বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৯:১২ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
কুমিল্লার তিতাসে দুইপক্ষের সংঘর্ষে একজন নিহত কুমিল্লার মনোহরগঞ্জে রেলক্রসিং পারাপারের সময় ট্রেনের ধাক্কায় সিএনজি অটোরিকসার চার যাত্রী নিহত শেখ মনি’র জন্মদিনে কুমিল্লায় মাদ্রাসা শিক্ষার্থীরা পেল শীতবস্ত্র কিশোরগঞ্জ বুড়িচংয়ের ময়নামতিতে বাস-সিএনজি সংঘর্ষে ১ জন নিহত কুমিল্লা শিক্ষাবোর্ডের মহান বিজয় দিবসের মাসব্যাপী কর্মসূচির উদ্বোধন চৌদ্দগ্রামে কলেজ শিক্ষার্থী হত্যার ঘটনায় আটক ৪ মেসি জাদুতে কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা লালমাই দুই ইউপি নির্বাচনে ১১১ জনের প্রার্থীতা বৈধ কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সম্মেলন ৮ ডিসেম্বর দেবিদ্বারে ছাত্রলীগের কমিটিতে কিশোর গ্যাং সদস্য! কুবি শিক্ষকের বিরুদ্ধে সহকারী প্রক্টরকে লাঞ্ছনার অভিযোগ বীর মুক্তিযোদ্ধা সংস্কৃতিজন ও ছড়াকার জহিরুল হক দুলালের সুস্থতা কামনায় দোয়া ও মিলাদ  কুমিল্লা নগরীর বিসিক এলাকা থেকে ইয়াবা ও দেশীয় অস্ত্রসহ চারজন গ্রেফতার কুমিল্লায় বন্ধুকে খুনের দায়ে একজনের মৃত্যুদণ্ড চৌদ্দগ্রামে ব্যাডমিন্টন খেলা নিয়ে সংঘর্ষে প্রাণ গেল কলেজ ছাত্রের কুমিল্লার দেবিদ্বারে আমিরুন নেছা ফাউন্ডেশনের উদ্যোগে শীত বস্ত্র বিতরণ কুমিল্লা জেলা পুলিশের ব্যতিক্রমী উদ্যোগ : পাসপোর্ট সেবা গ্রহীতাদের জন্য চালু হলো ‘ক্ষুদে বার্তা’ সেবা ব্রাহ্মণপাড়ায় বাইপাস সড়কসহ তিনটি প্রকল্পের উদ্বোধন কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নির্বাচনে হট্টগোল সদর দক্ষিণে গাঁজাসহ দুই মাদক কারবারি আটক

দাউদকান্দির বলদা খাল পুনরুদ্ধারে খনন কাজ শুরু

মোহাম্মদ আলী শাহীন, স্টাফ রিপোর্টার (দাউদকান্দি) কুমিল্লা
  • আপডেট টাইম মঙ্গলবার, ৩০ মার্চ, ২০২১
  • ১৬৪ দেখা হয়েছে

দখল ও ভরাট হয়ে যাওয়া কুমিল্লার দাউদকান্দি উপজেলার ঐতিহ্যবাহী বলদা খাল পুনরুদ্ধারে মাঠে নেমেছে কুমিল্লার দাউদকান্দি উপজেলা প্রশাসন।
আর এ লক্ষকে সামনে রেখে জলাবদ্ধতা নিরসনে দীর্ঘ দিন যাবত বেদখল থাকা বলদা খাল উদ্ধারে পুন:খনন কাজ উদ্বোধন করেছেন কুমিল্লা-১ (দাউদকান্দি-মেঘনা) আসনের সংসদ সদস্য ও প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেজর জেনারেল (অব.) সুবিদ আলী ভূঁইয়া।

সোমবার (২৯ মার্চ) দুপুরে মুজিববর্ষ ও স্বাধীনতা সুবর্ণজয়ন্তী উপলক্ষে দাউদকান্দি উপজেলা প্রশাসনের উদ্যোগে বেদখলকৃত বলদা খালের পুন:খনন কাজ উদ্বোধন করা হয়।

জানা যায়, দীর্ঘ ৩০বছর আগে বলদা খালে নৌকা চলাচল করত। উপজেলার দক্ষিণাঞ্চলের মানুষ বর্ষা মৌসুমে এ খালটি ব্যবহার করে নৌপথে দাউদকান্দি বাজার থেকে মালামাল ক্রয় করে নিয়ে যেতো।খালের দুই পাড়ে বসবাসকারীরা ময়লা-আবর্জনা ও পরিত্যক্ত বর্জ্য ফেলে বলদা খাল দখল করে নেয়।এর ফলে প্রাকৃতিক ভারসাম্য নষ্ট,পরিবেশ বিপর্যয়সহ বর্ষাকালে সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতা প্রকট আকার ধারণ করে।এর ফলে উপজেলা প্রশাসনের উদ্যোগে বেদখলকৃত বলদা খাল উদ্ধারে পদক্ষেপ নেওয়া হয়।

# বলদা খাল উদ্ধারে পুন:খনন কাজ উদ্বোধন করেন সুবিদ আলী ভূঁইয়া এমপি।

বলদা খাল উদ্ধারে পুন:খনন কাজ উদ্বোধন শেষে সুবিদ আলী ভূঁইয়া এমপি বলেন, জলাবদ্ধতা,জনদুর্ভোগ কমাতে উপজেলার ১৫টি ইউনিয়ন ও পৌরসভাসহ বেদখলকৃত সরকারি খাল,পুকুর ও ডোবা পুনরুদ্ধারে কর্তৃপক্ষকে নির্দেশনা দেওয়া হয়েছে।
তিনি আরো বলেন,বলদা খাল দাউদকান্দির পানি নিস্কাশন ও সুপেয় পানি প্রবাহের একটি মাধ্যম ছিলো।সময়ের বিবর্তনে বিভিন্ন মহলে ভূমি দস্যুদের বেদখল হয়ে যায়।খালটি উদ্ধারের মাধ্যমে একটি দৃষ্টিনন্দন পর্যটন স্থান হিসেবে এলাকাবাসীকে উপহার দেওয়া হবে।

খনন কাজে উপস্থিত ছিলেন,উপজেলা নির্বাহী অফিসার(ইউএনও) মো.কামরুল ইসলাম খান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আহসান হাবিব চৌধুরী,দাউদকান্দি মডেল থানার অফিসার ইনচার্জ(ওসি)মো.নজরুল ইসলাম,উপজেলা ভাইস চেয়ারম্যান তারিকুল ইসলাম নয়ন,পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো.শাহজাহান মিয়া,কুমিল্লা উত্তর জেলা শ্রমিক লীগের সভাপতি মো.রকিব উদ্দিন রকিব প্রমূখ।

এদিকে খাল উদ্ধার কার্যক্রমকে স্বাগত জানিয়েছেন এলাকাবাসী।একই সঙ্গে স্থানীয়রা এসব কাজের ওপর তদারকি, প্রশাসনিক মনিটরিং বাড়ানোর জোর দিয়েছেন। নয়তো খালগুলো ফের বেদখল হওয়ার সম্ভাবনা থেকে যাবে।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

Last Updated on March 30, 2021 7:57 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102