শনিবার, ১৫ জুন ২০২৪, ১০:৪০ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
দেবিদ্বারে এলজিসহ ডাকাত সদস্য গ্রেফতার বিদেশের বাজারেও চাহিদা ধরে রেখেছে কুমিল্লার লতি দেবিদ্বারের ধামতী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কার্যালয়ে যেতে পারছেন না - পুলিশ সুপার ও বিভাগীয় কমিশনারের কাছে লিখিত অভিযোগ কাভার্ডভ্যানকে ধাক্কা দিয়ে গরুবাহী ট্রাক উল্টে লাকসামের ব্যাপারীসহ দুই জন নিহত এসএসসির উত্তরপত্র পুনর্নিরীক্ষণ : কুমিল্লা শিক্ষাবোর্ডে ৭৮১ জনের ফলাফল পরিবর্তন কুমিল্লার চৌদ্দগ্রামে কিশোরী ধর্ষণের দায়ে কসমেটিকস দোকানির যাবজ্জীবন কারাদণ্ড কুমিল্লায় মেধা অন্বেষণে ‘ছাত্রী সংঘ’ সিনেমার জন্য ২৫ অভিনয়শিল্পী নির্বাচিত কুমিল্লার দেবিদ্বারে প্রতিপক্ষের হামলায় গুরুতর আহত হয়েও মেডিকেল রিপোর্টে ‘নরমাল’, ন্যায় বিচার নিয়ে শঙ্কিত কমবে উৎপাদন খরচ ও সময় ।। মুরাদনগরে সমলয় পদ্ধতিতে ধানের চারা রোপণ শুরু মুরাদনগরে গ্রাম পুলিশের ওপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে মানববন্ধন সমিতির সদস্য পথ হারালো কুবির তিন শিক্ষক চান্দিনা পৌর এলাকার রাস্তাঘাটের বেহালদশা, জনদুর্ভোগ চরমে মুরাদনগরে মদ খেয়ে মাতলামি, পাঁচ দিনের কারাবাস নাঙ্গলকোটে অটোরিকশা চালক হত্যাকারীদের ফাঁসির দাবিতে মানববন্ধন মুরাদনগরে কৃষক ও উদ্যোক্তা প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন হাসেম-ইলিয়াসের নেতৃত্বে বরুড়া প্রেসক্লাবের কমিটি গঠন বিজয়নগর উপজেলা চেয়ারম্যান প্রার্থীর গাড়ি চালকের ওপর হামলার অভিযোগ চান্দিনা প্রেসক্লাবের আহ্বায়ক কমিটি গঠন কুমিল্লা জেলা ক্রীড়া সংস্থার কার্যনির্বাহী পরিষদের নির্বাচন সম্পন্ন, সাধারণ সম্পাদক পদে রোমেন পুনর্নির্বাচিত বরুড়ায় বিশ্ব তামাক মুক্ত দিবস পালিত

গ্রামীণ শিক্ষাব্যবস্থার উন্নয়নে গ্রামীণ কমিউনিটিকে সম্পৃক্ত করতে হবে : ড. তোফায়েল আহমেদ

মারুফ আহমেদ কল্প, বিশেষ প্রতিনিধি
  • আপডেট টাইম শনিবার, ২৬ জুন, ২০২১
  • ২১৩ দেখা হয়েছে

বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি-বার্ডের প্রাক্তন অনুষদ সদস্য ও স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ বলেছেন,গ্রামীণ শিক্ষাব্যবস্থার উন্নয়নে সরকার গ্রামীণ ও শহরের শিক্ষকদের বেতন বৈষম্য দূর করেছে। কিন্তু করোনা মহামারীর এই সময়ে শহর ও গ্রামীণ শিক্ষাব্যবস্থার ডিজিটাল ডিভাইড বৃদ্ধি পেয়েছে। তিনি আরো বলেন, গ্রামীণ শিক্ষাব্যবস্থার উন্নয়নে গ্রামীণ কমিউনিটিকে সম্পৃক্ত করতে হবে। গ্রামীণ শিক্ষাব্যবস্থার সীমাবদ্ধতা দূরীকরণে বার্ডসহ অন্যান্য শিক্ষাবিষয়ক গবেষণা প্রতিষ্ঠান সমূহকে নিবিড় গবেষণা কার্যক্রম পরিচালনা করতে হবে।

শনিবার (২৬ জুন) বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি বার্ডের পল্লী শিক্ষা ও সমাজ উন্নয়ন বিভাগের উদ্যোগে ময়নামতি মিলনায়তনে অনুষ্ঠিত ‘গ্রামীণ ছাত্র-ছাত্রীদের শিক্ষায় করোনার প্রভাব এবং করণীয়’ শীর্ষক কর্মশালায় ভার্চুয়াল মাধ্যমে প্রধান অতিথি অতিথির বক্তব্যে এসব কথা তিনি।

সভাপতি হিসেবে কর্মশালায় উপস্থিত ছিলেন বার্ড মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মোঃ শাহজাহান। তিনি বলেন, ২০৪১ সালের উন্নত বাংলাদেশ বিনির্মাণে মানসম্মত ও যুগোপযোগী শিক্ষার কোনো বিকল্প নেই। তিনি আরো বলেন, গ্রামীণ শিক্ষাব্যবস্থার সুষম উন্নয়নে সরকার দৃঢপ্রতিজ্ঞ।

কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন, বার্ড পরিচালক প্রশিক্ষণ মোহাম্মদ আবদুল কাদের, কর্মশালায় ধারণাপত্র উপস্থাপন করেন, বার্ড পরিচালক ও কর্মশালা পরিচালক রঞ্জন কুমার গুহ। সহযোগী কর্মশালা পরিচালক ও সঞ্চালকের দায়িত্ব পালন করেন, বার্ড যুগ্ম পরিচালক বেনজির আহমদ। কর্মশালা সমন্বয়কের দায়ীত্ব পালন করেন, বার্ড উপ-পরিচালক ফরিদা ইয়াসমিন।

কর্মশালার উদ্বোধনী অধিবেশন শেষে অংশগ্রহণকারীবৃন্দ ৪টি দলে ভাগ হয়ে গ্রামীণ শিক্ষাব্যবস্থায় করোনার প্রভাব মোকাবেলায় করণীয় অনুসন্ধান করে তা দলীয়ভাবে উপস্থাপন করেন।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

Last Updated on June 26, 2021 8:18 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102