শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ১২:৩৩ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গেস্টহাউজ ‘দখলদারিত্ব’ মুক্ত চায় শিক্ষক সমিতি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সাত শিক্ষকের বিরুদ্ধে থানায় জিডি করলেন ডেপুটি রেজিষ্ট্রার কুমিল্লার তিতাসে স্বর্ণের দোকানে ডাকাতির ঘটনায় আরো দুই জন গ্রেফতার নোবিপ্রবিতে সম্মেলন শুরু ছায়া জাতিসংঘের # বিভিন্ন প্রতিষ্ঠানের ২২০ শিক্ষার্থীর অংশগ্রহণ শান্তি ও সৌহার্দ্যের শহর হবে কুমিল্লা নগরী : মেয়র প্রার্থী তানিম প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী নেতৃত্বে দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে দেশ : জাহাঙ্গীর আলম সরকার এমপি নতুন প্রজন্মের মাঝে মহান একুশের গুরুত্ব ও চেতনা জাগিয়ে তুলতে হবে : আঞ্চলিক পরিচালক-বাউবি বরুড়ায় ব্র্যাকের ৭০টি উপানুষ্ঠানিক শিখন কেন্দ্রে নিজেদের তৈরি শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধা আজ ২১শে ফেব্রুয়ারি, অন্যায়ের বিরুদ্ধে মাথা নত না করার দুর্দম সাহসের উৎস এম এ জাহের ফাউন্ডেশনের শিক্ষা বৃত্তি পেল মেধাবী শিক্ষার্থীরা কুমিল্লা জেলা আইনজীবী সমিতির নির্বাচনে মনোনয়নপত্র জমা দিল সম্মিলিত আইনজীবী সম্বন্বয় পরিষদ # লিটন সভাপতি জাহাঙ্গীর সাধারণ সম্পাদক চৌদ্দগ্রামে ৫৪ কেজি গাঁজাসহ একজন আটক কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে দীর্ঘ হচ্ছে পদত্যাগের তালিকা শিক্ষক হেনস্তার ঘটনায় কুবির দুই কর্মকর্তা ও সাবেক শিক্ষার্থীদের বিরুদ্ধে থানায় জিডি কুবি শিক্ষক সমিতির সভাপতি তাহের সম্পাদক মেহেদি # নীল দলের নিরঙ্কুশ জয় কুমিল্লা আইডিয়াল কলেজে ইয়ুথ চেঞ্জ সোসাইটি বাংলাদেশের স্পিক টু লিড সেমিনার অনুষ্ঠিত বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে মিলনমেলা ও বসন্ত উৎসব ব্রাহ্মণপাড়ায় ৬৪ কেজি গাঁজাসহ দুই মাদক কারবারি গ্রেফতার কুমিল্লায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির ৫০ বছর পূর্তি উদযাপন কুবি শিক্ষক সমিতির নির্বাচন সোমবার

ঘরে ঘরে জ্বলে উচ্চমাত্রার অ্যাকটিভ ইনগ্রেডিয়েন্ট

সাদিক মামুন
  • আপডেট টাইম সোমবার, ২৪ আগস্ট, ২০২০
  • ৫০৪ দেখা হয়েছে

মশার কয়েল মশা মারার জন্য নয়, মশা তাড়ানোর কাজ করার কথা। কিন্তু বিএসটিআই’র অনুমোদন ছাড়া আবার অনুমোদন আছে তবে নিম্নমানের মশার কয়েলে নির্দিষ্ট মাত্রার চেয়ে অ্যাকটিভ ইনগ্রেডিয়েন্ট বেশি থাকায় মশাসহ বিভিন্ন পোকামাকড়ও মরছে।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন দিনে হোক আর রাতে হোক মশার কয়েল যখন জ্বালানো হয় তখন ধোয়ার সাথে মাত্রাতিরিক্ত অ্যাকটিভ ইনগ্রেডিয়েন্ট মানবদেহে প্রবেশ করছে। শ্বাস-প্রশ্বাসের সাথে দেহে প্রবেশ করছে বিষ! যে বিষ ধীরে ধীরে শ্বাসনালীতে বড়ধরণের রোগ সৃষ্টি করতে পারে। আর জনস্বাস্থ্য রক্ষায় কুমিল্লার কনজ্যুমার এসোসিয়েশন নেতৃবৃন্দ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের পদক্ষেপ গ্রহণের তাগিদ দিয়েছেন।

নামি-দামি কোম্পানীর উৎপাদিত বা দেশের বাইরের আমদানি করা মশার কয়েলের সঙ্গে পাল্লা দিয়ে কুমিল্লায় নগর গ্রাম গঞ্জের ষ্টেশনারী ও মুদিমালের দোকানগুলোতে বিক্রি হচ্ছে নিম্নমানের মশার কয়েল। এসব মশার কয়েলে রয়েছে জনস্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর মাত্রাতিরিক্ত অ্যাকটিভ ইনগ্রেডিয়েন্ট। যা মশাসহ অন্য পোকামাকড় মেরে সাবাড় করে দিচ্ছে।

কুমিল্লার বিভিন্ন বাজার ও এলাকার দোকান ঘুরে দেখা গেছে, বিএসটিআই’র লোগো ব্যবহার করা আকর্ষনীয় মোড়কে বিভিন্ন নামের মশার কয়েল থরে থরে সাজানো রয়েছে। এসব লোগোর আসল-নকল ক্রেতা বুঝে না। বিক্রেতার কাছে ক্রেতা সবসময় ভালোটাই আশা করে। কিন্তু অনেক বিক্রেতা অধিক লাভের আশায় ক্রেতার হাতে তুলে দিচ্ছেন মাত্রাতিরিক্ত অ্যাকটিভ ইনগ্রেডিয়েন্ট ব্যবহৃত কয়েলের প্যাকেট। বিক্রির সময় বলে দিচ্ছেন, ‘মশা তো মরবেই সাথে পোকামাকড়ের বংশও বিনাশ হবে’। এধরণের কয়েল হাতে পেয়ে ক্রেতা তো খুশিই হবে। কারণ মশার সাথে অন্য পোকামাকড়ও মরবে। কিন্তু নিজের অজান্তেই ক্রেতা কয়েলের নামে কিনে নিচ্ছেন বিষ।

জেলার স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, যেসব কয়েলে একটিভ ইনগ্রেডিয়েন্ট উপাদান নির্দিষ্ট মাত্রার চেয়ে বেশি রয়েছে তার ধোঁয়ার প্রভাব শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে দেহে প্রবেশ করে ক্যান্সার, শ্বাসনালীতে সমস্যা দেখা দিত পারে। এছাড়া সন্তান সম্ভাবনা মা ও শিশু উভয়ই ক্ষতির শিকার হতে পারেন।

বিএসটি আই, স্বাস্থ্য বিভাগ, কীটনাশক কর্তৃপক্ষের মনিটরিং বাড়ানোর তাগিদ দিয়ে কনজ্যুমার এসোসিয়েশন অব বাংলাদেশ, কুমিল্লা শাখার সাধারণ সম্পাদক মাহবুব মোর্শেদ বলেন, যেসব মশার কয়েলে অ্যাকটিভ ইনগ্রেডিয়েন্ট’র পরিমান বেশি রয়েছে তা সংশ্লিষ্ট সংস্থার কর্মকর্তাদের কয়েল কোম্পানী ও বাজার মনিটরিংয়ের মাধ্যমে মান যাচাইয়ের বিষয়ে পদক্ষেপ গ্রহণ করতে হবে। এধরণের মশার কয়েল জনস্বাস্থ্যের জন্য হুমকি হয়ে দাঁড়াক এটা কেউই প্রত্যাশা করে না। এছাড়া স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি গুরুত্ব দিয়ে এক্ষেত্রে ভোক্তা অধিকার সংরক্ষণ ও প্রশাসনের ভ্রাম্যমান আদালতের নজরদারি প্রয়োজন।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

Last Updated on August 24, 2020 12:22 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102