বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৩:৫৩ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
নাঙ্গলকোট উপজেলায় নতুন এসিল্যান্ড দাউদকান্দিতে সরকারি ন্যায্য মূল্যের ফার্মেসি বন্ধ বাংলাদেশের চিকিৎসা সেবা বিশ্বের অনেক উন্নত দেশের তুলনায় এগিয়ে আছে : স্বাস্থ্যমন্ত্রী বুড়িচংয়ে এক সপ্তাহের ব্যবধানে তিন বাড়িতে ডাকাতি! সাংবাদিক রমিজ খানের দাফন সম্পন্ন -কুমিল্লা প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠনের শ্রদ্ধা মল্লিকা বিশ্বাসের কবিতা ‘দীপ্ত বৈশাখ’ মুরাদনগরের রামচন্দ্রপুর বাজারে জমে ওঠেছে বৈশাখী মাছের মেলা পহেলা বৈশাখের রাতে চান্দিনার মধ্যবাজারে অগ্নিকান্ডে ১১ ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই কুমিল্লা নগরীতে বৈশাখি মাছের মেলায় ঐতিহ্যের ছোঁয়া  বর্ষবরণ উৎসব আমাদের জাতিসত্ত্বার বিকাশ ঘটায় : এমপি বাহার -পহেলা বৈশাখে অসাম্প্রদায়িক চেতনায় উজ্জীবিত কুমিল্লার সর্বস্তরের মানুষ বিএনপির সব ষড়যন্ত্র ব্যর্থ হওয়ার পর তারা এখন মনগড়া তথ্য দিয়ে নির্লজ্জ মিথ্যাচার করছে : ওবায়দুল কাদের উপজেলা নির্বাচনে নিজেদের গ্রহণযোগ্যতা পরীক্ষা করে দেখতে পারেন : কুমিল্লায় স্থানীয় সরকারমন্ত্রী মুরাদনগরে ইউপি সদস্যের বাড়িতে ভাঙচুর অগ্নিসংযোগ উৎসবমুখর পরিবেশে বরুড়ার পয়ালগাছা বহুমুখী উচ্চবিদ্যালয়ের গৌরবের ৮০ বছর পূর্তি উদযাপন বিনোদনকেন্দ্রগুলোতে দর্শনার্থীদের ঢল ঈদের জামাতে ঈদগাহ ছাপিয়ে সড়কে মুসল্লিদের ঢল সাম্য-সম্প্রীতির বার্তা নিয়ে এলো খুশির ঈদ ব্রা‏হ্মনপাড়ায় মাওলানা আ. বাতেন ফাউন্ডেশনের সেলাই মেশিন ও নগদ অর্থ পেল হতদরিদ্ররা চান্দিনায় সড়ক দুর্ঘটনায় স্বামীর পর চিকিৎসাধীন স্ত্রী ও ছেলের মৃত্যু ঈদের অনাবিল আনন্দে মেতে উঠতে প্রস্তুত কুমিল্লাবাসী

দাউদকান্দির বলদা খাল পুনরুদ্ধারে খনন কাজ শুরু

মোহাম্মদ আলী শাহীন, স্টাফ রিপোর্টার (দাউদকান্দি) কুমিল্লা
  • আপডেট টাইম মঙ্গলবার, ৩০ মার্চ, ২০২১
  • ২১৪ দেখা হয়েছে

দখল ও ভরাট হয়ে যাওয়া কুমিল্লার দাউদকান্দি উপজেলার ঐতিহ্যবাহী বলদা খাল পুনরুদ্ধারে মাঠে নেমেছে কুমিল্লার দাউদকান্দি উপজেলা প্রশাসন।
আর এ লক্ষকে সামনে রেখে জলাবদ্ধতা নিরসনে দীর্ঘ দিন যাবত বেদখল থাকা বলদা খাল উদ্ধারে পুন:খনন কাজ উদ্বোধন করেছেন কুমিল্লা-১ (দাউদকান্দি-মেঘনা) আসনের সংসদ সদস্য ও প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেজর জেনারেল (অব.) সুবিদ আলী ভূঁইয়া।

সোমবার (২৯ মার্চ) দুপুরে মুজিববর্ষ ও স্বাধীনতা সুবর্ণজয়ন্তী উপলক্ষে দাউদকান্দি উপজেলা প্রশাসনের উদ্যোগে বেদখলকৃত বলদা খালের পুন:খনন কাজ উদ্বোধন করা হয়।

জানা যায়, দীর্ঘ ৩০বছর আগে বলদা খালে নৌকা চলাচল করত। উপজেলার দক্ষিণাঞ্চলের মানুষ বর্ষা মৌসুমে এ খালটি ব্যবহার করে নৌপথে দাউদকান্দি বাজার থেকে মালামাল ক্রয় করে নিয়ে যেতো।খালের দুই পাড়ে বসবাসকারীরা ময়লা-আবর্জনা ও পরিত্যক্ত বর্জ্য ফেলে বলদা খাল দখল করে নেয়।এর ফলে প্রাকৃতিক ভারসাম্য নষ্ট,পরিবেশ বিপর্যয়সহ বর্ষাকালে সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতা প্রকট আকার ধারণ করে।এর ফলে উপজেলা প্রশাসনের উদ্যোগে বেদখলকৃত বলদা খাল উদ্ধারে পদক্ষেপ নেওয়া হয়।

# বলদা খাল উদ্ধারে পুন:খনন কাজ উদ্বোধন করেন সুবিদ আলী ভূঁইয়া এমপি।

বলদা খাল উদ্ধারে পুন:খনন কাজ উদ্বোধন শেষে সুবিদ আলী ভূঁইয়া এমপি বলেন, জলাবদ্ধতা,জনদুর্ভোগ কমাতে উপজেলার ১৫টি ইউনিয়ন ও পৌরসভাসহ বেদখলকৃত সরকারি খাল,পুকুর ও ডোবা পুনরুদ্ধারে কর্তৃপক্ষকে নির্দেশনা দেওয়া হয়েছে।
তিনি আরো বলেন,বলদা খাল দাউদকান্দির পানি নিস্কাশন ও সুপেয় পানি প্রবাহের একটি মাধ্যম ছিলো।সময়ের বিবর্তনে বিভিন্ন মহলে ভূমি দস্যুদের বেদখল হয়ে যায়।খালটি উদ্ধারের মাধ্যমে একটি দৃষ্টিনন্দন পর্যটন স্থান হিসেবে এলাকাবাসীকে উপহার দেওয়া হবে।

খনন কাজে উপস্থিত ছিলেন,উপজেলা নির্বাহী অফিসার(ইউএনও) মো.কামরুল ইসলাম খান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আহসান হাবিব চৌধুরী,দাউদকান্দি মডেল থানার অফিসার ইনচার্জ(ওসি)মো.নজরুল ইসলাম,উপজেলা ভাইস চেয়ারম্যান তারিকুল ইসলাম নয়ন,পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো.শাহজাহান মিয়া,কুমিল্লা উত্তর জেলা শ্রমিক লীগের সভাপতি মো.রকিব উদ্দিন রকিব প্রমূখ।

এদিকে খাল উদ্ধার কার্যক্রমকে স্বাগত জানিয়েছেন এলাকাবাসী।একই সঙ্গে স্থানীয়রা এসব কাজের ওপর তদারকি, প্রশাসনিক মনিটরিং বাড়ানোর জোর দিয়েছেন। নয়তো খালগুলো ফের বেদখল হওয়ার সম্ভাবনা থেকে যাবে।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

Last Updated on March 30, 2021 7:57 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102