বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৩:৩৯ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
নাঙ্গলকোট উপজেলায় নতুন এসিল্যান্ড দাউদকান্দিতে সরকারি ন্যায্য মূল্যের ফার্মেসি বন্ধ বাংলাদেশের চিকিৎসা সেবা বিশ্বের অনেক উন্নত দেশের তুলনায় এগিয়ে আছে : স্বাস্থ্যমন্ত্রী বুড়িচংয়ে এক সপ্তাহের ব্যবধানে তিন বাড়িতে ডাকাতি! সাংবাদিক রমিজ খানের দাফন সম্পন্ন -কুমিল্লা প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠনের শ্রদ্ধা মল্লিকা বিশ্বাসের কবিতা ‘দীপ্ত বৈশাখ’ মুরাদনগরের রামচন্দ্রপুর বাজারে জমে ওঠেছে বৈশাখী মাছের মেলা পহেলা বৈশাখের রাতে চান্দিনার মধ্যবাজারে অগ্নিকান্ডে ১১ ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই কুমিল্লা নগরীতে বৈশাখি মাছের মেলায় ঐতিহ্যের ছোঁয়া  বর্ষবরণ উৎসব আমাদের জাতিসত্ত্বার বিকাশ ঘটায় : এমপি বাহার -পহেলা বৈশাখে অসাম্প্রদায়িক চেতনায় উজ্জীবিত কুমিল্লার সর্বস্তরের মানুষ বিএনপির সব ষড়যন্ত্র ব্যর্থ হওয়ার পর তারা এখন মনগড়া তথ্য দিয়ে নির্লজ্জ মিথ্যাচার করছে : ওবায়দুল কাদের উপজেলা নির্বাচনে নিজেদের গ্রহণযোগ্যতা পরীক্ষা করে দেখতে পারেন : কুমিল্লায় স্থানীয় সরকারমন্ত্রী মুরাদনগরে ইউপি সদস্যের বাড়িতে ভাঙচুর অগ্নিসংযোগ উৎসবমুখর পরিবেশে বরুড়ার পয়ালগাছা বহুমুখী উচ্চবিদ্যালয়ের গৌরবের ৮০ বছর পূর্তি উদযাপন বিনোদনকেন্দ্রগুলোতে দর্শনার্থীদের ঢল ঈদের জামাতে ঈদগাহ ছাপিয়ে সড়কে মুসল্লিদের ঢল সাম্য-সম্প্রীতির বার্তা নিয়ে এলো খুশির ঈদ ব্রা‏হ্মনপাড়ায় মাওলানা আ. বাতেন ফাউন্ডেশনের সেলাই মেশিন ও নগদ অর্থ পেল হতদরিদ্ররা চান্দিনায় সড়ক দুর্ঘটনায় স্বামীর পর চিকিৎসাধীন স্ত্রী ও ছেলের মৃত্যু ঈদের অনাবিল আনন্দে মেতে উঠতে প্রস্তুত কুমিল্লাবাসী

নিয়মিত অধ্যয়ন ও অনুশীলন : ছাত্রজীবনের ভিত্তি তৈরির পূর্বশর্ত

শিক্ষা-শিল্প-সাহিত্য ডেস্ক
  • আপডেট টাইম সোমবার, ২২ মে, ২০২৩
  • ৫৫৯ দেখা হয়েছে

যেকোনো বিষয়ে সফলতা লাভের পূর্বশর্ত হচ্ছে নিয়মিত অধ্যয়ন ও অনুশীলন করা। এতে কোনো বিষয়ে কোনো ঘাটতি  থাকলে আস্তে আস্তে তা অপসারিত  হয়ে পরিপক্কতা আসে। তাই নিয়মিত অধ্যয়নের  কোনো বিকল্প নাই।এক্ষেত্রে অভিভাবকদের সচেতনমূলক ভূমিকা সন্তানের সামনে এগিয়ে চলাকে তরান্বিত করবে।

ধারাবাহিক পাঠ্যপুস্তক অধ্যয়নঃ
ছাত্রজীবনে ধারাবাহিক পাঠ্যপুস্তক অধ্যয়নের কোনো বিকল্প নেই। কেননা বারংবার চর্চার মাধ্যমে কম আয়ত্বে আসা অধ্যায়গুলোও  ধীরে ধীরে আয়ত্বে আসে। এভাবে প্রতিটি অধ্যায়ের উপর পরিষ্কার ধারণা জন্মাবে। ফলে একজন শিক্ষার্থী তার কাংখিত লক্ষে সহজেই ধাবিত হতে পারবে।

অভিভাবকের দায়িত্বশীলতাঃ
আমরা শিক্ষকরা মনেপ্রাণে বিশ্বাস করি- অভিভাবক বিদ্যালয়ের একটি অবিচ্ছেদ্য অংশ। অভিভাবকের সচেতনতায় বাসায় শিক্ষার্থীর জন্য শিক্ষার উপযুক্ত পরিবেশ তৈরি হয়ে থাকে। তাই প্রত্যেক অভিভাবককে তাঁর বাসার পরিবেশ সম্পর্কে সচেতন হবেন। বিদ্যালয়ের পাঠদান বাসায় নিয়মানুসারে অধ্যবসায় করার ব্যাপারে অভিভাবকরা সারা বছরই দায়িত্বশীল হবেন।

সবসময় সন্তানের খোঁজখবর রাখাঃ
একজন অভিভাবকের সবচেয়ে বড় দায়িত্ব সন্তানের শিখন অগ্রগতির খোঁজখবর রাখা। এক্ষেত্রে সন্তানের জন্য পর্যাপ্ত সময় দিতে হবে। একজন দায়িত্বশীল অভিভাবক হিসেবে সন্তানের বিদ্যালয়ের প্রতিদিনের শ্রেণির কাজ, বাড়ির কাজ ও  মূল্যায়ন পরীক্ষার অগ্রগতির খোঁজখবর রাখতে হবে। এর ফলে আপনার সন্তানেরা তাদের লেখাপড়া ও সৃজনশীল কাজের প্রতি আরও যত্নবান হয়ে ওঠবে।

হাতের লেখার প্রতি বিশেষ গুরুত্ব দেওয়াঃ
হাতের  সুন্দর  লেখা এক প্রকার শিল্প, যা ধারাবাহিক অনুশীলনের মাধ্যমে আয়ত্ব করতে হয়। পরীক্ষায় ভালো ফলাফল অর্জনে হাতের সুন্দর লেখা নামক শিল্পটি বিশেষ ভূমিকা রাখে।  কেননা পরীক্ষার খাতায় লেখা ভালোভাবে পড়তে না পারলে কোনো ভাবেই কোনো ছাত্র/ছাত্রী তার কাংখিত ফলাফল অর্জন করতে সক্ষম হবে না। তাই ছোটবেলা থেকেই এই বিষয়ের প্রতি বিশেষ  গুরুত্ব দিতে হবে।

অবসরের সৃজনশীলতাঃ
আপনার সন্তানকে বিদ্যালয়ে পাঠিয়েই আপনার দায়িত্ব শেষ নয়, তাকে খেলাধুলা ও সৃজনশীল কাজের চর্চায় নিয়োজিত রাখতে  হবে। যাতে সে কোনভাবেই একগেয়েমীর মধ্যদিয়ে বড় না হয়, এজন্য আত্মীয়স্বজন, পাড়াপ্রতিবেশী ও সমাজের ভালো মানুষের সঙ্গে মেশার সুযোগ তৈরি করতে হবে।

সর্বোপরি আপনার শিশুসন্তানকে ধর্মীয়, নৈতিকতা, শিষ্টাচার শেখাতে হবে। যাতে তার আচার–আচরণ সুন্দর হয় এবং সমাজে সবার ভালোবাসা ও সহানুভূতি লাভ করে। আর আমরাতো বিদ্যালয়ে তার এ বিষয়গুলোর প্রতি নজর রাখবো, সে বাড়ির পরিবেশ থেকে কী শিক্ষা অর্জন করলো।

লেখক :
মোঃ ফারুকুল ইসলাম
সিনিয়র  শিক্ষক
নজরুল মেমোরিয়াল একাডেমী,কুমিল্লা

Last Updated on May 22, 2023 1:48 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102