শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:৫৮ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গেস্টহাউজ ‘দখলদারিত্ব’ মুক্ত চায় শিক্ষক সমিতি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সাত শিক্ষকের বিরুদ্ধে থানায় জিডি করলেন ডেপুটি রেজিষ্ট্রার কুমিল্লার তিতাসে স্বর্ণের দোকানে ডাকাতির ঘটনায় আরো দুই জন গ্রেফতার নোবিপ্রবিতে সম্মেলন শুরু ছায়া জাতিসংঘের # বিভিন্ন প্রতিষ্ঠানের ২২০ শিক্ষার্থীর অংশগ্রহণ শান্তি ও সৌহার্দ্যের শহর হবে কুমিল্লা নগরী : মেয়র প্রার্থী তানিম প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী নেতৃত্বে দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে দেশ : জাহাঙ্গীর আলম সরকার এমপি নতুন প্রজন্মের মাঝে মহান একুশের গুরুত্ব ও চেতনা জাগিয়ে তুলতে হবে : আঞ্চলিক পরিচালক-বাউবি বরুড়ায় ব্র্যাকের ৭০টি উপানুষ্ঠানিক শিখন কেন্দ্রে নিজেদের তৈরি শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধা আজ ২১শে ফেব্রুয়ারি, অন্যায়ের বিরুদ্ধে মাথা নত না করার দুর্দম সাহসের উৎস এম এ জাহের ফাউন্ডেশনের শিক্ষা বৃত্তি পেল মেধাবী শিক্ষার্থীরা কুমিল্লা জেলা আইনজীবী সমিতির নির্বাচনে মনোনয়নপত্র জমা দিল সম্মিলিত আইনজীবী সম্বন্বয় পরিষদ # লিটন সভাপতি জাহাঙ্গীর সাধারণ সম্পাদক চৌদ্দগ্রামে ৫৪ কেজি গাঁজাসহ একজন আটক কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে দীর্ঘ হচ্ছে পদত্যাগের তালিকা শিক্ষক হেনস্তার ঘটনায় কুবির দুই কর্মকর্তা ও সাবেক শিক্ষার্থীদের বিরুদ্ধে থানায় জিডি কুবি শিক্ষক সমিতির সভাপতি তাহের সম্পাদক মেহেদি # নীল দলের নিরঙ্কুশ জয় কুমিল্লা আইডিয়াল কলেজে ইয়ুথ চেঞ্জ সোসাইটি বাংলাদেশের স্পিক টু লিড সেমিনার অনুষ্ঠিত বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে মিলনমেলা ও বসন্ত উৎসব ব্রাহ্মণপাড়ায় ৬৪ কেজি গাঁজাসহ দুই মাদক কারবারি গ্রেফতার কুমিল্লায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির ৫০ বছর পূর্তি উদযাপন কুবি শিক্ষক সমিতির নির্বাচন সোমবার

গ্রিন টি জীবনকে টানে চিরসবুজের দিকে… পড়ুন স্বাস্থ্য পাতায়

স্বাস্থ্য ডেস্ক
  • আপডেট টাইম সোমবার, ১০ আগস্ট, ২০২০
  • ২৭১ দেখা হয়েছে

গ্রিন টি’র পলিফেনল শরীরের ফ্যাট অক্সিডেশন প্রক্রিয়াকে আরও কার্যকর করে খাবার থেকে ক্যালোরি তৈরির প্রক্রিয়ায় সাহায্য করে। ফলে দেহে অতিরিক্ত চর্বি জমতে পারে না। বিশেষজ্ঞরা মনে করেন, নিয়মিত গ্রিন টি খেতে পারলে বছরে সাত পাউন্ড পর্যন্ত ওজন কমানো সম্ভব। তার মানে গ্রিন টি আপনাকে চিরসবুজ রাখতে বেশ সহায়ক।‘প্রতিসময়’ এর স্বাস্থ্য বিভাগে সোমবার ও বুধবারের আয়োজনের মধ্যে আজ রয়েছে গ্রিন টি’র উপকারিতা নিয়ে কিছু কথা।

গ্রিন টি জীবনকে টানে চিরসবুজের দিকে

প্রায় চার হাজার বছর আগে চীনে গ্রিন টি বা সবুজ চা ব্যবহার শুরু হয়েছিল। বর্তমানে তা সারা বিশ্বেই ছড়িয়ে পড়েছে। জাপানের বিজ্ঞানীদের গবেষণায় বলা হয়েছে নিয়মিত যারা গ্রিন টি পান করেন তারা শারীরিকভাবে অনেক প্রতিবন্ধকতা কাটিয়ে দৈনন্দিন কাজে গতিশীল হয়ে উঠেন। গ্রিন টি এসব মানুষের জীবনকে চিরসবুজ রাখে।

গ্রিন টি এর উপকারিতা অনেক। কেউ যদি ধূমপান ছাড়তে চান, তবে তা ছাড়তেও গ্রিন টি সাহায্য করতে পারে। গ্রিন টি ক্যান্সারের ঝুঁকি কমায়। গ্রিন টি রক্তের কোলেস্টেরলের মাত্রা কমিয়ে হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি কমায়। গ্রিন টি ইনসুলিনের কার্যকারিতা বাড়িয়ে বøাড সুগার লেভেলকে কমিয়ে ডায়াবেটিস প্রতিরোধে সাহায্য করে। গ্রিন টি’র আরেকটি অসাধারণ গুণ হল, এটি মানবদেহের ব্রেন সঠিকভাবে পরিচালিত করতে সাহায্য করে। ব্রেনে রক্ত সঞ্চালন ঠিক রাখে, ফলে ব্রেন দ্রæত কাজ করে।

বিশেষজ্ঞদের দাবী, ত্বকের সুরক্ষা, শরীরের ফ্যাট এবং ওজন কমাতে সাহায্য করে। গ্রিন টি এর অ্যান্টি-অক্সিডেন্ট বয়সের সাথে সাথে শরীরের চামড়ার কুচকে যাওয়াকে প্রতিরোধ করে এবং চোখের নিচের ডার্ক সার্কেল কমিয়ে চিরসবুজ করে তোলে।

গ্রিন টিতে অনেক উপকারিতা বিদ্যমান থাকলেও কিছু ক্ষেত্রে একটু মেনে চলতে হয়। যেমন গ্রিন টি অতিরিক্ত পান করা ভাল না। আর দুপুর-রাতে খাবার খাওয়ার আগে বা পরে গ্রিন টি পান করা ঠিক নয়। এতে হজমের সমস্যা দেখা দেয়। আর ঘুমাতে যাওয়ার আগে তো গ্রিন টি একদমই না। এতে করে আরামের ঘুম হারাম হয়ে যাবে। সুতরাং নিয়ম করে গ্রিণ টি পান করুন। জীবনকে চিরসবুজ রাখুন।

 

Last Updated on August 10, 2020 2:39 am by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102