সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ১২:৫০ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
কুমিল্লা নগরীর আনন্দধারা বিদ্যাপীঠে ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ কুমিল্লার লালমাই বাজারে চার প্রতিষ্ঠানকে জরিমানা দাউদকান্দিতে এমপির সেচ্ছাধীন তহবিলের আর্থিক অনুদান পেল অসহায় ও হতদরিদ্র পরিবার আলোকিত শিক্ষা প্রতিষ্ঠান নজরুল মেমোরিয়াল একাডেমীর বর্ণাঢ্য বার্ষিক ক্রীড়ানুষ্ঠান বুড়িচংয়ে মিথলমা সমাজ কল্যাণ ট্রাস্টের উদ্যোগে দুস্থদের আর্থিক সহায়তা দেবিদ্বারে ইটভাটার ট্রাক্টরে পিষ্ট হয়ে শিশুর মৃত্যু কুমিল্লায় ফেন্সিডিল ও গাঁজাসহ দুই জন আটক মুরাদনগরে বীর মুক্তিযোদ্ধা সন্তান ফাউন্ডেশনের কার্যালয় উদ্বোধন বই মেলায় কুবি শিক্ষকের প্রথম উপন্যাস ‘মহারাজাধিরাজ’ অধুনা থিয়েটারের নাট্যউৎসবের লোগো উন্মোচন অবশেষে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মুর্শেদ রায়হানকে অব্যাহতি ব্রাহ্মণপাড়ায় মেয়ের জন্য পাত্র দেখতে যাওয়ার পথে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো পিতার চৌদ্দগ্রামে ট্রাক চাপায় মোটরসাইকেল আরোহী নিহত দেবীদ্বার উপজেলা আ’লীগের কার্যনির্বাহী কমিটি স্থগিত তজুমদ্দিনে পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির উদ্বুদ্ধকরণ কর্মশালা নগরীর ফুটপাতে কুসিকের উচ্ছেদ অভিযান ভাষায় দক্ষতা অর্জনই নিজেকে এগিয়ে নেবে : এলজিআরডি মন্ত্রী কায়কোবাদের নির্দেশে কুমিল্লার বিক্ষোভ সমাবেশে মুরাদনগরের শতশত নেতাকর্মী মুরাদনগরে স্কুলছাত্রীকে উত্ত্যক্ত করায় বাহেরচর গ্রামের জাকির গ্রেফতার প্রধানমন্ত্রীর ভিশন ‘স্মার্ট বাংলাদেশ’ গড়তে স্মার্ট শিক্ষার্থী গড়তে হবে -মেয়র রিফাত

নি:স্বার্থ রাজনীতিক হুমায়ুন মাহমুদের জানাযায় মানুষের ঢল

মো. জাকির হোসেন, স্টাফ রিপোর্টার-কুমিল্লা
  • আপডেট টাইম শুক্রবার, ৬ নভেম্বর, ২০২০
  • ১৮৩ দেখা হয়েছে

নির্লোাভ, নি:স্বার্থ রাজনীতির জীবন্ত উদাহরণ আওয়ামী লীগ নেতা অধ্যক্ষ এম হুমায়ুন মাহমুদের দ্বিতীয় জানাযায় শুক্রবার (৬ নভেম্বর) বিকেলে হাজার হাজার মানুষের উপস্থিতি আর কফিনে অজস্র ফুলের শ্রদ্ধা ভালোবাসা নিয়ে অন্তিম শয়ানে শায়িত হলেন নিজ গ্রাম দেবীদ্বার উপজেলার মোহাম্মদপুর পারিবারিক কবরস্থানে।

কুমিল্লা (উত্তর) জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ও সহ-সভাপতি এবং ডাকসুর সাবেক সিনেট সদস্য অধ্যক্ষ এম হুমায়ুন মাহমুদ বৃহস্পতিবার রাত সাড়ে ১১ টায় ঢাকার স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, ১পুত্র সহ বহু রাজনৈতিক সহযোদ্ধা ও গুণগ্রাহী রেখে গেছেন।

এম হুমায়ুন মাহমুদের মৃত্যুতে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, আ’লীগ চট্রগ্রাম বিভাগীয় সংগঠক শেখ ফজলুল হক সেলিম, ব্রাক্ষণবাড়িয়া সদর আসনের সংসদ সদস্য র,আ,ম ওবায়দুল মোক্তাদির চৌধূরী, কুমিল্লা-৪ দেবীদ্বার নির্বাচনী এলাকার সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুল, একই আসনের সাবেক এমপি ও মন্ত্রী এ,বিএম গোলাম মোস্তফা, সাবেক শিল্প মন্ত্রী দিলিপ বড়–য়া, সাবেক এমপি ও উপমন্ত্রী, আ’লীগ কেন্দ্রীয় উপদেষ্টা মন্ডলীর সদস্য এ,এফ,এম ফখরুল ইসলাম মূন্সী, আ’লীগ কুমিল্লা জেলা সাবেক সাধারন সম্পাদক আফজল খান। বাংলাদেশের কমিউনিস্ট পার্টি কুমিল্লা জেলা সভাপতি এ,বি,এম আতিকুর রহমান বাশার, সাধারন সম্পাদক কমরেড পরেশ কর, কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি ম. রুহুল আমিন, সাধারণ সম্পাদক রোশন আলী মাস্টর, কুমিল্লা উত্তর জেলা আ’লীগৈ সাবেক সাধারন সম্পাদক আলহাজ¦ মো. জাহাঙ্গীর আলম সরকার, ন্যাপ নেতা ও বীর গেরিলা মুক্তিযোদ্ধা মুস্তাকুর রহমান ফুল মিয়া, ন্যাপ কুমিল্লা উত্তর জেলা সভাপতি সফিকুল ইসলাম সিকদার, দেবীদ্বার উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ¦ জয়নুল আবেদীন ও সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মাস্টার, ন্যাপ উপজেলা সভাপতি অনিল ঠাকুর ও সাধারণ সম্পাদক মমিনুর রহমান বুলবুল, সিপিবি দেবীদ্বার উপজেলা সভাপতি আব্দুল ওয়াদুদ ও সাধারন সম্পাদক সৈয়দ খলিলুর রহমান বাবুল আমরা মুক্তিযোদ্ধার সন্তান কেন্দ্রীয় সভাপতি আলহাজ¦ হুমায়ুন কবির, কুমিল্লা জেলা যুব ইউনিয়ন সভাপতি একেএম মিজানুর রহমান কাউছার গভীর শোক ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন।

জানাযার আগে প্রয়াত নেতার স্মৃতিচারণ করেন, কুমিল্লা-৪ দেবীদ্বার নির্বাচনী এলাকার সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুল, কুমিল্লা উত্তর জেলা আ’লীগের সাবেক সাধারন সম্পাদক আলহাজ¦ মো. জাহাঙ্গীর আলম সরকার, কুমিল্লা উত্তর জেলা আ’লীগ সাধারণ সম্পাদক রোশন আলী মাস্টর, দেবীদ্বার উপজেলা আ’লীগের সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ¦ জয়নুল আবেদীন ও সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মাস্টার, সাংগঠনিক সম্পাদক এ,কে,এম সফিকুল আলম কামাল, সদস্য ও ঢাকা গ্রুপের চেয়ারম্যান আবুল কালাম আজাদ, সদস্য লুৎফর রহমান বাবুল, কৃষক লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য পার্থ সারথি দত্ত, দেবীদ্বার পৌর আ’লীগ সভাপতি আবুল কাসেম চেয়ারম্যান, বিএনপি নেতা নজরুল ইসলাম সরকার, যুবলীগ কুমিল্লা উত্তর জেলা আহবায়ক বাহাউদ্দিন বাহার, ছাত্রলীগ দেবীদ্বার উপজেলা আহবায়ক মো. ইকবাল হোসেন রুবেল প্রমূখ। জানাযায় ইমামতি করেন, নাগাইশের গদীনিশীন পীর সাহেব মাওলানা মোস্তাক ফয়াজী।

উল্লেখ্য, ১৯৬৯সালের গণআন্দোলনের সময় কুমিল্লা জিলা স্কুলের ছাত্র থাকাকালীন সময়ে তার আরেক বন্ধু তৎকালীন ছাত্রনেতা একসময়ের বিএনপির নেতা ব্যারিষ্টার আল মামুন আহ্বায়ক, হুমায়ুন মাহমুদকে সদস্য সচিব করে জিলা স্কুল থেকে বঙ্গবন্ধুর মুক্তির আন্দোলনের মাধ্যমে তার রাজনীতির হাতেখড়ি। তার ছাত্র রাজনীতির দুই অবিভাবক নাজমুল হাছান পাখি ও এডভোকেট রুস্তম আলীর নেতৃত্বে ছাত্র লীগে রাজনীতির সাথে সম্পৃক্ত হন। ১৯৭১ সালের ৭ই মার্চ ঐতিহাসিক রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধুর ভাষন শুনতে নাজমুল হাছান পাখি, রুস্তম আলীর নেতৃত্বে বাবার অবাধ্য হয়েই চলে যান আন্দোলনে। রেইসকোর্স ময়দান হতে ফিরে এসে, যুদ্ধের প্রস্তুতি নেন কুমিল্লা জেলা ছাত্র লীগের নেতাদের সাথে।

তৎকালীন ডিসি শামছুল হক সাহেবের বাংলোর পাশে জেসিসির ডেমি রায়ফেল দিয়ে ট্রেনিং শুরু করেন। সেখানে ট্রেনিং নেন তার দুই ছাত্র লীগের নেতার কাছে হুমায়ুন মাহমুদ। মুক্তিযুদ্ধ শুরু হলে পিতা- মাতার সাথে কুমিল্লা শহর হতে চলে আসেন গ্রামের বাড়িতে। সেখান থেকে চলে যান নানার বাড়ি পোনরা শেখ বাড়িতে। নানা শেখ আঃ জব্বার ছিলেন দেবীদ্বার থানা আওয়ামী লীগের সভাপতি। নানার বাড়িতে মামাত ভাই শেখ আঃ আউয়াল, শেখ সফিউল্লাহ, আরো খালাতো ভাইদের নিয় শরনার্থীশিবির খুলে মুক্তির আন্দোলনের ভুমিকা রাখে হুমায়ুন মাহমুদ। যার পরোক্ষ স্বাক্ষী ন্যাপ গেরিলা যোদ্ধা মোকুর রহমান ফুলমিয়া মাষ্টার। ১৯৭২সালে এসএসসি পাস করে ভর্তি হন কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে ছাত্র লীগের প্যানেল থেকে এজিএস পদে নির্বাচন করেন। পুরো প্যানেল হেরে যায় জাসদ ছাত্র লীগের নিকট।

কুমিল্লা জেলা ছাত্র লীগের রাজনীতিতে সক্রিয় হন তিনি। এইচএসসি পাস করে ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। সেখানে গিয়ে বাংলাদেশ ছাত্র লীগের সাবেক সভাপতি বরুড়ার সাবেক এমপি নুরুল ইসলাম মিলন এবং তার পরবর্তী ছাত্র লীগের সভাপতি মনিরুল হক চৌধুরী, মোস্তফা জালাল মহিউদ্দিন, খ ম জাহাঙ্গীর, ওবায়দুল কাদের, বাহালুল মজনু চুন্নুদের সান্নিধ্যে ছাত্র লীগের রাজনীতি করে। ডাকসুর নির্বাচিত সদস্য হন ও সিনেটর সদস্য হন। পরবর্তিতে কেন্দ্রীয় ছাত্র লীগ ও কেন্দ্রীয় যুবলীগের সদস্য নির্বাচিত হন।

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে প্রতিসময় (protisomoy) ফেসবুক পেইজে লাইক দিন।  এছাড়া protisomoy news ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন ও বেলবাটন ক্লিক করে নতুন নতুন নিউজ পেতে অ্যাকটিভ থাকুন।

Last Updated on November 6, 2020 10:56 pm by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102