি একটি ঐতিহাসিক দিন উল্লেখ করে হাইকমিশনার রিভা গাঙ্গুলী দাস সাংবাদিকদের বলেন, সাধারণত দু’দেশে মধ্যে ট্রাকে পণ্য আমদানি রফতানি করা হয়। নৌ পথ চালু হলে তা হব সাশ্রয়ী ও পরিবেশ বান্ধব। করোনা মহামারীতেও দুইদেশেরে মধ্যে বানিজ্যিক সংযোগ অব্যাহত আছে। এই নৌ পথ চালুর কারণে বর্তমানে দু’দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো বৃদ্ধি পাবে আমদানি রফতানি ক্ষেত্রে নতুন দিগন্ত উন্মোচিত হবে।

রিভা গাঙ্গলী দাস আরও বলেন, গত মে মাসে ঢাকায় দু’দেশের মধ্যে নতুন দুটি নৌ পথের চুক্তিসাক্ষরিত হয়েছিলো,এর একটি রাজশাহী থেকে ভারতের দুলিহান এবং অপরটি কুমিল্লা দাউদকান্দি থেকে ত্রিপুরা সোনামুড়া গোমতী নদীপথে ভারতের ত্রিপুরার সিপাহিজলা জেলার সোনামুড়া পর্যন্ত পণ্য আমদানি-রফতানি হবে। ওই চুক্তি অনুসারে প্রথম সিমেন্ট এক্সপোর্টের মাধ্যমে ট্রায়াল রান শুরু করা হলো। নৌ পথের নাব্যতা সংকটসহ আরও যে সকল সমস্যা চিহ্নিত হবে সেগুলো পর্যায়ক্রমে সমাধান করা হবে। এর ফলে দুই দেশের মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক তৈরি হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

# দেশবিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন

Last Updated on September 6, 2020 10:59 am by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102