রবিবার, ২৬ মে ২০২৪, ১২:৩১ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
বরুড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার বিদায়-বরণ অনুষ্ঠিত তদন্ত কমিটির প্রতিবেদনে অনাস্থা কুবি শিক্ষক সমিতির ব্রাহ্মণপাড়া পুলিশের অভিযানে ৭৫ বস্তা ভারতীয় চিনি জব্দ, দুইজন গ্রেফতার কুমিল্লা জুড়ে কবি নজরুলের সঙ্গীত ও সাহিত্যের বর্ণিল অধ্যায় আটক ৩৯ কিশোরকে মুচলেকায় ছাড়িয়ে নিল অভিভাবকরা দেবিদ্বারে চেয়ারম্যান প্রার্থী সাহিদার প্রচারণায় সাবেক এমপি রাজী ফখরুল কুমিল্লার নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে ব্যবসায়ীর মৃত্যু কুমিল্লার নাঙ্গলকোটে সাংবাদিকদের সঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তার মতবিনিময় শিক্ষার্থীর সৃজনশীল মেধা বিকাশে শিক্ষকের ভূমিকা ‘কুমিল্লা আরবান টিউশনি মিড়িয়া’ হাতিয়ে নিয়েছে কুবি শিক্ষার্থীদের অর্থ লক্ষাধিক টাকা কুমিল্লার মুরাদনগর বিএনপির প্রবীণ নেতা মতি মাষ্টারের ইন্তেকাল  কুমিল্লার নাঙ্গলকোটে স্ত্রীকে শ্বাসরোধে হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড বিজয়নগরে যৌনকর্মী হত্যার দায়ে দুই জন গ্রেফতার কুবিতে সেইভ ইয়ুথ চ্যাপ্টারের চিত্রপ্রদর্শনী বরুড়ায় চেয়ারম্যান কামাল ভাইসচেয়ারম্যান ফরহাদ ও মিনুয়ারা নির্বাচিত কুমিল্লা আইডিয়াল কলেজে রঙিন ঘুড়ির কালচারাল ডে অনুষ্ঠিত কুমিল্লার নিউমার্কেটে তিন প্রতিষ্ঠানকে জরিমানা কুমিল্লা সদর দক্ষিণে বিপুল ভোটে বাবলুর জয় মুরাদনগরে ভোটের মাঠে প্রচার প্রচারণায় ঘাম ঝরাচ্ছেন প্রার্থীরা কুমিল্লার সদর দক্ষিণে ভোটকেন্দ্রে টাকা বিতরণ : প্রার্থীর সমর্থকের তিনদিনের কারাদণ্ড

দুধ হজমে সমস্যা ? বিকল্প হিসেবে দই খেতে পারেন অনায়াসে

স্বাস্থ্য ডেস্ক
  • আপডেট টাইম সোমবার, ৭ সেপ্টেম্বর, ২০২০
  • ২৪১ দেখা হয়েছে

স্বাস্থ্যই সম্পদ।শরীরের জন্য খুব বেশি প্রয়োজন এমন খাবার গ্রহণ নিয়ে কারো কারো সমস্যা দেখা দেয়। দুধ শরীরের জন্য খুব প্রয়োজনীয় একটি খাবার । এনিয়ে পুষ্টিবাড়ি থেকে সংগৃহিত ‘প্রতিসময়’ এর স্বাস্থ্য পাতায় সোমবার ও বুধবারের আয়োজনে আজকের বিষয়…

দুধ হজমে সমস্যা ? বিকল্প হিসেবে দই খেতে পারেন অনায়াসে

দুধ অত্যন্ত পুষ্টিকর একটি সুষম খাদ্য। দুধে আমিষ, চর্বি, শর্করা এবং প্রায় সব ধরনের ভিটামিন ও খনিজ উপাদান থাকে।  তাই সুস্থ সবল জীবন যাপনের জন্য প্রতিদিন দুধ খাওয়া অপরিহার্য। বিশেষ করে বয়স বাড়ার সাথে সাথে আমাদের শরীরের হাড়ের ক্ষয়রোধে দুধে থাকা ক্যালসিয়ামের ভুমিকা অপরিসীম।

কিন্তু এমন অনেকেই আছেন যাদের দুধ খেলে পাকস্থলীতে সমস্যা হয় অর্থাৎ দুধ খেলে ভালো ভাবে হজম হয় না। এই সমস্যাটিকে বলা হয় ‘ল্যাকটোজ ইনটলারেন্স’। দুধে যে শর্করা থাকে, তাকে বলা হয় ল্যাকটোজ, আর এই ল্যাকটোজ হজম করতে না পারার পরিস্থিতিকে বলা হয় ল্যাকটোজ ইনটলারেন্স। আমাদের পাকস্থলীর ক্ষুদ্রান্ত্র থেকে নির্গত ল্যাকটেজ নামক একপ্রকার এনজাইম দুধের শর্করা হজমে সাহায্য করে থাকে। যাদের শরীরে এই ল্যাকটেজ এনজাইমের ঘাটতি রয়েছে তারা সাধারণত দুধ খেয়ে হজম করতে পারেন না।

এখন প্রশ্ন হচ্ছে, দুধের পরিবর্তে এমন কি খাবেন যা দুধের পুষ্টিগুণ সরবরাহ করবে এবং সেই সাথে দুধের সাধও পাবেন।  এই প্রশ্নের সবচেয়ে সঠিক এবং উপযুক্ত উত্তর হল দই।

দই হলো ফারমেন্টেড খাদ্য অর্থাৎ উপকারী ব্যাকটেরিয়া দ্বারা গাজন পক্রিয়ার মাধ্যমে দই তৈরি করা হয়। গাজন পক্রিয়ার সময় দুধে থাকা শর্করা ল্যাকটোজ ভেঙ্গে ল্যাকটিক এসিডে পরিণত হয়। ফলে যাদের ল্যাকটোজ ইনটলারেন্স আছে অর্থাৎ দুধ খেলে হজম হয় না তাদের দই হজমে কোন সমস্যা হয় না। তাই দুধের বিকল্প হিসেবে দই খেতে পারেন অনায়াসে, এতে করে দুধের চেয়েও কয়েকগুন বেশি পুষ্টিগুন পাবেন।

সূত্র: পুষ্টিবাড়ি।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

Last Updated on September 7, 2020 4:02 am by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102