রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৬:১৮ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
তীব্র গরমে অতিষ্ঠ মুরাদনগরের জনজীবন মাভাবিপ্রবিতে বেড়েছে ৩০ আসন‌ চান্দিনায় দেশ ট্রাভেলস এক্সপ্রেসের সুপারভাইজার নিহত মাদক সেবনের বকেয়া টাকার পরিশোধ হিসেবে স্ত্রীকে বন্ধক, গণধর্ষণের শিকার চান্দিনায় বাল্য বিবাহ পড়ানোর দায়ে মৌলভীকে জরিমানা করায় তুলকালাম কান্ড! শিক্ষক বাতায়নে সেরা উদ্ভাবক নির্বাচিত হলেন হোমনার নজরুল ইসলাম শিব নারায়ণ দাস আর নেই, প্রধানমন্ত্রীর শোক -শনিবার বিকেলে কুমিল্লা টাউন হল মাঠে শ্রদ্ধা জানাবে সর্বস্তরের মানুষ মুরাদনগরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন উদ্বোধনের দুই ঘণ্টা পরই পর্দা নামলো প্রাণিসম্পদ প্রদর্শনীর! চিকিৎসকের পাশাপাশি রোগীর সুরক্ষা নিশ্চিত করাও আমার দায়িত্ব : স্বাস্থ্যমন্ত্রী -কুমিল্লায় ক্যান্সার হাসপাতাল নির্মাণের দাবি জানালেন এমপি বাহার কুমিল্লা সাংস্কৃতিক জোটের নববর্ষের অনুষ্ঠান ‘বৈশাখ অবগাহন’ পরিবেশিত হবে ৪ মে নাঙ্গলকোট উপজেলায় নতুন এসিল্যান্ড দাউদকান্দিতে সরকারি ন্যায্য মূল্যের ফার্মেসি বন্ধ বাংলাদেশের চিকিৎসা সেবা বিশ্বের অনেক উন্নত দেশের তুলনায় এগিয়ে আছে : স্বাস্থ্যমন্ত্রী বুড়িচংয়ে এক সপ্তাহের ব্যবধানে তিন বাড়িতে ডাকাতি! সাংবাদিক রমিজ খানের দাফন সম্পন্ন -কুমিল্লা প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠনের শ্রদ্ধা মল্লিকা বিশ্বাসের কবিতা ‘দীপ্ত বৈশাখ’ মুরাদনগরের রামচন্দ্রপুর বাজারে জমে ওঠেছে বৈশাখী মাছের মেলা পহেলা বৈশাখের রাতে চান্দিনার মধ্যবাজারে অগ্নিকান্ডে ১১ ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই কুমিল্লা নগরীতে বৈশাখি মাছের মেলায় ঐতিহ্যের ছোঁয়া 

গোমতী রক্ষায় হার্ডলাইনে কুমিল্লা জেলা প্রশাসন : মাটিখেকোদের অবৈধ ড্রেজারে আগুন

দেলোয়ার হোসেন জাকির (অতিথি রিপোর্টার)
  • আপডেট টাইম সোমবার, ২৬ এপ্রিল, ২০২১
  • ২৫২ দেখা হয়েছে

কুমিল্লার অহংকার গোমতী নদী।কিন্তু এই অহংকার ক্ষতবিক্ষত করে দিচ্ছে মাটিখেকোরা।ড্রেজার লাগিয়ে নদীর মূল্যবান সম্পদ মাটি লুটে নিচ্ছে সিন্ডিকেটধারিরা।গোমতী নদী রক্ষায় অবৈধভাবে মাটিকাটাদের বিরুদ্ধে কুমিল্লা জেলা প্রশাসনের অভিযান, জেল-জরিমানা অব্যাহত থাকলেও থামানো যাচ্ছিল না মাটিখেকোদের।শেষ পর্যন্ত গোমতী রক্ষায় হার্ডলাইনে নেমেছে জেলা প্রশাসন।অবৈধভাবে গোমতী নদীর মাটিকাটার কাজে নিয়োজিত অবৈধ ড্রেজার জব্দ করে আগুনে পুড়িয়ে দিল জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত।

গোমতী নদীতে অবৈধভাবে বালু উত্তোলন ও পাড়ের কৃষিজমিতে মাটি কাটার অভিযোগে ভ্রাম্যমান আদালতের অভিযানে সাতটি ড্রেজার মেশিন ধ্বংস করে প্রশাসন।এসময় অবৈধভাবে বালু উত্তোলন ও মাটিকাটা অবস্থায় কয়েকটি ড্রেজারে আগুন ধরিয়ে দেওয়া হয়।

সোমবার (১৬ এপ্রিল) কুমিল্লা আদর্শ সদর উপজেলার পালপাড়ায় গোমতী নদীর তিনটি স্পটে এই অভিযান পরিচালনা করে জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত।এ ছাড়া অবৈধভাবে বালু ও মাটি উত্তোলনকারি কয়েকটি ড্রেজার মেশিনও জব্দ করা হয়।

সোমবার বেলা ১২ টা থেকে দুপুর পর্যন্ত কুমিল্লা গোমতী রক্ষায় জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত নদীর পালপাড়া এলাকার তিনটি স্পটে অভিযান চালায়।পালপাড়া ভুইয়াবাড়ির ঘাটে চারটি অবৈধ ড্রেজার মেশিন, দূর্গাপুর ঘাটে বড় দুইটি ও একটি ছাউনি ঘর এবং আড়াইওড়া ঘাটে একটি ড্রেজার মেশিন ধ্বংস করা হয়। এ সময় ম্যাজিষ্ট্রেট ও পুলিশের উপস্থিতি দেখে পালিয়ে যায় মাটি ও বালু উত্তোলনকারিরা।

কুমিল্লা গোমতী নদী রক্ষায় সকল ধরনের মাটি কাটা ও বালু উত্তোলন বন্ধের ঘোষনা দিয়েছে কুমিল্লা জেলা প্রশাসক। কুমিল্লা জেলা প্রশাসন থেকে জানা গেছে এবছর ১৪২৮ বাংলা সনে বালু উত্তোলনের ইজারা দেওয়া হয় নাই।

কুমিল্লা জেলা প্রশাসক মোঃ কামরুল হাসান বলেন, অবৈধ বালু উত্তোলনকারিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে জেলা প্রশাসন। বর্তমানে গোমতী নদী রক্ষায় ১৪২৮ বাংলা সনে ইজারা বন্ধ করা হয়েছে।

অভিযান পরিচালনাকারি কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আবু সাঈদ জানান, গোমতী নদীতে অবৈধভাবে বালু উত্তোলন ও নিষেধাজ্ঞা অমান্য করে গোমতীর বাঁধে ও ভিতরে চরের কৃষিজমিতে মাটি কাটার বিরুদ্ধে জেলা প্রশাসনের অভিযান চলছে, চলবে।

স্থানিয়রা জানান, গোমতী পাড়ের কৃষকের ফসলী জমি কেটে নিয়ে যাচ্ছে বালু ও মাটি ব্যবসায়ীরা। এতে ক্ষতিগ্রস্ত কৃষকরা প্রতিবাদ জানিয়ে জেলা প্রশাসকের কাছে অভিযোগ করে।  কুমিল্লার শস্যভান্ডার হিসেবে পরিচিত গোমতীর চরের কৃষি জমির এক তৃতীয়াংশই বিলীন হয়ে যাচ্ছে অবৈধভাবে মাটি কাটার ফলে।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।  

Last Updated on April 26, 2021 10:39 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102