সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ০৫:৫৭ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
কুমিল্লায় বিএনপির গণসমাবেশ : মঞ্চজুড়ে বিশৃঙ্খলায় বিরক্ত কেন্দ্রিয় নেতারা এসএসসির ফল প্রকাশ : ছেলেরা এগিয়ে কুমিল্লা শিক্ষাবোর্ডে  পদ্মা মেঘনা বিভাগ প্রস্তাব স্থগিত : টিকে রইলো কুমিল্লা নামে বিভাগের স্বপ্ন কুমিল্লায় আমন উৎপাদনে রেকর্ড : কৃষকের সঙ্গে খুশি কৃষি কর্মকর্তারাও কুমিল্লায় চৌদ্দগ্রামে বিয়ারসহ দুই মাদক কারবারি আটক ১৭বছর পর কুমিল্লার হোমনার মনির হত্যা মামলার তিন আসামীর যাবজ্জীবন কুমিল্লার ময়নামতিতে ধানক্ষেতে গৃহশিক্ষকের লাশ : পরিবারের দাবী পরিকল্পিত হত্যা ইটভাটা নিয়ন্ত্রণ আইনের ধারা পরিবর্তন-সংযোজনের দাবিতে সংবাদ সম্মেলন ও মানববন্ধন কুমিল্লা সদর দক্ষিণের ৫ ইউপিতে আগামীকাল ভোটগ্রহণ অসাধারণ দুই গোলে আর্জেন্টিনার জয় মল্লিকা বিশ্বাসের কবিতা ‘শহর কমলাঙ্ক’ ১৪ এবং ১৮ সালে তামাশা হয়েছে, ২৪ সালে কোনো তামাশা হবেনা : রুমিন ফারহানা ব্রাহ্মণপাড়ায় মাদক সেবনের দায়ে চার তরুণের এক মাসের কারাদন্ড নাঙ্গলকোটে বীর মুক্তিযোদ্ধা আবুল হাশেম ভূঁইয়া স্মরণে শোকসভা দেশের মানুষ এখন পরিবর্তন চায় : কুমিল্লায় বিএনপির গণসমাবেশে মির্জা ফখরুল বিএনপির সমাবেশ ঘিরে নেইপরিবহন ধর্মঘট : সাধারণ মানুষ ও ব্যবসায়ীদের স্বস্তি প্রকাশ কুমিল্লায় বিএনপির সমাবেশ শুরু, টাউন হল মাঠে জনস্রোত   টাউনহলের পরিস্থিতি দেখে সন্তোষ প্রকাশ মির্জা ফখরুলের ব্রাহ্মণপাড়ায় ৫ পিস ইয়াবা রাখার দায়ে ৩ মাসের কারাদণ্ড সাংবাদিক সোহরাব সুমনের উপর সন্ত্রাসী হামলা : বুড়িচং প্রেসক্লাবের নিন্দা ও প্রতিবাদ

ঘরবন্দি দশা কাটিয়ে আবারও দর্শনার্থীতে মুখর হয়ে উঠছে মুজিবনগর স্মৃতি কমপ্লেক্স

রাজু আহমেদ, জেলা প্রতিনিধি মেহেরপুর
  • আপডেট টাইম রবিবার, ৩০ আগস্ট, ২০২০
  • ১৯৪ দেখা হয়েছে

মুজিবনগর স্মৃতি কমপ্লেক্সের বাইরের অংশ (ফাইল ছবি) #

করোনা ভাইরাস মহামারিতে টানা পাঁচ মাসের ঘরবন্দিত্ব ঘুচে মানুষজন ছুটছে মেহেরপুরের ঐতিহাসিক মুজিবনগর স্মৃতি কমপ্লেক্সের দিকে। ফলে আবারও দর্শনার্থীতে মুখর হয়ে উঠছে মুজিবনগর স্মৃতি কমপ্লেক্স। গত মঙ্গলবার (২৫ আগস্ট) থেকে পর্যটকদের প্রবেশের জন্য উন্মুক্ত করে দেয়া হয় এটি।

সকল দর্শনার্থীদের স্বাস্থবিধি মেনে  মাস্ক পরিধান বাধ্যমূলক করে মুজিবনগর স্মৃতি কমপ্লেক্সে প্রবেশ করার জন্য গেইটে ‘দৃষ্টি আকর্ষন বিজ্ঞপ্তি’ টানিয়ে দিয়েছে উপজেলা প্রশাসন। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে স্বাস্থবিধি মেনে, সামাজিক দুরুত্ব বজায় রেখে মুজিবনগর স্মৃতি কমপ্লেক্সে প্রবেশ করুন।  মুখে মাস্ক ছাড়া ভেতরে প্রবেশ করা যাবে না।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গত ২৬ মার্চ মুজিবনগর স্মৃতি কমপ্লেক্সে সাধারন দর্শনার্থীদের প্রবেশ পুরোপুরিভাবে নিষেধ ঘোষনা করা হয়েছিলো। তারপর থেকে মুজিবনগরের এ কমপ্লেক্সের ভেতর কোন পর্যটক প্রবেশ করতে পারেনি।

দীর্ঘ পাঁচ মাস পর দর্শনার্থীরা ভেতরে যাচ্ছে স্বাস্থবিধি মেনে মাস্ক পরিধান করে।  মুজিবনগর স্মৃতি কমপ্লেক্সে প্রবেশ করতে পারছে। আর এটি তদারকি করার জন্য গেটে ও ভেতরের দায়িত্বে রয়েছে আনসার ব্যাটেলিয়ান সদস্যরা।  তারা সকল দর্শনার্থীদের মাস্ক বাবহার করে স্বাস্থবিধি মেনে চলাফেরা করার জন্য অনুরোধ জানাচ্ছে।

মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার সুজন সরকার জানান,‘স্বাস্থবিধি মেনে পাঁচ  মাস পর মুজিবনগর স্মৃতি কমপ্লেক্স দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে। তবে মাস্ক ব্যবহার ছাড়া কোন দর্শনার্থীরা মুজিবনগরের ভেতরে প্রবেশ করতে পারবে না।’

উল্লেখ্য,মহান স্বাধীনতা সংগ্রামের নানান তাৎপর্যপূর্ণ ঘটনাকে স্মরণীয় করে রাখতে গড়ে তোলা হয়েছে মুজিবনগর স্মৃতি কমপ্লেক্স। এর আঙিনায় একটি বড় মানচিত্রের মাধ্যমে মুক্তিযুদ্ধের ১১ টি সেক্টরকে উপস্থাপন করা হয়েছে। এছাড়াও আছে মুক্তিযুদ্ধের বিভিন্ন ঐতিহাসিক ঘটনাবলীর স্মারক ম্যূরাল, স্মৃতিসৌধ, মুক্তিযুদ্ধ স্মৃতি কমপ্লেক্স, ঐতিহাসিক আম্রকানন এবং ঐতিহাসিক ছয় দফার রূপক উপস্থাপনকারী গোলাপ বাগান।

মুজিবনগর মুক্তিযুদ্ধ স্মৃতি কমপ্লেক্সের বাইরের অংশে ভাস্কর্যের মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ, প্রথম অস্থায়ী সরকারের শপথ গ্রহণ এবং পাকিস্তানি বাহিনীর আত্মসমর্পণের দৃশ্য। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের পরিক্রমা জানতে এবং মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত ঐতিহাসিক এ স্থান দেখতে পর্যটকরা ভিড় করেন মেহেরপুরে।

# দেশবিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন

Last Updated on August 30, 2020 7:57 am by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102