সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ০২:৪৭ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
পদ্মা মেঘনা বিভাগ প্রস্তাব স্থগিত : টিকে রইলো কুমিল্লা নামে বিভাগের স্বপ্ন কুমিল্লায় আমন উৎপাদনে রেকর্ড : কৃষকের সঙ্গে খুশি কৃষি কর্মকর্তারাও কুমিল্লায় চৌদ্দগ্রামে বিয়ারসহ দুই মাদক কারবারি আটক ১৭বছর পর কুমিল্লার হোমনার মনির হত্যা মামলার তিন আসামীর যাবজ্জীবন কুমিল্লার ময়নামতিতে ধানক্ষেতে গৃহশিক্ষকের লাশ : পরিবারের দাবী পরিকল্পিত হত্যা ইটভাটা নিয়ন্ত্রণ আইনের ধারা পরিবর্তন-সংযোজনের দাবিতে সংবাদ সম্মেলন ও মানববন্ধন কুমিল্লা সদর দক্ষিণের ৫ ইউপিতে আগামীকাল ভোটগ্রহণ অসাধারণ দুই গোলে আর্জেন্টিনার জয় মল্লিকা বিশ্বাসের কবিতা ‘শহর কমলাঙ্ক’ ১৪ এবং ১৮ সালে তামাশা হয়েছে, ২৪ সালে কোনো তামাশা হবেনা : রুমিন ফারহানা ব্রাহ্মণপাড়ায় মাদক সেবনের দায়ে চার তরুণের এক মাসের কারাদন্ড নাঙ্গলকোটে বীর মুক্তিযোদ্ধা আবুল হাশেম ভূঁইয়া স্মরণে শোকসভা দেশের মানুষ এখন পরিবর্তন চায় : কুমিল্লায় বিএনপির গণসমাবেশে মির্জা ফখরুল বিএনপির সমাবেশ ঘিরে নেইপরিবহন ধর্মঘট : সাধারণ মানুষ ও ব্যবসায়ীদের স্বস্তি প্রকাশ কুমিল্লায় বিএনপির সমাবেশ শুরু, টাউন হল মাঠে জনস্রোত   টাউনহলের পরিস্থিতি দেখে সন্তোষ প্রকাশ মির্জা ফখরুলের ব্রাহ্মণপাড়ায় ৫ পিস ইয়াবা রাখার দায়ে ৩ মাসের কারাদণ্ড সাংবাদিক সোহরাব সুমনের উপর সন্ত্রাসী হামলা : বুড়িচং প্রেসক্লাবের নিন্দা ও প্রতিবাদ ব্যাপক প্রস্তুতিতে কুমিল্লায় বিএনপির বিভাগীয় গণসমাবেশ আগামীকাল মুরাদনগরে ডাকাতির প্রস্তুতিকালে অস্ত্রসহ ৫ জন আটক

দাউদকান্দিতে সাসটেইনএবল এন্টারপ্রাইজ প্রকল্পের অবহিতকরণ সভা

মোহাম্মদ আলী শাহীন, স্টাফ রিপোর্টার (দাউদকান্দি) কুমিল্লা
  • আপডেট টাইম বৃহস্পতিবার, ২৬ নভেম্বর, ২০২০
  • ২০৬ দেখা হয়েছে

প্লাবনভূমি অঞ্চলের টেকসই মৎস্যচাষ কেন্দ্রিক উদ্যোক্তা উন্নয়ন বিষয়ে দাউদকান্দিতে বৃহত্তর কুমিল্লা জেলার সাসটেইনএবল এন্টারপ্রাইজ প্রকল্পের (এসইপি) অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৬ নভেম্বর) সকালে দাউদকান্দি উপজেলার ইলিয়টগঞ্জ দক্ষিণ ইউনিয়নের আদমপুরে সেন্টার ফর কমিউনিটি ডেভেলপমেন্ট এসিস্ট্যান্স-সিসিডিএ’র কার্যালয়ে এ অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়।

সিসিডিএ’র উপ—নির্বাহী পরিচালক মোঃ লুৎফর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা মৎস্য কর্মকর্তা শরীফ উদ্দিন। বিশেষ অতিথি হিসেবে ছিলেন জাতীয় পুরষ্কারপ্রাপ্ত কৃষি, পরিবেশ ও সমাজ উন্নয়ন সংগঠক মতিন সৈকত, দাউদকান্দি উপজেলা মৎস্য কর্মকর্তা সাবিনা ইয়াসমিন চৌধুরী।

সভায় প্রকল্পের কর্মএলাকা, বাস্তবায়ন কৌশলসহ বিস্তারিত উপস্থিত সবাইকে অবগত করেন এসইপি প্রকল্প ব্যবস্থাপক মাসুদ আলম।  অবহিতকরণ সভায় আরও বক্তব্য রাখেন,সিসিডিএ’র এরিয়া অফিসার আব্দুল জলিল, সিসিডিএ—সমৃদ্ধি প্রকল্পের সমন্বকারী মোঃ হাসান আলী, আদমপুর—২ শাখার ব্যবস্থাপক সাহিদা আক্তার, এসইইএম প্রকল্পের সমন্বয়কারী মোঃ শাহজাহান, সিসিডিএ—পেইস প্রকল্প সমন্বয়কারী আবু মুসা, হিসাব রক্ষক সুখলাল সমাদ্দার, এসইপি প্রকল্পের ডকুমেন্টেশন কর্মকর্তা নূরুন্নবী রাসেল, ফাইন্যান্স ও প্রকিউরমেন্ট কর্মকর্তা মোঃ নাজমুল হোসেন তুহিন, মৎস্য কর্মকর্তা কৃষিবিদ মোঃ লেমন মিয়া ও পরিবেশ কর্মকর্তা হাসিব ইকবাল কানন। তিতাস উপজেলা মাঠ মৎস্য কর্মকর্তা মোঃ মোজাম্মেল হক এবং চান্দিনা উপজেলা মাঠ মৎস্য কর্মকর্তা মনির উদ্দিন এছাড়া স্থানীয় মৎস্যচাষী প্রতিনিধিসহ সমাজের গণ্যমান্য ব্যক্তিবর্গ।

পল্লী কর্ম-সহায়ক ফাউণ্ডেশনের (পিকেএসএফ) অর্থায়নে সাসটেইনএবল এন্টারপ্রাইজ প্রকল্পের কুমিল্লা জেলায় প্লাবণভূমি অঞ্চলের টেকসই মৎস্যচাষ কেন্দ্রিক উদ্যোক্তা উন্নয়ন বিষয়ক উপ-প্রকল্প বাস্তবায়ন করছে সেন্টার ফর কমিউনিটি ডেভেলপমেন্ট এসিসটেন্স (সিসিডিএ)।

এ পর্যায়ে বৃহত্তর কুমিল্লা জেলার দাউদকান্দি, তিতাস, চান্দিনা ও মুরাদনগর এই ৪ উপজেলার মোট ১০ টি শাখার প্রায় ২০৫০ জন প্লাবনভূমি ও পুকুরভিত্তিক মৎস্যচাষী ও উদ্যোক্তাগন এই প্রকল্পের সুবিধাভোগি হবেন।

প্রকল্পের সহজ শর্তে অর্থঋণ সহায়তার পাশাপাশি এর আওতায় মৎস্যচাষীদের পরিবেশ সুরক্ষিত রেখে মাছ চাষ কার্যক্রম পরিচালনার জন্য উৎসাহিত করা ও নানারকম কারিগরী সহায়তা প্রদান করা হবে। এসইপি প্রকল্পের নিজস্ব মৎস্য কর্মকর্তা ও পরিবেশ কর্মকর্তা রয়েছেন যারা চাষীদের সার্বক্ষণিক পরামর্শ ও সহায়তা প্রদান করবেন।

প্রকল্পের আওতায় মৎস্যচাষীদের দক্ষতা ও উন্নয়নে প্রতিবছর উন্নত লাগসই প্রযুক্তিতে মাছচাষ, পরিবেশ সুরক্ষা বিষয়ে বেশকিছু প্রশিক্ষণ রয়েছে, যেখানে চাষীদের উন্নত চাষ কৌশলের সাথে পরিচয় করানো হবে। মৎস্যচাষীদের চাষের সক্ষমতা বৃদ্ধির জন্য উন্নত জাতের মাছের পোনা উৎপাদনের লক্ষে কর্মএলাকায় কার্প হ্যাচারী ও ফিডমিল স্থাপন করার পরিকল্পনা রয়েছে।

এ প্রকল্পের আওতায় কর্মএলাকায় ইকো—ট্যুরিজম পার্ক নির্মাণ করা হবে, যা পরিবেশকে সুরক্ষিত রেখে মানুষের বিনোদনের চাহিদা পূরণ করবে।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিন।  এছাড়া protisomoy ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন ও বেলবাটন ক্লিক করে নতুন নতুন ভিডিও নিউজ পেতে অ্যাকটিভ থাকুন।

Last Updated on November 26, 2020 7:42 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102