সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ০৫:২১ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
পদ্মা মেঘনা বিভাগ প্রস্তাব স্থগিত : টিকে রইলো কুমিল্লা নামে বিভাগের স্বপ্ন কুমিল্লায় আমন উৎপাদনে রেকর্ড : কৃষকের সঙ্গে খুশি কৃষি কর্মকর্তারাও কুমিল্লায় চৌদ্দগ্রামে বিয়ারসহ দুই মাদক কারবারি আটক ১৭বছর পর কুমিল্লার হোমনার মনির হত্যা মামলার তিন আসামীর যাবজ্জীবন কুমিল্লার ময়নামতিতে ধানক্ষেতে গৃহশিক্ষকের লাশ : পরিবারের দাবী পরিকল্পিত হত্যা ইটভাটা নিয়ন্ত্রণ আইনের ধারা পরিবর্তন-সংযোজনের দাবিতে সংবাদ সম্মেলন ও মানববন্ধন কুমিল্লা সদর দক্ষিণের ৫ ইউপিতে আগামীকাল ভোটগ্রহণ অসাধারণ দুই গোলে আর্জেন্টিনার জয় মল্লিকা বিশ্বাসের কবিতা ‘শহর কমলাঙ্ক’ ১৪ এবং ১৮ সালে তামাশা হয়েছে, ২৪ সালে কোনো তামাশা হবেনা : রুমিন ফারহানা ব্রাহ্মণপাড়ায় মাদক সেবনের দায়ে চার তরুণের এক মাসের কারাদন্ড নাঙ্গলকোটে বীর মুক্তিযোদ্ধা আবুল হাশেম ভূঁইয়া স্মরণে শোকসভা দেশের মানুষ এখন পরিবর্তন চায় : কুমিল্লায় বিএনপির গণসমাবেশে মির্জা ফখরুল বিএনপির সমাবেশ ঘিরে নেইপরিবহন ধর্মঘট : সাধারণ মানুষ ও ব্যবসায়ীদের স্বস্তি প্রকাশ কুমিল্লায় বিএনপির সমাবেশ শুরু, টাউন হল মাঠে জনস্রোত   টাউনহলের পরিস্থিতি দেখে সন্তোষ প্রকাশ মির্জা ফখরুলের ব্রাহ্মণপাড়ায় ৫ পিস ইয়াবা রাখার দায়ে ৩ মাসের কারাদণ্ড সাংবাদিক সোহরাব সুমনের উপর সন্ত্রাসী হামলা : বুড়িচং প্রেসক্লাবের নিন্দা ও প্রতিবাদ ব্যাপক প্রস্তুতিতে কুমিল্লায় বিএনপির বিভাগীয় গণসমাবেশ আগামীকাল মুরাদনগরে ডাকাতির প্রস্তুতিকালে অস্ত্রসহ ৫ জন আটক

দখল দুষণে অসহায় পুরনো গোমতী নদী

সাদিক মামুন
  • আপডেট টাইম মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর, ২০২০
  • ২০৯ দেখা হয়েছে

দখল দুষণে কুমিল্লা শহরের ঐতিহ্যের পুরনো গোমতী নদী। গাংচর ফারুকি হাউজ ও শুভপুর সড়ক এলাকার ছবি #

কুমিল্লা শহরের ইতিহাস ঐতিহ্যের ধারক পুরনো গোমতী নদীর দুইপার ও পানির অংশ উদ্ধার হয়নি গত ত্রিশ বছরেও। বরং দিন দিন বাড়ছে দখলের মাত্রা। দখলদারদের বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠানের মলমূত্র ও বর্জ্যে দুষিত হয়ে পড়েছে নদীর পানি। সবমিলে দখল দুষণে অসহায় হয়ে পড়েছে পুরনো গোমতী নদী।

আজ মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) বিশ্ব নদী দিবসে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) কুমিল্লা শাখার নেতৃবৃন্দ মেঘনা মোহনায় মিলিত হওয়া গোমতী নদীর প্রতিরক্ষা বাঁধ, সড়ক ও গোমতী তীরের মাটি কাটা বন্ধ এবং কুমিল্লা শহরের উত্তরপ্রান্ত দিয়ে প্রবাহিত কাপ্তানবাজার থেকে শুভপুর পর্যন্ত প্রায় চার কিলোমিটার দীর্ঘ পুরনো গোমতী নদীর দুইপাড় দখল ও দূষণমুক্ত করার দাবী জানিয়ে পরিবেশ অধিদফতর-কুমিল্লার উপপরিচালক শওকত আরা কলির কাছে স্মারকলিপি দিয়েছেন। কেবল বাপা-ই নয়, গত দুই যুগের বেশি সময় ধরে কুমিল্লার সামাজিক, সাংস্কৃতিক সংগঠনসহ পরিবেশপ্রেমি জনগণ পুরনো গোমতী দখল-দূষণমুক্ত করতে স্ব স্ব অবস্থান থেকে দাবী জানিয়ে আসছেন।

পুরনো গোমতী গিলতে গিলতে এটিকে সরু খালে পরিণত করেছে নদী খেকোরা। গত বছরের ডিসেম্বরে নদ-নদী অবৈধ দখলমুক্ত করতে দেশের সর্বোচ্চ আদালত থেকে নির্দেশ দেয়ার পর প্রসাশনের উদ্যোগে সারাদেশেই বড় ধরনের উচ্ছেদাভিযান শুরু হয়। কুমিল্লার জেলা প্রশাসন শহর পেরিয়ে প্রবাহমান গোমতী নদীর দুইপার ও বেড়িবাধের ওপর অবৈধ ১৩৯জন দখলদারের গড়ে তোলা পাঁচশতাধিক স্থাপনা গত বছরের ২৩ ডিসেম্বর বুলড্রেজারে গুড়িয়ে দেন।

ওই সময়ে কুমিল্লা শহরবাসী আশায় বুক বেঁধেছিল কুমিল্লা জেলা প্রশাসন শহরের উত্তরপ্রান্তের পুরনো গোমতী নদী (মরা গোমতী নদী) দখলদারদের বিরুদ্ধে উচ্ছেদাভিযান করবেন। কিন্ত না, হলো না। আজ মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) বিশ্ব নদী দিবসে কুমিল্লার পরিবেশ সংশ্লিষ্ট সংগঠন ছাড়াও শহরবাসী জেলা প্রশাসনের কাছে জোর দাবী জানাচ্ছে পুরনো গোমতী নদী দখল-দূষণমুক্ত করার।

উল্লেখ্য, কুমিল্লা জেলা প্রশাসনের তালিকায় পুরান গোমতীর দুইপার ও পানির অংশ দখল করে রেখেছেন এমন ৫২২ জনের নাম রয়েছে। যারা এ নদীটির প্রায় দুই একর (দুইশো শতক) জায়গা অবৈধভাবে দখল করে রেখেছেন। ২০০৩ সাল থেকে অবৈধ দখলদারদের নদীর জায়গা ছেড়ে দিতে প্রশাসন থেকে অন্তত দশবার নোটিশ দেয়া হয়েছে। কিন্তু দখলদাররা প্রশাসনের নোটিশের তোয়াক্কাই করে না।

#দেশবিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে protisomoy ফেসবুক পেইজে লাইক দিয়ে এবং protisomoy news ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে অ্যাকটিভ থাকুন

Last Updated on September 22, 2020 3:28 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102