শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:৪২ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
চান্দিনায় বাল্য বিবাহ পড়ানোর দায়ে মৌলভীকে জরিমানা করায় তুলকালাম কান্ড! শিক্ষক বাতায়নে সেরা উদ্ভাবক নির্বাচিত হলেন হোমনার নজরুল ইসলাম শিব নারায়ণ দাস আর নেই, প্রধানমন্ত্রীর শোক -শনিবার বিকেলে কুমিল্লা টাউন হল মাঠে শ্রদ্ধা জানাবে সর্বস্তরের মানুষ মুরাদনগরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন উদ্বোধনের দুই ঘণ্টা পরই পর্দা নামলো প্রাণিসম্পদ প্রদর্শনীর! চিকিৎসকের পাশাপাশি রোগীর সুরক্ষা নিশ্চিত করাও আমার দায়িত্ব : স্বাস্থ্যমন্ত্রী -কুমিল্লায় ক্যান্সার হাসপাতাল নির্মাণের দাবি জানালেন এমপি বাহার কুমিল্লা সাংস্কৃতিক জোটের নববর্ষের অনুষ্ঠান ‘বৈশাখ অবগাহন’ পরিবেশিত হবে ৪ মে নাঙ্গলকোট উপজেলায় নতুন এসিল্যান্ড দাউদকান্দিতে সরকারি ন্যায্য মূল্যের ফার্মেসি বন্ধ বাংলাদেশের চিকিৎসা সেবা বিশ্বের অনেক উন্নত দেশের তুলনায় এগিয়ে আছে : স্বাস্থ্যমন্ত্রী বুড়িচংয়ে এক সপ্তাহের ব্যবধানে তিন বাড়িতে ডাকাতি! সাংবাদিক রমিজ খানের দাফন সম্পন্ন -কুমিল্লা প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠনের শ্রদ্ধা মল্লিকা বিশ্বাসের কবিতা ‘দীপ্ত বৈশাখ’ মুরাদনগরের রামচন্দ্রপুর বাজারে জমে ওঠেছে বৈশাখী মাছের মেলা পহেলা বৈশাখের রাতে চান্দিনার মধ্যবাজারে অগ্নিকান্ডে ১১ ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই কুমিল্লা নগরীতে বৈশাখি মাছের মেলায় ঐতিহ্যের ছোঁয়া  বর্ষবরণ উৎসব আমাদের জাতিসত্ত্বার বিকাশ ঘটায় : এমপি বাহার -পহেলা বৈশাখে অসাম্প্রদায়িক চেতনায় উজ্জীবিত কুমিল্লার সর্বস্তরের মানুষ বিএনপির সব ষড়যন্ত্র ব্যর্থ হওয়ার পর তারা এখন মনগড়া তথ্য দিয়ে নির্লজ্জ মিথ্যাচার করছে : ওবায়দুল কাদের উপজেলা নির্বাচনে নিজেদের গ্রহণযোগ্যতা পরীক্ষা করে দেখতে পারেন : কুমিল্লায় স্থানীয় সরকারমন্ত্রী মুরাদনগরে ইউপি সদস্যের বাড়িতে ভাঙচুর অগ্নিসংযোগ

পুষ্টিসমৃদ্ধ কাঁচকলা দেহের জন্য খুবই উপযোগী সবজি -পড়ুন স্বাস্থ্য পাতায়

স্বাস্থ্য ডেস্ক
  • আপডেট টাইম বুধবার, ১৬ সেপ্টেম্বর, ২০২০
  • ২৫৬ দেখা হয়েছে

স্বাস্থ্যই সম্পদ।শরীর সুস্থ রাখার জন্য আমরা খাবার গ্রহণ করে থাকি।আমাদের দেশের অনেক সবজি-ফল রয়েছে যাতে রয়েছে অনেক পুষ্টিগুণ।যা খেলে শরীরের রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং শারীরিক নানান সমস্যা সমাধানে কাজ করে থাকে।পুষ্টিসমৃদ্ধ এমন একটি সহজলভ্য সবজি কাঁচকলা। এটির পুষ্টিগুণ নিয়ে  ‘প্রতিসময়’ এর স্বাস্থ্য পাতায় সোমবার ও বুধবারের আয়োজনে আজকের বিষয়…

-কাঁচকলা দেহের জন্য খুবই উপযোগী সবজি-

কাঁচকলা আমাদের শরীরের জন্য খুব-ই উপকারী।এর অনেক পুষ্টিগুণ রয়েছে।মানবদেহে পুষ্টি সরবরাহের পাশাপাশি এটি আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এছাড়াও, কাঁচকলা ক্যালরিরও একটি ভাল উৎস।পাকা কলার তুলনায় কাঁচকলায় স্টার্চের পরিমাণ বেশি এবং চিনির পরিমাণ কম রয়েছে।কাঁচকলার সুস্বাদু তরকারি আমাদের দেহের জন্য খুবই উপযোগী।কাঁচকলা কাঁচা ও ভর্তা করেও খাওয়া যায়।আমাদের দেশের অনেক জেলায় কাঁচকলাকে আনাজি কলাও বলে থাকে।

কাঁচকলা কেনো খাবেন ?

*কাঁচকলা রক্তের শর্করার মাত্রা ঠিক রাখে।কাঁচকলায় প্রচুর পরিমাণে আঁশ এবং ভিটামিন বি-৬ রয়েছে।এটি রক্তের গ্লুকোজের মাত্রা ঠিক রাখে এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে ভূমিকা রাখে।এছাড়া কাঁচকলা ওজন কমাতে সাহায্য করে।

*কাঁচকলা হৃদরোগের ঝুঁকি হ্রাসে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কাঁচকলায় রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম। প্রতিদিন একটি নির্দিষ্ট পরিমাণ গ্রহণ করলে হৃদরোগের ঝুঁকি কমে। কাঁচকলা পটাশিয়ামের একটি ভালো উৎস।

*কাঁচকলা আঁশযুক্ত খাবার হওয়ায় এটি পেটের ক্ষতিকর ব্যাক্টেরিয়া দূর করতে সাহায্য করে ডায়রিয়া প্রতিরোধ করে।

*কাঁচকলায় থাকে রেসিস্ট্যান্ট স্টার্চ যা ফ্যাটি লিভারের ঝুঁকি কমায়।এর রেসিস্ট্যান্ট স্টার্চ দেহে শর্ট চেইন ফ্যাটি এসিড উৎপাদনের হার বাড়ায় যা ক্যালসিয়াম শোষণে সহায়ক।

*প্রচুর ভিটামিন ও খনিজ লবণ রয়েছে কাঁচকলায়।যা দেহের বিপাক ক্রিয়া সঠিকভাবে চলতে সাহায্য করে এবং চুল ও ত্বকের সৌন্দর্য বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

তথ্যসূত্র: পুষ্টিবার্তা

# দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

Last Updated on September 16, 2020 5:35 am by প্রতি সময়

শেয়ার করুন
এই ধরনের আরও খবর...

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

themesba-lates1749691102