রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৪:৫৯ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
তীব্র গরমে অতিষ্ঠ মুরাদনগরের জনজীবন মাভাবিপ্রবিতে বেড়েছে ৩০ আসন‌ চান্দিনায় দেশ ট্রাভেলস এক্সপ্রেসের সুপারভাইজার নিহত মাদক সেবনের বকেয়া টাকার পরিশোধ হিসেবে স্ত্রীকে বন্ধক, গণধর্ষণের শিকার চান্দিনায় বাল্য বিবাহ পড়ানোর দায়ে মৌলভীকে জরিমানা করায় তুলকালাম কান্ড! শিক্ষক বাতায়নে সেরা উদ্ভাবক নির্বাচিত হলেন হোমনার নজরুল ইসলাম শিব নারায়ণ দাস আর নেই, প্রধানমন্ত্রীর শোক -শনিবার বিকেলে কুমিল্লা টাউন হল মাঠে শ্রদ্ধা জানাবে সর্বস্তরের মানুষ মুরাদনগরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন উদ্বোধনের দুই ঘণ্টা পরই পর্দা নামলো প্রাণিসম্পদ প্রদর্শনীর! চিকিৎসকের পাশাপাশি রোগীর সুরক্ষা নিশ্চিত করাও আমার দায়িত্ব : স্বাস্থ্যমন্ত্রী -কুমিল্লায় ক্যান্সার হাসপাতাল নির্মাণের দাবি জানালেন এমপি বাহার কুমিল্লা সাংস্কৃতিক জোটের নববর্ষের অনুষ্ঠান ‘বৈশাখ অবগাহন’ পরিবেশিত হবে ৪ মে নাঙ্গলকোট উপজেলায় নতুন এসিল্যান্ড দাউদকান্দিতে সরকারি ন্যায্য মূল্যের ফার্মেসি বন্ধ বাংলাদেশের চিকিৎসা সেবা বিশ্বের অনেক উন্নত দেশের তুলনায় এগিয়ে আছে : স্বাস্থ্যমন্ত্রী বুড়িচংয়ে এক সপ্তাহের ব্যবধানে তিন বাড়িতে ডাকাতি! সাংবাদিক রমিজ খানের দাফন সম্পন্ন -কুমিল্লা প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠনের শ্রদ্ধা মল্লিকা বিশ্বাসের কবিতা ‘দীপ্ত বৈশাখ’ মুরাদনগরের রামচন্দ্রপুর বাজারে জমে ওঠেছে বৈশাখী মাছের মেলা পহেলা বৈশাখের রাতে চান্দিনার মধ্যবাজারে অগ্নিকান্ডে ১১ ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই কুমিল্লা নগরীতে বৈশাখি মাছের মেলায় ঐতিহ্যের ছোঁয়া 

তজুমদ্দিনে পিপিআর ও ক্ষুরারোগ ভ্যাকসিনেশন ক্যাম্পেইন উদ্বোধন

আরিফ হোসেন, তজুমদ্দিন (ভোলা) প্রতিনিধি
  • আপডেট টাইম বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১
  • ১৭১ দেখা হয়েছে

‘পিপিআর রোগ নির্মূল ও ক্ষুরারোগ নিয়ন্ত্রণ প্রকল্প’র আওতায় বিনামূল্যে খামারীদের মাঝে কৃমিনাশক ঔষধ বিতরণ ও ক্ষুরারোগের ভ্যাকসিনেশন ক্যাম্পেইন কার্যক্রম ভোলার তজুমদ্দিনের চাঁদপুর ইউনিয়নে উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার (২৪জুন) সকাল ১০টায় উপজেলার চাঁদপুর ইউনিয়নের হেলিপ্যাড সংলগ্ন এলাকায় উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. পলাশ সরকার (পিএএ) ক্যাম্পেইনের উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডা. মোঃ নাহিদুল ইসলাম, উপ-সহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা প্রভাত চন্দ্র মজুমদার, ভলান্টিয়ার ভ্যাক্সিনেটর মোঃ আব্দুর রহমানসহ গবাদিপশুর খামারিবৃন্দ।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. পলাশ সরকার (পিএএ) বলেন, ভোলায় প্রাণিসম্পদ পালনের জন্য খুবই সম্ভবনাময় একটি জেলা। জেলার চারদিকে নদী বেষ্টিত হওয়ায় খুব সহজেই এখানে ক্ষুরারোগ নিয়ন্ত্রণ করা সম্ভব। ক্ষুরারোগ যেহেতু বায়ুবাহিত ভাইরাস দ্বারা সংগঠিত হয় তাই বিক্ষিপ্তভাবে ক্ষুরারোগের ভ্যাকসিনেশন না করে সব গবাদিপশু ভ্যাকসিনেশনের আওতায় আনা হবে। সকলের সহযোগীতায় ক্ষুরারোগ নিয়ন্ত্রণে আনা সম্ভব হলেই ভোলা থেকে গবাদিপশুর গোস্ত বিদেশে রপ্তানী করা সম্ভব হবে। বিশ্ব প্রাণিস্বাস্থ্য সংস্থার পরিকল্পনা মোতাবেক সরকার ২০৩০ সালের মধ্যে দেশকে ছাগলের পিপিআর রোগ মুক্ত করার পরিকল্পনা হাতে নিয়েছে। এজন্য ছাগলকে পিপিআর রোগের টিকা প্রদান করা হবে।

উল্লেখ্য, তজুমদ্দিনে রাশিয়া হতে আমদানীকৃত ক্ষুরারোগের ৩৯ হাজার ৬৬০ ডোজ আরিয়া এবং তিন ধরনের কৃমিনাশক ঔষধ গবাদিপশুর খামারিদের মাঝে বিনা মূল্যে প্রদান করা হবে।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

Last Updated on June 24, 2021 10:46 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102