রবিবার, ২৬ মে ২০২৪, ১২:২৫ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
বরুড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার বিদায়-বরণ অনুষ্ঠিত তদন্ত কমিটির প্রতিবেদনে অনাস্থা কুবি শিক্ষক সমিতির ব্রাহ্মণপাড়া পুলিশের অভিযানে ৭৫ বস্তা ভারতীয় চিনি জব্দ, দুইজন গ্রেফতার কুমিল্লা জুড়ে কবি নজরুলের সঙ্গীত ও সাহিত্যের বর্ণিল অধ্যায় আটক ৩৯ কিশোরকে মুচলেকায় ছাড়িয়ে নিল অভিভাবকরা দেবিদ্বারে চেয়ারম্যান প্রার্থী সাহিদার প্রচারণায় সাবেক এমপি রাজী ফখরুল কুমিল্লার নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে ব্যবসায়ীর মৃত্যু কুমিল্লার নাঙ্গলকোটে সাংবাদিকদের সঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তার মতবিনিময় শিক্ষার্থীর সৃজনশীল মেধা বিকাশে শিক্ষকের ভূমিকা ‘কুমিল্লা আরবান টিউশনি মিড়িয়া’ হাতিয়ে নিয়েছে কুবি শিক্ষার্থীদের অর্থ লক্ষাধিক টাকা কুমিল্লার মুরাদনগর বিএনপির প্রবীণ নেতা মতি মাষ্টারের ইন্তেকাল  কুমিল্লার নাঙ্গলকোটে স্ত্রীকে শ্বাসরোধে হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড বিজয়নগরে যৌনকর্মী হত্যার দায়ে দুই জন গ্রেফতার কুবিতে সেইভ ইয়ুথ চ্যাপ্টারের চিত্রপ্রদর্শনী বরুড়ায় চেয়ারম্যান কামাল ভাইসচেয়ারম্যান ফরহাদ ও মিনুয়ারা নির্বাচিত কুমিল্লা আইডিয়াল কলেজে রঙিন ঘুড়ির কালচারাল ডে অনুষ্ঠিত কুমিল্লার নিউমার্কেটে তিন প্রতিষ্ঠানকে জরিমানা কুমিল্লা সদর দক্ষিণে বিপুল ভোটে বাবলুর জয় মুরাদনগরে ভোটের মাঠে প্রচার প্রচারণায় ঘাম ঝরাচ্ছেন প্রার্থীরা কুমিল্লার সদর দক্ষিণে ভোটকেন্দ্রে টাকা বিতরণ : প্রার্থীর সমর্থকের তিনদিনের কারাদণ্ড

ধর্ষণ ও সহিংসতার শিকার হওয়া ব্যক্তির মানবাধিকার রক্ষা করতে হবে : মিডিয়া মোবিলাইজেশন সভায় বক্তারা

সাদিক মামুন
  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৮ অক্টোবর, ২০২০
  • ২১৫ দেখা হয়েছে

ছবি: মিডিয়া মোবিলাইজেশন আলোচনা সভায় বক্তব্য রাখেন মাহমুদা আক্তার #

জেন্ডারভিত্তিক সহিংসতা ও ধর্ষণ সমাজের প্রতিটি মানুষের জীবনের জন্য হুমকিস্বরূপ এবং মানবাধিকার লঙ্ঘনের চরম রূপ। তাই কোনভাবেই যাতে ধর্ষণ ও সহিংসতার শিকার হওয়া ব্যক্তির মানবাধিকার রক্ষার ব্যাপারে সাংবাদিক, পুলিশ, আইনজীবীসহ সংশ্লিষ্টদের নিবিড়ভাবে খেয়াল রাখার ওপর গুরুত্বারোপ করেছেন বক্তারা।

বৃহস্পতিবার (৮ অক্টোবর) দুপুরে কুমিল্লা নগরীর ইসলামপুর রোড়ে অবস্থিত প্রত্যয় কার্যালয়ের কনফারেন্স রুমে অনুষ্ঠিত নারী ও শিশুর প্রতি জেন্ডারভিত্তিক নির্যাতন প্রতিরোধে মিডিয়া মোবিলাইজেশন আলোচনা সভায় এসব কথা বলেন বক্তারা।

সভায় বক্তব্য রাখেন-প্রত্যয় উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক মাহমুদা আক্তার, ব্লাষ্ট কুমিল্লা ইউনিটের কো-অর্ডিনেটর অ্যাডভোকেট শামীমা আক্তার জাহান,  সৃষ্টি উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক সালমা আক্তার, এসিড-সারভাইভারস ফাউন্ডেশনের প্রোগ্রাম অফিসার তাহমিনা আক্তার, লিগ্যাল প্রোগ্রাম অফিসার শাহ মোঃ মহিবুল্লাহ, ব্রাক’র ডিভিশনাল ম্যানেজার মোঃ মহিউদ্দিন, জেলা সমন্বয়কারী জিয়া উদ্দিন আহম্মেদ। সভায় প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ার সাংবাদিক উপস্থিত ছিলেন।

বক্তারা, নারী ও শিশুর নির্যাতন প্রতিরোধে মিডিয়ার অবদানের কথা উল্লেখ করে বলেন,সাংবাদিকরা নির্যাতনের প্রকৃত তথ্য মিডিয়ায় প্রকাশ করায় নির্যাতনকারীরা শাস্তি পায়। অভিভাবক মহল নির্যাতন সম্পর্কে জানতে পেরে আরও বেশি সচেতন হয়। সাংবাদিকরা তাদের নারী শিশু নির্যাতন প্রতিরোধে সম্পাদকীয়, উপসম্পাদকীয়, বিভিন্ন ফিচার, সমকালিন মন্তব্য লেখনীর মাধ্যমেও কাজ করে যাচ্ছেন।

বক্তারা আরও বলেন-জেন্ডারভিত্তিক সহিংসতা ও ধর্ষণ প্রতিরোধে আইন প্রয়োগকারী সংস্থাকেও দায়িত্বসহকারে এবং দ্রুত আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণের বিষয়টি নিশ্চিত করতে হবে।

সভায় নারী ও শিশু নির্যাতন বন্ধে সাংবাদিকদের সহযোগিতার ক্ষেত্র চিহ্নিতকরণ আলোচনায় স্থান পায় এবং নারী ও শিশুর প্রতি সহিংসতা বন্ধে সাংবাদিকদের ভূমিকা ও করণীয় সম্পর্কে মতামত গ্রহণ করা হয়। সভায় যৌন সহিংসতা বিষয়ক বর্তমান আইন ও নীতিমালা আরও শক্তিশালী করা সময়ের দাবী বলে মন্তব্য করেন সাংবাদিকরা।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে protisomoy ফেসবুক পেইজে লাইক দিয়ে এবং ভিডিও খবর দেখতে  protisomoy news ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে অ্যাকটিভ থাকুন। 

Last Updated on October 8, 2020 5:37 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102