বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ১১:৩০ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গেস্টহাউজ ‘দখলদারিত্ব’ মুক্ত চায় শিক্ষক সমিতি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সাত শিক্ষকের বিরুদ্ধে থানায় জিডি করলেন ডেপুটি রেজিষ্ট্রার কুমিল্লার তিতাসে স্বর্ণের দোকানে ডাকাতির ঘটনায় আরো দুই জন গ্রেফতার নোবিপ্রবিতে সম্মেলন শুরু ছায়া জাতিসংঘের # বিভিন্ন প্রতিষ্ঠানের ২২০ শিক্ষার্থীর অংশগ্রহণ শান্তি ও সৌহার্দ্যের শহর হবে কুমিল্লা নগরী : মেয়র প্রার্থী তানিম প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী নেতৃত্বে দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে দেশ : জাহাঙ্গীর আলম সরকার এমপি নতুন প্রজন্মের মাঝে মহান একুশের গুরুত্ব ও চেতনা জাগিয়ে তুলতে হবে : আঞ্চলিক পরিচালক-বাউবি বরুড়ায় ব্র্যাকের ৭০টি উপানুষ্ঠানিক শিখন কেন্দ্রে নিজেদের তৈরি শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধা আজ ২১শে ফেব্রুয়ারি, অন্যায়ের বিরুদ্ধে মাথা নত না করার দুর্দম সাহসের উৎস এম এ জাহের ফাউন্ডেশনের শিক্ষা বৃত্তি পেল মেধাবী শিক্ষার্থীরা কুমিল্লা জেলা আইনজীবী সমিতির নির্বাচনে মনোনয়নপত্র জমা দিল সম্মিলিত আইনজীবী সম্বন্বয় পরিষদ # লিটন সভাপতি জাহাঙ্গীর সাধারণ সম্পাদক চৌদ্দগ্রামে ৫৪ কেজি গাঁজাসহ একজন আটক কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে দীর্ঘ হচ্ছে পদত্যাগের তালিকা শিক্ষক হেনস্তার ঘটনায় কুবির দুই কর্মকর্তা ও সাবেক শিক্ষার্থীদের বিরুদ্ধে থানায় জিডি কুবি শিক্ষক সমিতির সভাপতি তাহের সম্পাদক মেহেদি # নীল দলের নিরঙ্কুশ জয় কুমিল্লা আইডিয়াল কলেজে ইয়ুথ চেঞ্জ সোসাইটি বাংলাদেশের স্পিক টু লিড সেমিনার অনুষ্ঠিত বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে মিলনমেলা ও বসন্ত উৎসব ব্রাহ্মণপাড়ায় ৬৪ কেজি গাঁজাসহ দুই মাদক কারবারি গ্রেফতার কুমিল্লায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির ৫০ বছর পূর্তি উদযাপন কুবি শিক্ষক সমিতির নির্বাচন সোমবার

‘নাট্যগুরু শাহজাহান চৌধুরী প্রণোদনা পুরস্কার’ পেলেন মৌসুমি সরকার

সাদিক মামুন
  • আপডেট টাইম শনিবার, ১৬ জানুয়ারী, ২০২১
  • ২৫১ দেখা হয়েছে
নাট্যকর্মী মৌসুমি সরকারের হাতে ‘নাট্যগুরু শাহজাহান চৌধুরী প্রণোদনা পুরস্কার’ তুলে দেন কুমিল্লার জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর
পুরস্কার একধরণের মূল্যায়ন।পুরস্কার একদিকে শিল্পীর জন্য প্রেরণা হিসেবে কাজ করে।আরেকদিকে শিল্পীর সৃষ্টিশীলতাকে সামনের দিকে এগিয়ে নেয়।কুমিল্লার শিল্প সংস্কৃতি অঙ্গণে এমনি একটি প্রণোদনা পুরস্কার প্রচলন হয়েছে, যা এ অঙ্গণের সঙ্গে জড়িতদের দারুণভাবে উৎসাহিত ও আকর্ষিত করছে।পুরস্কারটির নাম ‘নাট্যগুরু শাহজাহান চৌধুরী প্রণোদনা পুরস্কার’।

কুমিল্লার প্রথিতযশা অভিনেতা শাহজাহান চৌধুরী।যার অস্থিমজ্জায় শিল্প-সংস্কৃতি তথা নাটক ও ফটোগ্রাফী নিবিড়ভাবে লেগে আছে।বিশেষ করে তিনি নাট্যচর্চাকে তার জীবনের একটি অংশ বলে মনে করেন।২০১৯ সালের ১৯ জুন কুমিল্লা নাট্যজোটের কর্মীরা শাহজাহান চৌধুরীকে নাট্যগুরু উপাধি দেয়।  ওইদিন কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. রুহুল আমিন ভূইয়া প্রধান অতিথি হিসেবে শাহজাহান চৌধুরীর হাতে নাট্যগুরু উপাধির সম্মাননা ক্রেষ্ট তুলে দেন।

শাহজাহান চৌধুরী তার ব্যক্তিগত অর্থে একটি ফান্ড গঠন করে ওই বছরের ২৫ নভেম্বর থেকে ‘নাট্যগুরু শাহজাহান চৌধুরী প্রণোদনা পুরস্কার’ প্রচলন করে সংলাপ- কুমিল্লা।ওইদিন কুমিল্লা টাউনহলে প্রতিবিম্ব থিয়েটারের উম্মে হাবিবা নিহা ও চৌকষ নাট্য সম্প্রদায়ের আবদুল্লাহ আল মামুনকে ‘নাট্যগুরু শাহজাহান চৌধুরী প্রণোদনা পুরস্কার’ প্রদান করা হয়।

দেশে করোনা পরিস্থিতি সৃষ্টির পর থেকেও তিনি স্বাস্থ্যবিধি মেনে নাট্যচর্চা, নাটক মঞ্চায়ন করে আসছেন।কুমিল্লার বাইরেও তার টিম নিয়ে নাটক প্রদর্শন করেছে। এমন পরিস্থিতিতে এবারও মনে রেখেছেন নাট্যগুরু প্রণোদনা পুরস্কার প্রদানের বিষয়টি।

শুক্রবার (১৫ জানুয়ারি) সন্ধ্যায় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে সংলাপ-কুমিল্লার দুইটি আয়োজন ছিল মুগ্ধতায় ভরা। একটি ছিল জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষ্যে চাঁদপুর ড্রামা’র পরিবেশনায় নাটক বৌমা মঞ্চায়ন এবং আরেকটি আয়োজন ছিল ‘নাট্যগুরু শাহজাহান চৌধুরী প্রণোদনা পুরস্কার’।এবছর নাট্যগুরু প্রণোদনা পুরস্কার দেয়া হয় ভিক্টোরিয়া কলেজ থিয়েটারের নাট্যকর্মী মৌসুমি সরকারকে।

সংলাপ কুমিল্লার উপদেষ্টা ও নজরুল গবেষক প্রফেসর ড. আলী হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর, বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সরকারের উপপরিচালক মোহাম্মদ শওকত ওসমান, কুমিল্লা মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ ডাঃ মোসলেহ উদ্দিন আহমদ।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর বলেন, কুমিল্লায় নাট্যচর্চা এগিয়ে নিতে এবং নাটক মঞ্চায়নের বিষয়টি এগিয়ে নিতে সহসা কুমিল্লা শিল্পকলায় ও শচীন দেব বর্মনের বাড়ীতে মোট দুটি মুক্তমঞ্চ তৈরি করে দেয়ার ব্যাপারে পদক্ষেপ নেওয়া হবে।

জেলা প্রশাসক বলেন, সংলাপ-কুমিল্লা কেবল নাটকই নয়, এ সংগঠন নানা সৃজনশীল কাজের সঙ্গেও যুক্ত রয়েছে।  নাট্যগুরু প্রণোদনা পুরস্কার প্রদান একটি সৃজনশীল উদ্যোগ।  এবারে যিনি এ পুরস্কার পেয়েছেন তার সামনে এগিয়ে চলার ক্ষেত্রে শক্তি সাহস যুগাবে।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন সংলাপের পরিচালক নাট্যগুরু শাহজাহান চৌধুরী, কুমিল্লা জেলা কালচারাল অফিসার আয়াজ মাবুদ এবং সম্মিলিত নাট্যজোট কুমিল্লার সভাপতি মাফুজুর রহমান প্রমুখ।

অনুষ্ঠানের প্রথম পর্বে ‘নাট্যগুরু শাহজাহান চৌধুরী প্রণোদনা পুরস্কার’ দেয়া হয় কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ থিয়েটারের নাট্যকর্মী মৌসুমি সরকারকে। প্রণোদনা পুরস্কার হিসেবে মৌসুমি সরকারকে দেয়া হয় নগদ ৫ হাজার টাকা ও একটি সম্মাননা ক্রেষ্ট।প্রণোদনা পুরস্কার প্রাপ্তির প্রতিক্রিয়ায় মৌসুমি সরকার তার সংগঠন ভিক্টোরিয়া কলেজ থিয়েটার পরিবার, নাট্যগুরু শাহজাহান চৌধুরী ও সম্মিলিত নাট্যজোটের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, এই সম্মান আমার চলার পথে প্রেরণা হয়ে থাকবে।

এ প্রসঙ্গে সংলাপ কুমিল্লার পরিচালক শাহজাহান চৌধুরী বলেন,‘এবার একজন নারী নাট্যকর্মী হিসেবে দেশ ও দেশের বাহিরে মোট ২০টি নাটকে অনবদ্য ভূমিকার রাখার জন্য মৌসুমি সরকারকে এই পুরস্কার দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। ভিক্টোরিয়া কলেজ থিয়েটার ছাড়াও প্রতিবিম্ব থিয়েটারের সাথেও মৌসুমি নাটকে অভিনয় করে দর্শক নন্দিত হয়েছেন।  আমি তার সাফল্য কামনা করি। প্রতিবছর যেনো নাট্যগুরু প্রণোদনা পুরস্কার চালু রাখতে পারি, এজন্য সকলের দোয়া, ভালোবাসা প্রত্যাশা করছি।’

নাটচ্যগুরু প্রণোদনা পুরস্কার পর্ব শেষে শিল্পকলা একাডেমি মিলনায়তনে চাঁদপুরের নাট্য দল চাঁদপুর ড্রামা’র পরিবেশনায় নাটক বৌমা মঞ্চাস্থ হয়।  মিলনায়তন ভর্তি দর্শক নাটকটি দারুণভাবে উপভোগ করেন।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় ডট কম protisomoy.com –এ চোখ রাখুন এবং প্রতিসময় protisomoy ফেসবুক পেইজে লাইক দিন। এছাড়াও protisomoy ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন এবং বেলবাটন ক্লিক করে নতুন নতুন সংবাদ ও বিনোদন ভিডিও পেতে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ

Last Updated on January 16, 2021 7:50 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102