মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০৪:৪০ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
কুমিল্লা প্রেসক্লাবে সাংবাদিক জালাল উদ্দিন স্মরণে শোকসভা ও মিলাদ ব্রাহ্মণপাড়ায় শহীদ বুদ্ধিজীবী দিবস ও মহান বিজয় দিবসের প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত কুমিল্লা শিক্ষাবোর্ড : বেড়েছে জিপিএ-৫, কমেছে পাসের হার মুরাদনগরে কলেজের সভাপতির বিরুদ্ধে নিয়োগ বাণিজ্যের অভিযোগ কুমিল্লা সদর দক্ষিণের সেই সুমাইয়া জিপিএ ৫ পেয়েছে চাঁদা না দেওয়ায় ও সমাবেশে যাওয়ায় মুরাদনগরে বিএনপি সমর্থককে পিটিয়েছে দুর্বৃত্তরা কুমিল্লায় বিএনপির গণসমাবেশ : মঞ্চজুড়ে বিশৃঙ্খলায় বিরক্ত কেন্দ্রিয় নেতারা এসএসসির ফল প্রকাশ : ছেলেরা এগিয়ে কুমিল্লা শিক্ষাবোর্ডে  পদ্মা মেঘনা বিভাগ প্রস্তাব স্থগিত : টিকে রইলো কুমিল্লা নামে বিভাগের স্বপ্ন কুমিল্লায় আমন উৎপাদনে রেকর্ড : কৃষকের সঙ্গে খুশি কৃষি কর্মকর্তারাও কুমিল্লায় চৌদ্দগ্রামে বিয়ারসহ দুই মাদক কারবারি আটক ১৭বছর পর কুমিল্লার হোমনার মনির হত্যা মামলার তিন আসামীর যাবজ্জীবন কুমিল্লার ময়নামতিতে ধানক্ষেতে গৃহশিক্ষকের লাশ : পরিবারের দাবী পরিকল্পিত হত্যা ইটভাটা নিয়ন্ত্রণ আইনের ধারা পরিবর্তন-সংযোজনের দাবিতে সংবাদ সম্মেলন ও মানববন্ধন কুমিল্লা সদর দক্ষিণের ৫ ইউপিতে আগামীকাল ভোটগ্রহণ অসাধারণ দুই গোলে আর্জেন্টিনার জয় মল্লিকা বিশ্বাসের কবিতা ‘শহর কমলাঙ্ক’ ১৪ এবং ১৮ সালে তামাশা হয়েছে, ২৪ সালে কোনো তামাশা হবেনা : রুমিন ফারহানা ব্রাহ্মণপাড়ায় মাদক সেবনের দায়ে চার তরুণের এক মাসের কারাদন্ড নাঙ্গলকোটে বীর মুক্তিযোদ্ধা আবুল হাশেম ভূঁইয়া স্মরণে শোকসভা

গোমতী রক্ষায় হার্ডলাইনে কুমিল্লা জেলা প্রশাসন : মাটিখেকোদের অবৈধ ড্রেজারে আগুন

দেলোয়ার হোসেন জাকির (অতিথি রিপোর্টার)
  • আপডেট টাইম সোমবার, ২৬ এপ্রিল, ২০২১
  • ২০৬ দেখা হয়েছে

কুমিল্লার অহংকার গোমতী নদী।কিন্তু এই অহংকার ক্ষতবিক্ষত করে দিচ্ছে মাটিখেকোরা।ড্রেজার লাগিয়ে নদীর মূল্যবান সম্পদ মাটি লুটে নিচ্ছে সিন্ডিকেটধারিরা।গোমতী নদী রক্ষায় অবৈধভাবে মাটিকাটাদের বিরুদ্ধে কুমিল্লা জেলা প্রশাসনের অভিযান, জেল-জরিমানা অব্যাহত থাকলেও থামানো যাচ্ছিল না মাটিখেকোদের।শেষ পর্যন্ত গোমতী রক্ষায় হার্ডলাইনে নেমেছে জেলা প্রশাসন।অবৈধভাবে গোমতী নদীর মাটিকাটার কাজে নিয়োজিত অবৈধ ড্রেজার জব্দ করে আগুনে পুড়িয়ে দিল জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত।

গোমতী নদীতে অবৈধভাবে বালু উত্তোলন ও পাড়ের কৃষিজমিতে মাটি কাটার অভিযোগে ভ্রাম্যমান আদালতের অভিযানে সাতটি ড্রেজার মেশিন ধ্বংস করে প্রশাসন।এসময় অবৈধভাবে বালু উত্তোলন ও মাটিকাটা অবস্থায় কয়েকটি ড্রেজারে আগুন ধরিয়ে দেওয়া হয়।

সোমবার (১৬ এপ্রিল) কুমিল্লা আদর্শ সদর উপজেলার পালপাড়ায় গোমতী নদীর তিনটি স্পটে এই অভিযান পরিচালনা করে জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত।এ ছাড়া অবৈধভাবে বালু ও মাটি উত্তোলনকারি কয়েকটি ড্রেজার মেশিনও জব্দ করা হয়।

সোমবার বেলা ১২ টা থেকে দুপুর পর্যন্ত কুমিল্লা গোমতী রক্ষায় জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত নদীর পালপাড়া এলাকার তিনটি স্পটে অভিযান চালায়।পালপাড়া ভুইয়াবাড়ির ঘাটে চারটি অবৈধ ড্রেজার মেশিন, দূর্গাপুর ঘাটে বড় দুইটি ও একটি ছাউনি ঘর এবং আড়াইওড়া ঘাটে একটি ড্রেজার মেশিন ধ্বংস করা হয়। এ সময় ম্যাজিষ্ট্রেট ও পুলিশের উপস্থিতি দেখে পালিয়ে যায় মাটি ও বালু উত্তোলনকারিরা।

কুমিল্লা গোমতী নদী রক্ষায় সকল ধরনের মাটি কাটা ও বালু উত্তোলন বন্ধের ঘোষনা দিয়েছে কুমিল্লা জেলা প্রশাসক। কুমিল্লা জেলা প্রশাসন থেকে জানা গেছে এবছর ১৪২৮ বাংলা সনে বালু উত্তোলনের ইজারা দেওয়া হয় নাই।

কুমিল্লা জেলা প্রশাসক মোঃ কামরুল হাসান বলেন, অবৈধ বালু উত্তোলনকারিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে জেলা প্রশাসন। বর্তমানে গোমতী নদী রক্ষায় ১৪২৮ বাংলা সনে ইজারা বন্ধ করা হয়েছে।

অভিযান পরিচালনাকারি কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আবু সাঈদ জানান, গোমতী নদীতে অবৈধভাবে বালু উত্তোলন ও নিষেধাজ্ঞা অমান্য করে গোমতীর বাঁধে ও ভিতরে চরের কৃষিজমিতে মাটি কাটার বিরুদ্ধে জেলা প্রশাসনের অভিযান চলছে, চলবে।

স্থানিয়রা জানান, গোমতী পাড়ের কৃষকের ফসলী জমি কেটে নিয়ে যাচ্ছে বালু ও মাটি ব্যবসায়ীরা। এতে ক্ষতিগ্রস্ত কৃষকরা প্রতিবাদ জানিয়ে জেলা প্রশাসকের কাছে অভিযোগ করে।  কুমিল্লার শস্যভান্ডার হিসেবে পরিচিত গোমতীর চরের কৃষি জমির এক তৃতীয়াংশই বিলীন হয়ে যাচ্ছে অবৈধভাবে মাটি কাটার ফলে।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।  

Last Updated on April 26, 2021 10:39 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102