বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:১৭ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
এম এ জাহের ফাউন্ডেশনের শিক্ষা বৃত্তি পেল মেধাবী শিক্ষার্থীরা কুমিল্লা জেলা আইনজীবী সমিতির নির্বাচনে মনোনয়নপত্র জমা দিল সম্মিলিত আইনজীবী সম্বন্বয় পরিষদ # লিটন সভাপতি জাহাঙ্গীর সাধারণ সম্পাদক চৌদ্দগ্রামে ৫৪ কেজি গাঁজাসহ একজন আটক কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে দীর্ঘ হচ্ছে পদত্যাগের তালিকা শিক্ষক হেনস্তার ঘটনায় কুবির দুই কর্মকর্তা ও সাবেক শিক্ষার্থীদের বিরুদ্ধে থানায় জিডি কুবি শিক্ষক সমিতির সভাপতি তাহের সম্পাদক মেহেদি # নীল দলের নিরঙ্কুশ জয় কুমিল্লা আইডিয়াল কলেজে ইয়ুথ চেঞ্জ সোসাইটি বাংলাদেশের স্পিক টু লিড সেমিনার অনুষ্ঠিত বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে মিলনমেলা ও বসন্ত উৎসব ব্রাহ্মণপাড়ায় ৬৪ কেজি গাঁজাসহ দুই মাদক কারবারি গ্রেফতার কুমিল্লায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির ৫০ বছর পূর্তি উদযাপন কুবি শিক্ষক সমিতির নির্বাচন সোমবার পদত্যাগ জ্বরে কাঁপছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়, এবারের তালিকায় সহকারী প্রক্টর প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে ইলিয়াস সানীর লেখা প্রথম বই সর্বমহলে প্রশংসিত সীমান্তে হত্যা বন্ধের দাবিতে হানিফ বাংলাদেশীর নেতৃত্বে প্রতীকী লাশের মিছিল কুবিতে দুই রুমমেটের মারামারি রোহিঙ্গা যুবকের পাসপোর্ট তৈরিতে সম্পৃক্ত তিনজন গ্রেফতার কুমিল্লাস্থ বরুড়া জনকল্যাণ সমিতির নতুন কমিটি গঠন শহীদ মিনার নেই দেড় হাজারেরও বেশি শিক্ষা প্রতিষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুখে যা বলেন দেশের উন্নয়নে তা করে দেখান : ইঞ্জিনিয়ার আবদুস সবুর এমপি বরুড়ার কাদবা তলাগ্রাম বিদ্যালয়ের কেন্দ্রসচিব আইয়ুব আলীকে প্রত্যাহার

চামড়া বেচাকেনায় এবারও সিন্ডিকেট আঁতাত : অভিযোগ কুমিল্লার মৌসুমী ব্যবসায়িদের

সাদিক মামুন
  • আপডেট টাইম মঙ্গলবার, ১২ জুলাই, ২০২২
  • ৮৪ দেখা হয়েছে
ঈদের দিন রাস্তার পাশে কাউন্টার খুলে চামড়া কিনে মৌসুমী ব্যবসায়িরা। কুমিল্লা নগরীর কান্দিরপাড় এলাকার ছবি

ঈদের দিন রবিবার দুপুরের পর থেকে মৌসুমি চামড়া ব্যবসায়িদের কেউ রিকশা ভ্যানে, কেউ সিএনজি অটোরিকশা, কেউবা ইজিবাইক ও রিকশাযোগে চামড়া নিয়ে আসতে থাকে কুমিল্লা শহরের ঋষিপট্টি ও বিভিন্ন রাস্তার মোড়ে কাউন্টার খুলে বসা ব্যবসায়িদের কাছে। শহর ও শহরতলীর বিভিন্ন এলাকার কোরবানিদাতাদের বাড়ি বাড়ি ঘুরে মাঝারি ও বড় সাইজের চামড়া সংগ্রহ করে পাইকারদের কাছে বিক্রি করতে এসে এবারে গেলো কয়েক বছরের মতো হতাশ হতে দেখা যায়নি কাউকে।

ঈদুল আজহার আগে সরকার কোরবানির পশুর চামড়ার যে দর নির্ধারণ করে দিয়েছিল সেই দরে চামড়া ক্রয় করেনি ব্যবসায়িরা। আবার দাম না পেয়ে চামড়া ফেলে দেওয়া বা মাটিতে পুঁতে ফেলার মতো কোনো ঘটনা কুমিল্লায় ঘটেনি।

চামড়ার পাইকারি ব্যবসায়ি ও আড়তদারদের কারসাজিতে এবারে লোকসান গুণতে না হলেও খুশি হওয়ার মতো মুনাফা করতে পারেননি মৌসুমী ব্যবসায়িরা। কোনরকমে পূঁজি পকেটে তুলতে পেরেছেন বলে জানান মৌসুমি ব্যবসায়িরা।

তবে মৌসুমী ব্যবসায়িদের অভিযোগ, সরকারিভাবে চামড়ার দর নির্ধারণ হওয়ায় সেই অনুযায়ি বাড়ি বাড়ি ঘুরে চামড়া ক্রয় করে স্থানীয় আড়তদার ও পাইকারি ব্যবসায়িদের কাছে বিক্রি করতে এসে সরকার নির্ধারিত দাম দাম পাননি তারা।পাইকারি ব্যবসায়ি ও আড়তদাররা সরকারি দরের বাইরে চামড়া কেনার ক্ষেত্রে ছিলেন অনড়। ঢাকার আড়তদারদের যোগসাজসে আঁতাত করে এখানকার পাইকারি চামড়া ব্যবসায়িরা সিন্ডিকেট করেই চামড়ার দাম কমিয়ে এবারেও মৌসুমি ব্যবসায়িদের ঠকিয়েছে।

মৌসুমি ব্যবসায়িদের অভিযোগ নাকচ করে কুমিল্লার পাইকারি চামড়া ব্যবসায়িদের অনেকেই জানান, ঢাকার বাইরের জেলার জন্য লবনযুক্ত কাঁচা চামড়ার দর যেটা দেয়া হয়েছে ওই দর হিসেব করে আমরা চামড়া কিনেছি।

প্রসঙ্গত, এবার সরকার নির্ধারিত দাম অনুযায়ী ঢাকায় লবণযুক্ত গরুর চামড়া প্রতি বর্গফুট ৪৭ থেকে ৫২ টাকা এবং ঢাকার বাইরে ৪০ থেকে ৪৪ টাকা করা হয়েছে।
গত কয়েক বছর মৌসুমি ব্যবসায়িরা পাইকারি বা আড়তের ব্যবসায়িদের কাছে গরুর চামড়া বিক্রি করতে গিয়ে যেভাবে লোকসানের মুখে পড়েছেন, এবারে কিন্তু কুমিল্লায় তেমনটি দেখা যায়নি। সবমিলে চামড়া বেচাকেনায় কুমিল্লায় মৌসুমী ব্যবসায়িরা খুববেশি মুনাফা করতে না পারলেও গণমাধ্যমে এবারে স্বস্তি-সন্তুষ্টির কথা জানিয়েছেন।

Last Updated on July 12, 2022 6:08 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102