সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ০১:০৯ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
কুমিল্লা নগরীর আনন্দধারা বিদ্যাপীঠে ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ কুমিল্লার লালমাই বাজারে চার প্রতিষ্ঠানকে জরিমানা দাউদকান্দিতে এমপির সেচ্ছাধীন তহবিলের আর্থিক অনুদান পেল অসহায় ও হতদরিদ্র পরিবার আলোকিত শিক্ষা প্রতিষ্ঠান নজরুল মেমোরিয়াল একাডেমীর বর্ণাঢ্য বার্ষিক ক্রীড়ানুষ্ঠান বুড়িচংয়ে মিথলমা সমাজ কল্যাণ ট্রাস্টের উদ্যোগে দুস্থদের আর্থিক সহায়তা দেবিদ্বারে ইটভাটার ট্রাক্টরে পিষ্ট হয়ে শিশুর মৃত্যু কুমিল্লায় ফেন্সিডিল ও গাঁজাসহ দুই জন আটক মুরাদনগরে বীর মুক্তিযোদ্ধা সন্তান ফাউন্ডেশনের কার্যালয় উদ্বোধন বই মেলায় কুবি শিক্ষকের প্রথম উপন্যাস ‘মহারাজাধিরাজ’ অধুনা থিয়েটারের নাট্যউৎসবের লোগো উন্মোচন অবশেষে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মুর্শেদ রায়হানকে অব্যাহতি ব্রাহ্মণপাড়ায় মেয়ের জন্য পাত্র দেখতে যাওয়ার পথে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো পিতার চৌদ্দগ্রামে ট্রাক চাপায় মোটরসাইকেল আরোহী নিহত দেবীদ্বার উপজেলা আ’লীগের কার্যনির্বাহী কমিটি স্থগিত তজুমদ্দিনে পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির উদ্বুদ্ধকরণ কর্মশালা নগরীর ফুটপাতে কুসিকের উচ্ছেদ অভিযান ভাষায় দক্ষতা অর্জনই নিজেকে এগিয়ে নেবে : এলজিআরডি মন্ত্রী কায়কোবাদের নির্দেশে কুমিল্লার বিক্ষোভ সমাবেশে মুরাদনগরের শতশত নেতাকর্মী মুরাদনগরে স্কুলছাত্রীকে উত্ত্যক্ত করায় বাহেরচর গ্রামের জাকির গ্রেফতার প্রধানমন্ত্রীর ভিশন ‘স্মার্ট বাংলাদেশ’ গড়তে স্মার্ট শিক্ষার্থী গড়তে হবে -মেয়র রিফাত

চামড়ার দরপতনে ধরাশায়ি কুমিল্লার মৌসুমি ব্যবসায়িরা

সাদিক মামুন
  • আপডেট টাইম শনিবার, ১ আগস্ট, ২০২০
  • ১৬৪ দেখা হয়েছে

ছবি: কুমিল্লা শহরের ঋষিপট্টি থেকে বিকাল ৪টায় তোলা ।।

কুমিল্লা শহর ও শহরতলীর বিভিন্ন এলাকার কোরবানিদাতাদের বাড়ি বাড়ি ঘুরে মাঝারি ও বড় সাইজের চামড়া সংগ্রহ করে পাইকারদের কাছে বিক্রি করতে এসে হতাশ হয়ে পড়েন মৌসুমি ব্যবসায়িরা। লাভ তো দুরের কথা চামড়ার কেনা দর পেতে আকুতি মিনতি করতে হয়েছে চামড়ার পাইকারি ব্যবসায়িদের কাছে।

শনিবার (১আগষ্ট) ঈদুল আজহার দিন বেলা ১টা থেকে শহরের ঋষিপট্টি ও রাস্তার মোড়ে মোড়ে বসা চামড়া ব্যবসায়িদের কাছে মৌসুমি ব্যবসায়িদের এমন আকুতির দৃশ্য দেখা গেছে বিকাল সাড়ে চারটা পর্যন্ত। কেবল মৌসুমি ব্যবসায়িই নয়, কোরবানিদাতা পরিবারের অনেকেই চামড়া বিক্রি করতে এসে দাম শুনে ‘বোবা’ হয়ে গেছেন।

শনিবার কুমিল্লা শহরের প্রকৃত চামড়া ব্যবসায়িরা ৫০ হাজার থেকে ১ লাখ টাকা মূল্যের গরুর চামড়া ১৫০টাকা থেকে ৩শ’ টাকা দরে কিনেছেন। আর দেড় থেকে দুই লাখ টাকা দামের গরুর চামড়া কিনেছেন মাত্র ৪শ’ থেকে সাড়ে ৫শ’ টাকায়।

গতবারের লোকসানের কষ্ট ভুলে এবারে লাভের আশায় চামড়া ব্যবসায় নামে মৌসুমি ব্যবসায়িরা। কিন্তু এবারেও তাদের কপাল খুলেনি। পাইকার ও আড়তে চামড়া বিক্রি করতে এসে হাহাকার ফুটে ওঠে মৌসুমি ব্যবসায়িদের চোখেমুখে।

মৌসুমি ব্যবসায়িদের অভিযোগ সিন্ডিকেটের কারসাজিতে কোরবানির গরুর চামড়ার এমন দরপতন ঘটেছে। গত বছরের মতো এবারও সিন্ডিকেটধারিরা চামড়া বাজারের অবস্থা অস্থির করে তুলেছে। চামড়ার পাইকারি ব্যবসায়ি ও আড়তদারদের কারসাজিতে এবারেও তারা লোকসানে পড়েছেন।

এদিকে মৌসুমি ব্যবসায়িদের অভিযোগ নাকচ করে কুমিল্লার ঋষিপট্টির চামড়া ব্যবসায়ি ভজন ঋষি ও রতন ঋষি জানান, প্রতি চামড়ায় লবন ও মুজুরি খরচ দুইশো টাকার উপরে পড়ে। সেই হিসেব করেই পাইকারি দরে চামড়া কেনা হচ্ছে।

Last Updated on August 1, 2020 11:12 am by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102