শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ০১:৩৬ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
কুমিল্লায় বেগম রোকেয়া দিবস পালন ও জয়িতা সংবর্ধনা কুমিল্লা স্টেডিয়ামে আবাহনী-ফরটিজের খেলা ১ -১ গোলে ড্র গোলাপবাগ মাঠে গণসমাবেশের অনুমতি পেল বিএনপি মির্জা ফখরুল ও মির্জা আব্বাস কারাগারে কুমিল্লা দক্ষিণ জেলা আ’লীগের সভাপতি লোটাস কামাল সাধারণ সম্পাদক মুজিবুল হক আওয়ামী লীগকে এতো সহজে ক্ষমতা থেকে সরানো যাবে না : কুমিল্লায় আ’লীগের সম্মেলনে শেখ সেলিম নাঙ্গলকোটে হাফেজদের পাগড়ী প্রদান ও কৃতি শিক্ষার্থীদের পুরষ্কার বিতরণ কুমিল্লায় খেলা হবে কোয়ার্টার ফাইনাল : ওবায়দুল কাদের কুমিল্লা মুক্ত দিবস উদযাপন কুমিল্লা দক্ষিণ জেলা যুবদল সভাপতি সহ দুইজন গ্রেফতার নয়াপল্টনে পুলিশ-বিএনপি সংঘর্ষে নিহত এক, আহত ২০ কুমিল্লার ব্রাহ্মণপাড়ায় ১৮ কেজি গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার  দাউদকান্দিতে মুক্তিযুদ্ধের স্মৃতি বিজরিত ডাকবাংলোর সংস্কার কাজের উদ্বোধন কুমিল্লার তিতাসে শয়নকক্ষে বৃদ্ধার গলাকাটা লাশ কুমিল্লায় জামাত শিবিরের ২০ নেতা-কর্মী আটক বাগমারা স্কুল মাঠে কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সম্মেলন কাল কুমিল্লার তিতাসে দুইপক্ষের সংঘর্ষে একজন নিহত কুমিল্লার মনোহরগঞ্জে রেলক্রসিং পারাপারের সময় ট্রেনের ধাক্কায় সিএনজি অটোরিকসার চার যাত্রী নিহত শেখ মনি’র জন্মদিনে কুমিল্লায় মাদ্রাসা শিক্ষার্থীরা পেল শীতবস্ত্র কিশোরগঞ্জ বুড়িচংয়ের ময়নামতিতে বাস-সিএনজি সংঘর্ষে ১ জন নিহত

টঙ্গীর বেক্সিমকোর ওয়্যারহাউজে সংরক্ষিত করোনা ভ্যাকসিন

মো. দেলোয়ার হোসেন, স্টাফ রিপোর্টার, গাজীপুর
  • আপডেট টাইম সোমবার, ২৫ জানুয়ারী, ২০২১
  • ১৯৬ দেখা হয়েছে

ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে আনা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ৫০ লাখ ডোজ করোনার ভ্যাকসিন ঢাকার হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দর থেকে টঙ্গীর বেক্সিমকো ফার্মাসিটিক্যালস কারখানার ওয়্যারহাউজে রাখা হয়েছে। সোমবার বেক্সিমকো ওষুধ কারখানার সাতটি বিশেষ ফ্রিজার কাভার্ডভ্যানে করে বেলা ১টার দিকে ভ্যাকসিনগুলো পৌছায় টঙ্গীর বেক্সিমকোর ওয়্যারহাউজে (গুদাম)।

বেক্সিমকোর ফার্মাসিটিক্যালসের চিপ অপারেটিং অফিসার রাব্বুর রেজা জানান, বিমানবন্দর থেকে ৫০ লাখ ডোজ ৭টি গাড়িতে করে আনা হয়েছে। এ জন্য আগে থেকেই তাদের নতুন দুটি ওয়্যারহাউজ প্রস্তুত ছিল। এছাড়া তাদের পুরনো আরো একটি ওয়্যার হাউজ রয়েছে। নতুন ওয়্যারহাউজ-১ এ ৬ মিলিয়ন ডোজ এবং ওয়্যারহাউজ-২ তে ৮ মিলিয়ন ডোজ রাখা যাবে। যদি দরকার হয় তাহলে তাদের পুরনো ওয়্যারহাউজও ব্যবহার করা যাবে।

তিনি জানান, এখানে ১৫ মিলিয়ন ডোজ ভ্যাকসিন সংরক্ষন করা যাবে। প্রাথমিকভাবে ৫০ লাখ ডোজ তিনটি ব্যাচে এসেছে। এই তিনটি ব্যাচের স্যাম্পলই দেশের ওষধ নিয়ন্ত্রক সংস্থা ‘ওষুধ প্রশাসন অধিদপ্তরে’ পাঠানো হবে। পরীক্ষা নিরীক্ষার পর ওষধ প্রশাসন থেকে ছাড়পত্র পেলে দেশের ৬৪টি জেলায় ৪৮ ঘন্টার মধ্যে পাঠানো এগুলো যাবে বলে আশা করছেন তিনি।

চিপ অপারেটিং অফিসার রাব্বুর রেজা আরো জানান, প্রতিটি কার্টনে ১২শ’ ভায়াল বা ১২ হাজার ডোজ ভ্যাকসিন আছে। ১২ শ’ ভায়াল মাল্টিপল ডোজ হিসেবে যাবে বিভিন্ন জেলায়। সরকারকে তারা এভাবে মাসে ৫০ লাখ ভ্যাকসিন সরবরাহ করবেন। কোন ডোজ ড্যামেজ পাওয়া গেলে তা বেক্সিমকোর নিজস্ব খরচে ফেরত আনা হবে এবং সাথে সাথে সেরাম ইনস্টিটিউটকে অবহিত করা হবে। প্রতিটি ড্যামেজ ডোজের পরিবর্তে বেক্সিমকোর নিজস্ব খরচে রিপ্লেস (নতুন ডোজ স্বস্থানে পাঠানো হবে) করা হবে।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় ডট কম ( protisomoy.com) এ চোখ রাখুন এবং প্রতিসময় protisomoy ফেসবুক পেইজে লাইক দিন। এছাড়াও protisomoy ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন এবং বেলবাটন ক্লিক করে নতুন নতুন সংবাদ ও বিনোদন ভিডিও পেতে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ

Last Updated on January 25, 2021 10:02 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102