বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৭:৪৮ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
জাতীয় সাংবাদিক সংস্থা’র বুড়িচং উপজেলা কমিটি গঠন, জাবির সভাপতি হৃদয় সাধারণ সম্পাদক কুমিল্লার সদর দক্ষিণে গাঁজাসহ দুই মাদক কারবারি গ্রেফতার কুমিল্লায় চুরি হওয়া ১১ মোটরসাইকেল উদ্ধার, সঙ্ঘবদ্ধ চোর চক্রের ৯ সদস্য গ্রেফতার কুমিল্লা জেলা পুলিশের নতুন ডিআইও- ওয়ান ফজলে রাব্বি কুমিল্লায় ভুয়া ডিবি পুলিশ চক্রের এক সদস্য আটক কুমিল্লার চৌদ্দগ্রামে অটো চালকের ঘাতক গ্রেফতার কুমিল্লার মুরাদনগরে মাটি কাটা চক্রের হাতে বিনষ্ট প্রায় ৭শ বিঘা কৃষি জমি কুমিল্লা সদর দক্ষিনে ফেনসিডিলসহ মাদক কারবারি আটক নগরীর হাউজিং এস্টেটে সম্পত্তির দ্বন্দ্বে পিতার লাশের সামনে মেয়ে ও সৎ মায়ের ধস্তাধস্তি কুমিল্লার জনপ্রিয় ক্রীড়া সংগঠক ও সামাজিক ব্যক্তিত্ব সাইফুল ইসলাম জানু আর নেই কুমিল্লায় দুই শিশু হত্যা মামলায় একজনের মৃত্যুদন্ড অপরজনের যাবজ্জীবন কারাদণ্ড ভোলার নূরে আলম গাঁজাসহ কুমিল্লা নগরীর কাপ্তানবাজারে আটক বুড়িচংয়ে পারিবারিক কলহের জেরে কলেজ ছাত্রের আত্মহত্যা  চট্টগ্রামে প্রকল্প পরিচালকের ওপর হামলার ঘটনার প্রতিবাদে এলজিইডি কুমিল্লা দফতরের মানববন্ধন দাউদকান্দিতে কাভার্ডভ্যান চাপায় বাখরাবাদ গ্যাস অফিসের গাড়ী চালক নিহত দাউদকান্দিতে আওয়ামী লীগ নেতার গাড়িতে হামলা ও ভাঙচুরের ঘটনায় ৫ আসামি গ্রেফতার এক লাখ ২০ হাজার টাকা জরিমানা গুনলো কুমিল্লার নুরজাহান ও ছন্দু হোটেল কুমিল্লায় ‘নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত মুরাদনগরের সবুজ ১১৩৬ বোতল বিদেশী মদসহ কুমিল্লা নগরীর টমছমব্রীজে আটক কুমিল্লা নগরীর ঠাকুরপাড়ায় ডাস্টবিনে নবজাতকের লাশ

‘নাট্যগুরু শাহজাহান চৌধুরী প্রণোদনা পুরস্কার’ পেলেন মৌসুমি সরকার

সাদিক মামুন
  • আপডেট টাইম শনিবার, ১৬ জানুয়ারী, ২০২১
  • ২০৯ দেখা হয়েছে
নাট্যকর্মী মৌসুমি সরকারের হাতে ‘নাট্যগুরু শাহজাহান চৌধুরী প্রণোদনা পুরস্কার’ তুলে দেন কুমিল্লার জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর
পুরস্কার একধরণের মূল্যায়ন।পুরস্কার একদিকে শিল্পীর জন্য প্রেরণা হিসেবে কাজ করে।আরেকদিকে শিল্পীর সৃষ্টিশীলতাকে সামনের দিকে এগিয়ে নেয়।কুমিল্লার শিল্প সংস্কৃতি অঙ্গণে এমনি একটি প্রণোদনা পুরস্কার প্রচলন হয়েছে, যা এ অঙ্গণের সঙ্গে জড়িতদের দারুণভাবে উৎসাহিত ও আকর্ষিত করছে।পুরস্কারটির নাম ‘নাট্যগুরু শাহজাহান চৌধুরী প্রণোদনা পুরস্কার’।

কুমিল্লার প্রথিতযশা অভিনেতা শাহজাহান চৌধুরী।যার অস্থিমজ্জায় শিল্প-সংস্কৃতি তথা নাটক ও ফটোগ্রাফী নিবিড়ভাবে লেগে আছে।বিশেষ করে তিনি নাট্যচর্চাকে তার জীবনের একটি অংশ বলে মনে করেন।২০১৯ সালের ১৯ জুন কুমিল্লা নাট্যজোটের কর্মীরা শাহজাহান চৌধুরীকে নাট্যগুরু উপাধি দেয়।  ওইদিন কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. রুহুল আমিন ভূইয়া প্রধান অতিথি হিসেবে শাহজাহান চৌধুরীর হাতে নাট্যগুরু উপাধির সম্মাননা ক্রেষ্ট তুলে দেন।

শাহজাহান চৌধুরী তার ব্যক্তিগত অর্থে একটি ফান্ড গঠন করে ওই বছরের ২৫ নভেম্বর থেকে ‘নাট্যগুরু শাহজাহান চৌধুরী প্রণোদনা পুরস্কার’ প্রচলন করে সংলাপ- কুমিল্লা।ওইদিন কুমিল্লা টাউনহলে প্রতিবিম্ব থিয়েটারের উম্মে হাবিবা নিহা ও চৌকষ নাট্য সম্প্রদায়ের আবদুল্লাহ আল মামুনকে ‘নাট্যগুরু শাহজাহান চৌধুরী প্রণোদনা পুরস্কার’ প্রদান করা হয়।

দেশে করোনা পরিস্থিতি সৃষ্টির পর থেকেও তিনি স্বাস্থ্যবিধি মেনে নাট্যচর্চা, নাটক মঞ্চায়ন করে আসছেন।কুমিল্লার বাইরেও তার টিম নিয়ে নাটক প্রদর্শন করেছে। এমন পরিস্থিতিতে এবারও মনে রেখেছেন নাট্যগুরু প্রণোদনা পুরস্কার প্রদানের বিষয়টি।

শুক্রবার (১৫ জানুয়ারি) সন্ধ্যায় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে সংলাপ-কুমিল্লার দুইটি আয়োজন ছিল মুগ্ধতায় ভরা। একটি ছিল জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষ্যে চাঁদপুর ড্রামা’র পরিবেশনায় নাটক বৌমা মঞ্চায়ন এবং আরেকটি আয়োজন ছিল ‘নাট্যগুরু শাহজাহান চৌধুরী প্রণোদনা পুরস্কার’।এবছর নাট্যগুরু প্রণোদনা পুরস্কার দেয়া হয় ভিক্টোরিয়া কলেজ থিয়েটারের নাট্যকর্মী মৌসুমি সরকারকে।

সংলাপ কুমিল্লার উপদেষ্টা ও নজরুল গবেষক প্রফেসর ড. আলী হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর, বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সরকারের উপপরিচালক মোহাম্মদ শওকত ওসমান, কুমিল্লা মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ ডাঃ মোসলেহ উদ্দিন আহমদ।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর বলেন, কুমিল্লায় নাট্যচর্চা এগিয়ে নিতে এবং নাটক মঞ্চায়নের বিষয়টি এগিয়ে নিতে সহসা কুমিল্লা শিল্পকলায় ও শচীন দেব বর্মনের বাড়ীতে মোট দুটি মুক্তমঞ্চ তৈরি করে দেয়ার ব্যাপারে পদক্ষেপ নেওয়া হবে।

জেলা প্রশাসক বলেন, সংলাপ-কুমিল্লা কেবল নাটকই নয়, এ সংগঠন নানা সৃজনশীল কাজের সঙ্গেও যুক্ত রয়েছে।  নাট্যগুরু প্রণোদনা পুরস্কার প্রদান একটি সৃজনশীল উদ্যোগ।  এবারে যিনি এ পুরস্কার পেয়েছেন তার সামনে এগিয়ে চলার ক্ষেত্রে শক্তি সাহস যুগাবে।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন সংলাপের পরিচালক নাট্যগুরু শাহজাহান চৌধুরী, কুমিল্লা জেলা কালচারাল অফিসার আয়াজ মাবুদ এবং সম্মিলিত নাট্যজোট কুমিল্লার সভাপতি মাফুজুর রহমান প্রমুখ।

অনুষ্ঠানের প্রথম পর্বে ‘নাট্যগুরু শাহজাহান চৌধুরী প্রণোদনা পুরস্কার’ দেয়া হয় কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ থিয়েটারের নাট্যকর্মী মৌসুমি সরকারকে। প্রণোদনা পুরস্কার হিসেবে মৌসুমি সরকারকে দেয়া হয় নগদ ৫ হাজার টাকা ও একটি সম্মাননা ক্রেষ্ট।প্রণোদনা পুরস্কার প্রাপ্তির প্রতিক্রিয়ায় মৌসুমি সরকার তার সংগঠন ভিক্টোরিয়া কলেজ থিয়েটার পরিবার, নাট্যগুরু শাহজাহান চৌধুরী ও সম্মিলিত নাট্যজোটের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, এই সম্মান আমার চলার পথে প্রেরণা হয়ে থাকবে।

এ প্রসঙ্গে সংলাপ কুমিল্লার পরিচালক শাহজাহান চৌধুরী বলেন,‘এবার একজন নারী নাট্যকর্মী হিসেবে দেশ ও দেশের বাহিরে মোট ২০টি নাটকে অনবদ্য ভূমিকার রাখার জন্য মৌসুমি সরকারকে এই পুরস্কার দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। ভিক্টোরিয়া কলেজ থিয়েটার ছাড়াও প্রতিবিম্ব থিয়েটারের সাথেও মৌসুমি নাটকে অভিনয় করে দর্শক নন্দিত হয়েছেন।  আমি তার সাফল্য কামনা করি। প্রতিবছর যেনো নাট্যগুরু প্রণোদনা পুরস্কার চালু রাখতে পারি, এজন্য সকলের দোয়া, ভালোবাসা প্রত্যাশা করছি।’

নাটচ্যগুরু প্রণোদনা পুরস্কার পর্ব শেষে শিল্পকলা একাডেমি মিলনায়তনে চাঁদপুরের নাট্য দল চাঁদপুর ড্রামা’র পরিবেশনায় নাটক বৌমা মঞ্চাস্থ হয়।  মিলনায়তন ভর্তি দর্শক নাটকটি দারুণভাবে উপভোগ করেন।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় ডট কম protisomoy.com –এ চোখ রাখুন এবং প্রতিসময় protisomoy ফেসবুক পেইজে লাইক দিন। এছাড়াও protisomoy ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন এবং বেলবাটন ক্লিক করে নতুন নতুন সংবাদ ও বিনোদন ভিডিও পেতে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ

Last Updated on January 16, 2021 7:50 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102