সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ১২:৫৮ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
কুমিল্লা নগরীর আনন্দধারা বিদ্যাপীঠে ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ কুমিল্লার লালমাই বাজারে চার প্রতিষ্ঠানকে জরিমানা দাউদকান্দিতে এমপির সেচ্ছাধীন তহবিলের আর্থিক অনুদান পেল অসহায় ও হতদরিদ্র পরিবার আলোকিত শিক্ষা প্রতিষ্ঠান নজরুল মেমোরিয়াল একাডেমীর বর্ণাঢ্য বার্ষিক ক্রীড়ানুষ্ঠান বুড়িচংয়ে মিথলমা সমাজ কল্যাণ ট্রাস্টের উদ্যোগে দুস্থদের আর্থিক সহায়তা দেবিদ্বারে ইটভাটার ট্রাক্টরে পিষ্ট হয়ে শিশুর মৃত্যু কুমিল্লায় ফেন্সিডিল ও গাঁজাসহ দুই জন আটক মুরাদনগরে বীর মুক্তিযোদ্ধা সন্তান ফাউন্ডেশনের কার্যালয় উদ্বোধন বই মেলায় কুবি শিক্ষকের প্রথম উপন্যাস ‘মহারাজাধিরাজ’ অধুনা থিয়েটারের নাট্যউৎসবের লোগো উন্মোচন অবশেষে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মুর্শেদ রায়হানকে অব্যাহতি ব্রাহ্মণপাড়ায় মেয়ের জন্য পাত্র দেখতে যাওয়ার পথে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো পিতার চৌদ্দগ্রামে ট্রাক চাপায় মোটরসাইকেল আরোহী নিহত দেবীদ্বার উপজেলা আ’লীগের কার্যনির্বাহী কমিটি স্থগিত তজুমদ্দিনে পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির উদ্বুদ্ধকরণ কর্মশালা নগরীর ফুটপাতে কুসিকের উচ্ছেদ অভিযান ভাষায় দক্ষতা অর্জনই নিজেকে এগিয়ে নেবে : এলজিআরডি মন্ত্রী কায়কোবাদের নির্দেশে কুমিল্লার বিক্ষোভ সমাবেশে মুরাদনগরের শতশত নেতাকর্মী মুরাদনগরে স্কুলছাত্রীকে উত্ত্যক্ত করায় বাহেরচর গ্রামের জাকির গ্রেফতার প্রধানমন্ত্রীর ভিশন ‘স্মার্ট বাংলাদেশ’ গড়তে স্মার্ট শিক্ষার্থী গড়তে হবে -মেয়র রিফাত

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে ময়লার ভাগাড়, দুর্বিষহ জনজীবন

মো. জাকির হোসেন, স্টাফ রিপোর্টার-কুমিল্লা
  • আপডেট টাইম শনিবার, ২০ মার্চ, ২০২১
  • ১৫৫ দেখা হয়েছে
# ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার বুড়িচং অংশের নাজিরা বাজার এলাকার ছবি
দেশের অর্থনীতির লাইফ লাইনখ্যাত ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা অংশের বিভিন্ন স্থানে হোটেল রেস্তোরা ও হাট বাজারের ময়লা-আবর্জনা ফেলার ভাগাড় হয়ে উঠেছে।মহাসড়কের পাশে ময়লার ভাগাড় জনজীবনকে দুর্বিষহ করে তুলেছে।ময়লার তীব্র দুর্গন্ধ বাতাসে ছড়িয়ে পরিবেশ দূষিত হচ্ছে। দুর্গন্ধে মহাসড়কে চলাচলকারী হাজারো যানবাহনের যাত্রী, পথচারীরা সমস্যায় পড়ছেন।

মহাসড়কের কুমিল্লা অংশে রয়েছে জেলার দাউদকান্দি, চান্দিনা, বুড়িচং, আদর্শ সদর, সদর দক্ষিণ, চৌদ্দগ্রাম উপজেলার অংশ বিশেষ। এর বাইরে রয়েছে কুমিল্লা সিটিকরপোরেশনের কিছু এলাকাও। মহাসড়কের প্রায় একশো কিলোমিটার রয়েছে কুমিল্লা অংশে। ঢাকা-চট্টগ্রামের অনেকটা মাঝামাঝি স্থানে হওয়ায় বানিজ্যিক ভাবে মহাসড়কের দু’পাশের কুমিল্লা অংশে গড়ে উঠেছে অসংখ্য হোটেল-রেষ্টুরেণ্ট, বহুতল ভবনসহ নানা ব্যবসা প্রতিষ্ঠান। এসব প্রতিষ্ঠানের খাবারের উচ্ছিষ্ট, ময়লা আবর্জনা মহাসড়কের পাশে ফেলা হচ্ছে প্রতিদিন।  কেবল তাই নয়, মহাসড়ক এলাকার হাটবাজারের ময়লা আবর্জনা ও স্বজির উচ্ছিষ্ট অংশও ফেলা হচ্ছে মহাসড়কের পাশে বিভিন্ন স্থানে।

সরেজমিন ঘুরে দেখা গেছে, মহাসড়কের কুমিল্লা অংশের গৌরীপুর, তালতলি, মাধাইয়া, চান্দিনা, নিমসার, কাবিলা, নাজিরা বাজার, নিশ্চিন্তপুর, আমতলী, আলেখারচর, পদুয়ারবাজার, সুয়াগাজী, মিয়াবাজার, চৌদ্দগ্রাম পৌর এলাকায় মহাসড়কের পাশে কাঁচাবাজারের ময়লা-আবর্জনা ও বিভিন্ন ধরনের বর্জ্য ফেলার কারণে স্তূপ তৈরি হয়েছে। এসব স্তূপে প্রতিনিয়ত মহাসড়কের দুই পাশে ব্যাঙের ছাতার মতো গড়ে ওঠা অধিকাংশ হোটেল রেস্তোরাঁসহ বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠানের বর্জ্য, পচা শাকসবজি, হাঁস-মুরগির বিষ্ঠাসহ নানা ধরনের বর্জ্য ফেলা হচ্ছে। আবার কোথাও রাস্তার পিচের ওপর আবর্জনা ফেলা হচ্ছে। এসব ময়লার ভাগাড়ে পশু-পাখি ও কুকুর-বিড়াল খাবারের উচ্ছিষ্ট ভক্ষণ করার সময় এলোমেলো করে মহাসড়কে ছড়িয়ে ফেলছে। সড়কের ওপরের এসব ময়লা-আবর্জনা যানবাহনের চাকায় পিষ্ট হয়ে দুর্গন্ধ ছড়াচ্ছে এবং এসব ময়লা ধুলায় পরিণত হয়ে বাতাসে উড়ছে। বিশেষ করে বাতাসে ময়লা-আবর্জনা ও বিষাক্ত ধুলা উড়ে আশপাশের বাড়িঘরসহ শিক্ষাপ্রতিষ্ঠানে পড়ছে। জেলার বুড়িচং উপজেলার নিমসার কাঁচাবাজার লাগোয়া দুর্গন্ধ ছড়ানো বড় ময়লার স্তূপ ও একই উপজেলার নাজিরা বাজার এলাকায় মহাসড়কের পাশে ময়লার স্তূপ স্থানীয় বাসিন্দাদের জন্য বড় অভিশাপ বলে অনেকেই মন্তব্য করেন।

দুরপাল্লার বিলাসবহুল গ্রীনলাইন, শ্যামলী, এসআলমসহ একাধিক পরিবহনের চালকরা জানান, মহাসড়কের এই অবস্থা দেখে চলন্ত গাড়ি থেকে অনেকেই মোবাইলে ছবি তোলেন। পরবর্তীতে সামাজিক যোগাযোগ মাধ্যমে এসব ছবি পোষ্ট করে। মহাসড়ক দিয়ে চলাচলরত যানবাহনের যাত্রী ও পথচারীদের ময়লার দুর্গন্ধে নাকে রুমাল চেপে চলতে হয়।

পদুয়ার বাজার, নাজিরা বাজার নিমসার এলাকার একাধিক স্থানীয় লোকজন জানান, প্রতিদিন হাট-বাজার, হোটেল-রেস্তোরাঁর বর্জ্য ও ময়লা-আবর্জনার স্তূপ থেকে বিষাক্ত উত্কট গন্ধ ছড়িয়ে পরিবেশের মারাত্মক ক্ষতি করছে। এতে রোগজীবাণু ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। এটা মহাসড়ক নয়, যেন ময়লার ভাগাড়। এটা বন্ধে পরিবেশ অধিদপ্তরের সর্বাগ্রে ভূমিকা নেওয়া প্রয়োজন। পাশাপাশি আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে বিষয়টি উপর নজর দেওয়া প্রয়োজন।

এ বিষয়ে কুমিল্লা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক শওকত আরা কলি বলেন, ইউনিয়ন পরিষদের বর্জ্য ব্যবস্থা না থাকায় মহাসড়কের পাশে এই ময়লা ফেলা হচ্ছে। বিষয়টি বিভাগীয় কর্মকর্তাকে অবহিত করা হয়েছে, তাছাড়া সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে জানানো হয়েছে।

এ বিষয়ে ময়নামতি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট লালন হায়দার জানান, ক্যান্টনমেন্ট, নাজিরা বাজার, কালাকচুয়া এলাকায় বিভিন্ন হোটেল, আবাসিক ভবন, হাসপাতাল ও শিক্ষা প্রতিষ্ঠানের ময়লাগুলো রাতের আধারে ফেলা হচ্ছে। জায়গাটা যেহেতু সড়ক ও জনপদ বিভাগের, তাই এসব বন্ধে সড়ক ও জনপথ বিভাগের ব্যবস্থা নেয়া উচিত।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।  

Last Updated on March 20, 2021 4:10 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102