সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ০৬:৩৮ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
এক লাখ ২০ হাজার টাকা জরিমানা গুনলো কুমিল্লার নুরজাহান ও ছন্দু হোটেল কুমিল্লায় ‘নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত মুরাদনগরের সবুজ ১১৩৬ বোতল বিদেশী মদসহ কুমিল্লা নগরীর টমছমব্রীজে আটক কুমিল্লা নগরীর ঠাকুরপাড়ায় ডাস্টবিনে নবজাতকের লাশ দাউদকান্দিতে আওয়ামী লীগ নেতার গাড়ি ভাংচুর ও হামলার ঘটনায় মূল আসামী গ্রেফতার ইটভাটার মাটিতে কর্দমাক্ত কুমিল্লা-সিলেট সড়কে ঘটছে দুর্ঘটনা কুমিল্লা নগরীর আনন্দধারা বিদ্যাপীঠে ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ কুমিল্লার লালমাই বাজারে চার প্রতিষ্ঠানকে জরিমানা দাউদকান্দিতে এমপির সেচ্ছাধীন তহবিলের আর্থিক অনুদান পেল অসহায় ও হতদরিদ্র পরিবার আলোকিত শিক্ষা প্রতিষ্ঠান নজরুল মেমোরিয়াল একাডেমীর বর্ণাঢ্য বার্ষিক ক্রীড়ানুষ্ঠান বুড়িচংয়ে মিথলমা সমাজ কল্যাণ ট্রাস্টের উদ্যোগে দুস্থদের আর্থিক সহায়তা দেবিদ্বারে ইটভাটার ট্রাক্টরে পিষ্ট হয়ে শিশুর মৃত্যু কুমিল্লায় ফেন্সিডিল ও গাঁজাসহ দুই জন আটক মুরাদনগরে বীর মুক্তিযোদ্ধা সন্তান ফাউন্ডেশনের কার্যালয় উদ্বোধন বই মেলায় কুবি শিক্ষকের প্রথম উপন্যাস ‘মহারাজাধিরাজ’ অধুনা থিয়েটারের নাট্যউৎসবের লোগো উন্মোচন অবশেষে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মুর্শেদ রায়হানকে অব্যাহতি ব্রাহ্মণপাড়ায় মেয়ের জন্য পাত্র দেখতে যাওয়ার পথে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো পিতার চৌদ্দগ্রামে ট্রাক চাপায় মোটরসাইকেল আরোহী নিহত দেবীদ্বার উপজেলা আ’লীগের কার্যনির্বাহী কমিটি স্থগিত

নিমসার বাজারের সবজির উচ্ছিষ্টে মহাসড়ক যেন ময়লার ভাগাড়

মো. জাকির হোসেন, স্টাফ রিপোর্টার-কুমিল্লা
  • আপডেট টাইম রবিবার, ২০ ডিসেম্বর, ২০২০
  • ২৭২ দেখা হয়েছে
সবজির উচ্ছিষ্ট, পচা অংশে মহাসড়কের নিমসার অংশ এখন ময়লার ভাগাড়ে পরিণত হয়েছে

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার নিমসার অংশে রয়েছে দেশের অন্যতম সবজি বাজার। দেশের বিভিন্নস্থান থেকে প্রতিদিন ট্রাক,কাভার্ডভ্যানসহ বিভিন্ন যানবাহনে করে সবজি নিয়ে আসে পাইকাররা।আবার আশপাশের উপজেলায় উৎপাদিত সবজি কৃষকরাই নিয়ে আসেন। আর দূরদূরান্তের সবজিবাহী পরিহনগুলো মধ্যরাতেই নিমসারে পৌঁছে।সবমিলে নিমসারে সবজি বিক্রির এলাহী কান্ড প্রতিদিন ভোররাত থেকে শুরু হয়ে চলে বেলা প্রায় ১১টা পর্যন্ত।

বৃহত্তম এই সবজি বাজারে ময়লা আবর্জনা ফেলার নির্দিষ্ট ডাষ্টবিন বা স্থান নির্ধারণ না থাকায় প্রতিদিনই বাজারের সবজির উচ্ছিষ্ট অংশ মহাসড়কের পাশে যত্রতত্র ফেলা হচ্ছে। এগুলো পঁচে দুর্গন্ধ ছড়াচ্ছে। ফলে পথচারীসহ বাজারে আসা ব্যবসায়ীদের চরম দুর্ভোগে পোহাতে হয়।

স্থানীয়রা জানায়, মহাসড়কের উপর দাঁড় করিয়ে অনেক ট্রাক,কাভার্ডভ্যান গাড়িতে রেখেই সবজি বিক্রি করায় নিমসার বাজারের ফোরলেনের উভয় অংশে থেমে থেমে যানজট সুষ্টি হয়। আবার রোড ডিভাইডারে অনেকে সবজি বিক্রি করায় দুর্ঘটনার আশংকাও থেকে যায়। বিশেষ করে রাত থেকে সকাল পর্যন্ত সবজির উচ্ছিষ্ট, পচা সবজি মহাসড়কের পাশে ফেলে ময়লার ভাগাড়ে পরিণত করেছে নিমসারের অংশ।মহাসড়কের পাশে জমছে আবর্জনার স্তুপ।দুষিত হচ্ছে পরিবেশ। মহাসড়কের পাশে সবজির ময়লা আবর্জনা ফেলায় পথচারিরা বাধ্য হয়েই সড়কের উপর দিয়ে চলাচল করায় প্রায়ই ছোটখাটো দুর্ঘটনা ঘটছে।

স্থানীয় ব্যবসায়ীদের অনেকেই জানান, এতদিন বাজারটি সরকার এককভাবে ইজারা দিলেও সম্প্রতি সরকারী নির্দিষ্ট বাজারের স্থানের বাইরেও দু’টি গ্রুপ ব্যক্তি মালিকানাধীন স্থানে পৃথক দুটি বাজার পরিচালনা করছে। এতে ছড়িয়ে ছিটিয়ে পড়েছে বাজারের আবস্থান। আর এজন্য সড়কের পাশেএকাধিকস্থানে আবর্জনার স্তুপ জমছে।
জানতে চাইলে পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক শওকত আরা কলি বলেন, ‘বাজারের ইজারাদারকে চিঠি দিয়েছি,এছাড়াও উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে মামলা দায়েরের সুপারিশ চেয়ে চিঠি পাঠিয়েছি।’

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিন। এছাড়া protisomoy ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন ও বেলবাটন ক্লিক করে নতুন নতুন ভিডিও নিউজ পেতে অ্যাকটিভ থাকুন।

Last Updated on December 20, 2020 6:11 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102