শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ১২:০১ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গেস্টহাউজ ‘দখলদারিত্ব’ মুক্ত চায় শিক্ষক সমিতি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সাত শিক্ষকের বিরুদ্ধে থানায় জিডি করলেন ডেপুটি রেজিষ্ট্রার কুমিল্লার তিতাসে স্বর্ণের দোকানে ডাকাতির ঘটনায় আরো দুই জন গ্রেফতার নোবিপ্রবিতে সম্মেলন শুরু ছায়া জাতিসংঘের # বিভিন্ন প্রতিষ্ঠানের ২২০ শিক্ষার্থীর অংশগ্রহণ শান্তি ও সৌহার্দ্যের শহর হবে কুমিল্লা নগরী : মেয়র প্রার্থী তানিম প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী নেতৃত্বে দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে দেশ : জাহাঙ্গীর আলম সরকার এমপি নতুন প্রজন্মের মাঝে মহান একুশের গুরুত্ব ও চেতনা জাগিয়ে তুলতে হবে : আঞ্চলিক পরিচালক-বাউবি বরুড়ায় ব্র্যাকের ৭০টি উপানুষ্ঠানিক শিখন কেন্দ্রে নিজেদের তৈরি শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধা আজ ২১শে ফেব্রুয়ারি, অন্যায়ের বিরুদ্ধে মাথা নত না করার দুর্দম সাহসের উৎস এম এ জাহের ফাউন্ডেশনের শিক্ষা বৃত্তি পেল মেধাবী শিক্ষার্থীরা কুমিল্লা জেলা আইনজীবী সমিতির নির্বাচনে মনোনয়নপত্র জমা দিল সম্মিলিত আইনজীবী সম্বন্বয় পরিষদ # লিটন সভাপতি জাহাঙ্গীর সাধারণ সম্পাদক চৌদ্দগ্রামে ৫৪ কেজি গাঁজাসহ একজন আটক কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে দীর্ঘ হচ্ছে পদত্যাগের তালিকা শিক্ষক হেনস্তার ঘটনায় কুবির দুই কর্মকর্তা ও সাবেক শিক্ষার্থীদের বিরুদ্ধে থানায় জিডি কুবি শিক্ষক সমিতির সভাপতি তাহের সম্পাদক মেহেদি # নীল দলের নিরঙ্কুশ জয় কুমিল্লা আইডিয়াল কলেজে ইয়ুথ চেঞ্জ সোসাইটি বাংলাদেশের স্পিক টু লিড সেমিনার অনুষ্ঠিত বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে মিলনমেলা ও বসন্ত উৎসব ব্রাহ্মণপাড়ায় ৬৪ কেজি গাঁজাসহ দুই মাদক কারবারি গ্রেফতার কুমিল্লায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির ৫০ বছর পূর্তি উদযাপন কুবি শিক্ষক সমিতির নির্বাচন সোমবার

দেশের অর্থনীতির চাকা সচল রেখেছেন কৃষক-শ্রমিক : উপজেলা চেয়ারম্যান টুটুল

প্রতিসময় রিপোর্ট
  • আপডেট টাইম মঙ্গলবার, ১৩ এপ্রিল, ২০২১
  • ১২১ দেখা হয়েছে
# বিনামূল্যে সার ও বীজ বিতরণ করেন উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট মো.আমিনুল ইসলাম টুটুল, উপজেলা নির্বাহী অফিসার জাকিয়া আফরিনসহ অতিথিরা।

কুমিল্লা আদর্শ সদর উপজেলার প্রান্তিক কৃষকের মাঝে চলতি মৌসুমের আউশ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষি প্রণোদনার অংশ হিসাবে বিনামূল্যে সার ও বীজ বিতরণ করেছে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

মঙ্গলবার (১৩ এপ্রিল) সকালে উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান এডভোকেট মো.আমিনুল ইসলাম টুটুল। উপজেলা নির্বাহী অফিসার জাকিয়া আফরিন এর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান তারিকুর রহমান জুয়েল।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপজেলা চেয়ারম্যান এডভোকেট মো.আমিনুল ইসলাম টুটুল বলেন, চলমান করোন মহাদুর্যোগে কৃষকরা খাদ্য উৎপাদনের মাধ্যমে অনেকটা জাতির অন্নদাতার ভূমিকা পালন করছেন।কৃষক-শ্রমিকরা দেশের অর্থনীতির চাকাকে সচল রেখেছেন। আগের সরকারের আমলে সারের জন্য কৃষক জমি চাষ করতে সমস্যায় পড়তে হতো। বিএনপি আমলে সারের জন্য কৃষককে জীবন দিতে হয়েছে। এখন আর সেই দিন নেই। মাননীয় প্রধানমন্ত্রী জাতির জনকের কন্যা ঘোষনা অনুসারে কৃষকদের মাঝে এখন কৃষি প্রনোদনা হিসেবে বিনামূল্যে সার বিতরণ করা হচ্ছে।

উপজেলা নির্বাহী অফিসার জাকিয়া আফরিন বলেন, দেশের করোনা ভাইরাসজনিত দূর্যোগে বর্তমান পরিস্থিতিতে মাননীয় প্রধানমন্ত্রী যে নির্দেশনা প্রদান করেছেন তা সবাই মিলে বাস্তবায়ন করতে হবে। কোনো কৃষি জমি পতিত না রেখে দেশের খাদ্য উৎপাদন অব্যাহত রাখতে হবে। জনসমাগম এড়াতে আমরা উপজেলায় এ প্রনোদনা কর্মসূচির উদ্বোধন করেছি। ইউনিয়ন পর্যায়ে কৃষকদের মাঝে ধাপে ধাপে এ বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা হবে।

উপজেলা কৃষি অফিসার আউলিয়া খাতুন বলেন, আগামীতে যেন দেশে খাদ্য সংকট না হয় সেজন্য সরকারি নির্দেশনা মোতাবেক আউশ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে সঠিক সময়ে বীজতলা তৈরি, রোপণ, সেচ সহ শ্রমিক সংকট কাটিয়ে ওঠার জন্য কৃষির যান্ত্রীকিকরণ ও অন্যান্য ব্যবস্থা গ্রহণ করতে বিভিন্ন কৌশল নিয়ে কুমিল্লা সদর উপজেলা কৃষি বিভাগ সবসময় কৃষকের পাশে আছি। বর্তমান করোনা সংকটেও কৃষি উৎপাদন যেন ব্যাহত না হয় আমাদের কৃষি বিভাগের কর্মীরা সার্বক্ষনিক মাঠে কাজ করছে।

জানা যায়, খরিপ-১/ ২০২১-২২ অর্থবছরের কৃষি প্রনোদনা কর্মসূচীর আওতায় উফশী আউশ আবাদ বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে কৃষি প্রনোদনার বিনা মূল্যে সার ও বীজ বিতরন করা হয়। প্রত্যেক কৃষকের মাঝে ৫ কেজি বীজ, ২০ কেজি ডিএপি, ১০ কেজি এমওপি সার বিতরন করা হয়। পর্যায়ক্রমে উপজেলাধীন ৬ ইউনিয়নের ৩শ জন কৃষকের মাঝে এ বিনামূল্যের বীজ ও সার বিতরণ করা হবে।

অনুষ্ঠানে উপজেলা কৃষি স¤প্রসারণ অফিসার মাহফুজা আহম্াদ সহ অনান্য মাঠ পর্যায়ের কৃষি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

Last Updated on April 13, 2021 8:20 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102